ঈদ স্পেশাল জর্দা রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-foxএর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

ঈদ মোবারক



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আশা করছি সবার ঈদ বেশ ভালোই কেটেছে। এখনো ঈদের আমেজ কিছুটা সবার মধ্যেই রয়ে গিয়েছে।তাই আজ আমি ঈদের একটি স্পেশাল রেসিপি নিয়ে হাজির হয়েছি। এই রেসিপিটি আমি প্রতিবারই ঈদের দিনে তৈরি করে থাকি ।এবার ঈদেও আমি তৈরী করেছিলাম। আর এই রেসিপিটি হচ্ছে ঈদের স্পেশাল জর্দা রেসিপি। এটি খুবই সুস্বাদু একটি মিষ্টি জাতীয় খাবার।এটি খেতে বেশ ভালো লাগে ।যারা যারা এটি খেয়েছেন তারা হয়তো সবাই জানেন এটি খেতে কতটা সুস্বাদু ।খুবই অল্প কিছু উপকরণের সাহায্যে চমৎকার একটি সুস্বাদু ও মজাদার খাবার তৈরি করা যায়। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি ঈদ স্পেশাল জর্দা রেসিপি।


ঈদ স্পেশাল জর্দা রেসিপি



Polish_20220505_231248841.jpg

উপকরণপরিমাণ
পোলাওয়ের চাল২কাপ
চিনিস্বাদমতো
মোরব্বাপরিমাণমত
কিসমিসপরিমাণমত
ঘি৩টেবিল চামচ
জাফরান১চা চামচ
মিষ্টিস্বাদমতো
এলাচ৪টি

Polish_20220505_230701586.jpg

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220503_114049.jpg20220503_114558.jpg
প্রথমেই আমি চালগুলো ভালোমতো ধুয়ে নেই। তারপর একটি পাত্রে একটু পানি দিয়ে চুলায় বসিয়ে দেই। তারপর পানির ভিতর ধুয়ে রাখা চালগুলো দিয়ে দেই।

ধাপ-২

20220503_115649.jpg20220503_120609.jpg
তারপর চালগুলো ৮০ পার্সেন্ট সিদ্ধ হলে একটি ঝুড়িতে ঢেলে পানি ঝরিয়ে নেই। তারপর অন্য একটি কড়াই চুলায় বসিয়ে ঘি দিয়ে দেই ।

ধাপ-৩

20220503_120723.jpg20220503_120805.jpg
তারপর ওই ঘি এর মধ্যে জাফরান গুঁড়ো ও চিনি দিয়ে দেই।

ধাপ-৪

20220503_121020.jpg20220503_121131.jpg
তারপর একটু নেড়েচেড়ে পোলাও গুলি দিয়ে দেই।

ধাপ-৫

20220503_121428.jpg20220503_121552.jpg
তারপর ভালোমতো নেড়েচেড়ে পোলাও জাফরানের সঙ্গে মিশিয়ে এলাচ ও মোরব্বা দিয়ে দেই।

ধাপ-৬

20220503_121632.jpg20220503_122259.jpg
তারপর কিসমিস দিয়ে ভালোমতো নেড়েচেড়ে মিশিয়ে নেই।

ধাপ-৭

20220503_122557.jpg20220503_123156.jpg
ব্যাস এভাবেই হয়ে গেল আমার ঈদ স্পেশাল জর্দা তৈরি। এখন একটি প্লেটে বেড়ে মিষ্টি দিয়ে পরিবেশন করতে হবে ।আশা করছি আপনাদের কাছে আমার আজকের রেসিপি টি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

জর্দা রেসিপি আগে কখনো খাওয়া হয়নি আপনার পোস্ট দেখেই বোঝা যাচ্ছে আসলে রেসিপিটা খেতে অনেক মজাদার হবে সাধারণত যে খাবারগুলো দেখতে লোভনীয় হয় সেটা খেতে অনেক মজাদার হয়। বর্ণনা দিয়ে সুন্দর উপস্থাপনার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনি যেহেতু কখনো খাননি অবশ্যই একবার খেয়ে দেখবেন। তাহলে বুঝতে পারবেন এটি কতটা সুস্বাদু । আর আপনি ঠিকই বলেছেন যে খাবারগুলো লোভনীয় হয় সেটি খেতে মজাদার হয়, এটিও বেশ মজাদার হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভাল থাকবেন।

