একটি জ্যামিতিক থ্রিডি আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি জ্যামিতিক থ্রিডি আর্ট নিয়ে হাজির হয়েছি । এই আর্ট গুলো করা বেশ সময়ের ব্যাপার। কেননা এখানে বেশ কিছু মাপ ঝোঁকের ব্যাপার থাকে । মাপগুলো একদম নিখুঁত না হলে পরবর্তীতে আর্টটি নষ্ট হয়ে যাবার ভয় থাকে। তাই খুব মনোযোগ সহকারে এই আর্ট টি করতে হয় ।এটি করতে আমার মোটামুটি সময় লেগেছে। তবে বেশ ভালই সহজ ছিল। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের জ্যামিতিক থ্রিডি আর্ট।

একটি জ্যামিতিক থ্রিডি আর্ট



20221127_222741.jpg





  • কাগজ
  • পেনসিল
  • রাবার
  • কলম
  • মার্কার


অঙ্কনপ্রণালী



20221127_214343.jpg20221127_214545.jpg

প্রথমে ১১ সেন্টিমিটার এর একটি দাগ দেই । তারপর আরো দুটি ১১ সেন্টিমিটারের দাগ দিয়ে একটি ত্রিভুজ একে নেই।

20221127_214640.jpg20221127_214742.jpg

তারপর প্রতিটি বাহুতে সাড়ে ৫ সেন্টিমিটার মাপ নিয়ে একটি করে বিন্দু দিয়ে দেই । তারপর বিন্দু তিনটি যোগ করে নেই।

20221127_215007.jpg20221127_215124.jpg

তারপর দেড় সেন্টিমিটার মাপ নিয়ে ছয়টি দাগ টেনে নেই।

20221127_215158.jpg20221127_215227.jpg

তারপর দাগগুলি যোগ করে নেই।

20221127_215244.jpg20221127_215514.jpg

তারপর সবগুলো দাগ যোগ করার পর সাড়ে তিন সেন্টিমিটার এর আরো তিনটি দাগ টেনে নেই।

20221127_215613.jpg20221127_215722.jpg

তারপর সবগুলো দাগ যোগ করে নেই।

20221127_215806.jpg20221127_220037.jpg

তারপর ভেতর দিয়ে কিছু কিছু জায়গায় মুছে নেই।

20221127_221013.jpg20221127_221107.jpg

তারপর কলম দিয়ে পুরো চিত্রটি গাঢ় করে এঁকে নেই ।আর যেখানে যেখানে কলম দিয়ে ডিপ করব সেখানে আগে বিন্দু দিয়ে নেই।

20221127_221837.jpg20221127_221909.jpg

তারপর মার্কার দিয়ে কালো করে এঁকে নেই। আর যেখানে পেন্সিলের কালার থাকবে সেখানে পেন্সিল দিয়ে প্রথমে দাগ টেনে নেই।

20221127_222128.jpg20221127_222344.jpg

তারপর পেন্সিল দিয়ে প্রথমে এঁকে নেই ও টিস্যু দিয়ে ঘষে নেই।

20221127_222531.jpg20221127_222741.jpg

তারপর পেন্সিল দিয়ে আঁকার সময় বাইরে যে দাগগুলো এসেছে সেগুলো রাবার দিয়ে ঘষে মুছে নেই। আর আমার সিগনেচার দিয়ে দেই। ব্যাস তৈরি হয়ে গেল আমার জ্যামিতিক থ্রিডি আর্ট। আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

জ্যামিতি থ্রিডি চিত্র অংকনটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুবই দক্ষতার সাথে এই চিত্রটি অঙ্কন করেছেন এবং ধাপে ধাপে শেয়ার করলেন, সত্যি অসাধারণ।

 2 years ago 

আপনার কাছে আমার আর্ট টি অসাধারণ লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহিত করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

আপনার এই অংকন দেখেই বোঝা যাচ্ছে আপনি খুবই চমৎকার ভাবে মারঝোক এর সময় সাবধানতা অবলম্বন করেছেন। সত্যি এ ধরনের অংকন করতে অনেক বেশি দক্ষতার প্রয়োজন হয় আর এ ব্যাপারে আপনি একজন দক্ষ কারিগর। খুবই চমৎকারভাবে আপনি এই জ্যামিতিক অংকন করেছেন দেখে আমার খুবই ভালো লেগেছে। চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে আমার জ্যামিতিক থ্রিডি আর্ট টি ভালো লেগেছে জেনে ভীষণ ভালো লাগলো ।অসম্ভব ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই থ্রিডি টা আঁকতে যেয়েও আঁকি নি সময়ের অভাবে।ঠিক বলেছেন অনেক সময় লাগে এগুলা আঁকতে মাপের জন্য।আপনি খুব সুন্দর করে সময় নিয়ে এই আর্টটি করেছেন।আপনার জ্যামিতিক থ্রিডি আর্ট,দেখতে বেশ ভালো লাগছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

