কয়েকটি রেনডম ফটোগ্রাফি||১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু রেনডম ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। এখন গ্রীষ্মকাল । বিভিন্ন রকমের ফলের মৌসুম এই গ্রীষ্মকাল। এসময় যেদিকে যে গাছের দিকে চোখ যায় সেখানেই বিভিন্ন রকম ফল দেখতে পাওয়া যায় ।বাজারে বিভিন্ন রকম ফল পাওয়া যায় ।তাই আজ আমি গ্রীষ্মকালীন কিছু ফলের ফটোগ্রাফি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। এটা হচ্ছে ফলের মৌসুম ।এ সময়ে যত রকমের ফল পাওয়া যায় বছরের আর কোন সময় এরকম ফল পাওয়া যায় না ।আম, জাম, কাঁঠাল ,লিচু বিভিন্ন ধরনের ফলের মৌসুম হচ্ছে এখন ।কিছুদিন আগে আমি বাসা থেকে একটু দূরে একটি গ্রামের দিকে গিয়েছিলাম ।সেখানে বেশ কিছু ফল গাছ দেখতে পেয়েছি ।সেই ফলের ফটোগ্রাফিই আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লাগবে।

20220521_175146.jpg

20220521_175143.jpg

এ দুটি হচ্ছে খেজুরের গাছ ।থোকা থোকা খেজুর ধরে আছে। দেখতে চমৎকার সুন্দর লাগছিল ।তাই তো দেখেই এর ছবি তুলে ফেললাম ।এই খেজুর গাছ টি দেখে আমার ছোটবেলার কিছু স্মৃতি মনে পড়ে গেল। ছোটবেলায় আমরা যখন আমার দাদা বাড়িতে বেড়াতে যেতাম তখন আমার চাচাতো বোনরা আর আমরা সবাই মিলে গাছ থেকে খেজুর পারতাম এবং খেজুর কুড়াতাম। বেশ মজার দিনগুলি ছিল ।আর আজ আমি দীর্ঘদিন পর এই খেজুর গাছ দেখলাম ।এখন তো খেজুর গাছ তেমন একটা দেখতে পাওয়াই যায় না।

20220521_175258.jpg

20220521_175257.jpg

এ দুটি হচ্ছে জাম্বুরা ফলের গাছ। রাস্তা দিয়ে যখন হেঁটে যাচ্ছিলাম তখন একটি বাড়িতে দেখতে পেলাম এই গাছটি। বেশকিছু জাম্বুরা ধরেছিল গাছ টিতে। দেখতে বেশ ভালো লাগছিলো ।জাম্বুরা খেতে আমার কাছে বেশ ভালো লাগে ।এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়। এটি আমাদের সবার জন্য খুবই উপকারী একটি ফল।

20220521_175114.jpg

20220521_175110.jpg

এ দুটি হচ্ছে আমাদের সকলের প্রিয় এবং পছন্দের আমের গাছ ।আম পছন্দ করে না এমন লোকের সংখ্যা খুবই কম। আমার তো মনে হয় সকলের প্রিয় ফল হচ্ছে আম। আমি রাস্তা দিয়ে যাওয়ার সময় একটি বাড়িতে দেখলাম ছোট্ট একটি গাছে অনেক আম ধরে আছে। তাইতো একটি ছবি তোলার লোভ সামলাতে পারলাম না ।সেই ছবিই আপনাদের সঙ্গে শেয়ার করলাম ।আশা করছি আপনাদের ভাল লেগেছে।

20220521_173332.jpg

20220521_173326.jpg

এটি হচ্ছে কলা গাছের ছবি। রাস্তার ধারে একটি কলাগাছে এভাবে কলা ধরেছিল ।দেখে বেশ ভালো লাগছিলো ।সবুজ কলাগুলো দেখতে চমৎকার লাগছিলো তাই তো এর দুইটা ফটোগ্রাফি তুলে নিলাম।

20220511_163643.jpg

20220511_163656.jpg

এ দুটি হচ্ছে কাঁঠালের ছবি ।একটি বাড়িতে দেখলাম একটি কাঁঠাল গাছে অসংখ্য কাঁঠাল ধরেছে। দেখতে সত্যিই চমৎকার লাগছিল। যদিও আমি কাঁঠাল খাই না তারপরেও কাঠাল গাছে ধরে থাকতে দেখলে বেশ ভালো লাগে ।তাইতো এর কয়েকটি ছবি তুলে নিলাম।

20220330_075830.jpg

শেষের এই ছবিটি হচ্ছে আমার বাসার কাঁঠাল গাছের ছবি ।সবার বাড়ির গাছে দেখলাম এত এত ফল ধরেছে কিন্তু আমার বাসার গাছে কঞ্জুসের মত তিনটা কাঁঠাল ধরেছে।আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০
লোকেশনআলীপুর শেষ মাথা

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

বাহ খেজুর গাছে অনেক খেজুর ধরেছে দেখা যায়। প্রতিটি ছবি দেখার মতন ছিলো। অনেক সুন্দর ছবি তুলেছেন আপু। ভালো লেগেছে অনেক। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া খেজুর গাছ গুলোতে খেজুরে ভরপুর ছিল ।ছবিগুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে ভাল লাগলো। ধন্যবাদ আপনাকে ।ভালো থাকবেন।

