একগুচ্ছ অনু কবিতা

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একগুচ্ছ অনুকবিতা নিয়ে হাজির হয়েছি । আসলে আমার বাংলা ব্লগে আসার আগে আমি জানতামই না যে অনু কবিতা বলে কিছু হয় । আমার বাংলা ব্লগে এসেই প্রথম জানতে পেরেছি ছোট ছোট কবিতা গুলোকে অনুকবিতা বলে । মূলত এই অনুকবিতা আমি প্রথম দাদার পোস্টে দেখেছিলাম । ছোট ছোট কবিতার মধ্যে মনের সম্পূর্ণ ভাব প্রকাশিত হয় যেটি পড়তে সত্যি ভীষণ ভালো লাগে । আর @rme দাদা চমৎকারভাবে অনুকবিতা লিখেন যা পড়ে আমি অনুকবিতা লেখার প্রতি আগ্রহী হয়েছি এবং চেষ্টা করেছি । জানিনা কেমন হয়েছে । তবে ইদানিং অনু কবিতাগুলো লিখতে আমার কাছে বেশ ভালই লাগে। আজকে আমার লেখা তৃতীয় অনু কবিতা আপনাদের সঙ্গে শেয়ার করছি । আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। যেহেতু নতুন নতুন লিখছি সেহেতু ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর মন্তব্য করে জানাতে ভুলবেন না কেমন হয়েছে।


coffee-2436931_1280.jpg

source

একগুচ্ছ অনু কবিতা


(১)

সময় ফুরিয়ে যাচ্ছে
গন্তব্য হারিয়ে যাচ্ছে ,
তবুও ছুটে চলা
থেমে থাকছে না।
ছুটে চলেছি অনবরত,
একদিন জীবনের গতিপথ
থেমে যাবে হয়তো।

(২)

কষ্ট নিয়ে বেঁচে আছি
কষ্টের মাঝে সুখ খুঁজি।
খুঁজতে খুঁজতে ক্লান্ত আমি
দিশেহারা এক পথিক।
সঠিক পথের দিশা পাবো কি?

(৩)

তোমার কথা ভাবতে ভাবতে
ক্লান্ত আজ আমি ।
দাঁড়িয়ে জীবনের শেষ প্রান্তে।
ভালোবাসা হারিয়ে বেঁচে থাকা
জীবনের সাথে শুধুই সমঝোতা করা।

(৪)

প্রিয়জনকে হারানোর ব্যথা
শুধু সেই বুঝে ,
যে হারিয়েছে তার প্রিয়জনকে।
হৃদয়টা যেন ক্ষতবিক্ষত হয়ে যায়,
অনবরত রক্তের অশ্রু ঝরতে থাকে।
আপাতদৃষ্টিতে হাসিখুশি মনে হয়।
ভেতরের কষ্ট বুঝতে পারে না কেউ।
রাতের আধারে নিরবে নিভৃতে কেঁদে যাই।
হাজার চেষ্টা করেও ফিরে তাকে নাহি পাই।


আশা করছি আপনাদের কাছে আমার আজকের অনুকবিতা ভালো লেগেছে। প্রতিটি কবিতায় আমি ভিন্ন ভিন্ন অর্থ বোঝানোর চেষ্টা করেছি।যাইহোক আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 11 months ago 

আপনার অণু কবিতাগুলো হৃদয় ছুঁয়ে যাওয়ার মত। আমার কাছে আপনার কবিতাগুলো বেশ ভালো লেগেছে বিশেষ করে
তোমার কথা ভাবতে ভাবতে
ক্লান্ত আজ আমি ।
দাঁড়িয়ে জীবনের শেষ প্রান্তে।
ভালোবাসা হারিয়ে বেঁচে থাকা
জীবনের সাথে শুধুই সমঝোতা করা।
এই লাইনগুলো আমার হৃদয়কে গেঁথে গিয়েছে। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাই আপনার কাছে আমার কবিতা গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 11 months ago 

অনু কবিতাগুলো আমি অনেক পছন্দ করি পড়তে। আসলে বিভিন্ন রকম অনুভূতি নিয়ে লেখা কবিতা গুলো পড়তে যেমন আমি পছন্দ করি, তেমনি বিভিন্ন রকম অনুভূতি তুলে ধরে কবিতা লিখতে আমি খুব ভালোবাসি। সত্যি কবিতার মাধ্যমে মনের ভাবগুলো প্রকাশ করতে অনেক ভালো লাগে। আপনি এখন অনেক সুন্দর কবিতা লিখে থাকেন যেগুলো বেশিরভাগ সময় পড়া হয়। আজকের কবিতাটাও তেমনি অসম্ভব ভালো ছিল।

 11 months ago 

আপু আপনার কাছে আমার কবিতাটি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 11 months ago 

