টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয়@shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই এই করোনাকালীন সময়েও সুস্থ আছেন, নিরাপদে আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে এসেছি। আর সেটি হচ্ছে টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি। শোল মাছ খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ একটি মাছ ।শোল মাছের বিভিন্ন উপাদান রয়েছে যা আমাদের শরীরের শক্তি বৃদ্ধি করে ।শোল মাছ দীর্ঘদিন খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় । শোল মাছের আরো অনেক পুষ্টি গুণ রয়েছে যা বলে শেষ করা যাবেনা ।এই শোল মাছ লাউ দিয়ে রান্না করলে এটি খুবই সুস্বাদু হয়ে থাকে ।এই মাছ বেশিভাগ লাউ দিয়ে রান্না করা হয় ।কেননা লাউ দিয়ে রান্না করলে এটি খেতে অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে ।তাই আমি আজকে শোল মাছ টমেটো ও লাউ দিয়ে রান্না করেছি। আর কথা না বাড়িয়ে চলুন শুরু করছি আমার আজকের রেসিপি টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি।

টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি



20220220_140611.jpg

উপকরণপরিমান
শোল মাছ১২ পিছ
টমেটো২ টি
লাউঅর্ধেক
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা২ চা চামচ
রসুন বাটা২ চা চামচ
হলুদ গুঁড়া২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া২ চা চামচ
জিরা গুঁড়া২ চা চামচ
ধনিয়া পাতাপরিমাণমত
লবনস্বাদমতো
তেলপরিমাণমত

Polish_20220227_222755177.jpg

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220220_130022.jpg20220220_130202.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই। পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা দিয়ে দেই।

ধাপ-২

20220220_131250.jpg20220220_131355.jpg

তারপর সব গুঁড়ো মসলা ও লবণ দিয়ে মশলাটা কিছুক্ষণ কষিয়ে নেই।

ধাপ-৩

20220220_131421.jpg20220220_131442.jpg

মশলাটা ভালোমতো কষানো হয়ে গেলে মাছগুলি মসলার মধ্যে দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মসলার সঙ্গে মিশিয়ে নেই।

ধাপ-৪

20220220_131549.jpg20220220_132030.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ রান্না করে মাছগুলি কষিয়ে নেই।

ধাপ-৫

20220220_132325.jpg20220220_132308.jpg

মাছ গুলি কষানো হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখি ও ওই মসলার মধ্যে টমেটো কুচি দিয়ে দেই।

ধাপ-৬

20220220_132337.jpg20220220_132414.jpg

তারপর লাউ গুলি দিয়ে দেই ও মসলার সঙ্গে নেড়েচেড়ে ভালো মতো মিশিয়ে নেই।

ধাপ-৭

20220220_132511.jpg20220220_133719.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে লাউ টিকে সিদ্ধ করে নেই।

ধাপ-৮

20220220_134742.jpg20220220_135424.jpg

লাউ সিদ্ধ হয়ে গেলে ঝোলের জন্য বেশি পানি দিয়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-৯

20220220_135438.jpg20220220_135527.jpg

এখন মাছ গুলি ও কাঁচামরিচ দিয়ে আরও কিছুক্ষণ রান্না করি।

ধাপ-১০

20220220_135750.jpg20220220_135811.jpg

এখন ধনিয়া পাতা ও জিরার গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ রান্না করি।

ধাপ-১১

20220220_140251.jpg

ব্যাস এভাবেই হয়ে গেল আমার টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্না।

ধাপ-১২

20220220_140611.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

টমেটোর তরকারি গুলো আমার কাছে খুবই ভালো লাগে ।আপনি টমেটো দিয়ে লাল মাছ রান্না করছেন দেখতে খুবই লোভনীয় লাগছে ।খেতেও মনে হয় অনেক সুস্বাদু হয়েছিল। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন টমেটো দিয়ে মাছ রান্না সেটি আমার কাছেও ভাল লাগে ।আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

ওয়াও আপু আপনি অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। টমেটোর তরকারি অনেক সুস্বাদু হয়ে থাকে ।আপনি শোল মাছ রান্না করেছেন যা অনেক সুস্বাদ একটি মাছ। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আমার রেসিপি টা আপনার কাছে লোভনীয় লেগেছে জেনে খুবই ভালো লাগলো। এভাবে মন্তব্য করে পাশে থাকলে খুশি হব ।ধন্যবাদ।

