🏡🌾গ্রামীণ পরিবেশে ঘুরতে যাওয়ার কিছু মুহূর্ত পর্ব-২(শেষ পর্ব)🏡🌾

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা কিছুদিন আগে আমি এক গ্রামীণ পরিবেশে ঘুরতে যাওয়ার কিছু মুহূর্ত আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম ।আজ সেই গ্রামীন পরিবেশের আরো কিছু মুহূর্ত আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। গ্রামে ঘুরতে যেতে আমাদের সবারই বেশ ভালো লাগে। আমার কাছেতো খুবই ভালো লাগে। তবে এবার আমি দীর্ঘদিন পর একটি গ্রামীণ পরিবেশে ঘুরতে গিয়েছিলাম ।তাই ভালো লাগাটা একটু বেশিই কাজ করছিল ।সেদিনকার আবহাওয়াটা খুবই চমৎকার ছিল ।আকাশে হালকা মেঘ ছিল,আর বাতাস ছিল বেশ। চমৎকার একটি আবহাওয়া ।এই আবহাওয়ায় গ্রামীণ পরিবেশে ঘুরতে যাওয়ার আনন্দ অন্যরকম। সেখানে ঘুরতে যেয়ে বেশ কিছু ফটোগ্রাফি করেছিলাম। এখন সেই ফটোগ্রাফি গুলোই আপনাদের সঙ্গে শেয়ার করছি ।


গ্রামীণ পরিবেশে ঘুরতে যাওয়ার কিছু মুহূর্ত



Polish_20220620_222458836.jpg

ফটোগ্রাফি-১

20220521_175453.jpg

ফটোগ্রাফি-২

20220521_175425.jpg

ফটোগ্রাফি-৩

20220521_175413.jpg

গ্রামে ঢোকার পথে আমরা একটি ব্রীজ দেখতে পেলাম।সেই ব্রীজের উপর দাঁড়িয়ে বেশ কিছু ফটোগ্রাফি করলাম। এই নদীটির নাম কুমার নদী ।এই নদীটির উপর ব্রীজ তৈরি হয়েছে। যেটি গ্রামীণ মানুষের যাওয়া-আসার প্রধান রাস্তা। এখন পানির পরিমাণ বেশ কম ।নদীতে একটি নৌকা বাঁধা আছে দেখতে বেশ ভালো লাগছিলো। আর বিশাল একটি সিঁড়ি বাধানো ছিল যে সিঁড়ি দিয়ে নেমে গ্রামের মানুষজন এই নদীতে গোসল করে।এই গ্রামের মানুষের জীবনযাত্রা এখনো সেই আগেকার দিনের মতই আছে কিছুটা ।এখনও নিম্ন বৃত্তের অধিকাংশ বাড়িতে নলকূপের ব্যবস্থা নেই। তারা এই নদীর পানিতে তাদের গোসল ও অন্যান্য কাজ করে ।যদিও খাবার পানি যাদের বাড়িতে টিউবওয়েল আছে সেখান থেকে নিয়ে আসে। বাহ্যিকভাবে দেখলে দেখা যায় যে গ্রাম গুলোর অবস্থা বেশ উন্নত কিন্তু যারা একদম নিম্নবিত্ত পরিবারের রয়েছেন তাদের নদীটিই হচ্ছে একমাত্র ভরসা ।নদীতে অল্প পানি তার ভেতরে আবার কচুরিপানায় ভরে গিয়েছে সেই পানিতে তাদের গোসল করতে হয় ।গোসলের পরে তাদের গা চুলকায় তার পরেও এই পানি ছাড়া তাদের গোসলের কোন উপায় নেই ।বিষয়টি জানার পরে আমার কাছে বেশ খারাপ লেগেছিল।

ফটোগ্রাফি-৪

20220521_174554.jpg

ফটোগ্রাফি-৫

20220521_173749.jpg

ফটোগ্রাফি-৬

20220521_174412.jpg

আবহাওয়াটা বেশ মেঘলা ছিল। আকাশটা যেন মেঘে ঢেকে যাচ্ছিল। অন্ধকার নেমে আসছিল ।কিন্তু তখনও সন্ধ্যে হওয়ার বেশ সময় বাকি ছিল।যেদিকে চোখ যাচ্ছিল চারিদিকে শুধু ফসলের মাঠ । কাঁচা পাকা ধানে ভরে আছে মাঠগুলো ।এক অপরূপ সৌন্দর্য।

