আলুর দম রান্নার রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

আমার প্রিয় কমিউনিটি "আমার বাংলা ব্লগের"সকল বন্ধুরা কেমন আছেন?আশা করছি সবাই যে যেখানে আছেন ভালো আছেন,সুস্থ আছেন।আমিও বেশ ভালো আছি ,আলহামদুলিল্লাহ।


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে এসেছি আর সেটি হচ্ছে আলুর দম রান্নার রেসিপি। আলুর দম খুবই মজাদার একটি খাবার। এটি গরম ধোঁয়া ওঠা ভাতের সঙ্গে খেতে যেমনি মজার তেমনি সকালের নাস্তায় পরোটা কিংবা রুটির সঙ্গে খেতেও খুবই সুস্বাদু লাগে। আলুর দম সাধারণত ছোট ছোট আলু দিয়ে রান্না করলে বেশি ভালো লাগে। কিন্তু আজ আমার কাছে ছোট ছোট আলো ছিল না, তাই আমি বড় আলু কেটে রান্না করেছি ।কিন্তু স্বাদের কোন পার্থক্য হয়নি। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করছি আমার আজকের রেসিপি আলুর দম রান্নার রেসিপি।



আলুর দম রান্নার রেসিপি



20210914_001406.jpg

উপকরণ



Polish_20210914_201100397.jpg

উপকরণপরিমাণ
আলু৬টি
টমেটো১টি
কাঁচা মরিচ৫টি
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া২চা চামচ
লাল মরিচ গুঁড়া১চা চামচ
ধনিয়া গুঁড়া১চা চামচ
জিরা গুঁড়া১চা চামচ
গরম মসলা গুঁড়া১চা চামচ
তেজপাতা২টি
এলাচ৪টি
লবঙ্গ৪টি
দারচিনি২টি
কাঁচা জিরা১/২চা চামচ
পাঁচ ফোড়ন১/২চা চামচ
লবনস্বাদমতো
তেলপরিমাণমতো

প্রুস্তুতপ্রণালী



প্রথম ধাপ

20210913_205209.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।

দ্বিতীয় ধাপ

20210913_205306.jpg

এখন তেল গরম হলে তেজপাতা, এলাচ, দারচিনি,লবঙ্গ, পাঁচফোড়ন ও কাঁচা জিরা দিয়ে দুই মিনিট ভেজে নেই।

তৃতীয় ধাপ

20210913_205435.jpg

তারপর পেঁয়াজ বাটা, আদা বাটা ,রসুন বাটা দিয়ে দেই।

চতুর্থ ধাপ

20210913_205528.jpg

তারপর হলুদ গুঁড়া, লাল মরিচ গুঁড়া, ধনিয়া গুড়া ও লবণ দিয়ে দেই।

পঞ্চম ধাপ

20210913_205553.jpg

তারপর সব মসলা ভালোমতো নাড়াচাড়া দিয়ে মিশিয়ে পাঁচ মিনিট রান্না করি।

ষষ্ঠ ধাপ

20210913_205738.jpg

সপ্তম ধাপ

20210913_205944.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ মিনিট রান্না করে মসলা টা একটু কষিয়ে নেই।

অষ্টম ধাপ

20210913_210025.jpg

এখন আগে থেকে কেটে রাখা টমেটোগুলো দিয়ে দেই।

নবম ধাপ

20210913_210059.jpg

এখন ভাল মত নেড়েচেড়ে টমেটো টা মসলার সঙ্গে মিশিয়ে নেই।

দশম ধাপ

20210913_210112.jpg

এখন আলু দিয়ে দেই।

১১ তম ধাপ

20210913_210138.jpg

আলু নেড়েচেড়ে টমেটো ও মসলার সঙ্গে ভালো করে মিশিয়ে নেই।

১২ তম ধাপ

20210913_210301.jpg

এখন পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছু সময় রান্না করি ,যাতে আলু ও টমেটো গুলো ভালো মত সিদ্ধ হয়ে যায়।

