কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি একটি মজার রেসিপি নিয়ে আপনাদের সামনে এসেছি ।আর সেই রেসিপিটি হচ্ছে কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা রেসিপি। এই গরমে এভাবে কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা খেতে খুবই সুস্বাদু লাগে।আমি তো মাঝে মাঝে এভাবে খাই।সাধারণত এই ধরনের পেয়ারা মাখা রাস্তা ঘাটে বেশি পাওয়া যায় ।বাইরে বের হলেই দেখা যায় যে, এই ধরণের পেয়ারা মাখা লোকেরা মাথায় নিয়ে ঘুরে ঘুরে বিক্রি করছে। সেই রকম করেই আজ আমি পেয়ারা মাখা তৈরি করেছি।আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা রেসিপি।



20220721_123629.jpg

উপকরণপরিমান
পেয়ারা২ টি
লবনস্বাদ মতো
বিট লবন১/২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
কাসুন্দি২টেবিল চামচ


পেয়ারা

20220721_121824.jpg

বিট লবন

20220721_121840.jpg

লবন

20220721_121848.jpg

লাল মরিচ গুঁড়া

20220721_121853.jpg

কাসুন্দি

20220721_122224.jpg

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220721_122353.jpg20220721_122344.jpg

প্রথমে পেয়ারা টি ধুয়ে একটি ছুরি দিয়ে দুইপাশ কেটে নেই।

ধাপ-২

20220721_122719.jpg20220721_122757.jpg

তারপর কুচি কুচি করে কেটে এভাবে একটি বাটিতে রাখি।

ধাপ-৩

20220721_122953.jpg20220721_123022.jpg

তারপর লবণ ও বিট লবণ দিয়ে দেই।

ধাপ-৪

20220721_123043.jpg20220721_123107.jpg

তারপর শুকনো মরিচ গুড়ো দিয়ে ভালোমতো হাত দিয়ে সব গুলো উপকরণ মিশিয়ে নেই।

ধাপ-৫

20220721_123123.jpg20220721_123231.jpg

তারপর মিশ্রণটি পেয়ারার উপরে ছড়িয়ে দেই ও কাসুন্দি দিয়ে দেই।

ধাপ-৬

20220721_123401.jpg20220721_123520.jpg

তারপর বেশি ঝাল ঝাল হওয়ার জন্য আরো একটু শুকনো মরিচের গুঁড়ো উপর দিয়ে ছিটিয়ে ভালোমতো হাত দিয়ে মাখিয়ে নেই।

ধাপ-৭

20220721_123618.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা ।এখন দুটো কাঠি লাগিয়ে খেয়ে নেই। খেতে কিন্তু বেশ সুস্বাদু হয়েছিল। আপনারা এভাবে খেয়ে দেখবেন ভালো লাগবে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

কাসুন্দি দিয়ে এভাবে পেয়ারা মাখা খেতে সত্যি অনেক ভালো লাগে। আমরাও মাঝেমধ্যে এভাবে পেয়ারা মাখা খেয়ে থাকি। পেয়ারা খেতে এমনিতে আমার অনেক ভালো লাগে। পরিবেশনটা অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনারা মাঝে মাঝে এভাবে পেয়ারা খান জেনে বেশ ভালো লাগলো আপু।পেয়ারা খেতে আপনার ভালো লাগে জেনে সত্যি ভাল লাগল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

পেয়ারা মাখা দেখলে তো জ্বিভে জল আসার উপক্রম ,তার সাথে যদি থাকে কাসুন্দি তাহলে তো কোনো কথাই নেই ,আপনার রেসিপি টা দেখে আমার খুবই ভালো লাগলো

 2 years ago 

আমার রেসিপিটি দেখে যে আপনার জিভে জল এসেছে জেনে বেশ ভাল লাগল ভাইয়া ।সুন্দর মন্তব্যের জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা।

 2 years ago 

পেয়ারা আমার খুবই প্রিয় একটি খাবার। পেয়ারা যদি কাসুন্দি দিয়ে বানিয়ে খাওয়া হয় । তাহলে তো কথাই নেই। সুন্দর একটি খাবার শেয়ার করেছেন আপু। অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ ভাইয়া পেয়ারা কাসুন্দি দিয়ে মাখিয়ে খেলে খেতে কিন্তু খুবই সুস্বাদু হয় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

