স্বরচিত কবিতা || কষ্ট

in আমার বাংলা ব্লগlast year (edited)

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি কবিতা নিয়ে হাজির হয়েছি । আসলে একটা সময় ছিল কবিতা তেমন একটা বুঝতাম না , আর লেখার কথাটা চিন্তা করতেও পারতাম না । কিন্তু আমার বাংলা ব্লগে এসে আমি সেই কবিতা লিখছি । এটা সত্যিই বেশ মজার বিষয় । এখন কবিতা পড়তেও যেমন ভালো লাগে তেমনি লিখতেও ভালো লাগে । যা মূলত সবই সম্ভব হয়েছে আমার বাংলা ব্লগ কমিউনিটির মাধ্যমে ।এখানে এসেই আমি সবার কবিতা পড়েছি এবং কবিতা লেখার প্রতি অনুপ্রেরণা পেয়েছি । দাদার লেখা কবিতা গুলো সব সময়ই আমার কাছে ভীষণ ভালো লাগে। সেখান থেকেও অনেক কিছু শিখতে পারি। আর সবার সুন্দর সুন্দর কমেন্ট গুলো আমাকে কবিতা লেখার প্রতি আরো বেশি অনুপ্রাণিত করছে । সবাইকে এজন্য অনেক অনেক ধন্যবাদ। আর কথা না বাড়িয়ে চলে যাচ্ছি কবিতার মূল সারমর্মে।


আসলে যখন কেউ কাউকে অনেক ভালবেসে, তার জন্য নিজের সব আপন জনকে ছেড়ে তার কাছে চলে যায়, তখন তার প্রতি তার অনেক বেশি বিশ্বাস ও ভরসা থাকে। কিন্তু সেই ভালোবাসার মানুষটি যখন তার বিশ্বাস ও ভরসা ভেঙে দেয় তখন মানুষটি একেবারে নিঃস্ব হয়ে যায়। তখন সে নিজের ভুলগুলো বুঝতে পারে । কিন্তু তখন অনেক দেরি হয়ে যায়। সে ভুলগুলো শোধরানো সম্ভব হয় না । তখন তার কষ্টগুলো একান্ত তার নিজেরই থাকে। কারো সাথে শেয়ার করার মত অবস্থা থাকে না। তখন সে শুধুই অপেক্ষা করতে থাকে শেষ দিনের জন্য ।যেদিন সে হারিয়ে যাবে সেদিন হয়তো তার ভালোবাসার মানুষটি তার নিজের ভুলগুলো বুঝতে পারবে এই অপেক্ষা করে।


sunrise-818106_1280.jpg

source

কষ্ট


তোমাকে ভালোবেসে একদিন ছেড়েছিলাম ঘর
করেছিলাম নিজের সব আপনজনকে পর।
ভেবেছিলাম ভালোবাসবে আমায়
সবার থেকে বেশি।
আমার সকল সুখ দুঃখ করবে ভাগাভাগি,
ভালোবেসে রাখবে আমায় বুকের ভেতর করে,
কষ্ট পেতে দেবে না আমায়
বিপদ যতই আসুক।
মাথায় করে রাখবে আমায় সম্মান দেবে প্রচুর ।
আমার অসম্মানে কষ্ট পাবে তুমি,
এটাই ভাবতাম আমি ।
আমার চোখে দেখা সেরা পুরুষ তুমি ,
তাই তো সবার শত কথা উপেক্ষা করে
তোমার কাছেই এসেছি আমি ।
আমার সকল ভুল ধারণা ভেঙ্গে দিয়ে তুমি
পাল্টে গেছো এক নিমিষে ভাবতে পারিনি আমি ।
আমায় যে তোমার এখন লাগেনা ভালো
বুঝতে পারি আমি ।
তাই তো উঠতে বসতে কষ্ট দাও তুমি ।
বুঝতে পারি যার সবই আমি ।
তোমাকে যে অনেক বেশি ভালোবাসি ,
তাই তো তোমার দেওয়া কষ্ট গুলোও ভারি বেশি ।
বলতে পারি না মুখ ফুটে কাউকে
ভুলগুলো তো আমারই ছিল,
কষ্ট গুলো তো পাওয়ারই ছিল।
তোমার দেওয়া কষ্ট পেতে পেতে
হয়তো একদিন হারিয়ে যাব,
সেদিন হয়তো কাউকে পাবে না
কষ্ট দেওয়ার মত ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

বাহ্ আপু অসাধারণ হয়েছে আপনার স্বরচিত কবিতা "কষ্ট"। সত্যি বলেছেন প্রিয়জনের দেওয়া কষ্ট সব থেকে বেশি ভারী হয় সব থেকে বেশি কঠিন হয়। সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন প্রিয়জনের দেওয়া কষ্ট সব থেকে বেশি ভারী এবং কঠিন হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 last year 