 2 years ago 

টমেটো শোল মাছ ও লাউ এই তিনটি খাবারই আমার খুব পছন্দের। আর এই তিনটি কে একত্র করে খুব সুন্দর লোভনীয় ও সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। যা দেখে লোভ সামলানো বড় দায়। আপনার রেসিপির কালার টা বেশ চমৎকার হয়েছে। টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার প্রত্যেকটি ধাপ অত্যন্ত সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপি টি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ।এভাবে মন্তব্য করে পাশে পাশে থাকবেন আশা করছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

গতকাল ছিল গজার মাছ আজ শোল মাছ আগামীকাল মনে হয় টাকি মাছ। বোয়াল আর চিতল ও মনে হয় বাদ যাবেনা। রান্না তো ভালোই করেন। এত রাতে রান্না করলে খাবেন কখন।

 2 years ago 

ভাইয়া রান্না তো করি দিনের বেলায়।আর পোস্ট করি রাতের বেলায় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

শোল মাছ খেতে আমার খুব ভালো লাগে।আপনি খুব সুন্দর ভাবে টমেটো এবং লাউ দিয়ে শোল মাছের রেসিপিটি তৈরি করেছেন। আর সত্যিই লাউ দিয়ে রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়।আপনার রেসিপিটি তৈরীর প্রত্যেকটি ধাপ আপনি খুব সুন্দর উপস্থাপন করে দেখিয়েছেন।এবং আপনার রান্না দেখে বোঝাই যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল খেতে। অনেক ধন্যবাদ দিদি আপনাকে এত সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু আমার রেসিপি টি সত্যিই অনেক সুস্বাদু হয়েছিল ।লাউ দিয়ে শোল মাছ রান্না করলে এটি সুস্বাদু তো হবেই ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কয়েকটি শীতের সবজির সমন্বয়ে শোল মাছের রেসিপি উপস্থাপন করেছেন। নিশ্চয়ই খেতে অনেক মজাদার হয়েছিল কেননা রেসিপিটি দেখতে বেশ লোভনীয় লাগছে। সবজি দিয়ে শোল মাছের রেসিপি তৈরি করার ধাপগুলো উপস্থাপন করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাই এটি খেতে খুবই মজাদার হয়েছিল। আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে স্বাগতম আপু মনি 🥰

 2 years ago 

রেসিপি কালারটা খুবই অসাধারণ। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আসলে শোল মাছ আমার খুব প্রিয়। আপনি খুব সুন্দর করে টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্না করেছেন। দেখে খুবই ভালো লাগলো। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া তরকারির কালার যেমন সুন্দর হয়েছে খেতেও তেমনি মজার হয়েছে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

লাউ আর শোল মাছ একেবারে পারফেক্ট কম্বিনেশন ।লাউ দিয়ে শোল মাছ রান্না করলে আমার কাছে খুবই ভালো লাগে খেতে ।তারপর আবার আপনি টমেটো ব্যবহার করেছেন তাহলে তো খাবারের স্বাদ আরও অনেক বেড়ে গিয়েছে মনে হচ্ছে। খাবারটি দেখতে অনেক লোভনীয় লাগছে খুব সুন্দর করে আপনি রেসিপি শেয়ার করেছেন ভালো লাগলো অনেক।

 2 years ago 

হ্যাঁ আপু টমেটো দেওয়াতে তরকারির স্বাদ আরো বহুগুণে বৃদ্ধি পেয়েছে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন আপু। আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার মজাদার রেসিপি উপস্থাপন করে থাকেন সেই সাপেক্ষে আপনার আজকের এই শোল মাছ রান্নার রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে ধাপে ধাপে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।ধন্যবাদ

 2 years ago 

খুবই সুন্দর ভাবে টমেটো ও লাউ দিয়ে শোল মাছ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপনার শেয়ার করা এই রেসিপিটি আমার অনেক প্রিয় একটা রেসিপি। তাই আপনার এই রেসিপিটি দেখার পরে আমার অনেক লোভ হচ্ছিল। খুবই সুন্দর ভাবে রেসিপিটি তৈরীর পদ্ধতি গুলো আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমার সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74