লাউ ও আলু দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি||১০% বেনিফিশিয়ারী প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি আপনারা সবাই খুবই ভালো আছেন ।আমিও আল্লাহর রহমতে ভালো আছি।আলহামদুলিল্লাহ।



আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে এসেছি।আর রেসিপিটি হচ্ছে লাউ ও আলু দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি।কাতলা মাছ আমরা সবাই কম বেশি পছন্দ করি।আর এই মাছ টি খেতেও খুবই সুস্বাদু।আমার কাছে তো খুবই ভালো লাগে।আমি বিভিন্ন সময় বিভিন্ন ভাবে কাতলা মাছ রান্না করি।কখনো ভুনা করে আবার কখনো বা ভিন্ন ভিন্ন সবজি দিয়ে ঝোল করি।এতে করে খাবারে ভিন্নতা আসে।স্বাদেও ভিন্নতা আসে।যার ফলে খাবারটি খেতেও ভালো লাগে।আজ আমি কাতলা মাছ ঝোল করেছি আলু ও লাউ দিয়ে।লাউ খুবই পুষ্টিগুণে ভরপুর একটি সবজি।লাউ দিয়ে যেকোন তরকারিই খুবই ভালো লাগে খেতে। আর সঙ্গে যদি আলু থাকে তাহলে তো কথাই নেই।তাহলে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি লাউ ও আলু দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি।



লাউ ও আলু দিয়ে কাতলা মাছ রান্নার রেসিপি



Polish_20220213_004257858.jpg

Polish_20220213_004645831.jpg

উপকরণপরিমান
কাতলা মাছ৮ পিছ
লাউঅর্ধেক
আলু২টি
পেঁয়াজ কুচি৩টি
কাঁচামরিচ৪টি
ধনিয়াপাতাপরিমাণমত
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মত

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220210_135159.jpg20220210_135226.jpg
প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই।

ধাপ-২

20220210_135409.jpg20220210_135423.jpg
পেঁয়াজ বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা,আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই।তারপর একটু নেড়েচেড়ে নেই।

ধাপ-৩

20220210_135529.jpg20220210_135550.jpg
এরপর সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে ভালোমত নেড়েচেড়ে নেই।

ধাপ-৪

20220210_135738.jpg20220210_135811.jpg
এখন মাছগুলো দিয়ে দেই এবং মসলার সঙ্গে ভালো মত মিশিয়ে নেই।

ধাপ-৫

20220210_135929.jpg20220210_140801.jpg
তারপর সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৬

20220210_141015.jpg20220210_141028.jpg
তারপর মাছ গুলো কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি।আর ওই মসলার ভেতর সবজি গুলো দিয়ে দেই।

ধাপ-৭

20220210_141042.jpg20220210_141101.jpg
সবজিগুলো মসলার সঙ্গে ভাল মত নেড়েচেড়ে কাঁচামরিচ দিয়ে দেই ।তারপর একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৮

20220210_141105.jpg20220210_141118.jpg
তারপর ধনেপাতা দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে সবজিগুলো কষিয়ে নেই।

ধাপ-৯

20220210_142409.jpg20220210_143246.jpg
সবজিগুলো কষানো হয়ে গেলে ঝোলের জন্য বেশি পানি দিয়ে দেই ।পানি ফুটে উঠলে মাছ গুলো দিয়ে দেই। তারপর আরো বেশ কিছুক্ষণ রান্না করি ।ব্যাস এভাবেই হয়ে গেল আমার লাউ ও আলু দিয়ে কাতলা মাছ রান্না।

ধাপ-১০

20220210_143423.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

এখনো রাতের খাওয়া হয় নাই, আপু এক কাজ করেন এক বাটি পার্সেল পাঠিয়ে দিন আমার ঠিকানায়, রাতে মজা করে স্বাদটা নিয়ে নিবো হি হি হি। খুব সুন্দর রান্না করেছেন তবে মনে হচ্ছে হলুদের পরিমান একটু বেশী। এমনিতে লাউ আমার কাছে বেশ ভালো লাগে। ধন্যবাদ

