তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি||১০% বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-foxএর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই এই করোনাকালীন সময়েও সুস্থ আছেন, নিরাপদে আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে এসেছি। আর সেটি হচ্ছে তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি। রেসিপিটি খুবই সুস্বাদু একটি রেসিপি ।আমার কাছে তো রেসিপিটি খুবই ভালো লাগে। এমনিতেই ছোলা ভুনা খেতে আমাদের সবারই ভালো লাগে ।আর সেটা যদি একটু অন্যরকম করে তৈরি করা হয় তাহলে তো এর স্বাদ আরো বহুগুণে বেড়ে যায়। আজকে আমি একটু ভিন্নভাবে ছোলা মাখা রেসিপি তৈরি করেছি ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লাগবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করছি আমার আজকের রেসিপি তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি।



তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি



Polish_20220306_233018033.jpg

উপকরণপরিমাণ
ছোলা ও ডাবরি১কাপ
টমেটো১টি
শসা১টি
ধনিয়া পাতাপরিমাণ মত
তেঁতুল৫ পিছ
চাট মাসালা১চা চামচ
পেঁয়াজ কুচি৩টি
শুকনো মরিচ২টি
আলু২টি
বিট লবণস্বাদ মত
লবণস্বাদ মত
জিরা গুঁড়া১/২ চা চামচ
ধনিয়া গুঁড়া১/২ চা চামচ
মরিচ গুঁড়া১/২ চা চামচ
চিনি১চা চামচ

Polish_20220306_235116866.jpg

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220302_171731.jpg

প্রথমে আমি ছোলা ও ডাবরি সারারাত ভিজিয়ে রেখেছি।

ধাপ-২

20220302_173123.jpg

তেঁতুল গুলোকে 30 মিনিট ভিজিয়ে রেখেছি।

ধাপ-৩

20220302_171405.jpg

ধাপ-৪

20220302_174138.jpg

একটি পাত্রে আলু দিয়ে আলু গুলোকে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিয়েছি।

ধাপ-৫

20220302_171940.jpg

ধাপ-৬

20220302_171949.jpg

ধাপ-৭

20220302_172013.jpg

ধাপ-৮

20220302_172815.jpg

এখন একটি কড়াইয়ে ছোলা ও ডাবরি নিয়ে নেই। তারপরে হলুদ , লবণ ও একটু পানি দিয়ে ছোলা ও ডাবরি সিদ্ধ করে নেই।

ধাপ-৯

20220302_173855.jpg

এখন পূর্বে থেকে ভিজিয়ে রাখা তেঁতুলের বিচি ফেলে দিয়ে শুধু পানি রাখি এবং তার মধ্যে জিরা গুঁড়া, ধনিয়া গুড়া, ব্লেন্ড করা মরিচ গুড়া, চাট মাসালা, লবণ, বিট লবণ দিয়ে দেই।

ধাপ-১০

20220302_173951.jpg

এখন একটু চিনি দিয়ে দেই।

ধাপ-১১

20220302_173815.jpg

এখন একটি বাটিতে ছোলা ও ডাবরি নিয়ে নেই।

ধাপ-১২

20220302_174213.jpg

তারপর আলু গুলো ভেঙে দেই ।আলু যেন একেবারে ভেঙে না যায়।

ধাপ-১৩

20220302_174222.jpg

তারপর পেঁয়াজ কুচি দিয়ে দেই।

ধাপ-১৪

20220302_174229.jpg

ধাপ-১৫

20220302_174236.jpg

ধাপ-১৬

20220302_174242.jpg

তারপর টমেটো, শসা ও ধনিয়া পাতা দিয়ে দেই।

ধাপ-১৭

20220302_174310.jpg

তারপর পূর্বে থেকে করে রাখা তেঁতুল ও মসলার মিশ্রণটি দিয়ে দেই।

ধাপ-১৮

20220302_174337.jpg

তারপর দুটো শুকনো মরিচ পুড়িয়ে ভেঙে দেই। এতে আলাদা একটা ফ্লেভার আসবে।

ধাপ-১৯

20220302_174734.jpg

এখন হাত দিয়ে আস্তে আস্তে করে মাখিয়ে নেই। বেশি চটকানো যাবে না।ব্যাস এভাবেই হয়ে গেল আমার তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপি টি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

আপনার আজকের রেসিপি টা দেখে খুবই ভাল লেগেছে। এটি আমাদের সবাই অনেক পছন্দ করে।তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি খুবই চমৎকার লেগেছে দেখতে। যে কেউ দেখলে জিভে জল চলে আসবে। ধাপে ধাপে খুব চমৎকারভাবে আপনি বুঝতাছেন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো ।সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

