চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে এসেছি । আমার আজকের রেসিপিটি হচ্ছে চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি। চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপিটি খেতে কিন্তু বেশ সুস্বাদু হয়েছিল। আসলে আমি মাঝেমধ্যে বিভিন্ন ধরনের সবজি দিয়ে মাছগুলো রান্নার ট্রাই করি। কেননা এতে করে খাবারে কিছুটা ভিন্নতা আসে। এজন্য একেক সময় একেক ধরনের সবজি দিয়ে মাছগুলো রান্না করি। আজকে যেমন কচিমুখি ও চালকুমড়া দিয়ে রান্না করেছি। প্রথমে ভেবেছিলাম খেতে কেমন লাগবে , পরে দেখি খেতে বেশ ভালোই লাগে। তাহলে সেই রেসিপিটিই এখন আপনাদের সঙ্গে শেয়ার করছি। আশা করছি আপনাদের ভালো লাগবে। তাহলে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি।



চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি



Polish_20221012_181406443.jpg





Polish_20221012_180544555.jpg



উপকরণপরিমান
রুই মাছ৫ পিছ
চাল কুমড়াপরিমাণমত
কচুর মুখিপরিমাণমত
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া২ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুঁড়া২ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণমত


প্রুস্তুতপ্রণালী



20220927_134624.jpg20220927_134749.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই । তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই । পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই ।

20220927_134804.jpg20220927_134904.jpg

তারপর ভালোমতো নেড়েচেড়ে লবণ ও সব গুঁড়ো মসলা দিয়ে দেই।

20220927_134919.jpg20220927_134952.jpg

তারপর মসলাটা ভালোমতো নেড়ে চেড়ে সামান্য একটু পানি দিয়ে কিছুক্ষণ কষিয়ে নেই ।

20220927_135015.jpg20220927_135034.jpg

তারপর রুই মাছগুলো দিয়ে ভালোমতো নেড়ে চেড়ে মশলার সঙ্গে মিশিয়ে নেই।

20220927_135120.jpg20220927_135451.jpg

তারপর মসলাটা কষানো হয়ে গেলে মাছগুলো একটি বাটিতে তুলে রাখি। তারপর ওই মসলার মধ্যে সবজিগুলো দিয়ে দেই।

20220927_135548.jpg20220927_135605.jpg

তারপর কাঁচা মরিচ দিয়ে দেই । সবজিগুলো মসলার সঙ্গে ভালো মতো নেড়ে চেড়ে মিশিয়ে নেই ও সামান্য একটু পানি দিয়ে দেই।

20220927_141420.jpg20220927_141447.jpg

তারপর সবজিগুলো সিদ্ধ হয়ে গেলে মাছগুলি দিয়ে দেই ও ঝোলের জন্য বেশি পানি দিয়ে দেই।

20220927_141456.jpg20220927_162448.jpg

তারপর জিরা গুঁড়ো দিয়ে দেই ও আরো বেশ কিছুক্ষণ রান্না করি। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার চালকুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি ।এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে । আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্না এই প্রথম দেখলাম। আগে কখনো খায়নি।কচুর মুখী দিয়ে খেতে বেশ ভালো লাগে আমার কাছে। আমার কাছে রুই মাছ ভেজে রান্না করলে বেশি মজা লাগে। আপনার পদ্ধতি টা অবলম্বন করে খেয়ে দেখবো একদিন ইনশাআল্লাহ। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

ভাইয়া কচুর মুখি ও চাল কুমড়া দিয়ে যেহেতু কখনো খাননি অবশ্যই একবার খেয়ে দেখবেন। খেতে কিন্তু বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কচুর মুখির ভতা খেতে আমার কাছে খুব ভালো লাগে । আপনি খুব সুন্দর করে চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি তৈরি করেছেন। মাছগুলো আগে কষিয়ে নিয়ে তারপর সবজি দিয়েছেন দেখে অনেক ভালো লাগলো। আসলে এভাবে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

ভাই আমার রেসিপিটি আপনার কাছে ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

