বৃক্ষ মেলায় ঘুরে বেড়ানো ও গাছ কেনা

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একদিন বৃক্ষ মেলায় কিছু সময় কাটানোর মুহূর্ত নিয়ে হাজির হয়েছি । বেশ কয়েকদিন হয়েছে আমাদের শহরে বৃক্ষমেলা শুরু হয়েছে । প্রতিবছরই এই সময়টায় বৃক্ষ মেলা হয়। যদিও প্রতিবছর দেখা যায় যে বেশ বৃষ্টি হয় ।কিন্তু এবার তো বৃষ্টির নাম গন্ধ নেই । প্রচন্ড পরিমাণ গরম পড়ছে। যার কারণে মেলা শুরু হওয়ার পর থেকেই ভাবছি মেলায় যাব কিন্তু গরমের কারণে যাওয়া হয়ে উঠছে না । আজ যাবো কাল যাবো করতে করতে মেলা প্রায় শেষের দিকে হয়ে আসলো । এর মধ্যে যখন মেলায় যাবার জন্য সিদ্ধান্ত নিলাম তখন আবার শরীর বেশ অসুস্থ হয়ে পড়ল । যার কারণে আবারো কয়েকদিন মেলায় যাওয়া পিছিয়ে গেল । কিন্তু তারপর একদিন হঠাৎ সিদ্ধান্ত নিলাম এভাবে করতে গেলে মেলা প্রায় শেষ হয়ে যাবে আর দু একদিন আছে । তাই অসুস্থ শরীর নিয়েই মেলায় চলে গেলাম । কেননা প্রতিবছর বৃক্ষ মেলায় আমি যাই এবং বেশ কিছু গাছ কিনি। গাছের প্রতি আমার একটা ভালোলাগা আছে যার জন্যই বৃক্ষ মেলায় যাওয়ার জন্য এতটা অস্থির । এবারও বেশ কিছু গাছ কিনেছিলাম । যাইহোক সেগুলোই আপনাদের সঙ্গে শেয়ার করছি আশা করছি আপনাদের ভালো লাগবে।


বৃক্ষ মেলায় ঘুরে বেড়ানো ও গাছ কেনা


IMG20230723174953.jpg

IMG20230723175001.jpg

তারপর বিকেল বেলায় আমি আমার মেয়েকে নিয়ে বৃক্ষ মেলায় চলে গেলাম । আমরা দুজন মিলে বেশ কিছুক্ষণ ঘোরাঘুরি করলাম এবং গাছগুলো দেখতে লাগলাম । কিছু গাছ কেনার জন্য পছন্দ করলাম আবার বেশ কিছু ফটোগ্রাফিও করলাম। যদিও এবারের বৃক্ষ মেলাটি আমার কাছে খুব একটা ভালো লাগলো না । কেননা প্রতিবারের তুলনায় এবার গাছ অনেক কম দেখলাম এবং প্রতিবার বৃক্ষ মেলায় একটা প্রজেক্ট থাকে সে প্রজেক্টটাও দেখতে পেলাম না । বেশ কিছু জিনিস ছিল না এবার।


IMG20230723181606~2.jpg

এই গাছটির নাম আমার জানা নেই এবং এর আগেও কখনো দেখিনি। তবে বেগুনি কালারের চমৎকার একটি ফুল ফুটেছিল যা দেখে বেশ ভালো লেগেছিল ।তাই ফটোগ্রাফি করেছিলাম আর আপনাদের সঙ্গে শেয়ার করলাম।


