পুরনো স্মৃতি খুঁজতে দীর্ঘদিন পর বোনের সঙ্গে কলেজ চত্বরে

in আমার বাংলা ব্লগ5 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



পুরনো স্মৃতি খুঁজতে দীর্ঘদিন পর বোনের সঙ্গে কলেজ চত্বরে


বন্ধুরা আজ আবারো হাজির হয়েছি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে। মূলত আজ আমি আমার কলেজ চত্বরে কাটানো কিছু মুহূর্ত নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। এইতো কিছুদিন আগে আমি ও আমার বোন গিয়েছিলাম পার্লারে চুল কাটানোর জন্য। তো সেখানে যেয়ে দেখি পার্লারে বেশ ভিড় ।বউ সাজানোর কাজ চলছে। তারা একটু বসতে বলল । তাই আমার বোন বলল এখানে বসে না থেকে চল আমরা কলেজ থেকে ঘুরে আসি। পার্লারের পাশেই ছিল মূলত আমাদের কলেজ। সেখানে যাবার পর পুরনো স্মৃতিগুলো মনে পড়ল। সত্যি ভীষণ ভালো লাগলো ।যদিও কলেজ চত্বরের বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করলাম। তারপরেও পুরনো স্মৃতি খুঁজে ফিরতে কলেজের এ প্রান্ত থেকে ওপ্রান্ত ঘুরে বেড়ালাম ।সে মুহূর্তই মূলত আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের ভালো লাগবে।


IMG20231220163835.jpg

IMG20231220160954.jpg

মূলত এটি ছিল আমাদের কলেজের ডিগ্রী শাখা । প্রশাসনিক সকল কর্মকান্ড এখানেই হতো। তবে আমাদের অনার্স শাখা এখান থেকে একটু দূরে ছিল। এই শাখা থেকেই মূলত কলেজ বাসে করে আমরা অনার্স শাখায় যেতাম ।তবে অনার্স শাখা থেকে ফেরার পথে এই ডিগ্রি শেখায় বসে বেশ অনেকদিন আড্ডা দিয়েছি এবং প্রশাসনিক সব কর্মকান্ড এখানেই শেষ করেছি ।কলেজের গেট দিয়ে ঢোকার পর মূলত হাতের ডান পাশে শহীদ মিনার দেখতে পেলাম।


IMG20231220161004.jpg

IMG20231220161014.jpg

তারপর একটু এগোতেই হাতের বা পাশে দেখতে পেলাম ব্যাডমিন্টন খেলার জন্য বেশ সুন্দর জায়গা করা হয়েছে এবং বেশ সুন্দর ফুলের বাগানও তৈরি করা হয়েছে। মূলত আমরা যখন পড়তাম তখন এই এই জায়গাটি একদম ফাঁকা ছিল। কিন্তু এখন একদম নতুন লাগলো ।বেশ ভালো লাগলো দেখে। পরিষ্কার পরিপাটি ঝকঝকে জায়গাটা সত্যি চমৎকার ছিল ।তারপর পাশে ছিল ফুলের বাগান ভালো লাগারই কথা।


IMG20231220161559.jpg

IMG20231220161557.jpg

তারপর আরো বেশ কিছুদূর এগোতেই কলেজের মাঠ প্রাঙ্গণ দেখতে পেলাম। যেখানে অসংখ্য লোকজন বসে আছে ।পুরনো স্টুডেন্ট নতুন স্টুডেন্ট সবাই আছে। আমার মত অনেকে পুরনো স্মৃতি খুঁজতে কলেজে এসেছে ।কেউ এসেছে পরিবার বাচ্চা নিয়ে ,পিকনিকের মতো আয়োজন করছে। আবার অনেকে ফুটবল, ব্যাডমিন, ক্রিকেট খেলছিল ।আসলে কলেজের এই মাঠ সবসময়ই এরকম লোকজনে ভরপুর থাকে। একটা সময় ছিল এই মাঠে বসে কত আড্ডা দিয়েছি সেগুলো আজ শুধুই স্মৃতি।


IMG20231220161324.jpg

IMG20231220161315.jpg

তারপর আরো বেশ কিছুক্ষণ পুরনো চেনা জায়গা গুলো সব ঘুরে ঘুরে দেখলাম। সঙ্গে আমার বোনের বাচ্চা ছিল সে বেশ ইনজয় করছিল। খোলা জায়গা পেয়ে বেশ দৌড়াদৌড়ি করছিল। তার কাছে বেশ ভালো লেগেছিল মাঠে । সে বড়দের সঙ্গে খেলতেও চেয়েছিল ।বড়দের সঙ্গে খেলতে না পারার কারণে তার মনটা একটু খারাপ হয়েছিল।


