বাগানের প্রিয় গাছগুলি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি ফটোগ্রাফি পোস্ট নিয়ে এসেছি । মূলত আজ আমি আমার বাগানের কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি । ফটোগ্রাফি করতে আমার কাছে বেশ ভালো লাগে । আর আমার বাগানের ফুলের বিভিন্ন ফটোগ্রাফি করতে আরো অনেক বেশি ভালো লাগে । একেক দিন একেক রকমের ফুল ফোটে যেগুলো দেখতে ভালো লাগে ।আবার ক্যামেরায় ধারণ করতেও ভালো লাগে । আর সব থেকে বেশি ভালো লাগে সেগুলো আপনাদের সঙ্গে শেয়ার করতে । আজও তেমনি বেশ কিছু ফুলের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি । আশা করছি আপনাদের ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন চলে যাই আমার আজকের ফটোগ্রাফিতে।


বাগানের প্রিয় গাছগুলি


IMG20230719184629.jpg

IMG20230719184640.jpg

IMG20230719184620.jpg

এটি হচ্ছে আমার বাগানের বেলি ফুল । এখন বর্ষাকাল । এই সময় বেলি ফুলে গাছ ভরে থাকে । যদিও আমার গাছে খুব বেশি ফুল ফুটছে না ,তারপরেও একটি দুটি করে বেশ কিছু ফুল মাঝে মাঝেই ফুটছে । আমার কাছে ভীষণ ভালো লাগে ।চমৎকার একটি ফুল। সাদা ধবধবে একটি ফুল , মুগ্ধ করার মত ঘ্রান সত্যি বেশ ভালো লাগে।


IMG20230719185353.jpg

এটি হচ্ছে আমার বাগানের মেহেদী গাছ। যদিও এখন পর্যন্ত এই মেহেদী হাতে নেওয়া হয়নি । কেননা এখন সেই আগের মত গাছের মেহেদী নেওয়া হয় না । এখন টিউব মেহেদী নেওয়া হয় যার কারণে গাছের মেহেদী গাছেই থেকে যায় ।


IMG20230719184212.jpg

IMG20230719184224.jpg

এটি হচ্ছে আমার বাগানের গোলাপ ফুলের গাছ ।আসলে এই গাছগুলো যখন কিনেছিলাম তখন বেশ বড় বড় ফুল ফুটেছিল । কিন্তু যতদিন যাচ্ছে গাছের ফুলগুলো যেন ততই ছোট হচ্ছে । আর কলি গুলো কেন যেন নষ্ট হয়ে যাচ্ছে । জানিনা কি সমস্যা তবে ফুল গুলো দেখতে কিন্তু ভীষণ সুন্দর ছিল।


IMG20230719183958.jpg

এটি হচ্ছে আমার লাগানো মরিচ গাছ । বেশ কিছুদিন আগে আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম মায়ের সঙ্গে গাছ কিনতে যাওয়া । তখন মরিচ গাছ কিনেছিলাম। সেই মরিচ গাছটিতে এখন বেশ কয়েকটি মরিচ ধরেছে । আর এই মরিচের ঝাল ও বেশ।


IMG20230719184933.jpg

IMG20230719184951.jpg

IMG20230719184913.jpg

আর এগুলো হচ্ছে কাঁটা মুকুট গাছের ফটোগ্রাফি । এই ফুলের গাছটি এতটাই চমৎকার যে সারা বছরই ফুলে ফুলে ভরে থাকে । তবে শেষের কাঁটা মুকুট টিতে গত দুই বছরে এই প্রথম দেখছি ফুল ছাড়া । এর আগে কখনো গাছটিকে এরকম দেখিনি । জানিনা কি সমস্যা । আশা করছি খুব শীঘ্রই ফুলে ফুলে আবার ভরে উঠবে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

ঠিকই বলেছেন আপু একেক দিন একেক রকমের ফুলের ছবি তুলতে আমার কাছেও অনেক ভালো লাগে । আর শেয়ার করতে আরও বেশি ভালো লাগে নিজের বাগানের ফুল । আপনার বাগানের ফুল তাও তো মোটামুটি ভালোই আছে। গোলাপ ফুলগুলো তাওতো ফুটছে আর জানিনা কেন ফুলের করিগুলো নষ্ট হয়ে যায় । কত সুন্দর ফুল ফোটে আমার ফুলগুলো তো ফোটেই না ।

 last year 

আসলে আপু এই গরমের কারণে মনে হয় গোলাপের কলি গুলো নষ্ট হয়ে যায় । তারপরেও মাঝে মাঝেই নতুন নতুন কলি আসছে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

