কিছু ফুলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। আসলে ফটোগ্রাফি করতে আমার কাছে বেশ ভালই লাগে ।আর সেটা যদি হয় ফুলের ফটোগ্রাফি তাহলে তো কোন কথাই নেই ।ফুলের ফটোগ্রাফি করতে যেমন ভাল লাগে, তেমনি দেখতেও ভীষণ ভালো লাগে। কেননা ফুল দেখলে মানসিক শান্তি পাওয়া যায় । অন্যরকম একটা ভালো লাগা কাজ করে । আমার মনে হয় আমার মত আপনাদের সবারও ফুল ভীষণ পছন্দ । আর ফুলের ফটোগ্রাফি দেখতেও নিশ্চয়ই ভালো লাগে l বেশ কয়েকদিন পর আপনাদের সঙ্গে ফুলের ফটোগ্রাফি শেয়ার করছি। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি।


কিছু ফুলের ফটোগ্রাফি



IMG20230929170353.jpg

IMG20230929170349.jpg

প্রথম দুটি ফটোগ্রাফির ফুলের নাম হচ্ছে জবা । ফুলটি দেখতে খুবই চমৎকার। খুব কাছ থেকে এই ফুলটি দেখলে এই ফুলটির সৌন্দর্য বেশ ভালোভাবে উপলব্ধি করা যায় ।দূর থেকে এতটা ভালো লাগে না কাছ থেকে যতটা ভালো লাগে। ডিপ হলুদের মাঝখানে ডিপ খয়েরি তার উপরে আবার হলুদ কালার দেখতে সত্যিই চমৎকার। বেশ কয়েকদিন আগে নদী গবেষণায় ঘুরতে গিয়েছিলাম সেখান থেকে এই ফটোগ্রাফি করেছিলাম।


IMG20230929172041.jpg

IMG20230929172101.jpg

উপরের ফটোগ্রাফি দুটির ফুলের নাম হচ্ছে কসমস ।এই ফুলটি দেখতেও আমার কাছে ভীষণ ভালো লাগে ।নামটাও বেশ চমৎকার ।তবে অনেকদিন পর এই ফুলটি দেখতে পেলাম। এই ফুলের কালারটি হচ্ছে ডিপ কমলা। এটিও নদী গবেষণায় ঘুরতে যেয়ে ফটোগ্রাফি করেছিলাম।



IMG20230910175433.jpg

IMG20230910175424.jpg

উপরের ফটোগ্রাফি দুটির ফুলের নাম হচ্ছে জবা ফুল। যেটি আমাদের সকলেরই পরিচিত একটি ফুল। এই ফুলের কালার টিও বেশ চমৎকার। ডিপ খয়রি কালারের ।তবে এটি ফোটার আগে আমি তুলেছিলাম ।দেখতে ভীষণ ভালো লেগেছিল ।এটি আমার ছাদ বাগানের ফুল।



IMG20230719184211.jpg

আর এই ফুলটি চেনে না এমন লোকের সংখ্যা একেবারেই নেই । এটি হচ্ছে ফুলের রানী গোলাপ ।তবে এই ফুলের কালারটি কিন্তু খুবই চমৎকার। এটিও আমার ছাদে লাগানো।



IMG20230719184226.jpg

এটিও আরও একটি গোলাপ ফুল। এটি ছোট ছোট গোলাপি কালারের ফুল । এগুলো হাজারী গোলাপ নামে পরিচিত । মূলত এই গাছটিতে শীতকালে অনেক বেশি ফুলের দেখা পাব। এটিও আমার ছাদ বাগানের ফুল।



IMG20230802123129.jpg

এটি একটি জবা ফুল ।উপরে এই জবা ফুলেরই কলি শেয়ার করেছিলাম। বৃষ্টির পানি পড়ার পরে ফুলটি দেখতে সত্যি চমৎকার লেগেছিল। তাই ফটোগ্রাফি করেছিলাম আপনাদের সঙ্গে শেয়ার করার জন্য।



IMG20230802124229.jpg

এটি হচ্ছে গেট ফুল গাছ ।সাধারণত গ্রামাঞ্চলের গেটের ওপর এই ফুলের গাছটি দেখা যায় ।এটি লতানো টাইপের যা গেটে পেঁচিয়ে পেঁচিয়ে থাকে। ছোট ছোট লাল কালারের ফুল হয় দেখতে ভীষণ ভালো লাগে। এটিও আমার ছাদে লাগানো।


IMG20230802123146.jpg

আর এটি হচ্ছে বৃষ্টি ভেজা নয়নতারা ফুল। এই ফুলটি অহরহ সবার বাড়িতেই দেখা যায়। একদম কমন একটি ফুল। তবে ছোট ছোট ফুল দেখতে ভালই লাগে। আর বৃষ্টি ভেজার কারণে দেখতে আরো বেশি ভালো লাগছে। এটিও আমার বাগানের ফুলের গাছ।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 9 months ago 

যেকোনো ফুলই দেখতে অনেক সুন্দর সেটা বাসায় লাগানো হোক বাগানের হোক কিংবা রাস্তার ধারের ফোটা ফুল হোক।আপনার প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি অসাধারণ হয়েছে আপু। অনেক ধন্যবাদ সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 9 months ago 

আপু আমার ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো। সুন্দর একটি মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 9 months ago 

ফুল পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ফুলের ফটোগ্রাফি আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে । অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি। আপনার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। বিশেষ করে জবা ফুলের ফটোগ্রাফি এবং গোলাপ ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 9 months ago 

আপু আপনার কাছে জবা ফুল এবং গোলাপ ফুলের ফটোগ্রাফি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