আমার মন্তব্যের সুন্দর ফিডব্যাক প্রদানের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। এভাবেই সুন্দর সুন্দর কবিতা শেয়ার করবেন আপু।

 last year 

আপু উপরের অংশে আমার বাংলা ব্লগ লিখতে গিয়ে ব্লক হয়ে গেছে এটা একটু সংশোধন করে নিবেন। আমাদের কমিউনিটিতে সত্যি আপু অনেক মানুষ এখন কবিতা লিখেন। বাস্তবিক পক্ষে সবার কবিতা অনেক সুন্দর হয়ে থাকে। আজকে আপনি কষ্ট নিয়ে খুবই দারুণ একটি কবিতা লিখেছেন। কাউকে ভালবাসলে যে কষ্ট পাওয়া যায় আর এই কষ্ট নিয়ে যে এত সুন্দর কবিতা লেখা যায় আপনার কবিতাটি না পড়লে বুঝতে পারতাম না। সব মিলে খুব দারুণ লিখেছেন আপনাকে ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে ভুল ধরিয়ে দেওয়ার জন্য । আমি ঠিক করে নিয়েছি। আর কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য আবারো ধন্যবাদ। ভালো থাকবেন।

 last year 

বাহ্ আপনার কবিতা কষ্ট পড়ে অনেক ভালো লাগলো। আসলে কবিতার মাধ্যমে মনের ভাব প্রকাশ করা যায়। ভালোবাসা এমন যে যাকে ভালবাসে তার জন্য আপনজনদেরকে ছেড়ে তার কাছে চলে যায়। ওই সময় মনে হয় ভালোবাসার মানুষটাই তার জীবনে বড়ই পারফেক্ট। ঠিক বলেছেন যখন ওই লোকটি ছলনা করে তখন তার কষ্ট গুলো কাউকে বলতে পারেনা। যদিও দেরিতে হলে সে তার ভুলটি বুঝতে পারলেও কিছু করার নেই। সত্যি বলতে আপনার কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। আপনার কবিতার শুরু থেকে শেষ পর্যন্ত অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপু আমার কবিতাটি পড়ে আপনি মুগ্ধ হয়েছেন এবং শুরু থেকে শেষ পর্যন্ত কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । মন্তব্য করে আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

আপনার কষ্ট কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কষ্ট মানুষকে এত ক্ষত করে যা মুখ দিয়ে প্রকাশ করা যায় না। অনেক সময় অনেক লোক প্রিয় মানুষের জন্য তার আপন লোকদেরকে ছেড়ে চলে যায়। আবার অনেক মানুষ আছে প্রিয় মানুষের কষ্ট পেয়ে কাউকে বলতে পারেনা নীরবে আত্মহত্যা করে। সত্যি বলতে আপনার কবিতা শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন কষ্ট মানুষকে এতটা ক্ষত করে যা মুখ দিয়ে প্রকাশ করা যায় না। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য। ভালো থাকবেন।

 last year 

আসলে ভালোবাসার মানুষগুলো যদি আমাদেরকে কোনরকম একটু কষ্ট দেয় তখন অনেক কষ্ট হয়। আর সেই মানুষটা যদি সব শেষ আমাদের কাছে আসে তখন তার ভুল শোধরানোর সুযোগ থাকে না। আর অনেকেই রয়েছে মানুষটার জন্য অপেক্ষা করে। আপনি কষ্ট নিয়ে অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন। আমার কাছে আপনার সম্পূর্ণ কবিতাটা পড়তে অনেক ভালো লেগেছে। প্রত্যেকটা লাইন অনেক সুন্দর করে লিখেছেন দেখে পড়ে ভালো লাগলো।

 last year 

আপু আপনার কাছে আমার কবিতাটি পড়ে ভালো লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আপনি প্রায় প্রতি সপ্তাহে আমাদের মাঝে কবিতা লিখে শেয়ার করেন কবিতা গুলো বেশ ভালই লাগে। কবিতার প্রতিটি লাইন আমাকে মুগ্ধ করেছে আপু। ভালবাসাকে আপন করে নিয়েছিলেন জেনে বেশ ভালো লেগেছে আপু। আসলে কবিতার মাঝে অনেক কিছু কথা থাকে যেগুলো কাউকে বলে প্রকাশ করা যাবে না। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ভাই আমার কবিতাটি পড়ে আপনি মুগ্ধ হয়েছেন জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58482.75
ETH 2615.94
USDT 1.00
SBD 2.42