মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে সকালের নাস্তার রুটি পরোটার সঙ্গে খাওয়ার দারুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে প্রতিদিন রুটি পরোটার সঙ্গে কি থাকবে এটি নিয়ে বেশ চিন্তায় পড়তে হয়। যার কারণে একেক দিন একেক আইটেম করতে হয়।আজ আমি মুরগির মাংসের গলা গিলা দিয়ে মুগ ডাল রান্না করেছি।খেতে কিন্তু খুবই সুস্বাদু।আপনারাও এই রেসিপি টি করে দেখতে পারেন।খেতে কিন্তু খুবই মজার। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন চলে যাই মূল রেসিপিতে।



মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি


20230529_142151.jpg



Polish_20230812_230748104.jpg

উপকরণপরিমাণ
মুরগির মাংস৫০০গ্রাম
মুগ ডাল২কাপ
হলুদ গুঁড়াএক চা চামচ
জিরা গুড়াএক চা চামচ
ধনিয়া গুড়াএক চা চামচ
লাল মরিচ গুড়াহাফ চা চামচ
গরম মসলা গুঁড়া১/২ চা চামচ
আদা বাটাএক চা চামচ
রসুন বাটাএক চা চামচ
পেঁয়াজ কুচিএক কাপ
কাঁচা মরিচচারটি
লবণস্বাদমতো
তেলপরিমাণ মতো
এলাচ২ টি
তেজপাতা১ টি

প্রুস্তুতপ্রণালী


20230529_133529.jpg20230529_133549.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই ।তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই।

20230529_133858.jpg20230529_133911.jpg

পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নেই।

20230529_134019.jpg20230529_134049.jpg

তারপর সবগুলো মসলা ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে মসলাটা কষিয়ে মাংস গুলি দিয়ে দেই।

20230529_134105.jpg20230529_134129.jpg

মাংসগুলো মসলার সঙ্গে ভালো মতো নেড়ে চেড়ে সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে মাংস গুলি কষিয়ে নেই।

20230529_134447.jpg20230529_134548.jpg

তারপর কিছুক্ষণ রান্না করার পর তেজপাতা,এলাচ দিয়ে দেই।

20230529_134319.jpg20230529_134345.jpg

তারপর একটি প্রেসার কুকারে ডাল, হলুদ, লবণ ও সামান্য একটু পানি দিয়ে ডাল সিদ্ধ করে নেই।

20230529_134718.jpg20230529_141913~2.jpg

ডাল সিদ্ধ হয়ে এলে মাংসের সঙ্গে মিশিয়ে একটু রান্না করে নেই। ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্না।

20230529_142151.jpg

এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করি । আশা করছি আপনাদের কাছে রেসিপিটি ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

মুগ ডাল দিয়ে মুরগি রান্না করলে খেতে ভীষণ ভালো লাগে। আমিও এভাবে রান্না করি।সব সময় আলু, ভুনা খেতে ভালো লাগে না।এভাবে ডাল দিয়ে রান্না করলে টেস্টের পরিবর্তন হয়, খুব ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু একদম ঠিক বলেছেন এভাবে রান্না করলে টেস্টের পরিবর্তন হয় যার কারণে খেতেও ভীষণ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্না করে নিশ্চয়ই খুব মজা করে খেয়েছিলেন। আমার তো দেখেই লোভ লেগে গিয়েছে। আমি মনে করি এই রেসিপিটা বেশিরভাগ মানুষেরই অনেক বেশি ফেভারিট। অনেক মজাদার মনে হচ্ছে আপনার তৈরি করা এই রেসিপিটা। গরম গরম রুটি আর গরম গরম এই রেসিপিটা দুটো যদি একসাথে হয় তাহলে কিন্তু অনেকগুলো রুটি খাওয়া যাবে।

 last year 

ভাইয়া এটি লোভ লাগার মতই একটি রেসিপি ।খেতেও খুবই মজার হয়েছিল। আর আমরা বেশ মজা করেই খেয়েছি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আমার অনেক প্রিয় একটি খাবার আজকে আপনি শেয়ার করেছেন। মুগ ডাল দিয়ে মুরগির মাংস খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনার তৈরি মুগ ডাল দিয়ে মুরগির মাংস দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে।

 last year 

ভাইয়া রেসিপিটি আপনার পছন্দের এবং আমার রেসিপিটি দেখে আপনার খেতে ইচ্ছে করছে যেনে সত্যি ভীষণ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 last year 