আপু আপনি ঠিকই বলেছেন ফুলের সৌন্দর্য দেখে মানসিক শান্তি পাওয়া যায়। আর তাইতো আপনার ফুলের ফটোগ্রাফি দেখে আমার কাছেও খুবই ভালো লাগছে। তবে আপু আপনি প্রথমে হলুদ রঙের ফুলটিকে অলকানন্দা ফুল বলেছেন। কেন জানি আমার কাছে মনে হচ্ছে এটি অলকানন্দ ফুল নয়। বরং এটি হচ্ছে হলুদ রঙের জবা ফুল। বিশেষ করে ফুলের মাঝখানের লম্বা সুরটি দেখা যাচ্ছে, তা জবা ফুলেই লক্ষ্য করা যায়। যাইহোক আপু আমার ধারণা ভুলও হতে পারে। তবে আজ আপনি আপনার ছাদ বাগানের চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 9 months ago 

হ্যাঁ ভাই আপনার ধারণা একদম ঠিক।ওই ফুলটি জবা ফুল ছিল ।আমি ভুল করে অলকানন্দা লিখেছিলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 9 months ago 

হ্যাঁ আপু আপনার মতো আমিও ফুল অনেক পছন্দ করি। হলুদ রঙের জবা ফুল,সৌন্দর্যে ভরা কসমস ফুল আর নয়ন তারা ফুলের বৃষ্টি ভেজা ফটোগ্রাফি সত্যিই অসাধারণ লেগেছে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাইয়া আপনার কাছে আমার ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো ।এত সুন্দর একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 9 months ago 

প্রত্যেকটা ফটোগ্রাফি খুব চমৎকার ছিল অলকানন্দা এই ফুলটা আমার কাছে নতুন আমি আগেই ফটো দেখেছি কিনা মনে করছে না জবা এবং নয়ন তারা ফুলগুলো খুব সুন্দর হয়েছে।

 9 months ago 

ভাইয়া ঐটা অলকানন্দা ফুল হবে না ওটা জবা ফুলের একটি জাত হবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 9 months ago 

আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে আপু। আপনি সেদিন নদী গবেষণা ঘুরতে গিয়ে বেশকিছু ফটোগ্রাফি করেছেন।ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। আপনার ছাদ বাগানের ফটোগ্রাফি গুলো ও খুবই সুন্দর হয়েছে।আপনি সুন্দর বর্ননা তুলে ধরেছেন। অনেক ভালো লেগেছে আপু।ধন্যবাদ আপনাকে ফুলের ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 9 months ago 

আপু আপনার কাছে আমার ফুলের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভাল লাগল। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 9 months ago 

আপু ফুলের ফটোগ্রাফি পছন্দ করে না এমন মানুষ নেই বললেই চলে। আমার তো খুবই ভালো লাগে ফুলের এবং প্রকৃতির ফটোগ্রাফি গুলো দেখতে। আজকে আপনার শেয়ার করা প্রতিটি ফুলে ফটোগ্রাফি দেখতে খুবই ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য

 9 months ago 

আপু আপনার কাছে ফুলের এবং প্রকৃতির ফটোগ্রাফি দেখতে ভীষণ ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 9 months ago 

আপু আসলে কি অলকানন্দা ফুল না জবা ফুল। আমার কাছে মনে হচ্ছে হলুদ রঙের জবা ফুল। জবা ফুল গুলো দেখতে অসাধারন লাগে। আপু নয়নতারা ফুল টিকে দেখতে আকর্ষণীয় লাগতেছে। ফুলের ফটোগ্রাফি সব সময়ই ভীষণ ভালো লাগে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই ধরেছেন ঐটা জবা ফুলই হবে ।আমি ভুল করে অলকানন্দা ফুল ভেবেছিলাম। এডিট করে ঠিক করে দিয়েছি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 9 months ago 

একদম ঠিক বলেছেন আপু ফুলের ফটোগ্রাফি গুলো করতেও ভালো লাগে আবার দেখতেও ভালো লাগে অনেক নাম না যেন ফুল সম্বন্ধে আমরা জানতে পারি ।যেগুলো আমাদের আগে কোনদিন নাম জানাই ছিল না ।আপনার ফুলের ফটোগ্রাফি গুলো কিন্তু অনেক চমৎকার হয়েছে প্রত্যেকটা ফুলই অনেক সুন্দর ছিল ।আপনার বাগানে তো দেখছি বেশ কিছু সুন্দর গোলাপ ফুল ফুটেছে । গোলাপ ফুল গুলো দেখলে কত ভালো লাগে শুধু নিতে মন চায় কালার গুলো অসাধারণ । জবা ফুলের কালারটাও দারুন লাগছে ।

 9 months ago 

আপু আপনার কাছে আমার গোলাপ এবং জবা ফুলের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 9 months ago 

জি আপু ফুল দেখলে মানসিক শান্তি পাওয়া যায়। আমারও ফুলের ফটোগ্রাফি করতে অনেক ভালো লাগে এবং আপনি অনেক সুন্দর করে বেশ কয়েকটি সুন্দর ফুলের আপনি ফটোগ্রাফি করেছেন। প্রথম ফটোগ্রাফিটা আমাকে ভীষণ মুগ্ধ করেছেন। দারুন ক্লিক করেছেন। চমৎকার সুন্দর বর্ণনা দিয়েছেন এবং সর্বোপরি আরেকটি ফুল কসমস ফুল।এটি সাদা বর্ণে আরো সুন্দর সৌন্দর্য ফুটে ওঠে। অনেক অনেক শুভকামনা রইলো। ভালো ছিল সবগুলি

 9 months ago 

আসলে ভাইয়া প্রথম ফুলটি দেখতে সত্যিই চমৎকার ছিল যার কারণে ফটোগ্রাফিও দারুন এসেছে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66895.91
ETH 3499.24
USDT 1.00
SBD 2.89