একগুচ্ছ অনুকবিতা

in আমার বাংলা ব্লগ10 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে আবারও একগুচ্ছ অনুকবিতা নিয়ে হাজির হয়েছি । যদিও আজকে শরীরটা ভীষণ খারাপ। একবার ভেবেছিলাম পোস্ট করব না, তারপরেও পোস্ট না করে থাকতে পারি না ।যার জন্যই আজকের পোস্ট লেখা। আসলে আমার বাংলা ব্লগে আসার আগে আমি জানতামই না যে অনু কবিতা বলে কিছু হয় । আমার বাংলা ব্লগে এসেই প্রথম জানতে পেরেছি ছোট ছোট কবিতা গুলোকে অনুকবিতা বলে । মূলত এই অনুকবিতা আমি প্রথম দাদার পোস্টে দেখেছিলাম । ছোট ছোট কবিতার মধ্যে মনের সম্পূর্ণ ভাব প্রকাশিত হয় যেটি পড়তে সত্যি ভীষণ ভালো লাগে । আর @rme দাদা চমৎকারভাবে অনুকবিতা লিখেন যা পড়ে আমি অনুকবিতা লেখার প্রতি আগ্রহী হয়েছি এবং চেষ্টা করেছি । জানিনা কেমন হয়েছে । তবে ইদানিং অনু কবিতাগুলো লিখতে আমার কাছে বেশ ভালই লাগে। আজকে আমার লেখা ষষ্ঠ অনু কবিতা আপনাদের সঙ্গে শেয়ার করছি । আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। যেহেতু নতুন নতুন লিখছি সেহেতু ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর মন্তব্য করে জানাতে ভুলবেন না কেমন হয়েছে।


notebook-4184633_1280.jpg

source

একগুচ্ছ অনুকবিতা


(১)

মানুষ বাঁচে বিশ্বস্ততায় ,ভালোবাসায় ,
যেখানে বিশ্বস্ততা নেই
সেখানে ভালোবাসা নেই ।
বেঁচে থাকা না থাকায় কিছুই আসে যায় না।
শুধু জীবনের মতো করে সবকিছুই চলে,
তারপরেও আমরা বেচেঁ থাকি,
ভালোবাসা ফিরে পাব সেই প্রত্যাশায়।

(২)

আজ তোমার থেকে
অনেক কষ্ট পেয়েছি ।
কোন প্রতিবাদ করিনি,
নীরবে নিভৃতে কেঁদেছি।
অনেক কষ্ট দিয়েছো তুমি ,
যে কষ্টের কোন ক্ষমা নেই
তার পরেও মেনে নিয়েছি আমি।
হয়তো উচিত হয়নি আমার।
তারপরেও বদলাওনি তুমি
যা ছিলে ঠিক তেমনি আছো।

(৩)

সেদিন ভোরের আকাশে ছিল না পাখি
ছিল না কুয়াশায় ভেজা শিশির বিন্দু।
ছিল শুধু সূর্যের এক টুকরো
হাস্যউজ্জ্বল রোদ।
তারই মাঝে বসে আমি নিশ্চুপ নিরালায়।
ভাবছি বসে কি করা যায়।
হঠাৎ মনে হল দেশটাকে করি কুলুষ মুক্ত,
যেখানে থাকবে না কোন অন্যায় অত্যাচার,
থাকবে শুধু শান্তি আর শান্তি ।
এটাই হোক আমার ছোট্ট মনের স্বপ্ন।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 10 months ago 

আপনার অনু কবিতাগুলো পড়ে অনেক ভালো লাগলো। অনু কবিতাগুলো ছোট হলেও এর গভীরতা অনেক। এর আগেও আপনি অনু কবিতা লিখেছেন। তবে এই প্লাটফর্মে সবাই এখন কম বেশি সুন্দর সুন্দর অনু কবিতা লিখে থাকে। সত্যি বলতে আপনার অনু কবিতা গুলো পড়ে অসম্ভব ভালো লাগলো আমার কাছে। অনু কবিতা গুলো আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

