আমার বাগানের কিছু আলোকচিত্র||১০% বেনিফিশিয়ারী আমার প্রিয় shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা কেমন আছেন?আশা করছি আপনারা সবাই খুবই ভালো আছেন।আমিও মহান আল্লাহর কৃপায় মোটামুটি ভালো আছি, আলহামদুলিল্লাহ।



আজ আমি আপনাদের সঙ্গে আমার বাগানের কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। আপনারা অনেকেই হয়ত জানেন বাগান করা আমার শখ ।আমার একটি সুন্দর ছাদ বাগান আছে ।এর আগেও অনেকবার আমি আমার বাগানের ফটোগ্রাফি আপনাদের সঙ্গে শেয়ার করেছি ।আজ দীর্ঘদিন পর আবার নতুন করে কিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হলাম। আশা করছি আপনাদের সবার কাছে আমার বাগানের ফটোগ্রাফি গুলো ভালো লাগবে ।জরুরী প্রয়োজনে আমি প্রায় ষোল দিন বাসায় ছিলাম না। এত দিন পর যখনই বাসায় আসলাম আমি দৌড়ে গেলাম আমার বাগানে।সেখানে যেয়ে দেখি রং বেরঙের ফুল ফুটে আছে।যা আমাকে খুবই মুগ্ধ করেছিল।এই কিছু দিনে আমার বাগান দেখাশুনা করার জন্য একজন কে দায়িত্ব দিয়ে গিয়েছিলাম।সে শুধু এসে পানি দিয়ে গিয়েছে।আমার তো মনে হয় সবাই ফুল পছন্দ করে কিন্তু যারা পছন্দ করে না তাদের সংখ্যা খুবই নগণ্য।তাদের কথা আর নাইবা বললাম।আর কথা না বাড়িয়ে চলুন আপনাদেরকে আমার বাগানের শীতের শুরুতে ফোঁটা ফুল গুলো দেখিয়ে আনি।নিশ্চই আপনাদের ভালো লাগবে।



আমার বাগানের কিছু আলোকচিত্র:



আলোকচিত্র-১


20211120_164815.jpg

আলোকচিত্র-২


20211120_164817.jpg

আলোকচিত্র-৩


20211120_164758.jpg

এটি কাঁটা মুকুট গাছ।শীত যে চলে এসেছে আমি বাগানে যেয়েই উপলব্ধি করতে পারলাম।কেননা শীত কালে বাগান ফুলে ফুলে ভরে থাকে।ষোল দিন আগেও আমার বাগানে এত ফুল ছিল না।আজ চারিদিকে বিভিন্ন ধরনের ফুল ফুটে আছে।এই কাঁটা মুকুট গাছে সারা বছরই কম বেশি ফুল ফুটে থাকে।তবে শীতকালে এই গাছটিতে সব সময় ফুল থাকে।একদিনের জন্য ও মিস হয় না।এটি আমার খুবই প্রিয় একটি ফুলের গাছ।

আলোকচিত্র-৪


20211120_164828.jpg

আলোকচিত্র-৫


20211120_164833.jpg

এই ফুলকি দোপাটি ফুলের গাছ। এই ফুলগুলো দেখতে অনেকটা গোলাপ ফুলের মত ।আমার কাছে খুবই ভালো লাগে। এরা বীজ থেকে গাছ হয় ।একবার ফুল ফোটার পর গাছটি মারা যায়। আবার বীজ করে একা একাই গাছগুলো হয় ।আমি শুধু একবার লাগিয়ে ছিলাম তারপর থেকে একা একাই বার বার হচ্ছে। এই ফুলটি দেখতে খুবই চমৎকার লাগে ।গোলাপি, লাল, সাদা এই তিন কালারের ফুল রয়েছে আমার কাছে।

আলোকচিত্র-৬


20211120_123041.jpg

আলোকচিত্র-৭


20211120_123058.jpg

এই ফুলগুলি হচ্ছে পর্তুলিকা।এই ফুল গ্রীষ্মকালে অনেক বেশি ফুটে থাকে ।শীত মৌসুমে এরা খুবই কম ফোটে ।আমার বাগানে এখনো কিছু কিছু ফুটে যাচ্ছে ।আর কিছুদিন গেলে এরা ফুল ফোটা বন্ধ করে দিবে ।এই ফুলগুলো দেখতেও খুবই চমৎকার লাগে।

আলোকচিত্র-৮


20211120_165011.jpg

আলোকচিত্র-৯


20211120_165142.jpg

এখানে কাঠগোলাপ, গাদা ,নয়ন তারা ফুলের গাছ রয়েছে। নয়নতারা আর গাঁদা ফুল ফুটেছে ।কাঠগোলাপে এখনো ফুল ফোটেনি ।আর কিছুদিন গেলে ফুল ফুটবে। এগুলো খুবই সুন্দর লাগে দেখতে।

আলোকচিত্র-১০


20211120_164905.jpg

আলোকচিত্র-১১


20211120_164907.jpg

আলোকচিত্র-১২


20211120_164943.jpg

আলোকচিত্র-১৩


20211120_164840.jpg

আলোকচিত্র-১৪


20211120_123124.jpg

সব গুলো ছবির স্থান-লিংক

এই ফুল গুলোর নাম হচ্ছে অপরাজিতা ফুল ।শীতকালে এই ফুলগুলো অনেক বেশি পরিমাণে ফোটে ।সারাবছর ফোটে কিন্তু শীত মৌসুমে অনেক বেশি করে ফুটে। দেখতে খুবই চমৎকার লাগে বিভিন্ন কালারের অপরাজিতা। আমার বাগানে বেশ কয়েক কালারের অপরাজিতার রয়েছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আশা করছি আপনাদের সবার কাছে আমার বাগানের ফুলগুলো ভালো লেগেছে। মন্তব্য করে জানাবেন কেমন লেগেছে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার ব্লগ টি পড়ার জন্য। আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন।

