স্বরচিত কবিতা|| মানবতার জয়

in আমার বাংলা ব্লগlast month

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে ।মূলত আজ আমি একটি কবিতা শেয়ার করতে এসেছি। মাঝেমধ্যে কবিতা লিখতে বেশ ভালই লাগে ।যদিও কবিতা লিখতে খুব একটা পারদর্শী নই ।তারপরেও একটু একটু করে শিখছি এবং লিখছি ।তবে ইচ্ছে করলেই কিন্তু কবিতা লেখা যায় না ।মাঝে মাঝে অনেক চেষ্টা করি একটি কবিতা লেখার জন্য ।কিন্তু একটি লাইনও লিখতে পারি না ।আবার মাঝে মাঝে দেখা যায় কবিতার লাইনগুলো আপনা আপনি এসে ধরা দেয়। কবিতা বড় অদ্ভুত একটি বিষয়। যেখানে মনের সমস্ত আবেগ অনুভূতি কবিতার ভাষায় ফুটিয়ে তোলা যায় । কবিতা ছোট্ট হলেও তার ভেতরে থাকে অর্থের গভীরতা যা বুঝতে পারাটাও বেশ কঠিন ব্যাপার । যদিও একটা সময় কবিতা লেখার প্রতি তেমন কোন আগ্রহ আমার একদমই ছিল না । জীবনে কখনো চিন্তাও করিনি আমি কবিতা লিখব। যেই আমি কবিতা পড়ার প্রতি তেমন আগ্রহী ছিলাম না । কিন্তু আমার বাংলা ব্লগে এসে আমি কবিতা পড়তে শিখেছি । সেই সঙ্গে কবিতা লিখতেও শিখেছি ।দেখতে দেখতে ঊনত্রিশ টি কবিতা লিখে ফেললাম । জানিনা আপনাদের কাছে আমার কবিতা গুলো কেমন লাগে। আশা করছি আজকের কবিতাটি ভালই লাগবে।

ei_1722423114131-removebg-preview.png


মূলত আজকের কবিতাটিতে আমি বোঝাতে চেয়েছি যখন মানুষ অন্যায় অত্যাচার সইতে সইতে জীবনের ক্লান্তি লগ্নে চলে আসে তখন তাদের মধ্যে প্রতিবাদের ঝড় ওঠে। যেখানে আশেপাশের ভাই বন্ধু সবাইকে মৃত অবস্থায় দেখে তখন তার মধ্যে বিবেকবোধ জাগ্রত হয়ে যায় । যখন মানবতা চূড়ান্ত রূপে ধ্বংস হয় তখনই জেগে ওঠে সকল মানুষের হৃদয়। অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠে প্রতিটি মানুষের হৃদয় ।তখনই সময় এক হয়ে শত্রুর মোকাবেলা করার । তবেই সকল শত্রু পরাজিত হবে ,মানবতার জয় ছিনিয়ে আনতে পারবে সবাই। এই যুদ্ধ কারো একার জন্য হওয়া উচিত নয়। এ যুদ্ধ দেশের প্রতিটি নাগরিকের জন্য হওয়া উচিত।


মানবতার জয়



আজ মানবতার হয়েছে বলি
চারিদিকে স্বজন হারানোর আহাজারি ।
ধ্বংসযজ্ঞের খেলায় মেতে উঠেছে সবাই ।
তাজা তাজা প্রাণ ঝরে পড়ছে ,
ভূরুক্ষেপ নেই কারো ।
স্বার্থের লোভে নিজেকে নিয়েই ব্যস্ত।
কিভাবে ক্ষমতায় টিকে থাকা যায়
এটাই নিয়ে চিন্তিত সবাই ।
বিন্দুমাত্র অপরাধবোধ নেই যাদের ।
মানুষ নামের অমানুষ গুলি সেই ।
স্বার্থ লোভী অমানুষ গুলির
শাস্তি হওয়া বড্ড জরুরী ।
জেগে উঠতে হবে সবাইকে এক হয়ে,
এ যুদ্ধ কারো একার নয়,
দল মত নির্বিশেষে সবাইকে মাঠে নামতে হবে ।
যেতে হবে আবার নতুন করে যুদ্ধের ময়দানে ।
ছিনিয়ে আনতে হবে জয় ।
তবেই মুক্তি পাবে দেশ ও দেশের মানুষ ।
তবেই হবে মানবতার জয় ।।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা আফরোজ সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

This post has been upvoted by @italygame witness curation trail


If you like our work and want to support us, please consider to approve our witness




CLICK HERE 👇

Come and visit Italy Community



Hi @wahidasuma,
my name is @ilnegro and I voted your post using steem-fanbase.com.

Come and visit Italy Community

 last month 

অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপু। আমার তো ভীষণ ভালো লাগলো পড়ে। সত্যি কিছু কিছু মানুষ আছে যারা অন্যায়ের প্রতিবাদ সহজে করে না ।কিন্তু যখন তাদের ধৈর্যের বাঁধ ভেঙ্গে যায় তখনই শুরু হয়ে যায় বড় কোন কিছু। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last month 

হ্যাঁ আপু ধৈর্যের বাঁধ যখন বেঁধে ভেঙ্গে যায় তখন সবারই প্রতিবাদ করা উচিত। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

চমৎকার একটি কবিতা লিখলেন আপু।আসলে মানুষ অন্যায় অত্যাচার সইতে সইতে জীবনের ক্লান্ত হয়ে একসময় প্রতিবাদ করতে শিখে যায়। যখন চারিদিকে অন্যায় অত্যাচার বেড়ে যায় তখন মানুষ তার ক্ষতি গুলোকে সইতে না পেরে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ায়। এ বিষয়গুলো নিয়ে ভীষণ সুন্দর করে একটি কবিতা লিখেছেন। কবিতার প্রতিটি লাইন অসম্ভব সুন্দর হয়েছে আপু।

 last month 

আপু অতিরিক্ত অন্যায় অত্যাচার দেখলে সব মানুষই সোচ্চার হয়ে যায়। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

একদম ঠিক বলছেন আপু আমিও আগে কখনো কবিতা লেখি নাই। কিন্তু আমার বাংলা ব্লগে কাজ করার পর থেকে কবিতা লেখা শিখেছি। সবার কবিতা পডাতেছি অনেক ভালো লাগে একজন থেকে দেখাদেখি আগ্রহটা তৈরি হয়ে যায়। আপনি সুন্দর সুন্দর কবিতা লিখে যাচ্ছেন। আজকের কবিতাটি খুব ভালো লাগলো পড়ে মানবতার জয় কবিতাটি।

 last month 

আপু আমার কবিতা টি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last month 

নিয়মিত কবিতা লেখার প্র্যাকটিস করলে একসময় ভালো কবিতা লেখা শেখা হয়ে যায়। আপনি তো এখন খুব সুন্দর সুন্দর কবিতা লেখেন। ঠিক বলেছেন আপু বর্তমানে চারপাশের যে অবস্থা এগুলো দেখে ঠিক থাকা যায় না। যাই হোক আপনার আজকের কবিতাটি খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 last month 

আমার কবিতা আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58186.66
ETH 2353.20
USDT 1.00
SBD 2.37