রুটি দিয়ে যদি এই খাবারটা খাওয়া হয় তখন সত্যি খুব ভালো লাগবে। বিশেষ করে যদি গরম গরম হয় তাহলে তো কোন কথা নেই। আপনি মুরগির গলা গিলা মুগ ডাল দিয়ে রান্না করেছেন যা দেখেই অনেক বেশি মজাদার মনে হচ্ছে। আমার অনেক পছন্দের একটা খাবার এটা। দেখেই বুঝতে পারছি খুব মজা করে খাওয়া হয়েছিল। মজাদার এই রেসিপিটা সবার মাঝে ভাগ করে নিয়েছেন দেখে খুব ভালো লেগেছে।

 last year 

হ্যাঁ আপু এটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল। আর রুটি পরোটা দিয়ে খেতেও ভীষণ ভালো লেগেছিল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি। আসলে রুটি দিয়ে যদি এই রেসিপি খাওয়া যায় তাহলে খেতে বেশ মজা লাগে আপু। দেখেই বোঝা যাচ্ছে রেসিপি বেশ চমৎকার ছিল। আসলে এই রেসিপি খেতে আমি বেশ পছন্দ করি আপু। ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে রেসিপি তৈরীর পদ্ধতি আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ ভাইয়া রেসিপিটি খেতে খুবই মজার হয়েছিল। আর আপনি এটি পছন্দ করেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

দাদা আপনি তো মুরগীর মাংস রান্না করেন নি। মুগডাল দিয়ে মুরগীর মাথা গিলা আর কলিজা রান্না করেছেন। তাও আবার রুটি পরোটা দিয়ে খাওয়ার জন্য। হি হি হি। এভাবে রান্না করলে তো ৮-১০ টি রুটি এক বসাতেই খাওয়া যায়। অনেক সুন্দর আর লোভনীয় একটি রেসিপি আজ শেয়ার করলেন। আমার তো মনে হয় রান্না বেশ স্বাদের হয়েছিল। আবার বেশ সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনও করেছেন প্রতিটি ধাপ।

 last year 

আপু প্রথমেই বলছি আমি কিন্তু দাদা নয় দিদি । আর আমি মুগডাল দিয়ে গলা গিলা রান্না করেছি এটি পোস্টেও লিখে দিয়েছি। তবে এগুলো মুরগির মাংসের পর্যায়েই পড়ে তাই হেডলাইনে এটা দিয়েছি। যাই হোক আপু আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ।

 last year 

অসাধারণ রেসিপি তৈরি করছেন আপু। আপনার রেসিপি দেখে খেতে খুবই ইচ্ছে করতেছে। আসলে মুগ ডাল দিয়ে মাংস রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আজ আপনি খুব সুন্দর করে অত্যান্ত চমৎকার ভাবে মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি তৈরি করেছেন‌। এবং আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ভাইয়া আপনার কাছে মুগ ডাল দিয়ে মাংস রান্নার রেসিপিটি ভালো লেগেছে জেনে সত্যিই ভীষণ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

মুগ ডাল দিয়ে মুরগির মাংস রান্না করে খেতে আমার কাছেও খুবই ভালো লাগে। রুটি বা পরোটার সাথে খেলে তো কথাই নেই। তবে বেশ কয়েকদিন খাওয়া হয়নি। আপনার রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছে। তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ আপু এটি খেতে খুবই মজার হয়েছিল। আপনার কাছেও রেসিপিটি ভালো লাগে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

মুরগির মাংস দিয়ে মুগডাল এটা সত্যিই রুটি বা পরোটার সাথে খাওয়ার জন্য আদর্শ একটি রেসিপি।আমি বুটের ডাল দিয়ে মুরগির মাংস বা খাসির মাংস রান্না করি।কিন্তু কখনো মুগডাল দিয়ে রান্না করা হয়নি।আপু আপনার রেসিপি টি দেখতে খুবই অসাধারণ হয়েছে আর আশাকরি খেতেও অনেক সুস্বাদু হয়েছে!আমি খুব শীঘ্রই এরকম করে রান্না করে খেয়ে দেখবো।অসাধারণ একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year 

আপু মুগ ডাল দিয়ে খাসির মাংস রান্না করলে খুবই মজার হয়ে থাকে। মুগ ডাল আর খাসির মাংসের কম্বিনেশন জাস্ট অসাধারণ হয় । আর মুরগির মাংস দিলেও খেতে ভালো লাগে আপনি এভাবে একবার করে দেখতে পারেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার রেসিপিটি অসাধারণ লাগতেছে। তবে মুগ ডাল দিয়ে যেকোনো মাংস রান্না করলে খেতে অনেক মজাই লাগে। আপনি মুগ ডাল দিয়ে মুরগির মাংসের গলা এবং গিলা দিয়ে রেসিপি করেছেন। আপনার রেসিপি কালার দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজাই হয়েছে। অনেক সুন্দর করে রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

হ্যাঁ আপু আপনি একদম ঠিক বলেছেন মুগ ডাল দিয়ে যেকোনো মাংস রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে । এটিও বেশ মজা হয়েছিল । ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59378.58
ETH 2646.25
USDT 1.00
SBD 2.46