এই প্লাটফর্মের সবাই অনেক সুন্দর সুন্দর কবিতা লিখছে এখন। সবার লেখা কবিতা পড়তে আমার কাছে অনেক ভালো লাগে। কবিতার মাধ্যমে অনেক সুন্দর সুন্দর অনুভূতি তুলে ধরে, যার কারণে কবিতা গুলো পড়লে মনটা একেবারে ভরে যায়। আমার তো জাস্ট অসাধারণ লেগেছে আপনার এই একগুচ্ছ অনু কবিতা গুলো পড়ে। আপনার লেখা কবিতা গুলো পরবর্তীতে ও পড়ার জন্য অপেক্ষায় থাকলাম আপু।

 11 months ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন এখন সবাই অনেক সুন্দর সুন্দর কবিতা লিখে। আমার কবিতাগুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপু আমিও আপনার মতো আমার বাংলা ব্লগে এসে জানতে পারলাম ছোট ছোট কবিতাগুলো কে অনু কবিতা বলে। তবে আমি এখনো অনু কবিতা শেয়ার করিনি। কিন্তু আপনাদের এতো সুন্দর সুন্দর অনু কবিতা পড়ে অনেক ভালো লাগে। আপনি আজ খুব সুন্দর সুন্দর অনু কবিতা শেয়ার করেছেন। প্রতিটা কবিতা পড়ে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু এত সুন্দর সুন্দর অনু কবিতা শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু আপনার কাছে আমার অনু কবিতাগুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য। ভালো থাকবেন।

 11 months ago 

আপনার চারটি অনুকবিতা দুইটা ভিন্ন ভিন্ন গ্রুপের ছিল। প্রথম দুইটা অনুকবিতা জীবনের পরিশ্রম এবং সংগ্রাম নিয়ে লেখা। এবং পরের দুইটা ভালোবাসার মানুষকে নিয়ে লেখা। ভালোবাসার মানুষকে হারানোর অনূভুতি নিয়ে লিখেছেন। আপনার প্রত‍্যেকটা অনুকবিতা বেশ চমৎকার ছিল আপু। পড়ে বেশ ভালো লাগল। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া মনোযোগ দিয়ে আমার অনু কবিতা পড়ার জন্য এবং সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।সবসময় ভালো থাকবেন শুভকামনা রইল।

 11 months ago 

আপু আপনার মত আমিও এই ব্লগে কাজ করতে এসে জানতে পারি ছোট ছোট কবিতা গুলোকে অনু কবিতা বলে থাকে। আর এখান থেকে আমি কবিতা লেখা শিখেছি। আপু আপনি আজকে খুব চমৎকার একগুচ্ছ অনু কবিতা লিখেছেন। আপনার লেখা অনু কবিতা গুলো ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রতিটি লাইন আপনি খুব চমৎকার ভাবে লিখেছেন এবং আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনিও এখান থেকে কবিতা লেখা শিখেছেন জেনে বেশ ভালো লাগলো। আসলে আমরা সবাই এখান থেকেই কবিতা শিখছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

কবিতা কিংবা অনুকবিতা সবটাই পড়তে ভীষণ ভালো লাগে আমার।আপনি চমৎকার কিছু অনুকবিতা শেয়ার করলেন আপু।আপনার অনুকবিতা গুলো দারুন হয়েছে ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপু আপনার কাছে আমার অনুকবিতাগুলো দারুন লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো ।সুন্দর একটি মন্তব্য পেয়ে উৎসাহ আরো বেড়ে গেল। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আসলেই আমাদের বড় দাদা চমৎকার অনু কবিতা লিখে থাকেন। যাইহোক আপনিও কিন্তু দারুণ লিখেছেন আপু। আপনার অনু কবিতা গুলো পড়ে সত্যিই খুব ভালো লাগলো।

প্রিয়জনকে হারানোর ব্যথা
শুধু সেই বুঝে ,
যে হারিয়েছে তার প্রিয়জনকে।
হৃদয়টা যেন ক্ষতবিক্ষত হয়ে যায়,
অনবরত রক্তের অশ্রু ঝরতে থাকে।
আপাতদৃষ্টিতে হাসিখুশি মনে হয়।
ভেতরের কষ্ট বুঝতে পারে না কেউ।
রাতের আধারে নিরবে নিভৃতে কেঁদে যাই।
হাজার চেষ্টা করেও ফিরে তাকে নাহি পাই।

তবে এই অনু কবিতাটি সবচেয়ে বেশি ভালো লেগেছে। আসলেই প্রিয়জনকে হারানোর বেদনা একমাত্র সে ই বুঝে যে প্রিয়জনকে হারিয়েছে। যাইহোক এতো সুন্দর সুন্দর অনু কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47