কাতলা মাছের মাথা ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি । আমার আজকের রেসিপিটি হচ্ছে কাতলা মাছের মাথা ভুনা রেসিপি ।কাতলা মাছের মাথা এভাবে ভুনা করলে খেতে বেশ সুস্বাদু লাগে । আমাদের বাসায় বেশিরভাগই এভাবে কাতলা মাছের মাথা ভুনা করা হয় , যা খেতে বেশ ভালো লাগে । আপনারা এভাবে বাসায় তৈরি করে দেখতে পারেন খেতে বেশ ভালই লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি কাতলা মাছের মাথা ভুনা ।



কাতলা মাছের মাথা ভুনা রেসিপি


20230308_134925.jpg




Polish_20230308_225110896.jpg


উপকরণপরিমান
কাতলা মাছের মাথা১ টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া১ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণমত


প্রুস্তুতপ্রণালী


20230308_131749.jpg20230308_132015.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই । তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই । পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে সব বাটা মসলা দিয়ে দেই ।

20230308_132234.jpg20230308_132343.jpg

তারপর সব গুঁড়ো মসলা ও লবণ দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মসলাটা কষিয়ে নেই ।

20230308_132456.jpg20230308_132530.jpg

তারপর মশলাটা কষানো হয়ে গেলে ওই মসলার মধ্যে মাছের মাথা দিয়ে দেই ।

20230308_132552.jpg20230308_132805.jpg

তারপর মসলার সঙ্গে ভালো মতো নেড়ে চেড়ে সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

20230308_134240.jpg20230308_134622.jpg

তারপর কিছুক্ষণ রান্না করার পর মাথাটা নরম হয়ে এলে চামচ দিয়ে মাথাটা ভেঙে দেই । তারপর কাঁচামরিচ ও জিরার গুঁড়ো দিয়ে আরো কিছুক্ষণ রান্না করি ।

20230308_134626.jpg20230308_134925.jpg

এভাবে কিছুক্ষণ রান্না করার পর ব্যাস তৈরি হয়ে গেল আমার কাতলা মাছের মাথা ভুনা । এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

কাতলা মাছের মাথার ভুনা মুগ ডাল দিয়ে রান্না করেছি, কখনো এভাবে রান্না করিনি। এভাবে রান্না করলে মনে হয় খেতে বেশ ভালোই লাগবে। আপনার রেসিপি দেখেতো তাই মনে হচ্ছে। খুব সহজেই কাতলা মাছের মাথার ভুনা করে ফেলেছেন। কালারটা খুবই লোভনীয় লাগছে দেখতে। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল।

 2 years ago 

হ্যাঁ আপু এভাবে রান্না করলেও খেতে বেশ ভালোই লাগে । আপনিও একবার খেয়ে দেখতে পারেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

আপনি তো দেখছি আজকে খুবই লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। কাতলা মাছের মাথা এভাবে ভুনা করলে কিন্তু খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়ে থাকে রেসিপি। আপনার রেসিপি কালার কম্বিনেশন দেখে বুঝতে পারছি খুবই সুস্বাদু ছিল রেসিপিটি। রেসিপির কালার কম্বিনেশনও জাস্ট অসাধারণ ছিল। সম্পূর্ণ রেসিপি টা খুবই সুন্দর ভাবে তৈরি করলেন। পরিবেশনটাও খুবই সুন্দর ভাবে করেছেন তাহলে।

 2 years ago 

হ্যাঁ আপু রেসিপির কালারটি যেমন সুন্দর হয়েছে খেতেও বেশ সুস্বাদু হয়েছিল । আপনিও একবার এভাবে খেয়ে দেখবেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

কাতলা মাছের মাথা ভুনা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছে। আমিও মাঝে মধ্যে এভাবে খেতে পছন্দ করি। চমৎকার একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন। ভালো লাগলো আপু।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন ।

 2 years ago 

আসলে আপু কাতলা মাছের মাথা গুলো অনেক বড় হয়ে থাকে। এ যেমন কিছু মাস আগে একটি ৭ কেজি ওজন একটি কাতলা আমাদের পুকুর থেকে ধরে এনেছিলাম। এই মাছের মাথা কি রান্না করে খাওয়া যায়। তাই এই মাথা আলাদা করে ভুনা করে রান্না করে খেতে খুবই ভালো লাগে। আপনি খুবই সুন্দর করে কাতলা মাছের মাথা ভুনা করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া বড় মাছের মাথাগুলো এভাবে ভুনা করলে খেতে ভীষণ ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

কাতলা মাছের মাথা ভুনা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার রেসিপি টি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করে পাশে থাকার জন্য ।

 2 years ago 

কাতলা মাছ আমার কুবি পছন্দের মাছ,এই মাছের মাথা ভুনা রেসিপি দেখে খুবি সুস্বাদু মনে হচ্ছে। ধাপে ধাপে রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এই রেসিপিটি দেখে যেমন সুস্বাদু মনে হচ্ছে খেতেও ভীষণ সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

আপনার কাতলা মাছের ভুনা দেখে আমার আবার খিদে পেয়ে গেলো। এবার বাড়িতে একদিন চেষ্টা করবো আপনার রেসিপিটা।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এভাবে একবার খেয়ে দেখবেন আপনার কাছেও ভালো লাগবে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

কাতলা মাছের মাথা ভুনা করার দারুন একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। অনেকদিন হয়ে গিয়েছে কাতলা মাছের মাথা খাওয়া হয়নি তাই আপনার তৈরি করা এই রেসিপি দেখে কোন ভাবেই আমি লোভ সামলাতে পারছি না।

 2 years ago 

ভাইয়া আমার রেসিপিটি দেখে আপনার লোভ লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

কাতলা মাছের মাথা ভুনা রেসিপি দেখে তো লোভ লেগে গেলো আপু। আপনার এই রেসিপি দেখে তো মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। এতো সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া রেসিপিটি দেখে যেমন সুস্বাদু মনে হচ্ছে খেতেও তেমনি হয়েছিল । লোভ তো লাগারই কথা ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

বড় মাছ নিয়ে আসলে মাথাটা দিয়ে মুগ ডাল অথবা পোলাও এর চাল দিয়ে মুড়িঘণ্ট রান্না করে খাই।কিন্তু কখনো এরকম ভুনা করে খাওয়া হয়নি,আপু আপনার রেসিপি টি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।মাঝে মাঝে রান্নার ভিন্নতা আনলে ত্তে করে রুচির পরিবর্তন ঘটে।এরপর বড় মাছ আনলে অবশ্যই এরকম ভুনা করে খেয়ে দেখবো। রেসিপি টি আমার কাছে খুবই ভালো লেগেছে আপু।নতুন রেসিপি টি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু।

 2 years ago 

হ্যাঁ আপু রান্নায় পরিবর্তন আনলে রুচিরও পরিবর্তন হয় । আপনিও একবার এভাবে খেয়ে দেখবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68163.93
ETH 2639.01
USDT 1.00
SBD 2.70