IMG20230723181056.jpg

IMG20230724181339~2.jpg

IMG20230724181344~2.jpg

IMG20230723182825.jpg

এটি হচ্ছে মরিচ গাছের ফটোগ্রাফি । বাজারে মরিচের যা দাম হয়েছে তার জন্য ভাবলাম বেশ কিছু মরিচ গাছ কিনে নেই । কিন্তু মরিচের দামের পাশাপাশি মরিচ গাছেরও দাম বাড়িয়ে দিয়েছে দোকানদারগণ ।এক একটি মরিচ গাছ ৬০ টাকা করে নিলো । আমি পাঁচটি মরিচ গাছ কিনেছিলাম । তবে কেনার পর দোকানদার কে বললাম মরিচ গাছগুলোর পাতা কিছুদিন পর কুঁচকিয়ে যায় আর মরিচ ধরে না এর কারণ কি ? তখন দোকানদার বলল মরিচ গাছে ঔষধ ছাড়া মরিচ গাছ ভালো হয় না। মরিচ গাছে ঔষধ দিতেই হবে । তাই তাদের দোকানের নাম্বার দেখিয়ে দিল এবং পরবর্তীতে ফোন করে ঔষধের নাম জেনে নিতে বলল।


IMG20230723175036.jpg

IMG20230723175030.jpg

এ দোকানটায় বেশ কিছু ঝুলন্ত টব ছিল যেখানে টবের ভিতর সুন্দর সুন্দর গাছ লাগানো ছিল। এই গাছ গুলো বাড়ির সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । বাড়ির বারান্দায় এই ঝুলন্ত টব গুলো থাকলে দেখতে বেশ চমৎকার লাগে । এর প্রত্যেকটি গাছ বেশ সুন্দর । যদিও আমার বারান্দায় লাগানোর ব্যবস্থা নেই যার কারণে আমি এখান থেকে কোন গাছ কিনি নি।


IMG20230723180925.jpg

এটি হচ্ছে আমের গাছ । ছোট আম গাছ গুলোতে বড় বড় আম ধরেছিল দেখতে বেশ চমৎকার লাগছিল ।জায়গা থাকলে এই আম গাছ গুলো কিনতাম কিন্তু দুঃখের বিষয় জায়গা নেই যার কারণে কেনা হয়নি।


IMG20230723182018~2.jpg

বৃক্ষ মেলার একদম শেষের দিকে দেখতে পেলাম বেশ কিছু খাবারের দোকান নিয়ে লোকজন বসে আছে ।একজন মহিলা কিছু পিয়াজু, পাপড় ভাঁজছিল ।আমি তার কাছ থেকে পাপড় পেঁয়াজু কিনলাম । খেতে বেশ মজা ছিল। তারিপাশে দেখতে পেলাম একটা লোক ভ্যানগাড়ি নিয়ে ফুচকা বিক্রি করছে ।অনেক গুলো মাটির হাড়িতে বিভিন্ন রকমের টক সাজিয়ে রেখেছে ।বেশ ভালো লেগেছিল ব্যাপারটা।।


IMG20230723182016~2.jpg

আরো একটু পাশে দেখতে পেলাম এক লোক আখের রস বিক্রি করছে । অনেকে বেশ আগ্রহ নিয়ে আখের রস খাচ্ছে । আসলে মেলায় এ ধরনের খাবার দোকান গুলো থাকলে বেশ ভালই হয়।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T
লোকেশন:ফরিদপুর বৃক্ষ মেলা

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

আমি এখনো বৃক্ষ মেলায় যায়নি। তবে প্রতিবছর আমিও বলি এবার যাব কিন্তু যাই যাই করে আর যাওয়া হয় না। মেলায় যাব ভাবতে ভাবতে মেলা শেষ হয়ে যায়। আপনি অসুস্থ শরীর নিয়েও মেলায় চলে গিয়েছেন সেখান থেকেই বুঝা যায় আপনি কতটা গাছপ্রেমী। গাছ লাগাতে আমার কাছেও অনেক ভালো লাগে। আপনি কিছু মরিচ গাছ কিনেছেন জেনে ভালো লাগলো। মরিচের পাতা কুঁকড়ে যাওয়ার বিষয়ও জানতে পারলাম। আমিও আমার মরিচ গাছে এখন থেকে ঔষধ দেব। ধন্যবাদ বৃক্ষ মেলায় ঘোরাঘুরির সুন্দর মুহূর্ত শেয়ার করার জন।

