টক ঝাল মিষ্টি কাঁচা আমের আঁচার

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে হাজির হয়েছি । আর সেটি হচ্ছে টক ঝাল মিষ্টি কাঁচা আমের আচারের রেসিপি । এই আঁচার টি চোকলাসহ তৈরি করা হয়। এই আচারটি আমার মনে হয় সবারই বেশ পছন্দের ।খিচুড়ি দিয়ে এবং ডাল ভাতের সঙ্গে খেতেও এই আচারটি চমৎকার লাগে । আমার এবং আমার বাসার সবারই এই আচারটি বেশ পছন্দের। প্রতি বছরই আমি এই আচার টি তৈরি করি তাই ভাবলাম আপনাদের সঙ্গে এই আচারের রেসিপিটি শেয়ার করি। আশা করছি আপনাদের ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের আচারের রেসিপি টক ঝাল মিষ্টি কাঁচা আমের আচার।


টক ঝাল মিষ্টি কাঁচা আমের আঁচার


Polish_20230724_211735321.jpg



Polish_20230724_211448063.jpg

উপকরণপরিমাণ
কাঁচা আম২ কেজি
হলুদ গুঁড়া২ টেবিল চামচ
লাল মরিচ গুঁড়া১ টেবিল চামচ
লবণস্বাদমত
চিনি১ কাপ
সরিষা বাটা৪ টেবিল চামচ
পাঁচফোড়ন২ টেবিল চামচ
শুকনা মরিচ৪ টি
সরিষার তেলপরিমাণমত
রসুন বাটা২ টেবিল চামচ

প্রুস্তুতপ্রণালী


20230510_124323.jpg20230510_125226.jpg

প্রথমে আমগুলোকে ভালোমতো ধুয়ে একটি আমকে চার খন্ড করে নেই । তারপর সামান্য কেটে কেটে দেই যাতে ভেতরে মসলা ঢুকে। তারপর হলুদ দিয়ে দেই।

20230510_125246.jpg20230510_125314.jpg

তারপর লবণ ও মরিচের গুঁড়ো দিয়ে ভালোমতো মাখিয়ে নেই।

20230510_125501.jpg20230510_213001.jpg

তারপর দুই ঘন্টা রোদে দিয়ে পানি শুকিয়ে আম গুলোকে শুকনো শুকনো করে নেই । তারপর একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।

20230510_213011.jpg20230510_213025.jpg

তারপর পাঁচফোড়ন সামান্য ভাঙ্গা ভাঙ্গা করে তেলের মধ্যে দিয়ে কিছুক্ষণ ভেজে নেই।

20230510_213211.jpg20230510_213254.jpg

তারপর রসুন বাটা ও সরিষা বাটা দিয়ে আরও কিছুক্ষণ ভেজে নেই।

20230510_213324.jpg20230510_213644.jpg

তারপর মসলাটা কিছুক্ষণ ভাজার পর আমগুলো দিয়ে দেই।

20230510_213749.jpg20230510_214728.jpg

তারপর আমগুলো মসলার সঙ্গে ভালো মত নেড়ে চেড়ে নেই ও সামান্য লবন দিয়ে কিছুক্ষণ রান্না করি।

20230510_215102.jpg20230510_215208.jpg

তারপর চিনি দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে আরো কিছুক্ষণ রান্না করি।

20230510_220142.jpg20230510_220308.jpg

তারপর কিছুক্ষণ নেড়েচেড়ে টেলে রাখা শুকনা মরিচ দিয়ে দেই।

20230510_220553.jpg20230511_064359.jpg

তারপর আরো কিছুক্ষণ রান্না করার পর ব্যাস তৈরি হয়ে গেল আমার কাঁচা আমের টক ঝাল মিষ্টি আচার । খেতে কিন্তু খুবই সুস্বাদু হয়েছিল । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

ইশ্ এই আমের আচার দেখে তো লোভ লেগে গেল। যেকোনো আচার খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আমার বর খিচুড়ি দিয়ে আচার খেতে অনেক ভালোবাসেন। এজন্য আমি অনেক ধরনের আচার করে ফ্রিজে রেখে দেই। তবে আপনার এই আচারটি আমার কাছে বেশ ইউনিক লেগেছে চেষ্টা করব বাসায় বানানোর।ধন্যবাদ আপু আমের আচারের দারুন একটা রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু ভাইয়া আচার খেতে পছন্দ করে যেনে ভালো লাগলো। আপনি যদি কখনো এই আচার টি না বানিয়ে থাকেন তাহলে অবশ্যই একবার বানিয়ে দেখবেন। খেতে কিন্তু ভীষণ মজার ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আমের টক ঝাল মিষ্টি আচার খেতে বেশ মজা। আমার বেশ পছন্দ।আপনার আচারটি দেখতে বেশ লোভনীয় লাগছে। খেতে বেশ মজা হবে দেখেই বোঝা যাচ্ছে। আচার তৈরির ধাপগুলো সুন্দর করে উপস্থাপন করেছেন।মজাদার আচারের রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ আপু আচারটি খেতে খুবই মজা হয়েছিল । এভাবে আপনিও করে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

