সরিষা দিয়ে সজনে রান্নার রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে এসেছি। আর সেটি হচ্ছে সরিষা দিয়ে সজনে রান্নার রেসিপি। প্রতিবছর যখনই সজনে ওঠে তখন আমি এই রেসিপিটি তৈরি করি ।এটি খেতে বেশ সুস্বাদু লাগে। আমার বাসার সবাই তো এটি বেশ পছন্দ করে। আপনারা এভাবে খেয়ে দেখবেন আপনাদেরও ভাল লাগবে ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি সরিষা দিয়ে সজনে রান্নার রেসিপি ।


সরিষা দিয়ে সজনে রান্নার রেসিপি

Polish_20220428_214803856.jpg



Polish_20220428_214542702.jpg



উপকরণপরিমাণমত
সজনেপরিমাণমত
পেঁয়াজ কুচি২টি
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১/২চা চামচ
রসুন বাটা১/২চা চামচ
সরিষা বাটা২টেবিল চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
ধনিয়া গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমান মতো

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220422_162831.jpg20220422_162845.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল নেই ।তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই।

ধাপ-২

20220422_163027.jpg20220422_163151.jpg

তারপর পেয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা,লবন ও সব গুঁড়ো মশলা দিয়ে দেই।

ধাপ-৩

20220422_163243.jpg20220422_163308.jpg

তারপর মশলাটা ভালোমতো কষিয়ে সরিষা বাটা দিয়ে দেই।

ধাপ-৪

20220422_163331.jpg20220422_163350.jpg

তারপর ভালোমতো কিছুক্ষণ নেড়েচেড়ে সজনে দিয়ে দেই।

ধাপ-৫

20220422_163449.jpg20220422_163459.jpg

তারপর ভালো মতো মসলার সঙ্গে নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৬

20220422_163959.jpg20220422_165354.jpg

তারপর একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে বেশ কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৭

20220422_170055.jpg20220422_170545.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল আমার সজনে রান্না ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

প্রিয় আপু আমার। দারুন রান্না করেছেন মন বলছে এখনই আপনার বাসায় চলে যায়।সরিষা দিয়ে সজনে এটা কিন্তু দারুণ ছিল। দারুণ দক্ষতায় রান্নাটা সম্পন্ন করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক ভাবে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু

 2 years ago 

ভাইয়া আপনার দাওয়াত রইলো আপনার বোনের বাসায় ।নিশ্চয়ই একদিন আসবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।সবসময় ভালো থাকবেন।

 2 years ago 

সরিষা দিয়ে সজনে রান্নার রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। ইউনিক রেসিপি শেয়ার করেছেন। এভাবে রান্না করে খেতে অনেক সুস্বাদু। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।ভালো থাকবেন।

 2 years ago 

সজিনাডাঁটা খেতে আমার ভীষণ ভালো লাগে। আসলে বিশেষ করে মসুরের ডাল দিয়ে সহজে ডাটা খেতে আমার ভীষণ ভালো লাগে। আপনি খুব সুন্দর করে সরিষা দিয়ে সজনে ডাটার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু রেসিপি। সেই সাথে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এভাবে খেতে বেশ সুস্বাদু লাগে।আপনি একবার খেয়ে দেখবেন বেশ ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাসায় সজনে আনলে আমি শুধু ডাল দিয়ে খাই। কারণ আমি জানি যে সজনে শুধু ডাল দিয়ে খাওয়া যায়। এভাবে সরিষা দিয়ে কখনো সজনে রান্নার কথা মাথায় আসে নি। আপনার সরিষা দিয়ে সজনের রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই সুস্বাদু হয়েছে। এরপর সজনে আনলে এভাবে বাসায় রান্না করে খাব। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

