তান্দুরি চিকেন রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো, বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন, সুস্থ আছেন। আমি ও ভালো আছি।আমি @wahidasuma বাংলাদেশ🇧🇩 থেকে লিখছি আমার প্রিয় কমিউনিটি "আমার বাংলা ব্লগে"।

আজ আমি আপনাদের জন্য আরও একটি মজাদার রেসিপি নিয়ে এসেছি।আর সেটি হচ্ছে "তান্দুরি চিকেন রেসিপি"।এটি আমার খুবই পছন্দের একটি খাবার।আমি মাঝে মাঝেই এটা বাইরে থেকে কিনে এনে খেতাম ।পরে একদিন চিন্তা করে দেখলাম এটা তো আমি প্রায়ই খাই তাহলে এটা আমি বাড়ীতে বানালে কেমন হয়।তারপর থেকে আমি এটা বাসায় বানিয়ে খাওয়া শুরু করলাম।আজ আমি আমার রেসিপি টি আপনাদের সঙ্গে শেয়ার করবো যাতে করে আপনারাও খুব সহজেই এটা বাড়িতে বানিয়ে খেতে পারেন।এটি খুবই সহজ একটি রেসিপি।আমি ধাপে ধাপে বর্ণনা করবো আপনারা খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন।তাহলে শুরু করছি আমার আজকের রেসিপি "তান্দুরি চিকেন রেসিপি"।



তান্দুরি চিকেন রেসিপি



Polish_20210908_203355313.jpg

উপকরণ



Polish_20210908_203228157.jpg



উপকরণপরিমান
মুরগির মাংস৬০০গ্রাম
তান্দুরি মসলা২টেবিল চামচ
আদা বাটা১টেবিল চামচ
রসুন বাটা১টেবিল চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
গরম মসলা গুঁড়া১চা চামচ
গোল মরিচ গুঁড়া১চা চামচ
টক দই২টেবিল চামচ
লবনস্বাদমতো
সরিষার তেল১টেবিল চামচ
সয়াবিন তেলপরিমাণ মতো

প্রুস্তুতপ্রণালী



১ম ধাপ

20210908_151924.jpg

প্রথমে একটি পাত্রে আদা বাটা,রসুন বাটা নেই।

২য় ধাপ

20210908_151955.jpg

৩য় ধাপ

20210908_152015.jpg

তারপর লাল মরিচ গুঁড়া,গরম মসলা,জিরা গুঁড়া,তান্দুরি মসলা,গোল মরিচ গুঁড়া ও লবণ দিয়ে দেই।

৪র্থ ধাপ

20210908_152110.jpg

তারপর টক দই দিয়ে দেই।

৫ম ধাপ

20210908_152136.jpg

৬ষ্ঠ ধাপ

20210908_152210.jpg

তারপর এক টেবিল চামচ সয়াবিন তেল ও এক টেবিল চামচ সরিষার তেল দিয়ে দেই।

৭ম ধাপ

20210908_152321.jpg

তারপর সব গুলো মসলা ভালো করে হাত দিয়ে মাখিয়ে নেই।

৮ম ধাপ

20210908_152339.jpg

৯ম ধাপ

20210908_152702.jpg

তারপর কেটে ধুয়ে রাখা মাংস মসলার মধ্যে দিয়ে দেই।ভালো করে মসলাটা মাংসের প্রতিটি কাটা অংশের মধ্যে মাখিয়ে নেই।তারপর একটি ঢাকনা দিয়ে ঢেকে দেই।এভাবে চার ঘণ্টা মেরিনেট করে রাখি।

১০ম ধাপ

20210908_190251.jpg

চার ঘণ্টা মেরিনেট করে রাখার পর এমন হয়েছে।

১১তম ধাপ

20210908_190617.jpg

এখন একটি প্যানে দুই টেবিল চামচ তেল দিয়ে দেই।তেল গরম হলে মেরিনেট করা মাংস দিয়ে দেই।(তবে মাংসের গাঁয়ে লেগে থাকা মসলাটা ছাড়িয়ে তারপর প্যানে দেই।কেননা মসলা লেগে থাকলে মাংসের উপরে পোড়া পোড়া হয়ে যাবে ভাজা হওয়ার আগেই।) তারপর ঢাকনা দিয়ে ঢেকে মৃদু আঁচে দশ মিনিট রান্না করি।

১২তম ধাপ

20210908_191315.jpg

দশ মিনিট পর ঢাকনা খুলে মাংস টা উল্টিয়ে দেই।মাংস থেকে পানি বের হবে ও ওই পানিতেই মাংস সিদ্ধ হয়ে যাবে।এভাবে আবার ঢাকনা দিয়ে ঢেকে মিডিয়াম আঁচে আরো দশ মিনিট রান্না করি।

১৩তম ধাপ

20210908_192520.jpg

১৪ তম ধাপ

20210908_193315.jpg

১৫ তম ধাপ

20210908_194221.jpg

এরপর ভাজা হয়ে এমন বাদামি কালার হয়ে আসলে তখন ওই মেরিনেটের মসলাটা মাংসের উপরে দিয়ে দেই।