এভাবে কখনো এটি খাওয়া হয়নি। জানি না এটি খেতে কেমন হবে। তবে দেখতে অসাধারণ লাগতেছে। মনে হয় খেতেও এটি অসাধারণ হবে। আপনি অনেক সুন্দর করে এটি আমাদের সাথে শেয়ার করেছেন। তার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু

 2 years ago 

ভাইয়া এভাবে খেতে খুবই ভালো লাগে। একবার এভাবে খেয়ে দেখবেন আপনার কাছেও ভাল লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুব চমৎকার একটি রেসিপি ছিল, তবে এটি প্রশংসার দাবিদার আমরা এভাবে কখনো খাইনি। প্রথমবার মতো দেখতে পেলাম, এবং ফ্যামিলিকে বলে এরকম করে রেসিপি করার জন্য বলতে হবে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। ভাল থাকুন সুস্থ থাকুন ফ্যামিলির সবাইকে নিয়ে এই কামনা করি।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এভাবে বাড়িতে একবার করে দেখবেন আপনার কাছেও খুবই ভালো লাগবে ।আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার ছোলা মাখানো প্রথমে দেখে আমি ভেবেছিলাম যে চটপটি। পরে দেখলাম যে না আপনি তেতুল এবং চাট মসলা দিয়ে ছোলা মাখিয়েছেন। দেখতে এত লোভনীয় লাগছে যে মনে হচ্ছে একটু খেয়ে দেখি। আপনার রান্নার পদ্ধতিটা ভালোমতো দেখে শিখে নিলাম। একবার বাসায় বানিয়ে দেখব। ধন্যবাদ আপনাকে এতো সুস্বাদু ছোলা মাখানোর রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা আপু এভাবে একবার বাসায় বানিয়ে দেখবেন খেতে খুবই সুস্বাদু লাগবে ।আপনার কাছেও খুবই ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল আপু। অনেক সুন্দর করে সাজিয়ে রেসিপি তৈরি করেছেন। দারুন হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে যদি সত্যিই অনেক ভালো লাগলো ।সময় নিয়ে পোস্ট টি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপিটা আপনি অসাধারণ ভাবে তৈরি করেছেন।দেখে আমার লোভ লেগে গেল। আজ নতুন একটি রেসিপি শিখলাম আপনার কাছ থেকে। আমি চেষ্টা করবো এটা বাড়িতে তৈরি করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রেসিপি দেখে আপনার লোভ লেগেছে জেনে খুবই ভালো লাগলো ।এভাবে একবার বাড়িতে করে করে দেখবেন নিশ্চয়ই ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোলা মাখা অনেক খেয়েছি। এটি আমার খুবই পছন্দের। তবে আপনার রেসিপি টি ভিন্ন ধরনের ছিল। এভাবে চাট মশলা এবং তেতুলের টক দিয়ে কখনো ছোলা মেখে খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আজকে রেসিপিটি খুবই ইউনিক ছিল আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার কাছে রেসিপিটি ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো। এভাবে একবার খেয়ে দেখবেন নিশ্চয়ই ভালো লাগবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

শোলা মাখানো মাঝেমধ্যেই খাওয়া হয় তবে আজকে নতুনভাবে দেখলাম এরকম ভাবে কখনো খাওয়া হয়নি এরকমভাবে খেতে মনে হচ্ছে ভারী সুস্বাদু হয় দেখেইতো দেখে জল চলে আসলো

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এভাবে খেতে খুবই সুস্বাদু লাগে ।আপনি একবার খেয়ে দেখবেন আপনার কাছেও ভাল লাগবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

তেঁতুল ও চাট মাসালা দিয়ে ছোলা মাখা রেসিপি সুন্দর ভাবে রান্না করেছেন আপু। বিশেষ করে রমজান মাস আসলে এটি খাওয়া হয় বেশী বেশী এবং এটি প্রতিদিন লাগবে এমন একটা রেসিপি। ভালো লাগে। আপনি দারুন ভাবে রান্না করেছেন। আপনার এরকম ভাবে এবার চেষ্টা করব। আসলেই খুব ভাল ছিল এটা। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল আপু

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এভাবে একবার খেয়ে দেখবেন তারপর থেকে এভাবেই খেতে ইচ্ছে করবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু এক কথায় বলবো দেখেই জাস্ট মুখে জল চলে আসলো।এভাবে কখনো বাসায় খাওয়া হয়নি,সবসময় স্ট্রিট ফুড হিসেবেই খাওয়া হয়েছে।

 2 years ago 

আপনি এভাবে একবার বাসায় খেয়ে দেখবেন নিশ্চয়ই আপনার কাছেও খুবই সুস্বাদু লাগবে ।সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69394.55
ETH 3894.24
USDT 1.00
SBD 3.73