ইলিশ মাছ ভুনা রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox.

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম।


হ্যালো, বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন, সুস্থ আছেন। আমি ও ভালো আছি।আমি @wahidasuma বাংলাদেশ🇧🇩 থেকে লিখছি, আমার প্রিয় কমিউনিটি "আমার বাংলা ব্লগে"।


আজ আমি আপনাদের সামনে অতি মজার একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আর সেটি হচ্ছে ইলিশ মাছ ভুনা রেসিপি।ইলিশ মাছ আমাদের সবারই প্রিয় মাছ।যদিও ইলিশ মাছে একটু বেশি কাটা থাকে তারপরও আমাদের সবারই এই মাছটি খেতে ভীষণ ভালো লাগে।এখন বর্ষাকাল।এই সময় প্রচুর ইলিশ ধরা পড়ে।তাই এই সময় ইলিশের দাম ও কিছুটা হাতের নাগালের ভিতরে থাকে। নয়তো অন্য সময় এটির দাম আমাদের দেশে আকাশচুম্বি থাকে।ইলিশ মাছ এমনি একটি মজার মাছ যাকে আপনি যেভাবে খুশি সেভাবে রান্না করলেই স্বাদ লাগে।ইলিশ মাছ বিভিন্ন ভাবে রান্না করা যায়।কিন্তু আজ আমি আপনাদের ইলিশ মাছ ভুনা করে দেখাবো।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি আমার আজকের রেসিপি "ইলিশ মাছ ভুনা রেসিপি"।



Polish_20210905_193926961.jpg

ইলিশ মাছ ভুনার জন্য প্রয়োজনীয় উপকরণ ও পরিমান নীচে উল্লেখ করা হলো:

Polish_20210905_192952319.jpg

উপকরণপরিমান
ইলিশ মাছ৩পিছ
পেঁয়াজ কুচি১/২কাপ
কাঁচা মরিচ৩টি
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
হলুদ গুঁড়া১চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
ধনিয়া গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
লবন১চা চামচ
তেলপরিমান মতো

👇প্রুস্তুতপ্রণালী👇

১ম ধাপ

20210905_132922.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।

২য় ধাপ

20210905_133005.jpg

তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে দেই।তারপর পেঁয়াজ বাদামি করে ভেজে নেই।

৩য় ধাপ

20210905_133151.jpg

পেঁয়াজ বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা দিয়ে দেই।

৪র্থ ধাপ

20210905_133301.jpg

৫ম ধাপ

20210905_133322.jpg

৬ষ্ঠ ধাপ

20210905_133344.jpg

তারপর হলুদ,ধনিয়া,লাল মরিচ,জিরা গুঁড়া ও লবণ দিয়ে দেই।তারপর ভালো করে মসলাটা নেড়েচেড়ে দেই।

৭ম ধাপ

20210905_133420.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে পাঁচ মিনিট রান্না করে মসলাটা কষিয়ে নেই।

৮ম ধাপ

20210905_133511.jpg

৯ম ধাপ

20210905_133734.jpg

তারপর কেটে ধুয়ে রাখা মাছ গুলি কষানো মসলার মধ্যে দিয়ে ভালো করে নেড়েচেড়ে পাঁচ মিনিট রান্না করি।

১০ম ধাপ

20210905_133827.jpg

এবার একটু পানি দিয়ে,তারপর ঢাকনা দিয়ে ঢেকে দশ মিনিট রান্না করি।

১১তম ধাপ

20210905_134927.jpg

১২তম ধাপ

20210905_134929.jpg

এভাবে পানি টেনে যখন মসলাটা ভুনা ভুনা হয়ে যাবে তখন হয়ে গেল আমার ইলিশ মাছ ভুনা রেসিপি।

১৩তম ধাপ

20210905_145133.jpg

এখন এটি একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে।এভাবে রান্না করে দেখবেন খুবই মজা লাগবে।

আজকের মত এই পর্যন্তই।এরপর আবার দেখা হবে নতুন কোনো ব্লগ নিয়ে।আমার আজকের ব্লগটি পড়ার জন্য সবাই কে ধন্যবাদ।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ দেখলে আমি পাগল হয়ে বাইরে গেলে আমার কিনতেই হবে। আপনার রেসিপিটি খুব ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

ইলিশ মাছ আমার একটি ফেবারিট মাছ । আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে, আর সময় পেলে আমি বাসায় ট্রাই করবো। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আমার খুবই পছন্দের একটি মাছ।খুবই ভালো লাগছে দেখতে,আশা করি স্বাদেও ভালো হয়েছে।ধন্যবাদ উপস্থাপনার জন্য🥀

 3 years ago 

স্বাদেও খুবই ভালো হয়েছিল।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আজ দুইজনের রেসিপি দেখে কোন আফসুস হয় নাই, কারন দুই পদই আজ আমার খাবারের মেন্যুতে ছিলো, হি হি হি হি

একটু আগেই ভাত খেলাম, ইলিশ মাছ দিয়ে। মজাই মজা, তাই আপনার রেসিপি দেখে হাসি পেলো। খুব সুন্দর রান্না করেছেন। ধন্যবাদ

 3 years ago 

ভাই দুইজন কে কে ?আমার খুবই খারাপ লাগছে আজ আপনাকে লোভ লাগাতে পারলাম না, হি হি হি। অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাই।মন্তব্য টি ভালো লেগেছে।

আপনার রেসিপিটা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।পরিবেশনা এবং ছবি গুলো খুব সুন্দর ভাবে তুলেছেন।খুব ভালো লেগেছে।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।

 3 years ago 

ইলিশ মাছ ভুনা আমি অনেকদিন আগে করেছিলাম, খেতে বেশ লাগে। ইলিশ মাছ এমন একটা মাছ যে এর গন্ধেই খাওয়া হয়ে যায়। আমি মাঝে মাঝে ভাজা করেও খেয়ে ফেলি শুধু। আপনার রেসিপিটি ভালো হয়েছে।

 3 years ago 

হ্যা, খুবই সুন্দর বলেছেন ভাইয়া ইলিশ মাছের গন্ধেই খাওয়া হয়ে যায়।আসলেই তাই।আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার রেসিপিটি দেখে সত্যিই জিভে জল চলে আসছে। অনেক সুন্দর হয়েছে রেসিপিটি। ভীষণ ভালো। শুভেচ্ছা অবিরাম।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপু খালি লোভ দেখায় ডিমলে ইলিশ রেসিপি বানিয়ে ,আজ আমাদের বাড়িতে ও ইলিশ মাছ রান্না হয়েছে।কিন্তু দুঃখের বিষয় হলো😢, মাছে ডিম হয়নি।সুন্দর হয়েছে রেসিপিটি।ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ আপু।সুন্দর বলেছ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61814.34
ETH 2979.06
USDT 1.00
SBD 2.48