আপনার কাছে আমার আর্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন।

 2 years ago 

থ্রিডি আর্ট গুলো আমার কাছে অনেক ভালো লাগে। তবে আমি কখনো থ্রিটি আর্ট অঙ্কন করতে পারিনি ।কেমন যেন হয়ে যায় সুন্দর হয় না। কিন্তু আপনাদের থ্রিডি গুলো দেখে অনুপ্রাণিত হই।আপনি এত সুন্দর ভাবে আঁকলেন যেকোনো ত্রুটি খুঁজে পাওয়া যাবে না।

 2 years ago 

আপু আপনি আবারও চেষ্টা করে দেখবেন অবশ্যই পেরে যাবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 
থ্রিডি আর্টগুলো দেখতে অনেক কমপ্লিকেটেড মনে হলেও একটু মনোযোগ দিয়ে দেখলে আকাটা মনে হয় সহজ। আপনি খুব সুন্দর ভাবে দক্ষতার সাথে জ্যামিতিক থ্রিডি আর্ট করেছেন। প্রতিটি ধাপ আমি খুব সহজভাবে বুঝেছি। জ্যামিতিক আর্টটি দেখতে খুব সুন্দর লাগছে। ধন্যবাদ আপু।
 2 years ago 

হ্যাঁ ভাইয়া এগুলো হঠাৎ করে দেখলে মনে হয় বেশ জটিল। কিন্তু করতে গেলে খুব একটা জটিল নয় সহজ আছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

একটি জ্যামিতিক থ্রিডি আর্ট এককথায় অসাধারণ হয়েছে আপু। খুবই দক্ষতার সাথে এবং সাবধানতা অবলম্বন করে আপনি আর্টটি করেছেন,সেটা দেখেই বোঝা যাচ্ছে।থ্রিডি আর্ট করতে আমারও ইচ্ছে করে, কিন্তু একটু ভুল হলেই নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে, তাই করা হয় না। তবে আপনার থ্রিডি পোস্ট দেখে, অনুপ্রেরণা পাই। ইনশাল্লাহ থ্রিডি আর্ট করার চেষ্টা করবো। অনেক ধন্যবাদ আপু, এতো সুন্দর একটি পোস্টের মাধ্যমে অনুপ্রেরণা যোগানোর জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া অবশ্যই আপনি চেষ্টা করে দেখবেন। চেষ্টা করলে কি না হয় ।অবশ্যই পেরে যাবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার এই অংকটি দেখে বোঝাই যাচ্ছে যে অনেক পরিশ্রম এবং ধৈর্য সহকারে করতে হয়েছে। জ্যামিতিক থ্রিডি আর্ট টি বেশ সুন্দর হয়েছে দেখতে। এইরকম আর্ট করতে অনেক সময় প্রয়োজন হয়। ধন্যবাদ আপনাকে এই রকম একটি থ্রিডি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন এ ধরনের আর্ট করতে বেশ সময়ের প্রয়োজন হয় ।তারপরেও করতে বেশ ভালই লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

এই জ্যামিতিক আর্ট গুলো দেখলে খুবই সহজ মনে হয়। কিন্তু করতে বসলে বোঝা যায় যে কতটা সহজ। কারণ এগুলো করতে অনেক বেশি সময়ের প্রয়োজন হয়। ঠিকই বলেছেন মাপগুলো নিখুঁত না হলে ভুল হওয়ার সম্ভাবনাই থাকে। আপনার আজকে থ্রিডি খুব সুন্দর হয়েছে। আপনি সময় নিয়ে নিখুত ভাবে করেছেন জন্য এত ভালো লাগছে দেখতে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ।আর আমার আর্ট টি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ।

 2 years ago 

আপু আর যায় কিছু বলেন আজকের জ্যামিতিক থ্রিডি আর্টটি কিন্তুু অসাধারন হয়েছে। প্রথম ছবিটা দেখে অনেকবার ট্রাই করেছি কিভাবে বানিয়েছেন সেটা বুঝার জন্য। কিন্তুু বুঝি নাই। পরে ভিতরে বিস্তারিত পড়ে বুঝলাম। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে আমার আর্ট টি অসাধারণ লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনার অংকন করা জ্যামিতিক থ্রিডি আর্ট আসলেই অনেক সুন্দর এবং নিখুঁত হয়েছে। এসব থ্রী ডি আর্ট করতে গেলে অনেক সময় অংকনটা নিখুঁত হয় না। এটি দেখে মনে হচ্ছে যে এটি আঁকা অনেক সহজ। প্রকৃতপক্ষে এটি অংকন করা অনেক জটিল। তারপর ও অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অংকনের প্রতিটি ধাপ অনেক সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন এই আর্টগুলো করতে বেশ সময়ের প্রয়োজন হয়। আর দেখে সোজা মনে হলেও আঁকতে গেলে বেশ জটিল হয়ে যায়। যাইহোক অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68014.74
ETH 3533.72
USDT 1.00
SBD 2.81