ফটোগ্রাফি-৭

20220521_174408.jpg

ফটোগ্রাফি-৮

20220521_174313.jpg

ধানের ক্ষেতের এই দৃশ্যটি আমার কাছে খুবই চমৎকার লাগে ।দুই পাশে ধানের ক্ষেত মাঝখান দিয়ে সরু রাস্তা মনে হয় যেন ওই রাস্তা দিয়ে বহুদূর হেঁটে আসি কোন এক অজানা পথে ।সত্যিই চমৎকার অনুভূতি।ক্ষেতের শেষ প্রান্তে দূরের ছোট ছোট বাড়িঘর দেখা যাচ্ছিল।

ফটোগ্রাফি-৯

20220521_173928.jpg

ফটোগ্রাফি-১০

20220521_173739.jpg

উপরের ফটোগ্রাফ দুটিকে দেখা যাচ্ছে দূরের মাঠে কোন রাখাল তার গরু চরাচ্ছে ।গরু ঘাস খেয়ে যাচ্ছে আপন মনে। সত্যিই এই গ্রামীণ দৃশ্য মনকে ভীষণভাবে নাড়া দেয় ।দীর্ঘদিন পর গ্রামীণ এই প্রকৃতি দেখে সত্যিই আমি মুগ্ধ। তাই আপনাদের সঙ্গে ফটোগ্রাফি গুলো ও আমার অনুভূতি শেয়ার করলাম। আশা করছি আপনাদের কাছে ভাল লেগেছে।

আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

আসলেই আপু অনেকদিন পর যদি গ্রামের পরিবেশে ঘুরতে যাওয়া যায় তাহলে অনুভূতিটাই থাকে অন্যরকম। আপনার অনুভূতিটা সেরকমই ছিল বোঝা যাচ্ছে আর আপনি দারুন কিছু গ্রামের সৌন্দর্যের ফটোগ্রাফি শেয়ার করেছেন।

 2 years ago 

ভাই আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।আসলে ফটোগ্রাফি খুব ভালো করতে পারিনা ।তারপরও চেষ্টা করেছি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

গ্রামের আবহাওয়া আসলেই অনেক সুন্দর।খোলামেলা
মুক্ত পরিবেশ ও সুন্দর আবহাওয়া। শহরের বন্দী জীবন থেকে বেরিয়ে গ্রামে এসেছেন। নিশ্চয়ই গ্রাম ছেড়ে যেতে ইচ্ছে করবে না। গ্রামীণ মানুষের জীবন যাত্রার মান এখন উন্নত হচ্ছে।

আপনার ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ছিল ভাবি। খুব সুন্দর মনোরম দৃশ্য আপনার ফটোগ্রাফি গুলোর মাধ্যমে ফুটে উঠেছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন গ্রামে গেলে ছেড়ে আসতে মন চায় না ।আর আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগছে ।ধন্যবাদ আপনাকে ।ভালো থাকবেন।

 2 years ago 

গ্রামীণ পরিবেশ আমার কাছে অনেক ভালো লাগে। চারিদিক সবুজে ঘেরা থাকে। সেইসাথে প্রাকৃতিক ঠান্ডা বাতাস এবং মনোরম সুন্দর দৃশ্য। সবমিলিয়ে গ্রামীণ পরিবেশ আমি মন থেকে অনেক ভালোভাবে উপভোগ করি। গ্রামীণ পরিবেশ নিয়ে আপনার কাটানো মুহূর্ত বেশ ভালো ছিল।সেই সাথে ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক ভালো থাকবেন আপু এবং অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন গ্রামীণ পরিবেশে সময় কাটাতে বেশ ভালই লাগে ।আমার ফটোগ্রাফ গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগছে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

