কুমড়ো ও আলু দিয়ে চিংড়ি মাছের তরকারি||১০%বেনিফিশিয়ারী আমার প্রিয় shy-foxএর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম



বন্ধুরা আপনার সবাই কেমন আছেন ?আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন, সুস্থ আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি বেশ ভাল আছি।

আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে এসেছি। আর সেটি হচ্ছে কুমড়ো ও আলু দিয়ে চিংড়ি মাছের রেসিপি। চিংড়ি মাছ এমন একটি মাছ যেটাকে যেভাবে রান্না করা যায়, সেভাবেই খুবই স্বাদ লাগে।আর কুমড়ো ও আলু দিয়ে রান্না করলে তো কথাই নেই।এর স্বাদ আরও বহুগুণ বেড়ে যায়।চিংড়ি আমার অনেক পছন্দের একটি মাছ।আমি বিভিন্ন ভাবে চিংড়ি রান্না করি।এর আগে অনেক ভাবে আপনাদেরকে চিংড়ি মাছ রান্না করে দেখিয়েছি কিন্তু কুমড়ো ও আলু দিয়ে রান্না করে আপনাদের দেখানো হয় নি।তাই আজ চিন্তা করলাম আজ যেহেতু এভাবে রান্না করছি তাহলে আপনাদের সঙ্গে শেয়ার করি।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি আমার আজকের রেসিপি কুমড়ো ও আলু দিয়ে চিংড়ি মাছের তরকারি।

কুমড়ো ও আলু দিয়ে চিংড়ি মাছের তরকারি রান্নার রেসিপি:

Polish_20211107_210316629.jpg

উপকরণপরিমান
চিংড়ি১/২কেজি
কুমড়ো১ফালি
আলু২টি
পেঁয়াজ কুচি৩টি
কাঁচা মরিচ৫টি
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
ধনিয়া গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া২চা চামচ
জিরা গুঁড়া২চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণ মতো

Polish_20211107_203330888.jpg

প্রুস্তুতপ্রণালী

১ম ধাপ

20211107_125735.jpg20211107_130012.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই। তেল গরম হলে পেঁয়াজ দিয়ে দেই। পেঁয়াজ বাদামি করে ভাজা হলে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই।

২য় ধাপ

20211107_130052.jpg20211107_130157.jpg

তারপর লবণ ও সব গুঁড়া মসলা একসঙ্গে দিয়ে দেই।

৩য় ধাপ

20211107_130222.jpg20211107_130325.jpg

তারপর মসলাটা নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করে ভালোমতো কষিয়ে নেই।

৪র্থধাপ

20211107_130401.jpg

তারপর চিংড়ি মাছ গুলো মসলার মধ্যে দিয়ে দেই।

৫মধাপ

20211107_130433.jpg

তারপর নেড়েচেড়ে ভালোমতো মসলার সঙ্গে মিশিয়ে নেই।

৬ষ্ঠধাপ

20211107_130626.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

৭ম ধাপ

20211107_131127.jpg

৮ম ধাপ

20211107_131205.jpg

তারপর চিংড়িগুলো কষানো হয়ে গেলে কুমড়ো, আলু ও মরিচ দিয়ে দেই।

৯ম ধাপ

20211107_131234.jpg

তারপর চিংড়িগুলো ও মসলা ভালো করে আলু ও কুমড়োর সঙ্গে মিশিয়ে নেই।

১০ম ধাপ

20211107_131404.jpg

তারপর একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

১১তম ধাপ

20211107_132426.jpg

১২তম ধাপ

20211107_132450.jpg

কুমড়ো ও আলু সিদ্ধ হয়ে এলে ঝোলের জন্য বেশি পানি দিয়ে আবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে কিছুক্ষণ রান্না করি।

১৩তম ধাপ

20211107_133156.jpg

পানি ফুটে উঠলে জিরা গুড়া দিয়ে দেই।

১৪তম ধাপ

20211107_133202.jpg

১৫তম ধাপ

20211107_133849.jpg

এভাবে কিছুক্ষণ রান্না করার পর ব্যাস হয়ে গেল আমার কুমড়ো ও আলু দিয়ে চিংড়ি মাছের তরকারি।