নিজের বাগানে যদি এত সুন্দর সুন্দর গাছ থাকে তাহলে তো ফটোগ্রাফি করতে ভালো লাগবেই। আপনার বাগানে বেশ কিছু গাছ রয়েছে।। মেহেদী গাছে বেশ পাতা হয়েছে দেখছি। ঠিকই বলেছেন আপু এখন আর আগের মত সেরকম মেহেদী নেওয়া হয় না। তাছাড়া ফুল গুলো বেশ চমৎকার লাগছে দেখতে। সবগুলো ফটোগ্রাফি খুব সুন্দর করেছেন।

Posted using SteemPro Mobile

 last year 

আসলে আপু গাছ গুলোর ঠিকমতো যত্ন নেওয়া হয় না আর প্রচন্ড রোদের কারণে গাছগুলো নষ্ট হয়ে যাচ্ছে । তারপরেও কিছু কিছু ফুল ফুটছে যা দেখে বেশ ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার বাগানের গাছগুলি ক্যামেরা বন্দি করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনার বাগানে তো দেখছি অনেক রকমের গাছ রয়েছে ফুলগাছ এবং মেহেদি গাছ সেই সাথে মরিচ গাছও রয়েছে। আমাদের মাঝে আপনার বাগানের গাছগুলোর ফটোগ্রাফি করে ভাগ করে নিয়েছেন দেখে আরো বেশি ভালো লেগেছে। খুব সুন্দর ছিল কিন্তু প্রত্যেকটা গাছ এবং ফটোগ্রাফি।

 last year 

হ্যাঁ ভাইয়া আমার বাগানে বেশ কিছু রকমের গাছ রয়েছে । আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার বাগানের প্রিয় গাছগুলোর ফটোগ্রাফি আপনাদের মাঝে ভাগ করে নিয়েছেন দেখে ভালো লেগেছে। অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলো করেছেন আপনি। আপনার বাগানে কিন্তু অনেক সুন্দর গোলাপ ফুলের গাছও রয়েছে। লাল গোলাপের গাছটা আমার একটু বেশি পছন্দ হয়েছে। আশা করছি যত্ন করে আরো বড় করবেন গাছগুলোকে।

 last year 

আপু যা প্রচণ্ড গরম পড়েছে তাতে নিজেরই টেকা কষ্ট গাছগুলোর যত্ন নেয়া হয় না যার কারণে । আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু,আপনার বাগানে দেখছি ভিন্ন ভিন্ন ধরনের বেশ কিছু গাছই রোপন করেছেন। নিজের হাতে গাছ রোপন করে তার পরিচর্যা করলে আলাদা একটা শান্তি পাওয়া যায়। আর সেই গাছে যদি ফুল কিংবা ফল আসে তাহলে সেই মুহূর্তে ভালোলাগাটা থাকে অন্যরকম। যাইহোক আপু, আপনার বাগানের প্রিয় গাছগুলি দেখে খুব ভালো লাগলো, শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 last year 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন নিজের লাগানো গাছের প্রতি একটা আলাদা মায়া কাজ করে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন শুভকামনা রইল।

 last year 

আপনি তো দেখতেছি আপনার প্রিয় বাগানের বেশ কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন। এরকম প্রিয় বাগান গুলো যখন করা হয় তখন দিনরাত বাগান গুলো মন চায় দেখতে। আপনার প্রিয় বাগানের ফুলগুলো বেশ চমৎকার। তবে গোলাপ ফুল গুলো আমার কাছে বেশ ভালই লাগলো। সবগুলো ফটোগ্রাফি খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। এত সুন্দর করে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন যখন বাগান ফুলে ফুলে ভরে থাকে তখন মনে হয় একটু পর পর যেয়ে দেখে আসি । আপনার কাছে গোলাপ ফুলের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে।

 last year 

নিজের বাগান যদি এভাবে হয় তাহলে মনটা ভরে যায় দেখলে। তবে আপনার মত আমারও ছোট্ট একটা বাগান আছে। যা আমি সকাল বিকাল অনেকবার দেখি। সত্যি বলতে আপনার বাগানের ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সুন্দর করে সবগুলো ফটোগ্রাফি সুন্দর বর্ণনা দিয়ে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

ভাইয়া আপনারও বাগান রয়েছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো। আর আমার বাগানের ফটোগ্রাফি দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে সত্যি ভীষণ খুশি লাগছে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28