নার্সারিতে কিছু ভিন্ন ধরনের গাছের সঙ্গে পরিচয়

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে কিছু সুন্দর সুন্দর গাছের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি ।একদিন নার্সারিতে গিয়েছিলাম কিছু গোলাপ ফুলের গাছ কিনতে । তারপর সেখানে গিয়ে কিছু চমৎকার চমৎকার গাছ দেখতে পেলাম । যে গাছগুলো এর আগে আমি কখনো দেখিনি । বেশিরভাগ গাছ গুলোর নামই আমার জানা নেই । তারপরেও দেখলে বেশ ভালো লাগে । যদিও এই ধরনের গাছে ফুল ফোটে না তারপরেও এগুলো ঘরের সৌন্দর্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । সাধারণত এইগাছ গুলো সবাই ঘরের শোভা বর্ধন করার জন্য কিনে থাকে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি চমৎকার কিছু গাছ ।



নার্সারিতে কিছু ভিন্ন ধরনের গাছের সঙ্গে পরিচয়



20230129_172732.jpg

এই ঝুলন্ত গাছটি দেখতে সত্যিই চমৎকার । সত্যি দেখে আমি রীতিমত মুগ্ধ হয়েছিলাম । বাসার বারান্দায় এটি ঝুলিয়ে রাখলে দেখতে সত্যিই চমৎকার লাগবে। অসম্ভব সুন্দর একটি ঘরের শোভা বর্ধনকারী গাছ এটি আমার কাছে মনে হয়েছে ।


20230105_172240.jpg

এই ছোট্ট ঝোপালো গাছটির নামটিও আমার জানা নেই । তবে দেখতে আমার কাছে ভীষণ ভালো লেগেছিল । ছোট্ট পরিসরে গাছটি লাগানো । এটিও ঘরের শোভা বর্ধনকারী একটি গাছ ।


20230105_172017.jpg

এটি আরো একটি ভিন্ন ধরনের গাছ । এই গাছগুলোর সঙ্গে এর আগে সত্যিই আমার কখনো দেখা হয়নি । আজই প্রথম ভিন্ন ভিন্ন এই গাছগুলোর সঙ্গে পরিচয় হলো । যদিও এগুলোর নাম জানতে পারিনি । তারপরেও ভীষণ ভালো লেগেছিল ।


20230219_172034.jpg

এই গাছটি দেখতেও বেশ চমৎকার । এর পাতাগুলো বেশ মোটা এবং শক্ত । সত্যিই বেশ ভালো লাগছিল গাছটি দেখতে। এ ধরনের গাছ ঘরে থাকলে ঘরের সৌন্দর্য এমনিতেই বেড়ে যায় ।


20230219_171139.jpg

20230219_171149.jpg

এই গাছ দুটি দেখতেও বেশ সুন্দর । আমার কাছে মনে হচ্ছে আপনাদের কাছেও এই গাছগুলো ভালো লেগেছে । কেননা এই গাছগুলো সত্যিই আনকমন টাইপের । আপনারাও এই প্রত্যেকটি গাছ এর আগে নাও দেখতে পারেন । তাইতো আপনাদের জন্য এই ফটোগ্রাফি গুলো ।


20230219_171147.jpg

এই গাছটি ছোট্ট একটি তাল গাছের মতো দেখতে ।এই ছোট তালগাছ দেখতে কিন্তু বেশ ভালই লাগে । তবে এগুলো কিন্তু তালগাছ নয় । এগুলো বাড়ির শোভা বর্ধনকারী আরো একটি গাছ ।


20230219_171101.jpg

এই গাছটি আমাদের সকলের পরিচিত আম গাছ । এই ছোট্ট আম গাছ টিতে বেশ মুকুল এসেছিল দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছিল । তাই তো এরও একটি ফটোগ্রাফি আপনাদের সামনে নিয়ে হাজির হয়েছি ।


20230105_172243.jpg

এই গাছটি আমার মনে হয় কোন একটি ফলের গাছ হবে । যদিও গাছটির নাম আমার জানা নেই কিন্তু বেশ পরিচিত লাগছে । আপনাদের কারো জানা থাকলে বলতে পারেন ।


