ডিম দিয়ে বুটের ডাল রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আবার হাজির হয়েছি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে । আজ আমি আপনাদের সামনে শেয়ার করব ডিম দিয়ে বুটের ডাল রান্নার রেসিপি । আমি এটি রান্না করেছিলাম সকালে পরোটা দিয়ে খাওয়ার জন্য । তবে এটি ভাত দিয়ে খেতেও ভীষণ ভালো লাগে। বুটের ডাল এমনিতেও খেতে বেশ ভালো লাগে ।আর তার ভেতরে একটু ডিম ঝুরি দেওয়া হলে সেটি খেতে আরো বেশি সুস্বাদু হয়ে ওঠে ।আশা করছি আপনাদের কাছে আমার আজকের রেসিপিটি ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি ডিম দিয়ে বুটের ডাল রান্নার রেসিপি।


ডিম দিয়ে বুটের ডাল রান্নার রেসিপি


Polish_20231001_171922500.jpg



উপকরণপরিমাণ
বুটের ডাল১পট
হলুদ গুঁড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা চামচ
জিরা গুড়া১ চা চামচ
গরম মসলা গুড়া১/২ চা চামচ
আদা বাটা১/২ চা চামচ
রসুন বাটা১/২ চা চামচ
লবণস্বাদ মত
চিনি১ চা চামচ
তেলপরিমাণমত
শুকনা মরিচ২ টি
এলাচ২ টা
তেজপাতা৩ টি
দারচিনি৩ টি
ডিম১ টি
পেঁয়াজ কুচি৩ টি

Polish_20231001_173327092.jpg


প্রুস্তুতপ্রণালী


IMG20230902223606.jpgIMG20230902223915.jpg

প্রথমে ডাল গুলোকে তিন-চার ঘন্টা পানিতে ভিজিয়ে রাখি। তারপর ভালোমতো ধুয়ে একটি প্রেসার কুকারে নিয়ে নেই।

IMG20230902223935.jpgIMG20230902223953.jpg

তারপর লবণ ও হলুদের গুড়া দিয়ে দেই।

IMG20230902224014.jpgIMG20230902225601.jpg

তারপর সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দুটি সিটি উঠিয়ে ডালগুলো সিদ্ধ করে নেই।

IMG20230902225005.jpgIMG20230902225021.jpg

তারপর একটি কড়াইয়ে তেল দিয়ে দেই ।তেল গরম হলে তেজপাতা, এলাচ, লবঙ্গ, দারচিনি,শুকনা মরিচ দিয়ে কিছুক্ষণ ভেজে নেই।

IMG20230902225052.jpgIMG20230902225229.jpg

তারপর পেঁয়াজকুচি দিয়ে কিছুক্ষণ ভেজে একটি ডিম ভেঙে দেই।

IMG20230902225306.jpgIMG20230902225337.jpg

তারপর ডিমটি ভালোমতো নেড়ে চেড়ে ঝুড়ি করে ভেজে নেই ও আদা, রসুন বাটা দিয়ে দেই।

IMG20230902225434.jpgIMG20230902225516.jpg

তারপর সব গুঁড়ো মসলা দিয়ে ভালোমতো ভেজে নেই।

IMG20230902225658.jpgIMG20230902230226.jpg

তারপর আগে থেকে সিদ্ধ করে রাখা ডালগুলি দিয়ে কিছুক্ষণ রান্না করে সামান্য জিরার গুঁড়ো ও গরম মসলার গুঁড়ো দিয়ে দেই।

IMG20230902230335.jpgIMG20230902232932.jpg

এভাবে কিছুক্ষণ রান্না করার পর ব্যাস তৈরি হয়ে গেল আমার ডিম দিয়ে বুটের ডাল রান্না।

IMG20230902233025.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে। আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 11 months ago 

কি বলবো আপু আমি এভাবে গতকাল খেয়েছি। ডিম দিয়ে বুটের ডাল খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

 11 months ago 

ভাইয়া আপনি এই খাবারটি গতকাল খেয়েছেন জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 11 months ago 

আপনার রেসিপিটি বেশ লোভনীয় লাগছে। এর আগে কখনো ডিম দিয়ে বুটের ডাল রান্না খেয়েছে কিনা মনে নেই। তবে আপনার রেসিপি দেখে খুব লোভ লাগছে। খুব সুন্দর ভাবে আপনার রান্নার পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন ।যে কেউ চাইলেই আপনার পোস্টটি দেখে রান্না করতে পারবে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য‌।