১৬তম ধাপ

20211107_142435.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে ।গরম ভাতের সঙ্গে এই তরকারিটি খুবই টেস্টি লাগে ।আপনারা বাড়িতে করে দেখবেন খুবই ভালো লাগবে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

কুমড়োর সাথে চিংড়ি মাছের রেসিপি এটি খুব সুস্বাদু হয়। আপনি অনেক সুন্দর করে কুমড়া আলু দিয়ে চিংড়ি মাছের রেসিপি উপকরণ গুলো খুব সুন্দর করে দিয়েছে। আপনার রেসিপির কালার টা খুবই সুন্দর হয়েছে খেতে অনেক সুস্বাদু এবং টেস্টি হয়েছে মনে হয়। কালার টা অনেক বেশি সুন্দর হয়েছে। আমাদের সাথে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া

চিংড়ি মাছ মানেই সুস্বাদু সব খাবার। অনেক সুন্দর একটা চিংড়ি মাছের রেসিপি শেয়ার করেছেন। ধাপগুলো সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কুমড়ো ও আলু দিয়ে চিংড়ি মাছের তরকারি||খুবই চমৎকার করে রান্না করেছেন।।যা সত্যিই প্রশংসার দাবিদার।ভালো থাকবেন শুভকামনা♥♥

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

আলু ও মিষ্টি কুমড়া দিয়ে চিংড়ি মাছ রান্না করলে আমার যে কি যে ভালো লাগে খেতে তা আপনাকে বলে বোঝাতে পারবো না। খুবই মজার একটি খাবার ।আমর আপনার খাবারটা দেখে অনেক লোভ লাগছে মনে হচ্ছে খুবই মজা হয়েছে। খাবাররের রংটাও দারুন এসেছে। খুব সুন্দর ভাবে আপনি রান্নাটি পরিবেশন করেছেন ।অনেক ধন্যবাদ আপু মজার একটি খাবারের রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কুমড়ো দিয়ে চিংড়ি মাছের তরকারি আমার খুব প্রিয় একটি খাবার। আর তা দেখে আমার মনে মাঝে একটা লোভনীয় লোভনীয় কাজ করতেছে। আর এই রকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।

 3 years ago 

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। কিন্তু চিংড়ি মাছ কখনো এইভাবে রান্না করা হয়নি ।আপনার রান্না টা দেখে খুবই ভালো লাগলো। খুব সহজেই আপনি মজাদার চিংড়ি মাছ রান্না করেছেন। শুভকামনা রইল আপনার জন্য । আমিও বাসায় একবার এভাবে চেষ্টা করে দেখব।

 3 years ago 

করে দেখবেন ভালো লাগবে।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমাদের বাসায় মিষ্টি কুমড়ো সবসময় ভাজি করা যায়। রান্না কখনোই করা হয়না। আপনার আজকে মিষ্টি কুমড়ো রান্না করা দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হবে। আর সাথে যেহেতি আলু আছে সেহেতু তো কথাই নেই। খুব সুন্দর হয়েছে আপু রেসিপিটি। আপনার প্রতিটি রেসিপিই খুব সুন্দর লাগে আমার কাছে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।ভালো থাকবেন।

 3 years ago 

অনেক পছন্দের একটি খাবার মিষ্টি কুমড়া আর টা যদি সেটা চিংড়ি মাছের হয় তাহলে তো কথাই নাই। আপনাকে অসংখ্য ধন্যবাদ রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য । আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

কুমড়া ও আলু দিয়ে চিংড়ী মাছের তরকারি আমি কখনো খেয়ে দেখি নাই, কারণ আমি ব্যক্তিগত ভাবে কুমড়া খুব কম পছন্দ করি, কিন্তু অপরদিকে চিংড়ি মাছ আমার সবচেয়ে প্রিয়, ছোটবেলায় আম্মু যখন চিংড়ি মাছ ভেজে রাখতেন তখন কত যে চুরি করে খেয়েছি, শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার মন্তব্য পড়ে ভালো লাগল।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এই ধরনের রান্না দেখলে কার না জীভে জল আসবে। রান্নাটি দেখতে তো দরুন হয়েছে খেতেও নিশ্চই দারুন হবে।রান্নার প্রতিটি ধাপ ছিল সুন্দর ভাবে গোছালো। সব মিলিয়ে দরুন একটি রেসিপি উপহার দিয়েছেন আমাদের। ধন্যবাদ

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31