গ্রামীন পরিবেশ দেখতেই ভাল লাগে। মন প্রান জুড়িয়ে যায় এমন পরিবেশে যেতে পারলে। আপনি পাকা ধান ক্ষেতের কিছু ছবি দেখালেন আমাদের। পাকা ধানগুলো দেখে অনেক ভাল লাগল। ভাল সময় কাটিয়েছেন তা দেখেই বুঝতে পারছি। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ ভাইয়া বেশ ভালো সময় কাটিয়েছি।আর পাকা ধান গুলো দেখতে সত্যিই চমৎকার ছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কুমার নদীটা পানির অভাবে যেন শুকিয়ে যাচ্ছে। নদীর রূপ ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে। গ্রামীণ পরিবেশে ঘুরতেও ভালো লাগে । ধান ক্ষেত অনেকদিন পরে দেখলাম মনে হচ্ছে। গ্রামে অনেক আগেই ধান কেটে ফেলা হয়েছে। ভালোছিল ফটোগ্রাফি আপু

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন কুমার নদীটা পানির অভাবে সত্যিই শুকিয়ে যাচ্ছে ।নদী তার রূপ হারিয়ে ফেলছে ।এই ধানগুলোও পেকে গেছে খুব তাড়াতাড়ি কেটে ফেলবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

গ্রামীণ পরিবেশ মানেই নিজের মনকে রিফ্রেশ করে তোলা। যখনই মন খারাপ থাকবে তখনই আমি মনে করি মাঝে মাঝে সবার গ্রামীণ পরিবেশ গুলো ঘুরতে যাওয়া উচিত। আপনার ধানের পাশের ছবিগুলো এবং গ্রামীণ ছবি গুলো এত সুন্দর হয়েছে যে একদম মন ছুয়ে গিয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

ভাই আপনার কাছে আমার গ্রামীন ছবিগুলো ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগছে। আসলে গ্রামীণ পরিবেশে গেলে ঠিকই বলেছেন কারো মন খারাপ থাকলে তার মন ভালো হয়ে যাবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

গ্রামীণ পরিবেশ মানেই নিজের মনকে রিফ্রেশ করে তোলা। যখনই মন খারাপ থাকবে তখনই আমি মনে করি মাঝে মাঝে সবার গ্রামীণ পরিবেশ গুলো ঘুরতে যাওয়া উচিত। আপনার ধানের পাশের ছবিগুলো এবং গ্রামীণ ছবি গুলো এত সুন্দর হয়েছে যে একদম মন ছুয়ে গিয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

গ্রামীণ পরিবেশ তো এমনিতেই সুন্দর। আর বর্ষাকালে গ্রামীণ প্রকৃতি আরো সুন্দর রূপ ধারণ করে। বর্ষাকালের বৃষ্টিভেজা শীতল আবহাওয়ায় গ্রামীণ পরিবেশে থাকলে মন প্রাণ একেবারে জুড়িয়ে যায়। আপনি অনেকদিন পর এত সুন্দর গ্রামীণ পরিবেশে বেশ ভালো কিছু মুহূর্ত অতিবাহিত করেছেন যা আপনার পোষ্ট করি বুঝতে পারলাম।
আপনার আনন্দঘন মুহূর্তের অনুভূতি গুলো এবং সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন বেশ সুন্দর কিছু মুহূর্ত অতিবাহিত করেছি গ্রামীণ পরিবেশে ।আসলে গ্রামের পরিবেশটাই এমন যেখানে গেলে মন ভালো না হয়ে যায় না । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

গ্রামীণ পরিবেশে ঘুরতে যেতে আমার কাছেও খুব ভালো লাগে আপু। সেখানকার আবহাওয়া থাকে ফ্রেশ কোলাহল মুক্ত দূষণমুক্ত গায়ে লাগলে যেন শীতল হয়ে যায়। খুব সুন্দর শুধু ফটোগ্রাফি করেছেন সবুজ শ্যামল প্রকৃতির এবং সোনালী পাকা ধানের। আপনাকে ধন্যবাদ সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য । আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন গ্রামের আবহাওয়া থাকে সত্যিই ফ্রেস ও কোলাহলমুক্ত। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন ।শুভকামনা রইল।

 2 years ago 

গ্রামীণ পরিবেশে ঘুরতে যাওয়ার কিছু মুহূর্ত শেয়ার করেছেন। সত্যিই আমার কাছেও গ্রামীণ পরিবেশে ঘুরতে যেতে ভীষণ ভালো লাগে। আপনার পোস্ট ভিজিট করে ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

গ্রামীণ পরিবেশে ঘুরতে যেতে আপনার কাছেও ভীষন ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56