কুমড়ো ফুলের পাকোড়া||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামু আলাইকুম



আমার প্রিয় কমিউনিটি"আমার বাংলা ব্লগের"সকল বন্ধুরা কেমন আছেন?আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন,সুস্থ আছেন।আমিও বেশ ভালো আছি,আলহামদুলিল্লাহ।

আজ আমি আপনাদের জন্য খুবই মজাদার একটি রেসিপি নিয়ে এসেছি।আর সেটি হচ্ছে কুমড়ো ফুলের পাকোড়া।কুমড়ো ফুল খুবই পুষ্টিগুণ সম্মৃদ্ধ একটি খাবার।কুমড়ো ফুলে বিভিন্ন উপকারিতা রয়েছে।এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।এছাড়া কুমড়ো ফুল নিয়মিত খেলে হাড় মজবুত হয়।তাছাড়া কুমড়ো ফুলে পর্যাপ্ত ভিটামিন 'এ' থাকায় এটি চোখের জন্য ও খুবই উপকারী।তাই কুমড়ো ফুল একদিকে যেমন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী তেমনি অন্য দিকে এটি খেতেও খুবই সুস্বাদু।আমি কুমড়ো ফুল দিয়ে পাকোড়া তৈরি করবো।এটি খেতে খুবই মজাদার।তাহলে চলুন শুরু করি আমার আজকের রেসিপি কুমড়ো ফুলের পাকোড়া।

কুমড়ো ফুলের পাকোড়া



Polish_20210911_165147027.jpg

উপকরণ

Polish_20210911_163424875.jpg

উপকরণপরিমাণ
কুমড়ো ফুল৬পিছ
মসুর ডাল১কাপ
পেঁয়াজ বাটা২টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া১চা চামচ
লাল মরিচ গুঁড়া১/২চা চামচ
জিরা গুঁড়া১/২চা চামচ
বেসন৩টেবিল চামচ
চালের গুঁড়া৩টেবিল চামচ
ধনে পাতা২টেবিল চামচ
লবনস্বাদমতো
তেলপরিমান মতো

প্রুস্তুতপ্রণালী



১ম ধাপ

20210911_171835.jpg

20210911_132421.jpg

প্রথমে এক কাপ মসুর ডাল এক ঘন্টা ভিজিয়ে রেখে তারপর পাটায় বেটে নিয়েছি।

২য় ধাপ

20210911_132652.jpg

20210911_133004.jpg

তারপর কুমড়ো ফুলের নিচের দিকের অংশটা কেটে নিয়েছি ও ভেতরের রেনুটা ফেলে দিয়েছি।তারপর ফুলটা পরিষ্কার করে ধুয়ে নিয়েছি।

৩য় ধাপ

20210911_133932.jpg

20210911_133944.jpg

তারপর একটি বাটিতে ডাল বাটা নেই।তারপর তার মধ্যে পেঁয়াজ বাটা,আদা ও রসুন বাটা দিয়ে দেই।

৪র্থ ধাপ

20210911_133951.jpg

তারপর হলুদ,জিরা,লাল মরিচ গুঁড়া ও লবণ দিয়ে দেই।

৫ম ধাপ

20210911_134010.jpg

20210911_134036.jpg

তারপর বেসন , চালের গুঁড়া ও ধনে পাতা দিয়ে দেই।

৬ষ্ঠ ধাপ

20210911_134155.jpg

তারপর মিশ্রণ টা সামান্য একটু পানি দিয়ে মাখিয়ে নেই।

৭ম ধাপ

20210911_142111.jpg

20210911_142119.jpg

তারপর ফুল গুলোকে ওই মিশ্রনের মধ্যে এপাশ ওপাশ মাখিয়ে নেই।

৮ম ধাপ

20210911_142518.jpg

তারপর একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।তেল গরম হলে পাকোড়া গুলি দিয়ে দেই।

৯ম ধাপ

20210911_142717.jpg

20210911_143427.jpg

পাকোড়া গুলি বাদামি করে ভাজা হয়ে গেলে একটি প্লেটে উঠিয়ে নেই।

১০ম ধাপ

20210911_143337.jpg

এখন গরম গরম পরিবেশন করি।এই পাকোড়া গুলি ভাতের সাথে খেতেও মজা লাগে।এভাবে করে দেখবেন ভালো লাগবে।


আজকের মত এই পর্যন্তই।এরপর আবার দেখা হবে নতুন কোনো ব্লগ নিয়ে।আমার আজকের ব্লগটি পড়ার জন্য সবাই কে ধন্যবাদ।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

