ফুলকপি ,আলু ও বেগুন দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি । এখন শীতের সময় বাজারে প্রচুর পরিমানে ফুলকপি পাওয়া যাচ্ছে । তাই ফুলকপি , আলু ও বেগুন দিয়ে আজ আমি কাতলা মাছ রান্না করেছি । কাতলা মাছ ফুলকপি ,আলু ,বেগুন দিয়ে রান্না করে খেতে খুবই সুস্বাদু হয়েছিল । তাই এই রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার না করে পারলাম না । আশা করছি আপনাদের কাছেও আমার রেসিপিটি ভালো লাগবে । আর যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনারা এইভাবে বাড়িতে তৈরি করে খেয়ে দেখবেন । আশা করছি আপনাদের কাছেও ভালো লাগবে ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি ফুলকপি,আলু ও বেগুন দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি ।



ফুলকপি ,আলু ও বেগুন দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি



20221105_140425.jpg


Polish_20221120_214945901.jpg


উপকরণপরিমান
কাতলা মাছ৫ পিছ
ফুলকপিঅর্ধেক
বেগুন২ টি
আলু২ টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া২ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
টমেটো১ টি
লবনস্বাদমতো
তেলপরিমাণমত


প্রুস্তুতপ্রণালী


20221105_132312.jpg20221105_132507.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই । তেল গরম হলে পেঁয়াজ বাটা , আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই ।

20221105_132531.jpg20221105_132640.jpg

তারপর লবণ ও সব গুঁড়ো মসলা দিয়ে দেই ।

20221105_132734.jpg20221105_132812.jpg

তারপর ভালোমতো নেড়ে চেড়ে মশলাটা কিছুক্ষণ কষিয়ে মাছগুলি দিয়ে দেই ।

20221105_132828.jpg20221105_132953.jpg

তারপর মাছগুলো মসলার সঙ্গে ভালো মত নেড়ে চেড়ে সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি ।

20221105_133417.jpg20221105_133817.jpg

কিছুক্ষণ রান্না করার পর মাছগুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি ।

20221105_133601.jpg20221105_133609.jpg

তারপর ওই মসলার মধ্যে টমেটো কুচি দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নেই ।

20221105_133648.jpg20221105_133715.jpg

তারপর সবজিগুলো দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে মসলার সঙ্গে মিশিয়ে নেই ।

20221105_133755.jpg20221105_134735.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে সবজিগুলো কষিয়ে নেই ।

20221105_134756.jpg20221105_134843.jpg

তারপর সবজিগুলো কষানো হয়ে গেলে মাছগুলি ও কাঁচা মরিচ দিয়ে দেই । তারপর পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ রান্না করি ।

20221105_134910.jpg20221105_140133.jpg

তারপর জিরার গুড়া দিয়ে আরো বেশ কিছুক্ষণ রান্না করি ।

20221105_140135.jpg20221105_140425.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার ফুলকপি ,আলু ও বেগুন দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি । এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

এই সময় বাজারে প্রচুর পরিমাণে ফুলকপি পাওয়া যায় বলে আমার কাছে এই সবজি খেতে খুবই ভালো লাগে। আপু আপনি খুব সুন্দর ভাবে ফুলকপি ,আলু ও বেগুন দিয়ে কাতলা মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার এই রেসিপি খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। আমার কাছেও এমন রেসিপি খেতে খুবই ভালো লাগে।ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ফুলকপি আপনার কাছে খেতে ভীষণ ভালো লাগে জেনে ভালো লাগলো । হ্যাঁ আপু আপনি ঠিকই ধরেছেন আমার রেসিপিটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আহ,এই রাত বারোটায় এমন লোভনীয় রেসিপি দেখলে কি আর নিজেকে সামলানো যায়?শীতকালীন সব্জিতে ফুলকপি আমার খুবই প্রিয়।আর টমেটো, ধনেপাতা দিয়ে মাছসহ রান্না করলে ক্ষুধা যেন বেশিই লাগে সেদিন।কাতলা মাছের সাথে বেশ মজা করেই রান্না করেছেন সব্জিগুলো।দেখেই তো খেতে ইচ্ছে হচ্ছে।

 2 years ago 

আপু আপনার কাছে আমার রেসিপিটা এত ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । খেতে ইচ্ছে করছে তাহলে আপনিও এভাবে রান্না করে খেয়ে নিবেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

ফুলকপি আলু বেগুন ও কাতলা মাছ দিয়ে খুব সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপু আজকে আমিও ফুলকপি খেয়েছি। ফুলকপি খেতে আমার কাছে বেশ ভালোই লাগে। যাইহোক আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রেসিপিটা উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এই সুন্দর রেসিপিটা শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে এখন শীতের সিজন সবার বাড়িতেই মনে হয় ফুলকপি রান্না করা হয় । বেশ ভালই লাগলো আপনার মন্তব্যটি পড়ে । ধন্যবাদ ।