১৩ তম ধাপ

20210913_211825.jpg

আলু ও টমেটো গুলো ভালো মত সিদ্ধ হয়ে গিয়েছে। এখন কাঁচা মরিচ দিয়ে দেই।

১৪ তম ধাপ

20210913_212621.jpg

এখন জিরা গুঁড়া ও গরম মসলার গুঁড়া দিয়ে আরও কিছু সময় রান্না করি।

১৫ তম ধাপ

20210913_213028.jpg

ব্যাস হয়ে গেল আমার আলুর দম রান্না।

১৬ তম ধাপ

20210914_001333.jpg

এখন একটি বাটিতে উঠিয়ে গরম গরম পরিবেশন করতে হবে। গরম ভাতের সঙ্গে এটি খেতে খুবই সুস্বাদু লাগে ।এছাড়া আপনি সকালের নাস্তা রুটি, পরোটার সঙ্গেও খেতে পারেন। এভাবে রান্না করে দেখবেন খুব ভালো লাগবে।



আজকের মত এই পর্যন্তই।এরপর আবার দেখা হবে নতুন কোনো ব্লগ নিয়ে।আমার আজকের ব্লগটি পড়ার জন্য সবাই কে ধন্যবাদ।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

সব তরকারিতেই আলু বেশ মানিয়ে যায়। এ ছাড়া আলু নিজেই একটি স্বতন্ত্র সবজি। আলুর দম, আলু ভর্তা, আলু ভাজি এসব তো নিত্য দিনেরই ঘরের খাবার হলেও ফাস্টফুডের দোকানগুলোতেও আলু অতি জনপ্রিয়।

আপনার রেসিপিটাতে উপস্থাপনা খুব ভালো ছিলো।ফটোগ্রাফির সাথে বর্ণনাটা বেশ মিল ছিলো।আপনার রেসিপিটা চমৎকার হয়েছে।শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আলু আমাদের জাতীয় সবজি হিসেবে পরিচিত। সুতরাং প্রতিনিয়ত আমাদের এই সবজি সম্পর্কে রেসিপি গুলো কে প্রাধান্য দেওয়া উচিত।
সবকিছু মিলিয়ে আপনার আলুর দমের রেসিপি টি- ছিল উন্নত

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

 3 years ago (edited)

তোমার আলুর দমটা দেখতে অনেক সুস্বাদু লাগছে।মনে হচ্ছে খুব মজা হয়েছে। অনেক ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

আপনার রেসিপিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু।পোষ্টের উপস্থাপনা এবং পরিবেশনা খুবই সুন্দর হয়েছে।আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো আপু।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভাল থাকবেন।

 3 years ago 

বাহ্ কি অসাধারণ রেসিপি তৈরি করেছেন আপনি। আপনার উপস্থাপন গুলো চমৎকার। আমি রেসিপি পোস্ট দেখতে দেখতে রান্না করা শিখে গেলাম। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ।ভালো থাকবেন।

 3 years ago 

আপনার মত করে বাসায় কোনদিন আলুর দম রান্না করা হয়নি। তবে আজকে বাসায় আলুর দম রান্নার চেষ্টা করব। যাই হোক আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাল থাকবেন।

 3 years ago 

আলুর দম রান্নার রেসিপি অনেক সুন্দর হয়েছে আপু। আমিও আলুর দম খেতে পছন্দ করি। অনেক সুন্দর করে রেসিপি এর উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

রান্না অনেক সুন্দর হইছে আপু। দিনদিন অনেক রান্না শিখছি। অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ আপু। ভালো থাকবেন।

 3 years ago 

এই আপু আপনি কি মনের খবর জানেন?কিভাবে প্রতিদিন মনের মধ্যে লুকানো ইচ্ছেগুলোকে সত্যিকারে রূপ দিয়ে দেন।প্রতিদিন আপনি প্রিয় খাবারগুলোর রেসিপিই দেন।আমার বেশি প্রিয় আলুর দম।

 3 years ago 

আপনার মনের খবর আমি জানি আপু। এই জন্যই তো আপনার প্রিয় খাবার গুলোর রেসিপি দিয়ে দিই। ধন্যবাদ আপনাকে ,ভালো থাকবেন।

 3 years ago 

আলুর দম খাইনি কখন ও তবে আপনার রান্না দেখে খেতে মন চাইতেছে ।চেষ্টা করবো বাসায় ।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

একদিন বাসায় তৈরি করে দেখবেন। মজা লাগে ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59947.96
ETH 2426.01
USDT 1.00
SBD 2.49