ম্যাংগো লাচ্ছি রেসিপি

in আমার বাংলা ব্লগ3 months ago (edited)

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।




বন্ধুরা আজ আবারো আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজ আমি মূলত একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমার আজকের রেসিপিটি হচ্ছে ম্যাংগো লাচ্ছি রেসিপি। রেসিপিটি খুবই সহজ তবে খেতে খুবই মজার। মূলত এখন যে পরিমাণ গরম যাচ্ছে তাতে ঠান্ডা পানীয় খেতে ভীষণ ভালো লাগে। আর সেটা যদি হয় পাকা আমের তৈরি লাচ্ছি তাহলে তো কোন কথাই নেই ।এই পাকা আম গত বছর ফ্রিজে রেখে দিয়েছিলাম অফ সিজনে খাওয়ার জন্য। কিন্তু তা আর খাওয়া হয়ে ওঠেনি। তবে ফ্রিজে হঠাৎ দই দেখতে পেলাম যার কারণে মনে হল পাকা আম দিয়ে ম্যাংগো লাচ্ছি তৈরি করে ফেলি। এই গরমে খেতে ভীষণ মজার হবে। সেই চিন্তা থেকেই মূলত লাচ্ছি টি তৈরি করেছি ।খেতে কিন্তু দারুণ হয়েছিল। আর যেহেতু এখনো বাজারে পাকা আম ওঠেনি তাই পাকা আমের লাচ্ছি খেতে বেশ ভালোই লেগেছিল। আর এই গরমে কোমল শীতল ঠান্ডা লাচ্ছি খেতে কার না ভালো লাগে বলুন। আর এই গরমে আমাদের সবারই বেশি বেশি করে পানি ও শরবত কিংবা জুস পান করা উচিত ।তাহলে শরীর থেকে যে পরিমাণ লবণ বেরিয়ে যাচ্ছে তা কিছুটা হলেও পূরণ করবে। যাই হোক আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি ম্যাংগো লাচ্ছি রেসিপি।

ম্যাংগো লাচ্ছি রেসিপি


Polish_20240502_201039394.jpg



  • পাকা আম
  • মিষ্টি দই
  • চিনি
  • লবণ
  • বরফ কুচি
  • ঠান্ডা পানি

Polish_20240502_225455747.jpg


প্রুস্তুতপ্রণালী

IMG20240501141103.jpg

প্রথমে আমি ব্লেন্ডারে কয়েক টুকরো পাকা আম নিয়ে নেই, যেটা ফ্রিজে সংরক্ষিত ছিল।


IMG20240501141118.jpg

তারপর সেই আমের মধ্যে এক চিমটি লবণ দিয়ে দেই।


IMG20240501141143.jpg

তারপর পরিমাণ মতো মিষ্টি দই দিয়ে দেই।


IMG20240501141239.jpg

তারপর পরিমাণ মতো চিনি দিয়ে দেই।


IMG20240501141329.jpg

IMG20240501141423.jpg

তারপর বরফ কুচি ও সামান্য ঠান্ডা পানি দিয়ে দেই।


IMG20240501141810.jpg

তারপর ব্লেন্ডারে ব্লেন্ড করে নেই।


IMG20240501142356~3.jpg

ব্যাস এভাবে খুব সহজেই তৈরি হয়ে গেল আমার পাকা আমের লাচ্ছি রেসিপি। গরমের মধ্যে খেতে কিন্তু খুবই সুস্বাদু। আপনারাও বাসায় ট্রাই করে দেখতে পারেন। খেতে কিন্তু ভালই লাগবে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 3 months ago 

এক বছর আগের পাকা আম। যেহেতু ফ্রীজে রেখেছিলেন এই আমের পুষ্টিগুণ কতটা অক্ষুন্ন আছে সেটা নিয়ে সন্দেহ আছে আমার।‍ যাইহোক মিষ্টি দই আমি পাকা আম দিয়ে লাচ্ছি টা দারুণ তৈরি করেছেন আপু। দেখে বেশ লোভনীয় লাগছে কিন্তু। চমৎকার তৈরি করেছেন। ধন্যবাদ আমাদের সাথে লাচ্ছির রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

 3 months ago 

ভাইয়া সব জিনিসের পুষ্টিগুণ দেখলে কিন্তু সব জিনিস খাওয়া যায় না ।কোকের মধ্যে কোন পুষ্টিগুণ নেই তবুও মানুষ অহরহ খেয়ে যাচ্ছে। আর আমার ফ্রিজে কাঁচা আম, পাকা আম, জাম, লিচু সবই রেখে দেই । অফ সিজনে খাবার জন্য ।সেগুলো দিয়ে জুস বানালে দারুন লাগে খেতে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago 

আসলে এই গরমে আমাদের অনেক বেশি পানি শরবত ও জুস পান করা উচিত। এতে আমাদের শরীরর দুর্বল কম হবে। আপনি আজকে পাকা আমের লাচ্ছি তৈরি করেছেন দেখে আমার ও খেতে ইচ্ছে করছে। এধরনের জুস খেতে অনেক বেশি মজা লাগে। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে উপস্থাপন করে দেখানোর জন্য।

 3 months ago 

হ্যাঁ ভাইয়া এই লাচ্ছিটি খেতে বেশ মজা লাগে ।আপনি একবার খেয়ে দেখবেন ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 3 months ago 

আপু পাকা আমের লাচ্ছির রেসিপিটি দেখেই তো খেতে ইচ্ছা করছে। বর্তমানে যে গরম পরছে তাতে করে এ ধরনের ঠান্ডা খাবার খাইতে দারুন লাগে। আমের লাচ্ছি তৈরীর প্রতিটি ধাপ আমাদের সাথে সুন্দরভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 months ago 