 2 years ago 

সেটা দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

আমি জীবনেও কোনদিন জর্দা খাই নি । কেন যেন এই রেসিপিটি আমার একদমই পছন্দ না। চোখের সামনে দেখলেও কখনো খেতে ইচ্ছা করে না। কিন্তু আপনার জর্দা দেখে মনে হচ্ছে যে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। যারা এটি পছন্দ করে তাদের জন্য নিঃসন্দেহে একটি লোভনীয় রেসিপি তৈরি করেছেন আপনি।

 2 years ago 

আপনি কোনদিনও যে জর্দা খান নি এবং জর্দা আপনার খুবই অপছন্দের এটি আমার জানা ছিল না। আজই প্রথম জানলাম। তবে এটি খেতে খুবই মজা লাগে আমার কাছে। আপনিও একবার নিশ্চয়ই খেয়ে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সেমাইয়ের জর্দা রেসিপি সবারই অনেক পছন্দের। এই রেসিপি ঈদে রান্না করলে ভালো লাগে। আপনি অসাধারণ ভাবে জর্দা রান্না করেছেন এবং অসাধারণভাবে পরিবেশন করেছেন যা দেখে যারা পছন্দ করেনা তারাও খেতে চাইবে। আপনি খুব সহজে ধাপে ধাপে রান্না করে দেখিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন এটি ঈদে রান্না করলে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

জর্দা রেসিপি আমার ফেভারেট না তবে আপনার প্রস্তুত প্রণালি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো শুভেচ্ছা রইল

 2 years ago 

হ্যাঁ ভাইয়া একটি খেতে বেশ সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জর্দাটা দারুণ আকর্ষণীয় ছিল😋। সত্যি বলতে আমি জর্দা অনেক দেখেছি কিন্তু কখনো খাইনি। এটার স্বাদ কেমন আমার জানা নেই। আসলে প্রথমে তো দর্শনদারী তারপরে গুণবিচারি সেদিক থেকে বলছি দারুণ ছিল আপনার জর্দা রেসিপি টা। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ভাইয়া আপনি যেহেতু কখনো এটি খাননি অবশ্যই একবার খেয়ে দেখবেন ।এটি খেতে আমার কাছে বেশ সুস্বাদু লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

আপনার এই রেসিপিটা নাম কেমন যানি আমার কাছে নতুন নতুন মনে হয়েছে। যাইহোক খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করেছেন। রান্নার প্রচেষ্টা ছিল মনমুগ্ধকর। সাবলীল ভাষায় উপস্থাপন করেছেন আপনি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এই রেসিপিটি জর্দা নামেই পরিচিত। নামটি যেমনই হোক না কেন খেতে খুবই সুস্বাদু ।আপনি একবার খেয়ে দেখবেন তাহলেই বুঝতে পারবেন। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে ঈদ স্পেশাল জর্দা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ঈদ স্পেশাল জর্দা রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু ছিল। আপনার এই স্পেশাল জর্দা রেসিপি দেখেই জিভে জল এসে যাচ্ছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন আমার রেসিপিটি সত্যি অনেক সুস্বাদু হয়েছিল ।আমার রেসিপি টি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেশ লোভনীয় পরিবেশনা । ভালোই লাগে এই জর্দা খেতে । শুভেচ্ছা রইল আপু ।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য। সবসময় ভালো থাকবেন এই শুভ কামনাই করি।

 2 years ago 

আপনি স্পেশাল জর্দা রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে আমার রেসিপি টি ভালো লেগেছে এবং আপনার লোভ লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভাল থাকবেন।

 2 years ago 

আপনি স্পেশাল জর্দা রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74