ছাদে লাগানো কিছু ফুলের ফটোগ্রাফি🌼

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। আর সেই ফটোগ্রাফি হচ্ছে কিছু ফুলের চমৎকার চমৎকার ফটোগ্রাফি। এই ফুলগুলো আমার ছাদের গাছের ফুল।আমি ছাদে বেশ কিছু ফুলের গাছ লাগিয়েছি। সেই গাছের ফুল গুলি আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। কেননা ফুলের ফটোগ্রাফি দেখতে আমার মনে হয় সবার কাছেই ভালো লাগে। আমার কাছে তো বেশ ভালো লাগে ।তাই তো আমি যখনই ছাদে যাই তখনই বিভিন্ন ফুলের ফটোগ্রাফি করি ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার ছাদে লাগানো কিছু ফুলের ফটোগ্রাফি।


ছাদে লাগানো কিছু ফুলের ফটোগ্রাফি


Polish_20220822_215600456.jpg


ফটোগ্রাফি-১

20220822_094846.jpg

ফটোগ্রাফি-২

20220822_094843.jpg

বেশ কিছুদিন হয়েছে সকাল বেলায় ছাদে যাই না ।কেননা এখন ঘুম থেকে উঠেই দেখি রোদের তীব্রতা অনেক বেশি ।তাই রোদ্রের মধ্যে আর ছাদে যেতে মন চায় না। কিন্তু কাল ছাদে কাপড় শুকাতে দেবার জন্য গিয়েছিলাম। যেয়ে দেখি ফুলে ফুলে ভরে আছে ছাদ টি। একটা সময় ছিল যখন আমি স্টিমিটে কাজ শুরু করিনি , তখন আমি সারাদিন গাছ নিয়ে পড়ে থাকতাম ।সকাল বিকেল যখনই সময় পেতাম তখনই ছাদে চলে যেতাম। কিন্তু এখন আর গাছের পেছনে অতটা সময় দিতে পারি না।শুধু কয়েক দিন পর পর বিকেলে একটু পানি দিতে যাই।উপরের ফুল গুলি আমার প্রিয় পর্তুলিকা ফুল।

ফটোগ্রাফি-৩

20220822_095527.jpg

এটি হচ্ছে মসরোজ ।এটি দেখতে খুবই চমৎকার ।আমার বেশ পছন্দের একটি কালার।

ফটোগ্রাফি-৪

20220822_095034.jpg

ফটোগ্রাফি-৫

20220822_095025.jpg

ফটোগ্রাফি-৬

20220822_095011.jpg

এই ফুলগুলিও পর্তুলিকা ফুল ।পর্তুলিকা আমার খুবই পছন্দের ফুল ।তাই আমি এর বিভিন্ন কালার সংগ্রহ করেছিলাম। প্রতিটা ফুলেরই ডাল অনলাইন থেকে কেনা ।এক একটা ডাল থেকে আজ আমার এতগুলো গাছ হয়েছে।পর্তুলিকা সাধারণত ডাল ভেঙে ভেঙে লাগালে প্রচুর হয়ে যায় ।আবার অনেক সময় একা একা ও হতে দেখেছি।

ফটোগ্রাফি-৭

20220822_094953.jpg

ফটোগ্রাফি-৮

20220822_094937.jpg

ফটোগ্রাফি-৯

20220822_094654.jpg

আমার বাগানে বেশ কয়েক রকমের পর্তুলিকা ছিল ।প্রায় 18 থেকে 20 রকমের ।তবে এখন অনেক কালারের পর্তু মারা গিয়েছে। তারপরেও বেশ কিছু কালার রয়েছে। একটা সময় ছিল আমার পর্তুলিকার কালার সংগ্রহ করা একটা শখে পরিণত হয়েছিল ।অনলাইনে যেখানে যার কাছে যে কালার দেখতাম তার থেকে সেটা অর্ডার করে নিয়ে নিতাম। আর এখন সময়ের অভাবে অনেক কালার বিলীন হয়ে যাচ্ছে।