 last year 

হ্যাঁ আপু গাছ আমি ভীষণ পছন্দ করি যার জন্য প্রতিবারই বৃক্ষ মেলায় যেয়ে কিছু গাছ কেনার চেষ্টা করি । এবারও কিনেছি ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনারা বৃক্ষ মেলায় গিয়ে তাহলে খুব ভালো মুহূর্ত কাটিয়েছিলেন। এবং কি বেশকিছু গাছ কিনেছিলেন এটা জেনে তো আরো বেশি ভালো লেগেছে। আসলে এখন যেহেতু মরিচের দাম বেড়ে গিয়েছে সেজন্য মরিচ গাছের দাম তো অবশ্যই বাড়বে। বেশ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে ভাগ করে নিয়েছেন দেখে আমার কাছে তো আরো বেশি ভালো লেগেছে দেখতে। আসলে যে কোন কিছুর প্রতি অন্যরকম টান থাকলে অসুস্থ থাকা সত্ত্বেও যাওয়া হয়। যেমন আপনি অসুস্থ শরীর নিয়ে বৃক্ষ মেলায় গিয়েছিলেন।

 last year 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন কোন জিনিসের প্রতি অতিমাত্রায় আগ্রহ থাকলে শরীরের অসুস্থতাও মানে না যেতেই হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

চমৎকার ঘোরাফেরা করলেন আপু বৃক্ষ মেলায় আসলে এমন সবুজের মাঝে ঘুরাফেরা করতে ভালো লাগে। তাছাড়া বৃক্ষ মেলায় গেলে অনেক ভালো লাগে কারণ বিভিন্ন ধরনের গাছের চারা গুলো দেখা যায়। তবে আপনাদের সুযোগ আছে কাজ গুলো কিনে ছাদ বাগান করার। কিন্তু আমাদের এখানে ভাড়া বাসায় তেমন একটা সুযোগ নেই তাই তেমন আগ্রহ করি না। তবে গাছের প্রতি এবং বাগান করার প্রতি অন্য ধরনের একটা ভালো লাগা কাজ করে। অনেক ভালো লেগেছে আপনার মুহূর্তটি পড়ে।

 last year 

আপু ভাড়াবাসায় হলেও কিন্তু আপনি বারান্দায় বিভিন্ন ঝুলন্ত টব রাখতে পারেন যেগুলো দেখতে ভীষণ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

অসুস্থ শরীর নিয়ে বৃক্ষ মেলায় গিয়ে খুব ভালো সময় কাটিয়েছেন। গাছ লাগাতে আমারও খুবই ভালো লাগে। তবে ছোট বারান্দায় জায়গার
সমস্যার কারণে বেশি গাছ লাগানো হয় না। মরিচ গাছ কিনেছেন জেনে ভালো লাগলো। এবং বিকেলে বেশ ভালোই খাওয়া দাওয়া করেছেন। মেলায় ঘুরার মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

হ্যাঁ আপু জায়গা থাকলে গাছ লাগিয়ে বেশ সুবিধা। বারান্দায় আর কতটুকুই বা লাগানো যায় ।তারপরও যে আপনি গাছ লাগান সেটা জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি বৃক্ষ মেলায় ঘুরে ঘুরে গাছ দেখলেন আবার ফটোগ্রাফি ও করলেন।তাইতো আমরা এতো এতো গাছ দেখতে পেলাম।আপনি সুন্দর বিবরন ও তুলে ধরেছেন। চমৎকার লাগলো ফটোগ্রাফি গুলো। আপনি বেশকিছু মরিচ গাছ ও কিনলেন।মরিচের দাম বেশি হওয়ায় এরা মরিচ গাছের দাম ও বেশি রেখেছে।আপনার অনুভূতি গুলো পড়ে খুব ভালো লাগলো আপু।ধন্যবাদ শেয়ার করার জন্য।

 last year 

আসলে আপু ঠিকই বলেছেন বেশ ভালো ঘোরাঘুরি করেছিলাম । তবে মরিচ গাছগুলোর দাম সত্যিই অনেক বেশি লেগেছিল আমার কাছে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28