রঙিন কাগজ কেটে নকশা তৈরি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে ।আজ আমি রঙিন কাগজ কেটে একটি নকশা তৈরি করেছি। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের জিনিস বানাতে আমার কাছে ভীষণ ভালো লাগে ।কখনো কখনো রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করি। আবার কখনো রঙিন কাগজ কেটে ফুল, নকশা তৈরি করি ।এগুলো তৈরি করতেও আমার কাছে ভালো লাগে। আমার মনে হয় এটা অনেকের কাছেই ভালো লাগে । আরে রঙিন কাগজের জিনিসগুলো বাচ্চারা পেলে ভীষণ খুশি হয় ।যখন বানাতে বসি তখন তারা বেশ আগ্রহ নিয়ে বসে থাকে ।কখন বানানো শেষ হবে, তখন সে এটি নিতে পারবে ।মাঝে মাঝে আমার মেয়েও আমার সঙ্গে বানিয়ে থাকে।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি রঙিন কাগজ কেটে নকশা তৈরি।

ei_1720022129526-removebg-preview.png



  • রঙিন কাগজ
  • কাঁচি
  • কলম

রঙিন কাগজ কেটে নকশা তৈরি


IMG20240703212319.jpgIMG20240703212343.jpg

প্রথমে A4 সাইজের একটি কাগজ নেই। তারপর এক কোনা ধরে ভাঁজ দিয়ে নেই।


IMG20240703212401.jpgIMG20240703212530.jpg

তারপর নিচের দিক থেকে একটি ভাঁজ দিয়ে পাশের বাড়তি অংশ কেটে নেই।


IMG20240703212538.jpgIMG20240703212921.jpg
IMG20240703212931.jpgIMG20240703213123.jpg

তারপর মাঝখান থেকে একটি ভাঁজ দিয়ে কাগজটি খুলে নেই ।তারপর দুই পাশে দুইটি ভাঁজ দিয়ে নেই ।তারপর মাঝখানে আরো একটি ভাঁজ দিয়ে নেই।


IMG20240703213213.jpgIMG20240703213626.jpg

তারপর নিচের বাড়তি অংশ সমান করে কেটে নেই ও কলম দিয়ে ডিজাইন এঁকে নেই।


IMG20240703213858.jpgIMG20240703214154.jpg
IMG20240703214210.jpgIMG20240703214222.jpg

তারপর পুরো ডিজাইন আঁকা হয়ে গেলে একটু একটু করে ডিজাইন এর উপর দিয়ে কেটে নেই।


IMG20240703214521.jpgIMG20240703214931.jpg

তারপর এভাবে পুরো ডিজাইনটি কাঁচি দিয়ে নিখুঁতভাবে কেটে নেই।


IMG20240703215022.jpgIMG20240703215034.jpg
IMG20240703215055.jpgIMG20240703215243.jpg

তারপর পুরো কাগজটি কাটা হয়ে গেলে একটু একটু করে ভাঁজ খুলে নেই।



ei_1720022129526-removebg-preview.png

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের নকশা তৈরি ।আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে । আপনারাও এভাবে ট্রাই করে দেখতে পারেন।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last month 

রঙিন কাগজের জিনিস বাচ্চারা পেলে আসলে খুশি হয় । তবে আজকাল এত বেশি পরিমাণে বানানো হয় যে এখন আর তেমন একটা খুশি হয় না । আর রঙিন কাগজের এই ফুল গুলো দেখতে খুব ভালো লাগে ।আপনার ডিজাইনটি অনেক সুন্দর হয়েছে ।

 last month 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন প্রথমদিকে যেমন খুশি হত এখন আর তেমনটা হয় না ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

বাহ! খুব সুন্দর হ্যান্ডিক্রাফট! কালারটা খুব সুন্দর চুজ করেছেন। আর্টটাও দেখতে দারুণ হয়েছে।

 last month 

ভাই আপনার কাছে আমার কাগজের নকশাটি ভালো লেগেছে জেনে ভালো লাগল।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

কাগজ কেটে বিভিন্ন ডিজাইন করার এই পদ্ধতিটি বেশ ভালো লাগে। কাগজ এর ভাঁজের উপর নির্ভর করে এই ডিজাইনগুলো। যে যত ভালো ভাঁজ করতে পারবে তার ডিজাইন তত সুন্দর হবে। তবে আপনার ডিজাইনটিও বেশ সুন্দর হয়েছে। বেশ সুন্দরভাবে ডিজাইনটি করেছেন। আজকাল আর কাগজের এই ডিজাইন তেমন দেখা যায় না। আগে বিয়ে বাড়িতে এ ধরনের কাগজের ডিজাইন বেশ দেখা যেতো। ধন্যবাদ কাগজের ডিজাইন তৈরির বিভিন্ন ধাপ শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ আপু আগের দিনে এই কাগজের নকশাগুলো বিয়ে বাড়িতে ব্যাপক হারে ব্যবহৃত হতো ।সেই দিন এখন আর নেই ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