ফটোগ্রাফার@wahidasuma
ডিভাইসস্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 3 years ago 

বাপু আপু আপনার ছাদ বাগানে তো অনেক ফুল গাছ রয়েছে। কাটামুকুট গাছের লাল ফুলগুলো খুব বেশি সুন্দর লাগছে। দোপাটি ফুল আমি আগে কোনদিন দেখিনি। তবে দোপাটি ফুল গুলো আসলেই অনেক সুন্দর। বিশেষ করে দোপাটি ফুলের রঙ। আপনার পোষ্টের মাধ্যমে আজকে এই ফুলগুলো দেখলাম। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু।

আপু আপনার বাগানের ফুলের ফটোগ্রাফি বেশ দারুণ ।আপনি অনেক সুন্দর করে প্রতিটি ফুলের ফটোগ্রাফি করছেন।তার মধ্যে থেকে আমার পর্তুলিকা ফুলের ফটোগ্রাফি বেশি পছন্দনীয়ে লাগছে।ফটোগ্রাফি সাথে সাথে উপস্থাপনা অনেক ভালো দিয়েছেন।অনেক ধন্যবাদ।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার ছাদ বাগানের ফুলের গাছ গুলো দেখে খুবই ভালো লাগলো। দেখেই বোঝা যাচ্ছে এই ছাদ বাগান আপনার খুবই শখের একটি বাগান। আপনি খুবই যত্ন করে এই সুন্দর ছাদ বাগান গড়ে তুলেছেন। বিভিন্ন রঙের অপরাজিতা গুলো দেখে খুবই ভালো লাগলো। বিশেষ করে নিল অপরাজিতা আমার বেশি পছন্দের। ধন্যবাদ আপনাকে আপনার ছাদ বাগানের দারুন দারুন ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে আপু।

আপু আপনার বাগানে দেখতেছি অনেক ফুল রয়েছে। আসলেই আমি মনে করি বাগান করা এটা সৌখিনতার ব্যাপার। এটা আমার কাছে সত্যিই অনেক ভালো লাগে। প্রতিটা ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো আমার পক্ষ থেকে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া

 3 years ago 

বাহ আপু আপনার বাগানে তো বেশ কিছু ফুল আছে। সবগুলো ফুল খুব সুন্দর। কাটামুকুট ফুল গাছটি আমার কাছে অনেক বেশি সুন্দর লেগেছে। তাছাড়া আপনার দোপাটি ফুলটিও চমৎকার । আপনি খুব সুন্দর করে ফুলগুলোর ফটোগ্রাফি করেছেন। যার ফলে ফুল গুলো আরো বেশি সুন্দর লাগছে দেখতে।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

আপনার ফটোগ্রাফি কিন্ত দারুন ছিলো আপু। ন্যাচেরাল একটা কালার আসছে যা খুবই মনোমুগ্ধকর। আর অনেক ফুলের সম্পর্কেও জানতে পারলাম যা আগে কিছুই জানতাম না ফুলের সম্পর্কে। অনেক অনেক শুভ কামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপু আমি আগে কখনোই এই দোপাটি ফুল গাছ দেখিনি।আর এই দোপাটি ফুলটি দেখতে অনেক বেশি সুন্দর। আমি জাস্ট ভাবছি এতো সুন্দর ফুল গাছ আমি কখনো কোথাও দেখিনি কেনো!!

 3 years ago 

কি বলেন আপনি দেখেননি?না দেখলেও সমস্যা নেই এখন তো দেখলেন।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

মাশাল্লাহ আপু আপনি তো দেখছি দারুণ ফটোগ্রাফার। অনেক সুন্দর হয়েছে আপনার তোলা এই ফুলগুলোর ফটোগ্রাফি গুলো। আপু আপনার সবগুলো ফুলের ছবি অসাধারণ হয়েছে। কিন্তু আমার কাছে সবচেয়ে ভালো লেগেছে দোপাটি ফুল অপরাজিতা এবং কাটা ঝুমকো ফুল গুলো দেখতে দারুণ লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।🥰🥰🥰🥰🥰

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

জাস্ট অসাধারণ আপনার বাগানের অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই ছোট্ট বাগানটি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে বিকেলবেলা এই ছোট্ট বাগানের সময় কাটাতে আপনার খুবই ভালো লাগে দেখে বোঝা যাচ্ছে আপনার বাগানে অনেকগুলো ফুলের গাছ আছে তারমধ্যে দোপাটি ফুলটি আমার কাছে খুবই ভালো লেগেছে আমি প্রথমে দোপাটি ফুলকে গোলাপ ফুল ভেবে ছিলাম অনেকগুলো ফুলের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।সবাই দোপাটি ফুলটিকেই বেশি পছন্দ করেছে।

 3 years ago 

সবগুলো ছবিই অসাধারণ হয়েছে দেখতে। আপনার ফুলের বাগান টি আসলেই খুব সুন্দর। বিশেষ করে ম্যাক্রো শটস গুলো চমৎকার ভাবে তুলেছেন আপনি। বেশ ক্লিয়ার ছবি হয়েছে সবগুলোই। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 65904.42
ETH 2618.19
USDT 1.00
SBD 2.67