টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচার|১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার আচারের রেসিপি নিয়ে এসেছি। আচারটি হচ্ছে আমাদের সকলের প্রিয় টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচার। এই আচারটি আমাদের সকলেরই খেতে বেশ ভালো লাগে ।খিচুড়ি দিয়ে আচার টি খেতে বেশ সুস্বাদু লাগে ।প্রতি বছর এই সময় আমি এই আচারটি তৈরি করে থাকি। তারপর সারা বছর বিভিন্ন জিনিসের সঙ্গে আমি আচারটি খেয়ে থাকি ।আশা করছি আপনাদের কাছে আমার আচারের রেসিপি টি ভালো লাগবে। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচার।



টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচার



Polish_20220610_213832672.jpg





Polish_20220610_211520724.jpg

উপকরণপরিমান
কাঁচা আম৩ কেজি
লাল মরিচ গুঁড়া৩চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
লবনস্বাদমতো
পাঁচ ফোড়ন গুঁড়া৩টেবিল চামচ
শুকনা মরিচ গুঁড়া৭-৮টি
সরিষার তেলপরিমান মতো
সাদা সরিষা বাটা১/২কাপ
রসুন বাটা২টেবিল চামচ
চিনিস্বাদমতো
ভিনেগার১কাপ


প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220522_133126.jpg20220522_135303.jpg

প্রথমে কাঁচা আম গুলোকে ভালোমতো ধুয়ে কেটে নেই ।তারপর মরিচের গুঁড়ো দিয়ে দেই।

ধাপ-২

20220522_135313.jpg20220522_135321.jpg

তারপর হলুদ গুঁড়া ও লবণ দিয়ে দেই।

ধাপ-৩

20220522_135425.jpg20220523_203600.jpg

তারপর মশলাটা ভালোমতো মাখিয়ে দুই ঘন্টা রোদে শুকিয়ে নেই।

ধাপ-৪

20220523_223821.jpg20220523_224013.jpg

তারপর একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে তাতে আগে থেকে গুঁড়ো করা পাঁচফোড়ন দিয়ে দেই ।আমি এখানে পাঁচফোড়ন একেবারে গুঁড়া করিনি,আধাভাঙ্গা করে নিয়েছি। পাঁচফোড়ন টি থেকে সুন্দর একটা ঘ্রাণ বের হলে তারপর রসুন বাটা দিয়ে দেই।

ধাপ-৫

20220523_224155.jpg20220523_224421.jpg

তারপর সরিষা বাটা দিয়ে একটু নেড়ে চেড়ে আমগুলো দিয়ে দেই।

ধাপ-৬

20220523_224522.jpg20220523_225214.jpg

তারপর আমগুলো ভালোমতো মসলার সঙ্গে মেশানো হয়ে গেলে পরিমাণমতো চিনি দিয়ে দেই।

ধাপ-৭

20220523_225251.jpg20220523_225348.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে একটু লবণ দিয়ে দেই।

ধাপ-৮

20220523_225811.jpg20220523_230858.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে আরও কিছুক্ষণ রান্না করে ভিনেগার দিয়ে দেই।

ধাপ-৯

20220523_230959.jpg20220523_232429.jpg

তারপর ভেজে রাখা শুকনা মরিচ গুঁড়ো করে দিয়ে ভালো মতো নেড়েচেড়ে নেই।

ধাপ-১০

20220524_144752.jpg

এখন একটি বড় পাত্রে বেড়ে কয়েকদিন রোদে শুকিয়ে নিতে হবে। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার কাঁচা আমের টক মিষ্টি ঝাল আচার। আশা করছি আপনাদের কাছে আমার আচারটি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে কাঁচা আমের আচার রেসিপি শেয়ার করেছেন আপনার এই কাঁচা আমের আচার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক বেশি সুস্বাদ্য এবং লোভনীয়। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই ধরেছেন রেসিপিটি বেশ সুস্বাদু হয়েছিল ।দেখতে যেমন লোভনীয় খেতেও তেমনি সুস্বাদু। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার টক-মিষ্টি কাঁচা আমের আচার রেসিপি দেখে অনেক লোভনীয় লাগছে। আমি তো প্রথমে ভেবেছিলাম আপনি মুরগির মাংস রান্না করেছেন। পরে আপনার টাইটেল দেখে বুঝতে পারলাম আপনি আমের আচার তৈরি করেছে। দারুন হয়েছে আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মুরগির মাংস হা হা হা সত্যি মজা পেয়েছি। আপনার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপু। সব সময় ভাল থাকবেন এই শুভকামনা রইল।