 2 years ago 

ভাইয়া আপনার এখনো খাওয়া হয়নি দেখেই তো তাড়াতাড়ি রেসিপিটি দিয়ে দিলাম। একটু লোভ লাগিয়ে দিলাম আর কি।ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।ভালো থাকবেন।

 2 years ago 

লাউ ও আলু দিয়ে কাতল মাছের রেসিপি, খুব টেস্টি হয়েছে মনে হচ্ছে। খুব সহজভাবে ধাপে ধাপে আপনি উপস্থাপন করেছেন। মাছগুলো ভালোভাবে কষানোতে মনে হচ্ছে আরোও মজা হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

বাহ অসাধারণ, আপনি বেশী লভোনিয় একটি খাবারের রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি তৈরির ছবিটা দেখে মনে হচ্ছে এটি খেতে বেশ সুস্বাদু ছিল। এবং আপনি বেশ সুন্দর উপস্থাপন করেছেন।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল ।আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

রেসিপিগুলো দেখলেই খালি খেয়ে দেখতে ইচ্ছে করে। লাউ খেতে খুবই মজা লাগে। আপনার এই লাউ,আলু দিয়ে কাতল মাছের রেসিপিটি দেখেই আজকে লোভ লেগে গেল আপু।এত সুন্দর আর মজাদার একটি রেসিপি তৈরি করেছেন যে সত্যিই খেতে ইচ্ছে করতেছে।

 2 years ago 

আমার রেসিপি দেখে যে আপনার লোভ লেগেছে জেনে খুবই ভালো লাগলো আপু। এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন। ধন্যবাদ।

 2 years ago 

লাউ খেতে আমি অনেক ভালবাসি বিশেষ করে শীতকালে লাউয়ের তরকারি আমার অনেক পছন্দ ।আপনি লাও এবং কাতলা মাছের মিশ্রণে অনেক সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। এটি গরম ভাতের সঙ্গে খেতে খুবই মজাদার লাগবে ধন্যবাদ আপনাকে এমন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার কাছে এমন পোস্ট আরও প্রত্যাশা রইল।

 2 years ago 

হ্যা ভাইয়া গরম ভাতের সঙ্গে এটি খেতে খুবই সুস্বাদু লেগেছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লাউ এবং আলু দিয়ে আপনি অনেক চমৎকার ভাবে কাতলা মাছ রান্নার রেসিপি আমাদের সকলের মাঝে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। লাউ দিয়ে যেকোনো ধরনের মাছ রান্না করলে আমার কাছে খুবই সুস্বাদু লাগে। আপনার এই কাতলা মাছ রান্নার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনার তৈরীকৃত এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল ধন্যবাদ আপনাকে এত মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের সকলের মাঝে step-by-step শেয়ার করার জন্য।

 2 years ago 

আমাকে রেসিপিটি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ।এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল। ভালো থাকবেন।

 2 years ago 

লাউ ও আলু দিয়ে কাতলা মাছের রেসিপি শেয়ার করেছেন যা দেখে সত্যিই লোভ লাগছে। কাতলা মাছের রেসিপি টি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

লাউ আর আলু দিয়ে কাতলা মাছের অসাধারণ রেসিপি তৈরি করলেন। দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে রেসিপিটি। পুরো রেসিপিটা আপনি একেবারে অসাধারণ ভাবে তৈরি করলেন। ধাপে ধাপে উপস্থাপন করাটা অসাধারণ ছিল। এরকম রেসিপি গুলো দেখলেই তো খুব লোভ হয়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 
লাউ, আলু এবং কাতলা মাছ রেসিপি অনেক সুন্দর করে তৈরি করেছেন আপু। দেখতে অনেক লোভনীয় লাগতাছে। এবং প্রতিটি ধাপ অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন সত্যি অনেক সুন্দর রান্না করতে পারেন আপনি। আমার পক্ষ থেকে আপনার প্রতি শুভেচ্ছা রইল।
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

ভাই, আপনার তৈরি রেসিপিটি সত্যিই লোভনীয়, আমি এটির স্বাদ নিতে অপেক্ষা করতে পারছি না, একটি সুস্বাদু খাবার শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।এভাবেই পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে স্বাগতম

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60699.39
ETH 2655.06
USDT 1.00
SBD 2.59