ঠিক বলেছেন আপনি মাঝেমধ্যে খাবারের ভিন্নতা আনলে খেতে ভালই লাগে। চাল কুমড়া ও কচুর মুখী একসাথে কখনো রান্না করে খাওয়া হয়নি। নতুন একটা রেসিপি আপনার কাছ থেকে দেখলাম। একদিন বাসায় ট্রাই করে দেখব। রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে আপনাকে ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ আপু অবশ্যই একদিন বাসায় ট্রাই করে দেখবেন খেতে কিন্তু বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে চাল কুমড়া ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি করেছেন। খুব লোভনীয় পোস্ট। তবে চালকুমড়া ও কচুর মুখি দিয়ে একসাথে রুই মাছ রান্না করে খাওয়া হয়নি আমার। তবে রেসিপির কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

এভাবে একবার খেয়ে দেখবেন তাহলে বুঝতে পারবেন এটি খেতে কেমন হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

কচুর মুখী আর চাল কুমড়ো দিয়ে কখনো রুই মাছ খাইনি। পটল বা বেগুন দিয়ে মাছের ঝোল খেয়েছি। আর কচু, আলু দিয়ে খেয়েছি চিংড়ি। দেখে যদিও খুব ভালো লাগছে আপনার রেসিপি, মনে হচ্ছে খেতেও খুব জবরদস্ত হয়েছে। ধন্যবাদ আপনাকে নতুন কিছু আমাদের সামনে তুলে ধরার জন্য।

 2 years ago 

ভাই আপনার এত সুন্দর একটি মন্তব্য পড়ে সত্যি ভীষণ ভালো লাগলো। সবসময় এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি। ভালো থাকবেন।

 2 years ago 

চাল কুমড়া ও কচুর মুখি কখনো একসাথে রান্না করে খাইনি। মাঝে মাঝে যদি খাবারের ভিন্নতা আনা হয় তাহলে খেতে ভালই লাগে। হয়তো প্রথমে এই রেসিপি তৈরি করতে আপনার বেশ কিছুক্ষণ চিন্তা করতে হয়েছে। তবে মনে হচ্ছে খেতে ভালোই লাগে। আমি অবশ্যই একদিন এভাবে রান্না করে খেয়ে দেখব আপু। এছাড়া রুই মাছ সবার কাছেই খুবই প্রিয়।

 2 years ago 

হ্যাঁ আপু প্রথমে একটু চিন্তা করেছিলাম, পরে খেয়ে দেখি বেশ ভালই হয়েছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

প্রথমে ভেবেছিলাম খেতে কেমন লাগবে , পরে দেখি খেতে বেশ ভালোই লাগে

আসলে মনের মধ্যে সংকোচবোধ থাকলেও এই ধরনের রেসিপিগুলো কিন্তু খেতে খুব ভালো লাগে।

আজকে আপনি আমাদের মাঝে চাল কুমড়ো ও কচুর মুখি দিয়ে রুই মাছ রান্নার খুবই চমৎকার একটা পদ্ধতি শেয়ার করেছেন আপু। রেসিপিটি তৈরি করার ক্ষেত্রে আপনি মসলাগুলো কষিয়ে নিয়েছেন এই জন্য আপনার তৈরি করা রেসিপিটি আরও সুস্বাদু হয়েছিল বলে আমি মনে করি।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া রেসিপিটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল। আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

 2 years ago 

চাল কুমড়া দিয়ে মাছরাঙ্গা রেসিপি খেয়েছি। কিন্তু তার সাথে কচু দিয়ে রান্না রেসিপি খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে অনেক লোভে পড়ে গেলাম আপু। আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

 2 years ago 

আমার রেসিপিটি দেখে আপনার লোভ লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো। এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা। ভালো থাকবেন।

 2 years ago 
চাল কুমড়ো দিয়ে কচু মুখি ও রুই মাছ এভাবে রান্না করে কখনো খাওয়া হয়নি। রেসিপিটা আমার কাছে একেবারেই নতুন। আপনার কাছ থেকে রেসিপিটা শিখলাম। আমি বাসায় গিয়ে বলব এই রেসিপিটার কথা। রান্নার প্রথম থেকে শেষ পর্যন্ত আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।
 2 years ago 

ভাইয়া আপনি আপনার বাসায় বলে দেখবেন আর এভাবে রান্না করে খেয়ে দেখবেন। অবশ্যই ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64658.37
ETH 3421.84
USDT 1.00
SBD 2.52