ভাইয়া আমার অনু কবিতাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

অনুকবিতার ব‍্যাপারটা দারুণ। অল্প কিছু লাইনের মধ্যে ফুটিয়ে তোলা যায় নিজের মনের ভাষা। ভালোবাসা এবং বিশ্বাস যেন একে অপরের সঙ্গেই থাকে। বিশ্বাস না থাকলে ভালোবাসা কখনোই পূর্ণতা পাই না। আমাদের ইচ্ছা থাকলেও হয়তো আমরা দেশকে ঠিক করতে পারব না। তবে চেষ্টা করতে দোষ কোথায়। সবমিলিয়ে দারুণ ছিল আপনার অনুকবিতা গুলো আপু। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 10 months ago 

ভাইয়া মনোযোগ দিয়ে আমার কবিতাগুলো পড়ে দারুন মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ।ভালো থাকবেন শুভকামনা রইল।

 10 months ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে একগুচ্ছ অনু কবিতা লিখেছেন। আপনার তিনটি অনু কবিতাই পড়তে অনেক ভালো লেগেছে। এই কবিতাগুলো এখনো লেখা হয়নি। তবে আপনাদের সবার কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগে। ধন্যবাদ আপু এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 10 months ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে আমার কবিতাগুলো পড়ে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন সব সময় শুভকামনা রইল।

 10 months ago 

কথায় বলে না যে নাচঁতে নাচঁতে নাচনী। আর গাইতে গাইতে গায়ক। আমার মনে হয় আপনিও এক সময়ে কবিতা লিখতে লিখতে কবি হয়ে যাবেন। দোয়া ও ভালোবাসা রইল আপনার জন্য। আজকের অনু কবিতা গুলো কিন্তু আপু অসাধারন হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আপু কবি হতে চাই না শুধু আপনাদের মাঝে একটু লিখতে চাই। ভালো লাগলেই লেখার সার্থকতা। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 10 months ago 

খুব সুন্দর অনুকবিতা লিখেছেন আপনি। আপনার অণু কবিতা পড়ে খুব ভালো লাগলো। আসলে প্রিয় মানুষ কষ্ট দিলে তা মেনে নেওয়া যায় না। শুধু নীরবে চোখের পানি ফেলতে হয়। ভালোবাসার প্রথম ধাপ হলো বিশ্বস্ততা। এত সুন্দর অণু কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 10 months ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন ভালোবাসার প্রথম ধাপ হচ্ছে বিশ্বস্ততা ।বিশ্বস্ততা না থাকলে ভালোবাসাও থাকে না ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 10 months ago 

আসলে অণু কবিতাগুলো বরাবরই আমার ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে অনুকবিতা লিখেছেন যা পড়ে অনেক ভালো লাগলো। প্রথম ও শেষের কবিতাটি আমার বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপু সুন্দর কিছু অণুকবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপু অনুকবিতা আপনার ভালো লাগে এবং আমার প্রথম এবং শেষের কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপনার লেখা অনু কবিতাগুলো আমি প্রতিনিয়ত অনেক বেশি পছন্দ করি আপু। আপনি সব সময় অনেক সুন্দর করি অনু কবিতা লিখে থাকেন। আজকেও ভিন্ন ভিন্ন টপিক তুলে ধরে অনেক সুন্দরভাবে অনু কবিতা টা লিখেছেন। আপনার অনু কবিতা গুলো আমি যত পাড়ছিলাম, ততই যেন কবিতার মাঝে হারিয়ে যাচ্ছিলাম।

 10 months ago 

আপু আমার লেখা কবিতা গুলো আপনি প্রতিনিয়ত পড়েন জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

আপনার অনু কবিতাগুলো অসাধারণ হয়েছে। এখন এই প্লাটফর্মে কমবেশি সবাই অনু কবিতা লেখে। যদিও এটি আপনার ষষ্ঠ অনু কবিতা। তবে এটি সত্যি বলেছেন @rme দাদা অনু কবিতা দেখে সবাই এখন অনু কবিতা লিখতেছে। সত্যি বলতে আপনার অনু কবিতার তিনটি পড়ে অনেক ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে অনু কবিতাগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

হ্যাঁ আপু ঠিকই বলেছেন এখন আমাদের কমিউনিটি তে প্রায় সবাই অনু কবিতা শেয়ার করে ।আমার কবিতাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.030
BTC 59218.43
ETH 2534.91
USDT 1.00
SBD 2.44