20230105_171902.jpg

20230105_171858.jpg

এ দুটি হচ্ছে ক্রিসমাস ট্রি । আমাদের সবারই পরিচিত একটি গাছ । ছোটবেলা থেকেই এর প্রতি আমার একটা আলাদা আকর্ষণ ছিল । ভীষণ ভালো লাগে বাড়িতে এ ধরনের গাছ থাকলে ।আশা করছি এই ভিন্ন ধরনের গাছ গুলো আপনাদের ভালো লেগেছে ।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

খুব সুন্দর সুন্দর কিছু গাছের ফটোগ্রাফি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। নার্সারিতে গেলে কিছু অসাধারণ গাছ, ফুল গাছ দেখা যায় যেগুলো আগে কখনো দেখিনি। আপনার ফটোগ্রাফি করা প্রথম কিছু ফটোগ্রাফির মধ্যে গাছগুলো আমি কখনোই দেখিনি যেগুলো আপনার ফটোগ্রাফির মাধ্যমে দেখতে পেলাম। কিন্তু গাছ গুলো অনেক সুন্দর ছিল। ঠিকই বলেছেন এই গাছগুলো ঘরের মধ্যে সাজিয়ে রাখলে দেখতে অনেক সুন্দর লাগে। ধন্যবাদ আপনাদের সাথে কিছু অসাধারণ গাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন।

 last year 

আপু আপনার মত আমারও এই গাছগুলোর বেশিরভাগই অচেনা ও অদেখা গাছ । দেখে আমার কাছেও ভীষণ ভালো লেগেছে । তাই তো ফটোগ্রাফি করে আপনাদেরকে দেখার সুযোগ করে দিলাম ।ধন্যবাদ আপনাকে ।

 last year 

নার্সারি তে গোলাপ ফুলের গাছ কিনতে গিয়ে ৷ বেশ কিছু নতুন নতুন গাছের ফটো তুলেছেন ৷ আসলে এসব পাতা- বাহারি গাছ গুলো দেখতে অনেক ভালো লাগে ৷
খুব সুন্দর ছিল গাছ গুলো আপু ৷ অনেক ধন্যবাদ আপু ভালো থাকবেন ৷

 last year 

হ্যাঁ ভাই আপনার মত আমারও এ ধরনের গাছ দেখতে বেশ ভালো লাগে । তাই তো ফটোগ্রাফি করেছি । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

নার্সারিতে অনেক রকমের গাছ রয়েছে যেগুলো আমরা আগে কখনো দেখিনি। নার্সারিতে গেলে নতুন নতুন বিভিন্ন রকম গাছের সাথে পরিচয় হওয়া যায়। আপনি তো দেখছি বেশ সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন নার্সারি থেকে। যেগুলো খুবই নতুন। নতুন গাছের সাথে এভাবে পরিচয় হলে বেশ ভালোই লাগে। আপনার সম্পূর্ণ পোস্ট আমার কাছে সত্যিই অসম্ভব ভালো লেগেছে।

 last year 

হ্যাঁ ভাইয়া এখানে বেশ কিছু নতুন নতুন গাছ দেখতে পেলাম তাই তো আপনাদের সঙ্গে শেয়ার করলাম ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

নার্সারিতে গোলাপ ফুলের চারা কিনতে গিয়ে ভিন্ন ধরনের গাছের ফটোগ্রাফি গুলো আমার কাছেও খুবই ভালো লেগেছে। এরকম ভিন্ন ধরনের গাছ দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। তবে আমার কাছে তালপাতার মত কাজ এবং ক্রিসমাস ট্রি গাছের ফটোগ্রাফি ভীষণ ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

আপু আপনার কাছে আমার গাছের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে সত্যি ভীষণ ভালো লাগলো । আসলে এ ধরনের গাছগুলো দেখতে বেশ ভালই লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