পুরাই জিভে জ্বল এনে দেওয়ার মত রেসিপি দিয়েছেন আজকে । আমিও চেষ্টা করি এভাবে কাসুন্দি মেখে পেয়ারা খাওয়ার তবে এখন পারছি না কারণ পেয়ারার প্রাচুর্য থাকলেও কাসুন্দী শেষ হয়ে গেছে । পেয়ারা কাটার জন্য যে ছুরিটা ব্যবহার করেছেন সেইটা পছন্দ হয়ে গেল ।

ধন্যবাদ আপু ।

 2 years ago 

ভাইয়া আপনার কাছে পেয়ারা কাটার ছুরিটি পছন্দ হয়েছে জেনে ভীষণ ভালো লাগলো। এভাবে মন্তব্য করে পাশে থাকার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা। ভালো থাকবেন।

 2 years ago 

ঠিক বলেছেন আপু এরকম পেয়ারা মাখা রাস্তাঘাটে বেশি দেখতে পাওয়া যায়। বিশেষ করে আমি যখন রাজশাহীতে থাকতাম তখন পদ্মার পাড়ে গিয়ে এই পেয়ারা মাখা খুব খেতাম। খুবই ভালো লাগলো খেতে। আপনার পেয়ারা মাখা দেখে আজকে সেই কথা মনে পড়ে গেল। দেখে আবারো মুখে পানি চলে এসেছে।

 2 years ago 

আমার পেয়ারা মাখা দেখে আপনার পূর্বের পেয়ারা মাখা খাওয়ার কথা মনে পড়েছে জেনে বেশ ভালো লাগলো। আসলে এভাবে খেতে বেশ ভালই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

কাসুন্দি দিয়ে পেয়ারা মাখা দেখেই লো হচ্ছে ইচ্ছে করছে তুলে খেতে শুরু করি কারণ এভাবে পেয়ারা খেতে আমার খুবই ভালো লাগে মাঝে মাঝেই খাওয়া হয় সুন্দর উপস্থাপনা করেছেন মাখানোর ধাপগুলো শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

এভাবে পেয়ারা মাখা যে আপনার খেতে বেশ ভালো লাগে এবং মাঝেমধ্যেই আপনি খান জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আজকে কিন্তু লোভনীয় একটি রেসিপি পোস্ট করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। তবে আমার কাছে প্রশ্ন কাসুন্দি নামটা কি আপনাদের এলাকায় প্রচলিত? এই নামটা কিন্তু আমি নতুন জানলাম। অবশ্য পেয়ারা খাওয়ার সময় আমাদের এখানে এই জাতীয় মসলা মাখালে বলা হয় মসলা মাখা। যাইহোক খুব ভালো লেগেছে লোভনীয় রেসিপি দেখে।

 2 years ago 

না ভাইয়া এই কাসুন্দি নামটা শুধু আমাদের এলাকায় না সব এলাকাতেই এটাকে কাসুন্দি বলে। এটা রেডিমেট কিনতেও পাওয়া যায়। রাধুনি কাসুন্দি আছে বাজারে দেখবেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

পেয়ারা আমার খুবই প্রিয়। আপু আপনি অনেক মজার একটি রেসিপি শেয়ার করেছেন। দেখে জিভে জল চলে আসছে। আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরির পদ্ধতি উপস্থাপন করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

পেয়ারা আপনার খুবই পছন্দের জেনে বেশ ভালো লাগলো আপু। আর রেসিপিটি দেখে আপনার জিভে জল এসেছে জেনে আনন্দিত হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পেয়ারা মাখা দেখে তো জিভে জল চলে এসেছে আপু। আমার কাছে এরকম ভাবে পেয়ারা মাখলে বেশ ভালো লাগে খেতে। আপনার রেসিপি দেখে ইচ্ছে করছে এখনই কয়েক টুকরো খেয়ে ফেলি। বেশ সুস্বাদু এবং লোভনীয় লাগছে দেখতে। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার পেয়ারা মাখা দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো। আসেন কয়েক টুকরো খেয়ে যান, আপনার দাওয়াত থাকলো ।ধন্যবাদ আপনাকে।

আপু, আপনি অনেক সুন্দর ভাবে পেয়ারা মাখা তৈরি করছেন। তার ভিতরে আবার কাসুন্দি, বিটলবন। যা দেখেই জিভে জল সামলানো ভারি কষ্ট হয়ে যাচ্ছে। আপনার রেসিপিটি দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে, এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমার রেসিপি টি আপনার কাছে এত লোভনীয় লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।আসলে এভাবে মাখিয়ে খেতে বেশ ভালোই লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50