১৬তম ধাপ

20210908_194530.jpg

এভাবে আরও তিন মিনিট মসলাটা এপাশ ওপাশ করে ভেজে নেই।এভাবেই হয়ে গেল আমার তান্দুরি চিকেন ।

১৭তম ধাপ

20210908_194703.jpg

এখন একটি প্লেটে উঠিয়ে পরিবেশন করি।

১৮তম ধাপ

20210908_194742.jpg

এভাবে আমার তান্দুরি চিকেন আমি পরোটা,শশা ও তেতুলের টক দিয়ে খেয়ে নিয়েছি।আপনারাও এভাবে করে খেয়ে দেখবেন ভালো লাগবে।

আজকের মত এই পর্যন্তই।এরপর আবার দেখা হবে নতুন কোনো ব্লগ নিয়ে।আমার আজকের ব্লগটি পড়ার জন্য সবাই কে ধন্যবাদ।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

এটি আমার সবচাইতে প্রিয় খাবার।আমার সবচাইতে পছন্দের খাবার চিকেন। আমি আজকে দেখে সত্যি অনেক খুশি হয়েছি এবং আমার খেতে খুব ইচ্ছা করছে।

 3 years ago 

ধন্যবাদ ভাই।এভাবে করে দেখবেন ভালো লাগবে।

 3 years ago 

অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন দেখেই খেতে মন চাইছে।মনে হচ্ছে খুবই মজা হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

হ্যা অনেক মজা হয়েছে আপু। বানিয়ে দেখবেন ভালো লাগবে।

আপনার রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে।খাবারের ছবি গুলো আমাকে খাওয়ার জন্য ডাকছে😊😋😋।অনেক সুন্দর একটি রেসিপি ছিল এটা।
আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

 3 years ago 

তান্দুরি চিকেন অনেক সুন্দরভাবে বাসায় প্রস্তুত করেছেন।খাবারের ছবি গুলো চমৎকার হয়েছে এবং সেই সাথে আপনার উপস্থাপনাও অসাধারণ ছিল। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাই।

অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন। তান্দুরি চিকেন আমার খাদ্য তালিকায় একটি প্রিয় খাবার। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

আপনাকেও অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপু রেসিপিটি দেখে তো জিভে জল চলে আসলো। এমনভাবে আপনি দেখিয়েছেন, চাইলেই আমরা সবাই আমাদের বাসায় এটি বানিয়ে ফেলতে পারি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এইরকম একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাই।এভাবে করে দেখবেন ভালো লাগবে।

 3 years ago 

জ্বি আপু মেসে থাকি আর রান্নার জন্য সব রকম উপকরণ আছেই। রেসিপির জন্য যা যা লাগবে কিনে আনবো আর রান্না করবো। 😍

 3 years ago 

খুবই চমৎকার রেসিপি বানিয়েছো, এটি আমার খুবই পছন্দের ,এই খাবারটি প্রায়ই আমরা রেস্টুরেন্ট থেকে অর্ডার দিয়ে আনি। তোমার রেসিপিটি একেবারে পারফেক্ট হয়েছে ।

 3 years ago 

তোমাকেও অনেক অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক সুন্দর এবং গোছানো একটি পোস্ট।
আর খাবারটি লোভনীয় ছিল।

রেসিপিটি খুব সহজ করে দেখিয়েছেন।
আশাকরি চেষ্টা করাই যায়।
ধন্যবাদ।
ভালো থাকবেন

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাই ।আপনিও ভালো থাকবেন।

 3 years ago 

দোকানের সাথে একটাই ফারাক তা হলো ফুড ক্যালারিংএর। আপনার রান্নার এটাই আমার সবচাইতে ভালো লাগলো। আপনি কোনো কেমিক্যাল জাতীয় উপকরণ ছাড়াই রান্না করেছেন। 🤗

 3 years ago 

হ্যা ভাইয়া আমি ইচ্ছে করেই ফুড কালার ব্যবহার করি নি ।কি দরকার শুধু শুধু কালার ব্যবহার করার?আপনার মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

ভালো করেছেন। দেখতে সুন্দর হতো তবে শরীরের জন্যে বিষাক্ত।

 3 years ago 

হ্যা।ধন্যবাদ আপনাকে।

এই ধরনের খাবার দেখলে, মনটাকে আার লুকিয়ে রাখা যায় না। সব সময় জিভে জল চলে আসে। আপনার আজকের চিকেনের তন্দুরি রেসিপিটা অসাধারণ হয়েছে। একদিন একটু দাওয়াত দিয়ে খাওয়ানে। একা একা খালি আমাদের দেখায়ে খায়েন না। সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভ কামনা রইল।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।আপনার দাওয়াত থাকলো একদিন আসবেন।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64014.44
ETH 3064.06
USDT 1.00
SBD 3.86