ফটোগ্রাফি-১০

20220822_094835.jpg

ফটোগ্রাফি-১১

20220822_094635.jpg

ফটোগ্রাফি-১২

20220822_094545.jpg

ফটোগ্রাফি-১৩

20220822_094822.jpg

এগুলো সবই পর্তুলিকা ফুল। এক একটি দেখতে একেক রকমের সুন্দর। আমার কাছে তো প্রায় প্রতিটি কালারই ভালো লাগে। এখন পর্তুলিকা ফুল ফোটার সিজন বলা চলে। এই সময়েই পর্তলিকা প্রচুর পরিমাণে ফোটে। সাধারণত শীতকালে পর্তুলিকা ফুটতে খুব একটা দেখা যায় না ।এই গ্রীষ্মকালেই পর্তুলিকা প্রচুর পরিমাণে ফোটে। সমস্ত ছাদ ফুলে ফুলে ভরে থাকে। সে এক অপরূপ সৌন্দর্য বহন করে ।

ফটোগ্রাফি-১৪

20220822_094919.jpg

ফটোগ্রাফি-১৫

20220822_094858.jpg

ফটোগ্রাফি-১৬

20220822_094727.jpg

এগুলো হচ্ছে কাঁটা মুকুট। আমার অনেক পছন্দের একটি ফুল গাছ।সমস্ত গাছটিতে কাটায় ভর্তি থাকে এবং গাছের একদম মাথার দিকে গুচ্ছ গুচ্ছ ফুল ফুটে থাকে ।দেখতে চমৎকার লাগে। এগুলো প্রথম আমি অনলাইন থেকে কিনেছিলাম। লাস্টের ছবিটি অনলাইন থেকে কেনা গাছের ফুল।ছোট একটি ডাল থেকে আজ একটি ঝোপালো গাছ হয়েছে। আর বাকিগুলো এক নার্সারি থেকে কিনেছি।

আমার বাগানে আরো বেশকিছু ফুলের গাছ রয়েছে, সেগুলো আরো একদিন আপনাদের সঙ্গে শেয়ার করব ।আজ এ পর্যন্তই ।আশা করছি আপনাদের কাছে আমার ফুলের ফটোগ্রাফ গুলো ভালো লেগেছে।



আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০
লোকেশনফরিদপুর

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

অনেক গুলো ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু। প্রত্যেকটি ফটোগ্রাফি দারুন লেগেছে। বিশেষ করে মসরোজ ফুলের কালার আমার কাছেও অনেক ভালো লাগে। আপনার ছাদে তো অনেকগুলো পুর্তলিকা ফুল রয়েছে। আমার কাছে পুর্তলিকা ফুলের দুইটি জাত রয়েছে। ছোট ফুলগুলো খুব সুন্দর লাগে আমার কাছে। ধন্যবাদ আপু এত সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে এবং আপনার কাছে পর্তুলিকা আছে জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ছাদে লাগানো ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে অসাধারণ হয়েছে। ফুল ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। অনেক সুন্দর করে সব গুলো ফটোগ্রাফি করেছেন। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আমার ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে ভীষণ ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও! ফুলের ফটোগ্রাফি দেখলেই মনটা ভরে যায়। আপনি খুবই সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। লাস্টের ছবিটা দেখে আমি রীতিমতো মুগ্ধ হলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার ফুলের ফটোগ্রাফি গুলো দেখে আপনি মুগ্ধ হয়েছেন জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ফুলের ফটোগ্রাফি গুলো যখনই আমি দেখি তখন আমারও নেশা লেগে যায় সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করতে। আপনার ছাদবাগানের অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি করছেন আপনি। সব কয়টি ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। আমি আশা করি আপনার ছাদ বাগানের ফুলের গাছগুলোকে আরো বেশি যত্ন ও পরিচর্যা করবেন।