এই আচারটি আপনার বাসার সবাই পছন্দ করে জেনে ভালো লাগলো আপু। তবে আচার তৈরির পদ্ধতি এবং কালার দেখে আমার ভীষণ ভালো লেগেছে। মন চাচ্ছে একটু নিয়ে খেতে। দারুন লোভনীয় লাগছে দেখতে। দারুন একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

আপু আপনার কাছে আমার আচারের রেসিপিটি লোভনীয় লেগেছে জেনে বেশ ভাল লাগল । আসলে খেতেও কিন্তু বেশ সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

বেশ লোভনীয় ব্যাপার, দেখেই খেতে ইচ্ছে করছে। যদিও একটু আগেই রাতের ভাত খাওয়ার সময়ে আচার খেয়ে ছিলাম, তাই স্বাদটা মনে মনে অনুমান করে নিলাম।

 last year 

হ্যাঁ ভাইয়া এই আচারের স্বাদ কিন্তু অনেক বেশি ।যেহেতু আপনি মনে মনে অনুমান করে নিয়েছেন তাহলে তো বুঝতেই পারছেন কত স্বাদ হয়েছিল । আপনার মন্তব্যটি পড়ে সত্যিই ভীষণ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে ।

 last year 

কাঁচা আমের আঁচার আমার অনেক পছন্দের একটা রেসিপি। সবগুলো আচার এর মধ্যে আমের আচার অনেক মজার। আপনার তৈরি করা প্রসেস সমূহ অনেক সুন্দর দেখাচ্ছে। মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।ডাউল এবং খিচুড়ি দিয়ে এই টক ঝাল মিষ্টি আচার খেতে দারুন লাগবে।দারুন একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু আপনাকে।

 last year 

হ্যাঁ ভাইয়া এই আচার খিচুড়ি এবং ডালের সঙ্গে খেতে দারুন লাগে । আমের আচার আপনার ভীষণ পছন্দের জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে।

 last year 

আচার পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। বিশেষ করে গরম গরম খিচুড়ির সাথে আচার খেতে আমার কাছে খুব ভালো লাগে। কাঁচা আম দিয়ে আমার আম্মু প্রতি বছরই বিভিন্ন রকম আচার তৈরি করে রেখে দেয়। আপনার আচারগুলো দেখে খেতে ইচ্ছে করছে। লোভনীয় মজাদার একটি আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 last year 

আসলে আপু আমরা সবাই মনে হয় আচার খেতে পছন্দ করি । আপনিও যে আচার খেতে পছন্দ করেন যেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

আপু আপনার আমের আচারের নাম শুনে জিভে জল চলে আসলো। আচার মানে জিভে জল চলে আসা। আচার খেতে আমরা সবাই পছন্দ করি। আপনার আচার দেখে খুব খেতে ইচ্ছে করছে। এই আচার খিচুড়ির সাথে খেতে অনেক ভালো লাগে ।আপনি খুব সুন্দর ভাবে আচার তৈরির পদ্ধতি বর্ণনা করেছেন। এভাবে আচার তৈরি করে অনেকদিন সংগ্রহ করে রাখা যায়। ধন্যবাদ আপু মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু আমার আচার দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

টক ঝাল মিষ্টি কাঁচা আমের আঁচার রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। তাই খেতে ইচ্ছা করছে। এতো মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেকে ধন্যবাদ।

 last year 

হ্যাঁ ভাইয়া এই আচারটি খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। দেখে খেতে তো ইচ্ছে করবেই ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনি তো দেখছি আমার খুবই পছন্দের একটা রেসিপি তৈরি করেছেন। টক ঝাল মিষ্টি কাঁচা আমের আচার খেতে আমি খুব পছন্দ করি। আসলে প্রত্যেক বছর এই আচার আমারও তৈরি করা হয়। তবে এই বছর কোন রকমের আচার তৈরি করা হয়নি কিন্তু বেশ কয়েকবার খাওয়া হয়েছে। আপনার আচারের রেসিপি টা দেখে আমার ইচ্ছে করছে খেয়ে নিতে। যেভাবে পরিবেশন করেছেন বাটিটা আমার জন্য পাঠিয়ে দিতেন তাহলে ভালো হতো। আমিও তাহলে মজা করে খেতে পারতাম।

 last year 

সত্যি আপু আপনার কমেন্টটি পড়ে ভীষণ ভালো লাগলো । যদিও এবার আপনার বানানো হয়নি তারপরেও খেয়েছেন এটাই বড় কথা । আমার বাড়িতে চলে আসুন বেশি করে আচার খাওয়াবো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

টক ঝাল মিষ্টি কাঁচা আমের আচারের মজাদার রেসিপি দেখে জিভে জল চলে আসলো আপু। আচার খেতে পছন্দ করে না এরকম মানুষ খুবই কম রয়েছে বলে আমি মনে করি। যদি আমার কথা বলেন তাহলে তো আমি বলব, আপনি যত আচার তৈরি করেছেন যদি আমার সামনে দেন তাহলে একটাও বাকি থাকবে না। আচারের কালার দেখে লোভ সামলানো যাচ্ছে না তো। বেশ মজাদার ছিল কিন্তু বুঝতেই পারছি।

 last year 

বাহ ভাইয়া জেনে অবাক হলাম যে আপনি এত আচার খেতে পছন্দ করেন । যাইহোক অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করার জন্য । ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66649.04
ETH 3352.77
USDT 1.00
SBD 2.70