ভাইয়া আমার রেসিপিটি দেখে আপনার খেতে ইচ্ছে করছে জেনে বেশ ভালো লাগলো। আপনি ঠিকই বলেছেন এই গরমে এই খাবারগুলো খেতে বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago 

একদম প্রাণ জুড়িয়ে যাওয়ার মত সুন্দর রেসিপি শেয়ার করেছেন আপনি। প্রচন্ড এই গরমের দিনে ঠিক এই জাতীয় রেসিপিগুলোই আমাদের বেশি ভালো লাগে। আপনার আমের স্বাদের এই রেসিপিতে প্রস্তুত করা খুব ভালো লেগেছে আমার। নতুন একটি রেসিপি সম্পর্কেও বেশ সুন্দর ধারণা পেলাম।

 3 months ago 

ভাইয়া আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য। ভালো থাকবেন।

 3 months ago 

আপনার পোস্ট দেখে চিন্তা করছিলাম এই সময়ে আবার পাকা আম কোথা থেকে আসলো পরে বিস্তারিত পোস্ট পড়ে বুঝতে পারলাম গত বছরে অফ সিজেনে আম ফ্রিজে রেখে দিয়েছিলেন। মজাদার ম্যাংগো লাচ্ছি রেসিপি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরেছেন গরমের সময় বেশ স্বস্তি সহকারে খাওয়া যাবে লোভনীয় রেসিপিটি তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।

 3 months ago 

ভাইয়া আমি ফ্রিজে বিভিন্ন ধরনের ফল রেখে দেই অফ সিজনে খাওয়ার জন্য। আর এই গরমের সময় খেতে বেশ ভালই লাগে ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago 

পাকা আমের স্বাদে খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার এ সুন্দর রেসিপি তৈরি করা দেখে আমিও নতুন রেসিপি সম্পর্কে ধারণা পেলাম। প্রচন্ড এই গরমের মুহূর্তে এমন রেসিপিগুলো খেতে পারলে প্রাণ জুড়িয়ে দেয়। সুন্দর একটা ধারণা পেলাম আপু আপনার এই রেসিপি দেখে।

 3 months ago 

হ্যাঁ আপু এই প্রচন্ড গরমে এরকম ঠান্ডা এক গ্লাস লাচ্ছি খেলে সত্যি প্রাণটা জুড়িয়ে যায়। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago (edited)

গতবছর ফ্রোজেন করা আম দিয়ে দারুন ভাবে ম্যাংগো লাচ্ছি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। গরমের জন্য বেস্ট একটি আইটেম মনে হয় আমার কাছে এই লাচ্ছি। আর ম্যাংগো লাচ্ছিটি নাকি অনেক টেস্টি হয়েছিল এটাও আপনি আমাদের সাথে শেয়ার করলেন। সত্যিই খুব লোভ লেগে গেল আপু, আপনার তৈরি রেসিপিটি দেখে।

 3 months ago 

হ্যাঁ আপু খেতে বেশ টেস্টি হয়েছিল । ইস আপনার লোভ লেগে গিয়েছে অবশ্যই একবার বানিয়ে খাবেন ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago 

ম্যাংগো লাচ্ছি রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আসলে এই গরমের সময় লাচ্ছি খেতে আমার খুবই ভালো লাগে। আর আজকে আপনার লাচ্ছি রেসিপি দেখতে পেয়ে আরো ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ। ধাপে ধাপে দেখতে পেয়ে শিখে নিলাম।

 3 months ago 

হ্যাঁ ভাইয়া এই গরমের সময় লাচ্ছিটা খেতে আসলেই ভীষণ ভালো লাগে ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago 

আপনার ফ্রিজে তো দেখছি গত বছরের পাকা আম এই বছর পর্যন্ত রয়েছে। আর সেই পাকা আম দিয়ে আপনি অনেক মজাদার লাচ্ছি তৈরি করেছেন, যেটা দেখে আমার তো ইচ্ছে করছে এখনই খেয়ে ফেলি। এই দুপুরবেলায় কিন্তু লাচ্ছিটা খেতে সবথেকে বেশি ভালো লাগবে। ঠান্ডা ঠান্ডা লাচ্ছিটা এখন খাওয়া হলে প্রাণটা জুড়িয়ে যাবে। আর আপনি মিষ্টি দই দিয়েছেন, দেখেই বুঝতে পারছি অনেক সুস্বাদু হয়েছিল লাচ্ছিটা। যদিও আমাদের কাছে এখনো আম পাকে নিই এবং বাজারেও পাকা আম পাওয়া যাচ্ছে না, নাহলে তো আমি পাকা আমের লাচ্ছিটা তৈরি করতাম।

 3 months ago 

আপু বাজারে পাকা আম উঠলে এভাবে একবার ম্যাংগো লাচ্ছি বানিয়ে দেখবেন। খেতে কিন্তু খুবই সুস্বাদু ।আর এই গরমে তো অনেক বেশি মজার ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 3 months ago 

এত এত গরমের মধ্যে এমন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ। যাই হোক আমের জুসটি বেশ লোভনীয় ছিল। বেশ সুন্দর করে ধাপে ধাপে আপনি আপনার রেসিপিটি উপস্থাপন করতে পেরেছেন। আশা করি এমন গরমে আমরা আপনার কাছ থেকে আরও নতুন কোন জুস দেখতে পাবো।

 3 months ago 

আপু আপনার কাছে আমের লাচ্ছি লোভনীয় লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69672.37
ETH 3356.16
USDT 1.00
SBD 2.74