 2 years ago 

আপনার কাছে আমার ছাদ বাগানের ফুলের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া। মন্তব্য করে আমাকে উৎসাহ দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

আসলে ফুলকে ভালোবাসে না এমন লোক খুবই কম পাওয়া যাবে।আজ আপনার পোস্টের মাধ্যমে কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন যা দেখতে অসাধারণ লাগছে। এত সুন্দর কিছু রেনডম ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার ফুলের ফটোগ্রাফি গুলো আপনার কাছে অসাধারণ লেগেছে জেনে ভীষণ ভালো লাগলো ।মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।সবসময় ভালো থাকবেন এই শুভ কামনা রইল।

 2 years ago 

আপনার ছাদে তো সুন্দর সুন্দর ফুল ফুটে আছে আপু। আসলে ছাদ বাগানে যদি এরকম ভুল থাকে তাহলে সেখানে গিয়ে সময় কাটাতে ভালো লাগে। খুব সুন্দর করে ফটোগ্রাফি করেছেন অনেক অনেক ধন্যবাদ আপনাকে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

ছাদে লাগানো কিছু ফুলের ফটোগ্রাফি দেখেই মনে হচ্ছে আপনার ফটোগ্রাফি গুলো ডিএসএলআর ক্যামেরা দিয়ে উঠানো হয়েছে। এত সুন্দর ছিল আপনার ফটোগ্রাফি গুলো সত্যি আপনার ফটোগ্রাফি গুলো দেখে আমি চোখ ফেরাতে পারছি না।ধন্যবাদ এত সুন্দর একটি ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই আপনার এত সুন্দর একটি মন্তব্য পড়ে সত্যি আমি মুগ্ধ হয়েছি ।অসংখ্য ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার পোস্টের মাধ্যমে আপনার বাগানের সুন্দর ফুলের ফটোগ্রাফি দেখতে পেলাম। ফুলের ফটোগ্রাফি দেখতে তো সবসময়ই ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে ফুলের ফটোগ্রাফি দেখতে ভালো লাগে জেনে বেশ ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মাশাআল্লাহ আপু দারুন দারুন কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন। ফুল দেখলে অন্যরকম ভালো লাগা কাজ করে । ফুলের প্রতি আমি অনেক দূর্বল।ফুল দেখার সাথে সাথে আমি ফটোগ্রাফি করে ফেলি। আপনার ছাঁদ বাগানের প্রতিটি ফুল অনেক যত্ন নিয়ে থাকেন। সেটা দেখে বোঝা যাচ্ছে। কাঁটা মুকুট ফুলের ছবি টা চমৎকার হয়েছে। কারণ লাল ফুল গুলো আমার কাছে বেশি ভালো লাগে।পর্তুলিকা ফুল দেখে মনে হচ্ছে ফুলের মধ্য প্রাণ লুকিয়ে আছে ‌। আপনাকে আন্তরিক ধন্যবাদ এবং মোবারক বাদ আপু সুন্দর সুন্দর কিছু ফুলের ছবি শেয়ার করার জন্য। শুভ কামনা এবং দোয়া রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার এত সুন্দর একটি মন্তব্য পড়ে সত্যি আমি মুগ্ধ হয়েছি ।এত সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ।ভালো থাকবেন।

 2 years ago 

আপনার ছাদ বাগানের ফুলের ফটোগ্রাফি গুলা দেখে খুবই ভালো লাগলো।। অনেক সুন্দর সুন্দর কিছু ফুলের গাছ লাগিয়েছেন।। আমারও একটি ফুলের বাগান আছে আমিও সেখানে অনেক সুন্দর সুন্দর ফুলের গাছ রোপণ করেছি।।

 2 years ago 

আপনারা ফুলের বাগান রয়েছে এবং সেখানে অনেক সুন্দর সুন্দর ফুল হয়েছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41