ডাই : ক্লে দিয়ে পোকা তৈরি

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে ।আজ আমি মূলত ক্লে দিয়ে পোকার অরিগামি তৈরি করেছি ।ক্লে দিয়ে এর আগে কখনো কোন কিছু তৈরি করা হয়নি ।কমিউনিটিতে সবার দেখা দেখি আমিও তৈরি করতে বসলাম। যদিও প্রথম প্রথম বেশ নার্ভাস লাগছিল আমি পারব কিনা ।তারপরেও সাহস করে বসে গেলাম। প্রথম প্রথম তাই সহজ কিছু বানাতে চেষ্টা করলাম ।বেশ কিছুদিন থেকে ভাবছিলাম ক্লে কিনব এবং ক্লে দিয়ে কিছু বানানোর চেষ্টা করব। তেমনি হঠাৎ একদিন আমার মামি আমাদের বাসায় আসলেন। তিনি শপিং করে আমাদের বাসায় এসেছিলেন এবং তার বাচ্চাদের জন্য দেখলাম ক্লে কিনেছেন ।তখন তার কাছ থেকে আমি একটি ক্লে সেট চেয়ে রাখলাম। ক্লে দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করার জন্য ।যদিও কিছুদিন ধরে কিনব কিনব করেও বাইরে যাওয়া হচ্ছিল না যার কারণেই কেনা হয়ে ওঠেনি। তাই হঠাৎ করে চোখের সামনে পেয়ে গেলাম ,তাই রেখে দিলাম ।যেহেতু ক্লে দিয়ে এই প্রথম কিছু তৈরি করছি তাই সহজ দুটি পোকা তৈরি করেছি ।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে।

ক্লে দিয়ে পোকা তৈরি


Polish_20240918_193812411.jpg



IMG_20240918_193928.jpg


  • ক্লে সেট

প্রুস্তুতপ্রণালী


IMG20240915210439.jpgIMG20240915210515.jpg

প্রথমে গোলাপি কালারের একটু ক্লে নিয়ে নেই ।তারপর ক্লে টি গোল শেপের করে নেই ।


IMG20240915210533.jpgIMG20240915210727.jpg

তারপর ক্লে টি হাত দিয়ে বেলে বেলে লম্বা করে নেই ।তারপর বাঁকা করে নেই ও মাথার দিকে চ্যাপ্টা করে নেই।


IMG20240915210809.jpgIMG20240915211059.jpg

তারপর দাগ কেটে নেই ও সাদা ক্লে দুটি গোল গোল করে নেই।


IMG20240915211153.jpg

IMG20240915211507.jpg

তারপর প্রথমে সাদা কালারের ক্লে দুটি লাগিয়ে দেই ।তার উপরে গোল গোল করে কালো কালারের দুটি ক্লে লাগিয়ে দেই ।ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার প্রথম পোকাটি।


দ্বিতীয় পোকা তৈরি


IMG20240915212610.jpgIMG20240915212655.jpg

প্রথমে টিয়া ও হলুদ কালারের ক্লে নিয়ে হাতের সাহায্যে গোল করে নেই প্রত্যেক কালারের তিনটি করে।


IMG20240915212735.jpgIMG20240915212820.jpg

তারপর একটি হলুদ কালার , আরেকটি টিয়া কালার এভাবে করে সবগুলো ক্লে জোড়া লাগিয়ে নেই।


IMG20240915212838.jpgIMG20240915213056.jpg

মাথার দিকের অংশটা বড় ক্লে লাগিয়ে দেই ও লেজের দিকের অংশটা ছোট ক্লে লাগিয়ে দেই। ছোট ছোট দুটি সাদা ক্লে গোল করে নেই।


IMG20240915213112.jpg

IMG20240915213224.jpg

তারপর প্রথমে সাদা ক্লে লাগিয়ে দেই। তারপর তার ওপরে কালো ক্লে লাগিয়ে চোখ বানিয়ে নেই।


IMG_20240917_221513.jpg

তারপর হলুদ কালারের দুটি শিং লাগিয়ে দেই ।ব্যাস তৈরি হয়ে গেল চমৎকার রংবেরঙের পোকা ।আশা করছি আপনাদের কাছে ভালো লেগেছে।


সত্যি কথা বলতে প্রথম প্রথম সাহস হচ্ছিল না, কিভাবে বানাবো বুঝে উঠতে পারছিলাম না ।তবে যখন বানাতে পারলাম তখন আমার কাছে বেশ ভালই লেগেছিল। আমি আর আমার মেয়ে আমরা দুজন মিলে বেশ মজা করে বানিয়েছি ।আর বানানোর সময় মনে হচ্ছিল যেন সেই ছোটবেলায় ফিরে গিয়েছি। কাদামাটি দিয়ে আমরা যেভাবে বিভিন্ন খেলনা বানাতাম এটিও ঠিক তেমনি লেগেছে। আমি আর আমার মেয়ে আমরা দুজন মিলে বেশ আনন্দ করে বানিয়েছি, সত্যি বানাতে ভীষণ ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last month 

এই ধরনের পোকা গুলো চিরকালই আমার অপছন্দ। দেখলেই কেমন জানি শরীর টা গুলিয়ে উঠত। ক্লে দিয়ে পোকা গুলো চমৎকার তৈরি করেছেন আপু। দেখে একেবারে আসল মনে হচ্ছে। চমৎকার ছিল আপনার পোস্ট টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 28 days ago 