 2 years ago 

এমন কোনো মানুষ নেই কাঁচা আমের আচার পছন্দ করবে না। বিশেষ করে মেয়েরা একটু বেশি পছন্দ করে। আমি তো দেখি একেবারে জিভে পানি চলে এসেছে। কাঁচা আমের আচার আমার কাছে অনেক ভালো লাগে। আপু আপনি অনেক লোভনীয় ভাবে কাঁচা আমের আচার তৈরি করেছেন ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার কাছে কাঁচা আমের আচারটি লোভনীয় লেগেছে এবং আপনার জিভে পানি চলে এসেছে যেনে সত্যি অনেক ভালো লাগলো ।এভাবে সুন্দর মন্তব্য করে পাশে থাকবেন। ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু কাঁচা আমের টক মিষ্টি ঝাল এর আচার খেতে খুব ভালো লাগে আর একবার বানিয়ে রেখে সারা বছর ভরে সংগ্রহ করা যায়। খিচুড়ি দিয়ে খেতে তো আসলেই অসাধারণ লাগে। তবে আমি ঝামেলার কারণে এটি তেমন একটা বানাইনা। আপনারটা দেখে খেতে ইচ্ছা করছে মনে হচ্ছে খুব মজা হয়েছে আচারটি খুব সুন্দর করে আচারের রেসিপি শেয়ার করেছেন।

 2 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন আচারটি বানানো একটু ঝামেলাই লাগে। তার পরেও বানালে দীর্ঘদিন খাওয়া যায় ।আর এটি খেতেও বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচারের রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার জিভে জল চলে আসলো। আপনি খুবই সুন্দর করে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার আমের আচারের রেসিপি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

This post was upvoted by @hustleaccepted
Use our tag #hustleaccepted and mention us at @hustleaccepted to get an instant upvote.
Also, you can post at our small community and we'll support you at Hustle Accepted

hustle accepted.png
Visit our website at Hustle Accepted

 2 years ago 

টক নামটা শুনলেই মনে হয় যেন জিভে পানি এমনিতেই চলে আসে। তার মধ্যে যদি আচার হয় তাহলে পানি জিভে জল কন্ট্রোল করা খুবই মুস্কিল। আমার পছন্দের একটা রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমের আচার আমার খুবই প্রিয়। আমের আচার আমি খুব ভালোবাসি। আর এত সুন্দর একটি কাঁচা আমের আচার রেসিপি আমাদের মাঝে উপহার সরুপ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আমের আচার যে আপনার খুবই পছন্দের জেনে বেশ ভালো লাগলো। আসলে আমের আচার বেশিরভাগ মানুষই পছন্দ করে। কারণ এটি খেতে যে বেশ সুস্বাদু ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচার টাইটেলটি পড়তেই জিভে জল চলে আসলো এ ধরনের খাবার আমার খুবই ফেভরেট আপনার রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হবে

 2 years ago 

রেসিপিটির টাইটেল দেখেই আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টক মিষ্টি ঝাল কাঁচা আমের আচার আমের আচার আমার খুব প্রিয়, প্রতিবছরই আমাদের ভাষাতেও এটি করা হয়ে থাকে। দুর্ভাগ্যই বাড়ি করা হয়নি। বেশ ভালোভাবে বানিয়েছেন আপনি আমের আচার। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে বেশ ভালো লাগলো ভাইয়া। সবসময় ভালো থাকুন সেই শুভ কামনা রইল ।ধন্যবাদ।

 2 years ago 

খিচুড়ি দিয়ে আচার টি খেতে বেশ সুস্বাদু লাগে ।প্রতি বছর এই সময় আমি এই আচারটি তৈরি করে থাকি।

আপনি একদম ঠিক কথা বলেছেন আপু খিচুড়ির সাথে আকার খেতে আমার অনেক ভালো লাগে আর আচার তৈরি করার জন্য এর থেকে ভালো সময় আর হয় না কেননা এই সময় কাঁচা আম পাওয়া। আপনি এতটা সুন্দর করে আচার তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখে আমার জিভে জল চলে আসছে।

 2 years ago 

ভাইয়া আচার দেখে তো জিভে জল চলে আসবেই। কেননা এটি খেতে যে বেশ সুস্বাদু। আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে সত্যি ভালো লাগলো ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.032
BTC 60799.23
ETH 2640.18
USDT 1.00
SBD 2.58