হ্যাঁ আপু এভাবে করে একবার খেয়ে দেখবেন বেশ ভালোই লাগে।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই গরমে সরিষা দিয়ে সাজনা রেসিপি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি খাদ্য, এটা সব সময় আর পছন্দের একটি খাবার, আপনার রেসিপিটি উপস্থাপন অনেক সুন্দর হয়েছে, প্রতিটি ধাপ খুব চমৎকার ভাবে উপস্থাপন করেছেন, এ ধরনের রেসিপি আমাদের সামনে উপস্থাপন করার জন্য ধন্যবাদ আপনার প্রতি শুভকামনা রইল।

 2 years ago 

এটি আপনার পছন্দের একটি খাবার জেনে বেশ ভালো লাগলো।মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।ভালো থাকবেন।

 2 years ago 

সজনা আমার খুবই প্রিয় একটি সবজি, সব থেকে বেসি ভালো লাগে কুঁচি কুঁচি করে আলু কেটে সজনা ভাজি খেতে, আপমিও কিন্তু অনেক সুন্দর করে সজনা রান্না করেছেন, আর তাছাড়াও সরিষার তেল ব্যবহার করে আপনার রেসিপি টিতে দিগুণ স্বাদ এনেছেন, অনেক সুন্দর পরিকল্পনা ছিলো শুভকামনা রইলো আপনার জন্য আপু মনি।

 2 years ago 

ভাই আমি কখনো আলু দিয়ে সজনে খাইনি, তবে আপনার আইডিয়াটা ভাল লাগল। একদিন করে দেখব নিশ্চয়ই। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভাল থাকবেন।

 2 years ago 

সরিষা দিয়ে সজনে টা আমার বাড়িতেও অনেক খাওয়া হয়। আমার বাড়িতে প্রায় সবাই এটা পছন্দ করে তবে আমি একটু কম খাই। সজনে শুধু বছরের এই বিশেষ সময় টাতে পাওয়া যায়। সেজন্য এর চাহিদা অনেক থাকে। রেসিপি টা ভালো ছিল আপু। অনেক সুন্দরভাবে পরিবেশন করেছেন।

 2 years ago 

আপনাদের বাড়িতে এভাবে সজনে খাওয়া হয় জেনে বেশ ভাল লাগল ভাই। আসলে এভেবে রান্না করলে খেতে বেশ ভালোই লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

সজনে আমার খুব প্রিয়, বিশেষ করে মসুর ডালের সাথে সজনে দিলে আমার কাছে খেতে খুব ভালো লাগে। আপনি খুব সুন্দর করে সরিষা দিয়ে সজনে রান্না করেছেন দেখে বেশ ভালো লাগলো। এত অসাধারণ রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া মসুর ডাল দিয়ে সজনে রান্না করলেও খেতে বেশ ভালোই লাগে ।তবে এভাবে ও বেশ ভালো লাগে। আপনি একবার খেয়ে দেখবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

সরিষা দিয়ে সজনে ডাটা রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। সরিষা দিয়ে সজনে ডাটা রেসিপি আমি আগে কখনো খাইনি। সাধারণত সজনে ডাঁটা ডাল দিয়ে খেয়ে থাকি। আপনার এই ইউনিক পোস্টটি আমার কাছে অনেক ভাল লেগেছে। ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু এটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল ।আপনি যখন যেহেতু কখনো খাননি একবার নিশ্চয়ই খেয়ে দেখবেন। আপনার কাছেও ভাল লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

সজনে দিয়ে সরিষা বাটার খুব চমৎকার একটি রেসিপি আজ আপনাদের মাঝে শেয়ার করেছেন।সজনে দিয়ে মাছ দিয়ে রান্না করে খেয়েছি কিন্তু সরিষাবাটা দিলে কেমন লাগবে তার অভিজ্ঞতা নেই। আপনার সজনে আর সরিষা বাটা মাখা দেখে খাওয়ার আগ্রহ বেড়ে গেল।আপনি রান্না করা ধাপে ধাপে দেখিয়েছেন তাই আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আমি সজনে দিয়ে মাছ রান্না কখনো খাইনি ।তবে আপনার কাছ থেকে জানতে পারলাম একদিন নিশ্চয়ই খেয়ে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33