খুব সুন্দর একটি রঙিন কাগজ কেটে নকশা বানিয়ে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। ঠিক বলেছেন বাচ্চারা কাগজের এই জিনিসগুলো পেলে অনেক খুশি হয়। আমার কাছেও কিন্তু ভীষণ ভালো লাগে নকশাগুলে। আর এই ধরনের নকশার ডিজাইগুলো কেটে ঘর সাজালেও দেখতে অনেক সুন্দর লাগে।

 last month 

হ্যাঁ আপু এগুলো দিয়ে ঘর সাজালে বেশ ভালো লাগে ।একটা সময় এগুলো দিয়ে ঘর সাজানোর বেশ প্রচলন ছিল। যদিও এখন সেটা নেই। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

খুব সুন্দর একটি নকশা তৈরি করলেন আপু আপনি। রঙিন কাগজের তৈরি করা নকশা গুলো দেখতে খুব ভালো লাগে। রঙ্গিন কাগজের শুধু নকশা নয় যে কোন জিনিস দেখতে ভীষণ ভালো লাগে। আপনি আজকে খুব সুন্দর একটি নকশা তৈরি করে শেয়ার করলেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করলেন।

 last month 

হ্যাঁ আপু রঙিন কাগজের জিনিসগুলো দেখতে সত্যিই ভীষণ ভালো লাগে ।আপনার কাছে আমার রঙিন কাগজের নকশাটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু আপনি দেখছি রুমিন কেটে খুবই সুন্দর একটি নকশা তৈরি করেছেন। তাছাড়া রঙিন কাগজ যদি একটু সুন্দরভাবে কাটা যায় তাহলে তাদের খুবই সুন্দর করে নকশা তৈরি করা যায়। যেটা আপনার পোষ্টের মধ্যে লক্ষ্যনীয়। আপনি খুবই সুন্দর করে কাগজ দিয়ে নকশাটি তৈরি করেছেন। দেখে ভালো লাগলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ ভাইয়া কাগজ কাটার ক্ষেত্রে বেশ সাবধানতা অবলম্বন করতে হয়। না হলে কাগজের কাটা ভালো হয় না। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু আপনি খুব সুন্দর একটি নকশা শেয়ার করেছেন। রঙিন কাগজ দিয়ে বানানো এই ধরনের নকশা বানাতে যেমন ভালো লাগে তেমনি দেখতেও খুব ভালো লাগে। ঠিক বলেছেন আপু এই ধরনের জিনিসগুলো বাচ্চারা পেলে খুব খুশি হয়। আপনার মেয়েও আপনার সাথে বানাতে বসে জেনে খুশি হলাম। বাচ্চারা এসব কাজ করতে খুব পছন্দ করে। ধন্যবাদ আপু এত সুন্দর নকশা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ আপু রঙিন কাগজের নকশা গুলো বানাতে এবং দেখতে দুটোই বেশ ভালো লাগে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

রঙ্গিন কাগজ কেটে দারুন একটি নকশা তৈরি করেছেন। এই নকশাগুলো তৈরি করতে অনেক সাবধানতা অবলম্বন করতে হয়।একটু অসাবধানতার জন্য যেকোনো একটি নকশা কেটে গেলেই ডিজাইনটি আর ভালো হয় না । তবে আপনার ডিজাইনটি অনেক সুন্দর হয়েছে আপু। কাগজের ভাঁজে ভাজে দারুন নকশাটি তৈরি করেছেন। অনেক ধন্যবাদ আপু পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ, আপু এই জিনিসগুলো তৈরি করতে বেশ সাবধানতা অবলম্বন করতে হয়। একটু ভুল হলে পুরো জিনিস নষ্ট হবার সম্ভাবনা থাকে। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

রঙিন কাগজ কেটে নকশা তৈরি অসাধারণ হয়েছে। দেখতে পেয়ে মুগ্ধ হলাম। আপনি খুবই দক্ষতার সাথে এই নকশা ডিজাইন করেছেন। আমার অনেক বেশি ভালো লেগেছে।

 last month 

ভাইয়া আমার রঙিন কাগজের নকশাটি দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আজকে আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি নকশা তৈরি করেছেন। কাগজ দিয়ে কিছু বানালে যেমন ভালো লাগে দেখতেও বেশ চমৎকার লাগে। তবে কাগজের এই নকশাগুলো আগে বিভিন্ন অনুষ্ঠানে দেখা যেত। সময়ের সাথে সাথে এগুলো এখন তেমন আর দেখা যায় না। আবার কাগজের এই নকশাগুলো ঘরের মধ্যে সাজিয়ে রাখলে দেখতেও বেশ ভালো লাগে। খুব সুন্দর করে রঙিন কাগজ কেটে নকশা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last month 

হ্যা আপু এই নকশাগুলো একটা সময় অনুষ্ঠানগুলোতে দেখা যেত ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
SBD 2.55