 11 months ago 

ভাইয়া আপনি যেহেতু কখনো এভাবে খাননি একবার খেয়ে দেখবেন। বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

বুটের ডাল এভাবে ঘন করে রান্না করলেন গরম গরম ভাতের সাথে রুটি বা পরোটার সাথে খেতেও বেশ ভালো লাগে।বুটের ডাল মাংস দিয়ে রান্না করা খেয়েছি। তবে ডিম দিয়ে রান্না করে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 11 months ago 

হ্যাঁ আপু এটি খেতে খুবই সুস্বাদু ।আপনি যেহেতু কখনো এভাবে খাননি একবার খেয়ে দেখবেন। বেশ ভালো লাগবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

মাঝেমধ্যে বাড়িতে বুটের ডাল ডিম দিয়ে রান্না করে খাওয়া হয়। আর এভাবে বুটের ডাল ডিম দিয়ে রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আপনি খুব চমৎকারনভাবে রান্না করেছেন এবং রান্নার ধাপ গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ভাইয়া আপনি যেহেতু এটি খেয়েছেন তাহলে বুঝতেই পারছেন একটি খেতে বেশ সুস্বাদু ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 11 months ago 

বুটের ডাল খেতে আমার কাছে অনেক ভালো লাগে তবে ডিম দিয়ে এভাবে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। একদিন বাসায় তৈরি করে দেখবো। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

হ্যাঁ আপু অবশ্যই একবার এভাবে তৈরি করে খেয়ে দেখবেন ।খেতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 11 months ago 

এই সন্ধ্যারাতে এরকম একটা রেসিপি দেখে লোভ লাগছে খুব। মনে হচ্ছে পরোটা দিয়ে খেয়ে ফেলি। একদিন এই রেসিপিটি বানিয়ে পরোটা দিয়ে খেয়ে টেস্ট করে দেখব কেমন লাগে। আপনাকে অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

হ্যাঁ আপু অবশ্যই একদিন এভাবে তৈরি করে পরোটা দিয়ে খেয়ে দেখবেন। খেতে কিন্তু বেশ ভালই লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 11 months ago 

আমি বাইরে কখনো চলাচল করলে হোটেলে যখন খাবার খাওয়ার জন্য উপস্থিত হয় তখন ঠিকই এভাবে বুটের ডাল দিয়ে ডিম রান্নার রেসিপি খুঁজে বেড়াই। অনেক সুন্দর ভাবে আপনি রান্নার কার্যক্রম সম্পূর্ণ করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। বেশ ভালো লাগলো আপনার এই অসাধারণ রেসিপি টা।

 11 months ago 

ভাইয়া আপনি হোটেল গুলোতে যেয়ে এই বুটের ডাল খোঁজেন জেনে বেশ ভালো লাগলো ।আসলে এটি খেতে বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।।

 11 months ago 

আপু আপনি আজকে আমার পছন্দের একটা রেসিপি শেয়ার করেছেন। এই রেসিপি আমার কাছে ভীষণ ভালো লাগে। ডিম দিয়ে বুটের ডাল খেতে বেশ দারুণ লাগে। আপনার রেসিপি দেখে খুব ভালো লাগলো। আপনি রান্নার ধাপ গুলো সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

ভাইয়া এই খাবারটি আপনার পছন্দের জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 11 months ago 

ডিম দিয়ে যে এভাবে বুটের ডাল রান্না করা যায় আমার জানা ছিল না। আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করব।আপনার রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।আপনি ঠিক বলেছেন পরোটা, রুটি ও ভাত সব কিছু দিয়েই খেতে অনেক ভালো লাগবে। অনেক মজা করে খেয়েছেন।ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

হ্যাঁ এটি খেতে বেশ ভালো লাগে। আপনি একবার করে দেখতে পারেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 11 months ago 

এই খাবার টা আমার অনেক পছন্দের। এই একই রেসিপি কিন্তু আবার বুটের ডাউলের পরিবর্তে মুগডাউল দিয়েও করা যায়। বুটের ডাউল এবং ডিম দিয়ে রেসিপি টা বেশ দারুণ তৈরি করেছেন আপু। রেসিপি টা বেশ লোভনীয় ছিল। রেসিপি টার প্রতিটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সঙ্গে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন এগুলো মুগের ডাল দিয়েও করা যায় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59834.01
ETH 2665.66
USDT 1.00
SBD 2.46