আপু আপনি নার্সারিতে গিয়ে সত্যি ভিন্ন ধরনের কিছু গাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন। প্রথম গাছের নাম জানা নেই তবে এই গাছ গুলো দেখতে খুবই সুন্দর। নার্সারিতে গেলে অনেক ধরনের নাম না জানা গাছ আর ফুল দেখতে পাওয়া যায়। আমার কাছে বিভিন্ন ধরনের নার্সারিতে গিয়ে ঘুরাঘুরি করতে অনেক ভালো লাগে।ধন্যবাদ আপু সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনার মত নার্সারিতে যেয়ে ঘোরাঘুরি করতে আমারও ভীষণ ভালো লাগে । তাই তো মাঝে মাঝেই চলে যাই নার্সারিতে গাছ কিনতে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

এটা ঠিক যে নার্সারি বাগানে গেলে অনেক ধরনের নতুন নতুন গাছ দেখা যায়। আমি তো আপনার গাছের ফটোগ্রাফি গুলো দেখেই খুবই চমকে গেলাম। সত্যি কথা বলতে আমগাছ আর আমলা গাছের ফটোগ্রাফি ছাড়া কোনটাই আমি চিনতে পারিনি। সবগুলোই ফটো আমার কাছে অজানা। কিন্তু আপনার কাছে বিভিন্ন রকম গাছের ফটোগ্রাফি দেখে আরো ভালো লাগলো। একেবারে দুর্দান্ত ফটোগ্রাফি করলেন।

 last year 

আপু আপনার কাছে ফটোগ্রাফি গুলো দুর্দান্ত লেগেছে জেনে বেশ ভালো লাগলো । তবে ওই গাছটির নাম আমলা গাছ এটি আমার জানা ছিল না । আপনার কাছ থেকে জেনে নিলাম । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

এজন্যই ভ্রমন করতে আমার এত ভালো লাগে সেটা হোক নার্সারি বা অন্য কোথাও কত অজানা বিষয় জানতে পারি অদেখাকে দেখতে পারি কত কৌতুহল সৃষ্টি হয় নতুন জিনিস দেখে মনের ভিতরে।।
নার্সারি ভ্রমণ করে আপনি ভিন্ন ধরনের ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে খুবই ভালো লাগলো ধন্যবাদ।।

 last year 

ভাই আপনার মত আমারও ভ্রমণ করতে ভীষণ ভালো লাগে ।আর নার্সারিতে যেতে তো অনেক বেশি ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

পরিবেশবান্ধব সুন্দর একটি জায়গায় গিয়েছিলেন ।নার্সারিতে ভিন্ন ভিন্ন ধরনের গাছগুলো দেখতে খুবই ভালো লাগে। এত সুন্দর ছোট ছোট গাছের দৃশ্য মনে হয় সবগুলো গাছ একবারে বাসায় নিয়ে যেতে পারলেই অনেক ভালো লাগবে। অনেক সুন্দর ছিল আপনার নার্সারিতে গিয়ে কাটানো মুহূর্ত।

 last year 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন আমারও মাঝে মাঝে মনে হয় সবগুলো গাছ কিনে নিয়ে বাসায় চলে যাই । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

নার্সারিতে গিয়ে কিছু ভিন্ন ধরনের গাছের সাথে আপনি পরিচিত হয়েছেন এটা জেনে ভীষণ ভালো লেগেছে আমার কাছে। আমার কাছে আপনার প্রত্যেকটি গাছই ভীষণ ভালো লেগেছে। আসলে এরকম নার্সারি গুলোতে যাওয়ার ফলে বিভিন্ন রকমের গাছপালার সাথে পরিচিত হওয়া যায়। আর গাছপালার সাথে পরিচিত হলে তো সবার কাছে ভালো লাগে। খুবই ভালো একটি টপিক ছিল আপনার লেখার।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন নার্সারিতে গেলে আসলেই নতুন নতুন গাছের সঙ্গে পরিচিত হওয়া যায় । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

গাছ তো ঘরের সৌন্দর্য বৃদ্ধির কাজ করে।আপনি সুন্দর সুন্দর গাছের ফটোগ্রাফি করেছেন। অনেক গাছ সম্পর্কে জানতে পারলাম।এতো সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আমার পোস্টটি পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য । ভালো থাকবেন ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64669.52
ETH 3430.49
USDT 1.00
SBD 2.52