 2 years ago 

শীতকালে সবধরনেরই সবজির সাথে মাছ রান্না করলে খেতে খুব ভালো লাগে।কাতলা মাছ খেতে আমি ভীষন পছন্দ করি। আপনার রান্না করা কাতলা মাছটি খুব সুস্বাদু মনে হচ্ছে। কালারটাও চমৎকার লাগছে। আপনি ধাপগুলোকেও খুব সুন্দরভাবে সাজিয়েছেন।এত সুন্দর ও মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

কাতলা মাছ আপনার ভীষণ পছন্দের জেনে খুবই ভালো লাগলো ভাইয়া । আর শীতকালীন সবজি দিয়ে এ ধরনের মাছ রান্না করলে খেতে বেশ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

কাতলা আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে কাতারা মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন‌। দেখে খুব ভালো লাগলো। আপনার রন্ধন প্রক্রিয়া খুবই দুর্দান্ত হয়েছে। রান্নার মসলার উপকরণ সমূহ খুব সুন্দরভাবে পরিমান মতো দিয়েছেন। এত চমৎকার পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

কাতলা মাছ আপনার প্রিয় একটি মাছ এবং আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য ।

 2 years ago 

আপনি ঠিক বলছেন বাজারে এখন প্রচুর পরিমাণে শীতকালে শাকসবজি বের হয়েছে।আপনি ফুলকপি, আলু,বেগুন দিয়ে খুব সুন্দর করে কাতল মাছ রান্না করেছেন দেখে খুব ভালো লাগলো।রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে।

 2 years ago 

হ্যাঁ তরকারি টি খেতে বেশ মজার হয়েছিল । ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য । সবসময় ভালো থাকবেন শুভকামনা রইল ।

 2 years ago 

শীত চলে এসেছে এখন বাজারে প্রচুর পরিমানে ফুলকপি দেখা যায়। এই ফুল ফুলকপি দিয়ে যেকোনো মাছ রান্না করলে ভালো লাগে এর সাথে যদি আলু বেগুন মেশিয়ে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই। আপনার কাতল মাছের রেসিপিটি দেখেই তো আমার খেতে মন চাইছে। মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে কালারটা অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন ফুলকপি দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে । আর আমার রেসিপিটিও কিন্তু খেতে বেশ ভালো হয়েছিল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

আপু আজকে আপনার রেসিপির সাথে আমার রেসিপি একেবারে মিলে গেছে। শুধুমাত্র সবজির মধ্যে একটু পার্থক্য হয়েছে। আমি মুলা বেগুন দিয়ে কাতলা মাছের রেসিপি করেছিলাম আর আপনি ফুলকপি, আলু, বেগুন দিয়ে কাতলা মাছের রেসিপি তৈরি করে শেয়ার করেছেন। কথায় আছে না মনের মিল থাকলে সবকিছুই সম্ভব। তাই তো খাবারেরও মিল আছে। শীতকালীন সবজিগুলো দিয়ে মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে।

 2 years ago 

হ্যাঁ আপু তাই তো দেখছি আপনার আর আমার মধ্যে কতটা মিল । খাবারেও মিলে গিয়েছে । ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

ফুলকপি ,আলু ও বেগুন দিয়ে কাতলা মাছ চমৎকারভাবে রান্না করেছেন আপু। দেখে খুব সুস্বাদু লাগছে। শীতকালীন সবজির মধ্যে ফুলকপি, আমার কাছে ভীষণ ভালো লাগে খেতে। এমন লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শীতকালীন সবজির মধ্যে ফুলকপি আপনার কাছে খেতে বেশি ভালো লেগে জেনে বেশ ভাল লাগল ।ভাইয়া আসলে এই ফুলকপি দিয়ে যে কোন তরকারি রান্না করলেও খেতে বেশ ভালো লাগে । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

এখন শুধু সময় আর শীতের সময় বাজারে ফুলকপি অনেক বেশি পাওয়া যায় ফুলকপি অনেকেই অনেক বেশি পছন্দ করে। ব্যক্তিগতভাবে ফুলকপি আমার কাছে খুবই। আর কাতলা মাছ দিয়ে যদি রান্না করা হয় তাহলে তো আর কোন কথাই নেই। মজাদার এই রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ফুলকপি যেহেতু আপনার পছন্দের তাহলে এই রেসিপিটি আপনার ভালো লাগবে । এভাবে বাসায় বানিয়ে দেখবেন বেশ ভালো লাগবে । ধন্যবাদ আপনাকে ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 63683.34
ETH 2754.57
USDT 1.00
SBD 2.64