Great post, shared and upvoted👍🧃

 2 years ago 

Thanks

 2 years ago 

ওয়াও আপু আপনি খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি। গ্রামের বাড়িতে এমন এমন খেজুর গাছ অনেক দেখতে পাওয়া যায়, ছোটবেলায় আমিও এমন খেজুর অনেক কুড়িয়েছি ।এ খেজুর খেতে ভীষণ ভালো লাগে আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমার ছোটবেলার স্মৃতি মনে পড়ে গেল। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো আপু।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন এই খেজুরগুলো খেতে আমার কাছেও বেশ লাগে। বহু বছর হয় এই খেজুর খাওয়া হয়না ।স্বাদটাও ভুলে গিয়েছি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আলহামদুলিল্লাহ আপু আমিও ভাল আছি এবং আমার বাংলা ব্লগ পরিবার ইনশাল্লাহ ভালো আছে।

গ্রীষ্মকালের চারিদিকে অসাধারণ ফটোগ্রাফি গুলো করেছেন বেশ ভালো লাগার মত। বিশেষ করে খেজুর গাছের ফটোগ্রাফি টা আমার কাছে অনেক অনেক ভালো লেগেছে। ধন্যবাদ এত চমৎকার ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে মন্তব্য করার জন্য ।অনেকদিন পর আপনাকে দেখলাম। আপনি কে এখন আগের মত দেখতে পাওয়া যায় না ।বেশ ভালো লাগলো মন্তব্যটি পড়ে ।ভাল থাকবেন।

 2 years ago 

আপু,ছবিগুলো বেশ সুন্দর। আসলেই খেজুর ও গাছের ছবিগুলো বেশ ভালো লেগেছে।যদিও কখনো খেজুর গাছ থেকে খেজুর পারিনি।আর ভালো বলেছেন কঞ্জুসের মত ৩ টি কাঠাল ধরেছে😉😉।ভালো লাগলো ফটোগ্রাফিগুলো।ধন্যবাদ

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে ভালো লাগলো। মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

আপনার রেনডম ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে ।আপনি খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো আমাকে তুলে ধরেছেন ।কাঁঠাল গাছের কাঁঠাল দেখলে লেপে ধরেছে। ফটোগ্রাফির সাথে সাথে আপনি আপনার অনুভূতিগুলো ও প্রাসঙ্গিক বিষয় তুলে ধরেছেন সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো। এই সুন্দর মন্তব্য গুলো পেলে সত্যি মনটা ভরে যায় ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু আপনি খুব চমৎকার চমৎকার ফল গাছ নিয়ে ফটোগ্রাফি করেছেন। সবগুলো ফটোগ্রাফি বেশ সুন্দর ছিল। আসলে ছোটবেলায় আপনার মত আমিও খেজুর কুড়িয়ে খেতাম। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি আমার কাছে ভীষণ ভালো লেগেছে আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

সত্যিই এই খেজুর কুঁড়িয়ে খাওয়ার মধ্যে যে কত মজা সেটা যারা খেয়েছে তারাই বুঝতে পারবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভাল থাকবেন।

 2 years ago 

ওয়াও অসাধারণ ফটোগ্রাফি গুলো ৷আপনি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন ৷প্রতিটি ছবি অনেক ভালো লেগেছে ৷খেজুর গাছ লেবু কাচা কেলা কাঠাঁল সবমিলে অসাধারণ ৷তার মধ্যে খেজুর গাছ ফটোগ্রাফিটি বেশি ভালো লেগেছে ৷ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য

 2 years ago 

আমার খেজুর গাছের ফটোগ্রাফি টি আপনার কাছে বেশি ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো ।আমার কাছেও খেজুর গাছ টিকে খুব সুন্দর লেগেছে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও আপনিতো খুব চমৎকার কয়েকটি ফটোগ্রাফি আমাদের সবার মাঝে শেয়ার করলেন। বিশেষ করে কাঁঠাল গাছের ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব চমৎকার লাগলো। এমনিতেই এরকম সুন্দর ফটোগ্রাফি গুলো দেখতে কার না ভালো লাগে। ফটোগ্রাফির পাশাপাশি খুব চমৎকারভাবে ধাপে ধাপে উপস্থাপনাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাঁঠাল গাছের ফটোগ্রাফি গুলো আপনার কাছে বেশি ভাল লেগেছে জেনে সত্যিই আপু অনেক ভালো লাগলো। মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি এক কথায় অসাধারণ ফটোগ্রাফি করেছেন। প্রাকৃতিক সৌন্দর্যকে আপনি আপনার ফটোগ্রাফির মাধ্যমে আমাদের সামনে তুলে ধরেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা। আরো এমন ফটোগ্রাফি দেখতে চাই।

 2 years ago 

ভাই আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো এত ভালো লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগছে। যদিও আমি খুব ভালো ফটোগ্রাফি করতে পারিনা তারপরও চেষ্টা করব পরবর্তীতে আরো অনেক ফটোগ্রাফি পোস্ট করার জন্য ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33