পাকোড়াগুলো দেখে মনে হচ্ছে খুবই মুচমুচে হয়েছে দেখেই খেতে মন চাইছে। এই পাকোড়াগুলো খেতে খুবই মজা লাগে।খুব সুন্দর ভাবে তুমি রেসিপিটি উপস্থাপন করেছ।অনেক ধন্যবাদ মজার একটি খাবার শেয়ার করার জন্য।

 3 years ago 

তোমাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

সুন্দর একটি রেসিপি পোস্ট, পাকোড়া আমি অনেক পছন্দ করি তবে কুমড়ো ফুলের পাকোড়া খাওয়া হয়নি কখনো বোন। একটি রেসিপি পোস্ট করতে মোটামুটি অনেক ভালো পরিশ্রম করতে হয় তা বোঝা যায় পোস্ট সম্পূর্ণ করার পরে৷ যাইহোক, কুমড়ো ফুলের পাকোড়া দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে, ইসস যদি খেতে পারতাম 🙂

 3 years ago 

আমিও এই প্রথম তৈরি করলাম ভাই।খেতে খুবই মজা লাগে।এর আগে অন্যের হাতের তৈরি করাটা খেয়েছি ।আজ নিজে তৈরি করলাম।হ্যা আপনি ঠিকই বলেছেন একটা রেসিপি পোস্ট করতে অনেক সময় লাগে।ধন্যবাদ আপনাকে।

আপনাকে স্বাগতম বোন! যাক আলহামদুলিল্লাহ আপনার নতুন অভিজ্ঞতা। আপনার জন্য ভালোবাসা রইলো বোন ❤️

 3 years ago 

অনেক ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা।

❤️❤️

 3 years ago 

অসাধারণ রেসিপি আপি।।

কুমড়ো ফুলের পাকোড়া ।

এরকম রেসিপিটি এর আগে আমি কখনো দেখিনি আপি কুমড়ো ফুলের পাকোড়া। এটি আমার কাছে নতুন । তবে আপনার রেসিপিটি দেখে আমার খাওয়ার ইচ্ছে করছে ।।
সত্যি নতুন একটি রেসিপির সাথে পরিচিত হলাম আজ।

শুভ কামনা রইল আপি...❤️❤️🌷🌷

 3 years ago 

খেয়ে দেখবে ভাইয়া ভালো লাগবে।তোমার জন্য শুভকামনা।

 3 years ago 

হুম আপি অবশ্যই।🥰

আমার বাসায়ও এমন পাকোড়া বানায় মা।এগুলো মচমচে করে ভেজে নিলে সাথে গরম ভাত হলে আর কিছু লাগে না। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

হ্যা ঠিকই বলেছেন ভাই।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কুমড়ো আমার কাছে ভালোই লাগে। কিন্তু কুমড়োর ফুল দিয়ে যে এতো সুন্দর পকোড়া তৈরি করা যায় সেটা আগে জানতাম না। খুব সুন্দর রেসিপি আপু। এইরকম রেসিপি গুলো আমাদের সাথে শেয়ার করতে থাকুন। ধন্যবাদ।।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।ভালো থাকবেন।

খুবই সুস্বাদু এই খাবারটি।কুমড়ো ফুল এর বড়া আমার খুবই প্রিয় একটি খাবার।কুমড়ো ফুল এবং মসুরের ডাল এর রেসিপিটা খুব সুন্দর হয়েছে আপু।ধাপে ধাপে বর্ণনা করে বুঝিয়ে দিয়েছেন আপনি।

আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে পোস্টটি পড়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।ভালো থাকবেন ভাই।

 3 years ago (edited)

আপনার রেসিপিটি রান্না হাত ভালো। খুব সুন্দর ভাবে কুমড়া ফুলের বড়া রান্না করেছেন। খুবই সুস্বাদু রেসিপি। অনেক শুভেচ্ছা রইলো আপু

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে আপু।এটি খেতে ভীষণ মজার।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ।আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

কুমড়ো ফুলের পাকোড়া এই প্রথম দেখলাম। খেতেও ভাল হবে নিশ্চই। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

তোমাকেও অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।তোমার জন্য শুভকামনা।

 3 years ago 

বিশ্বাস করুন আর নাই করুন, আপনি আমার সবথেকে প্রিয় একটি খাবারের রেসিপি করলেন। এটি আপনি আমাকে যতগুলি দেবেন এতো গুলো আমি খেতে পারবো। 😋😋😋😋
অনেক অনেক শুভকামনা রইল ♥️

 3 years ago 

আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59700.98
ETH 2415.17
USDT 1.00
SBD 2.43