ভাইয়া আপনার কাছে পোকা গুলো আসল লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 last month 

আমি তো প্রথমে মনে করেছিলাম এটা সেই আচা পোকা। কিন্তু আপনি ক্লে দিয়ে এত সুন্দর ভাবে তৈরি করেছেন দেখে তো খুবই ভালো লাগলো। অনেক সুন্দর হয়েছে আপনার এই পোকা তৈরি করা।

 last month 

আপু আপনার কাছে আমার ক্লে দিয়ে তৈরি করা পোকা ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু আপনি দেখছি ক্লে দিয়ে খুবই সুন্দর কয়েকটি পোকা তৈরি করেছেন। আসলে এই পোকা গুলো দেখলেই যেন মনে হচ্ছে বিছানায় পোকা চলে এলো। পোকা গুলো কিন্তু খুবই দারুণ হয়েছে। আমি তো প্রথমে মনে করেছিলাম পোকার ফটোগ্রাফি করেছেন। পরে দেখতে পেলাম এগুলো আপনি ক্লে দিয়ে বানিয়েছেন। দারুন ছিল ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last month 

ভাইয়া ক্লে দিয়ে তৈরি করা পোকাটি আপনার কাছে সত্যিকারের পোকা লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু, ক্লে দিয়ে তৈরি করা আপনার পোকাগুলো দেখতে অরজিনাল পোকার মতোই লাগছে। বেশ নিখুঁতভাবে আপনি এই কাজটি করেছেন যা দেখেই বোঝা যাচ্ছে। ক্লে দিয়ে এই ধরনের জিনিস তৈরি করতে আমিও অনেক ভালবাসি। যাইহোক, এত সুন্দর একটি ডাই পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 28 days ago 

ভাইয়া আমার তৈরি পোকা গুলো আপনার কাছে সত্যিকারের পোকার মতো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপনার মামির কাছ থেকে ক্লে নিয়েছেন এবং সেই ক্লে দিয়ে চমৎকার সুন্দর দুটো পোকা বানিয়েছেন জেনে ভালো লাগলো।ক্লে দিয়ে কিছু বানালে দেখতে খুব ভালো লাগে আমার।আপনার ক্লে দিয়ে বানানো পোকা ভীষণ চমৎকার সুন্দর হয়েছে। ধাপে ধাপে পোকা তৈরি পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর ক্লে পোকা বানানো পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 28 days ago 

আপু আপনার কাছে পোকা গুলো সুন্দর লেগেছে জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই চমৎকারভাবে ক্লে দিয়ে পোকা তৈরি করে শেয়ার করেছেন। আসলে যে কোন জিনিস তৈরিতে আপনার দক্ষতা বেশ ভালো আপনার হাতের কাজ দেখে আমি বেশ মুগ্ধ হয়েছি। এত সুন্দর ভাবে পোকা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 last month 

ভাই আপনার এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য পড়ে সত্যিই ভীষণ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপনার তৈরি করা আজকের এই পোকা অনেক বেশি সুন্দর হয়েছে। ক্লে দিয়ে কোনো কিছু তৈরি করলে অনেক সুন্দর হয়। আর যদি এরকম সুন্দর ভাবে পোকা তৈরি করা হয় তাহলে তো আরো বেশি ভালো লাগে। এই ধরনের কাজগুলো করার জন্য নিজের দক্ষতার প্রয়োজন হয় অনেক বেশি। দক্ষতাকে কাজে লাগিয়ে এগুলো তৈরি করলে জাস্ট অসাধারণ লাগে দেখতে। এটা যদি কোনো ছোট বাচ্চাকে দেন, তাহলে সে অনেক খুশি হয়ে যাবে।

 28 days ago 

হ্যাঁ ভাইয়া আমার মেয়ে ভীষণ খুশি হয়েছিল।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

আপু ক্লে দিয়ে কিছু বানালে দেখতে বেশ ভালো লাগে। আজকে আপনি ক্লে দিয়ে খুব সুন্দর দুটো পোকা বানিয়েছেন। আপনার বানানো পোকা দুটো মনে হচ্ছে বাস্তবে পোকা বসে রইল। বর্তমান সময়ে ক্লে দিয়ে অনেকে অনেক ধরনের জিনিস বানায় যা দেখলে বেশ ভালো লাগে। ধন্যবাদ এত সুন্দর করে ক্লে দিয়ে পোকা বানিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 28 days ago 

হ্যাঁ ভাইয়া ক্লে দিয়ে সবাই অনেক জিনিস তৈরি করে দেখতে বেশ ভালো লাগে।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

ক্লে দিয়ে পোকা তৈরি করেছেন দেখে মুগ্ধ হলাম আপু। অসাধারণ হয়েছে দেখতে। এই ধরনের কাজগুলো করতে অনেকটা সময় লাগে। আর দক্ষতার প্রয়োজন হয়। আপনার হাতের কাজ সত্যিই অসাধারণ হয়েছে আপু।

 28 days ago 

আপু আমার ক্লে দিয়ে তৈরি পোকা দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

ক্লে কোনো কিছু তৈরি করা হয় নি এখনও।তবে আপনার তৈরি করা পোকাটি দেখতে অসম্ভব সুন্দর হয়েছে আপু।দেখে খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 28 days ago 

আপু আমিও এই প্রথম তৈরি করলাম।আপনিও করুন ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68596.26
ETH 2701.49
USDT 1.00
SBD 2.72