IMG20231220161642.jpg

IMG20231220161728.jpg

IMG20231220161701.jpg

প্রশাসনিক ভবনের সামনে এই জায়গাটা সম্পূর্ণ নতুন লাগলো আমার কাছে। কেননা এটি নতুন তৈরি করা হয়েছে ।আমাদের সময়ে এটি ছিল না। তবে বেশ ভালো লাগলো এখানে এসে। যে কারোর এখানে দাঁড়ালে মুক্তিযুদ্ধের চেতনা জাগ্রত হবে । সত্যি ভীষণ ভালো লেগেছিল আমার এই জায়গাটা দেখে।


IMG20231220162910.jpg

IMG20231220163126.jpg

তারপর আমরা কিছুক্ষণ বসে গল্প করলাম ।তারপর ঝালমুড়ি ওয়ালাকে দেখে ঝাল মুড়ি খেলাম। তারপর চিন্তা করলাম বেশ কিছু সময় পেরিয়ে গিয়েছে ।এখন হয়তো পার্লারে ভীর কিছুটা কমেছে। সে চিন্তা থেকে মূলত তাড়াতাড়ি আমরা আবার পার্লারে গেলাম এবং নিজেদের কাজ ছেড়ে বাসায় চলে আসলাম।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 5 months ago 

ফানা মনে হয় খেলার জন্য ছটফট করছিল। দূরে সবাই খেলছে আর ও দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে।। কলেজে গেলে সত্যিই অনেক স্মৃতি মনে পড়ে যায়। হয়তো সেই সময় গুলো আর ফিরবে না। তবে এখনো সেই স্মৃতিগুলো মাঝে মাঝে মনে পড়ে। আপু আপনি আপনার বোনের সাথে কলেজ চত্বরে ঘোরাঘুরি করেছেন দেখে ভালোই লাগলো। যেহেতু পার্লারে অনেক ভিড় ছিল সেই সুযোগটা কাজে লাগিয়ে বেশ আনন্দ করেছেন দেখে ভালো লাগলো আপু।

 5 months ago 

আপু আপনি কি করে বুঝলেন যে ও ফানা ছিল। যাই হোক বেশ ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 months ago 

বাচ্চারা খোলা পরিবেশে আসলে সেটা উপভোগ করার চেষ্টা করে। অনেকদিন পরে আপনার প্রিয় কলেজ এরিয়ায় গিয়েছিলেন আর পরিবেশ দেখে বোঝা যাচ্ছে অনেক গোছানো। সবশেষে সেই একইভাবে ঝালমুড়িও খেয়েছিলেন সব মিলিয়ে সময়টা বেশ উপভোগ করেছেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাইয়া দীর্ঘদিন পর কলেজে যেয়ে বেশ ভালই লেগেছিল। তবে পুরনো স্মৃতিগুলো মনে করতে ভীষণ খারাপ লাগছিল। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 months ago 

পার্লারে ভিড় থাকার কারণে কলেজ চত্বরে গিয়ে কিছুটা সময় কাটিয়েছেন আপনারা।কলেজটি আমার পরিচিত আমিও মাঝে মাঝে বিকেলে গিয়ে মাঠে বসে থাকতাম।কলেজ লাইফের পুরনো স্মৃতি গুলো সবার কাছে বেশ মজার।ভালো লাগলো আপনার পোস্টটি।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 5 months ago 

আপু এই কলেজটি আপনার পরিচিত এবং আপনিও এখানে সময় কাটিয়েছেন জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 5 months ago 

বোনকে নিয়ে পার্লারে গেলেন,সেখান থেকে আবার কলেজে।বেশ ভালো সময় উপভোগ করেছেন দেখছি। আসলে সত্য কথা হলো নিজেদের অতীতের কিছু পুরনো স্মৃতি রয়ে গেছে প্রাতিষ্ঠানিক জীবনে।অনেক দিন পরে সেখানে গিয়েছেন হিসেবে পুরোনো স্মৃতি মনে পড়ে গেল।তবে সময়ের সাথে সাথে সবই পালটে গেছে।

 5 months ago 

হ্যাঁ পুরনো স্মৃতিগুলো মনে পড়ে বেশ খারাপই লাগছিল ।কেননা কতটা সময় কাটিয়েছে ওখানে। যাই হোক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 69034.43
ETH 3773.46
USDT 1.00
SBD 3.51