টক মিষ্টি ঝাল ডেউয়া মাখা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি মজার রেসিপি নিয়ে এসেছি।আর সেটি হচ্ছে দেশীয় ফল ডেউয়া মাখা রেসিপি।এই ডেউয়ার অনেক গুলো নাম রয়েছে।অনেকে একে ডেউফল,ঢেউফল বলে। আবার কেউ বা বনকাঁঠাল বলে থাকে।তবে আমি এটি কে ডেউয়া ফল বলে থাকি।ডেউয়া ফলের সংষ্কৃত নাম লকুচ।আর হিন্দি নাম ডেহুয়া।

এই ডেউয়া ফলের প্রচুর উপকারিতা রয়েছে। এটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। এতে রয়েছে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণ করে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি কমায়। আমাদের ত্বকের খসখসে ভাব দূর করে মসৃন ভাব ফিরিয়ে আনতেও এই ডেউয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি একটি টক মিষ্টি জাতীয় ফল যার কারণে কারো বমি বমি ভাব হলে এটি খেলে সেটি দ্রুত সেরে যায় ।এছাড়াও অতিরিক্ত তৃষ্ণা নিবারণেও এটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাহলে আমাদের সকলেরই উচিত এই ফলটি বেশি বেশি করে খাওয়া ।কারণ এটি খেলে একদিকে যেমন খেতেও ভালো লাগে তেমনি বেশ উপকারও হবে।



ডেউয়া ফল মাখার রেসিপি



Polish_20220709_161602345.jpg

উপকরণ



ডেউয়া

20220707_134511.jpg

কাঁচামরিচ

20220707_135132.jpg

লবন

20220707_135137.jpg

বিট লবন

20220707_135323.jpg

কাসুন্দি

20220707_135247.jpg

প্রুস্তুতপ্রণালী



ধাপ-১

20220707_135023.jpg20220707_135426.jpg

প্রথমে এর খোসা ছাড়িয়ে এটিকে ভেঙে নেই।

ধাপ-২

20220707_135507.jpg20220707_135522.jpg

তারপর কাঁচা মরিচ, লবণ ও বিট লবণ নিয়ে নেই।

ধাপ-৩

20220707_135538.jpg20220707_135611.jpg

তারপর কাঁচা মরিচ, লবণ, বিট লবণ ভালোমতো মাখিয়ে ডেউয়ার সঙ্গে মাখিয়ে নেই।

ধাপ-৪

20220707_135635.jpg20220707_135752.jpg

তারপর কাসুন্দি দিয়ে ভালোমতো মাখিয়ে নেই।

ধাপ-৫

20220707_140015.jpg

ব্যাস এভাবেই তৈরি হয়ে গেল আমার লোভনীয় টক, মিষ্টি, ঝাল ডেউয়া মাখা রেসিপি।আশা করছি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে এবং খেতে ইচ্ছে করছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

নতুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। আমার কখনো এইটা খাওয়া হয়নি। আমি এই রেসিপি টা আমি প্রথম দেখলাম। কিন্তু আপনার পোস্ট দেখে খাওয়ার ইচ্ছা জাগলো। উপস্থাপনা টা আমার কাছে বেশ সুন্দর লেগেছে। শুভ কামনা রইলো আপনার জন্য।।

 2 years ago 

আপনি যেহেতু এই রেসিপিটি কখনো খাননি একবার হলেও নিশ্চয়ই ট্রাই করে দেখবেন। আপনার কাছেও বেশ ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোটবেলায় আম্মু স্কুলে নিয়ে যেতো আমায়।তো রাস্তায় এমন একসাথে দুইটা ডেউয়ার গাছ ছিল,রাস্তায় প্রতিদিনই ১০/১২ টা পরে থাকতো।আমায় মজা দেয়ার জন্য আম্মু সেগুলো পা দিয়ে ফুটাইতো আর বেশ সুন্দর শব্দ হতো।

জানি,এগুলো খাওয়া হয় তবে কখনো খেয়ে দেখিনি।দেখে ভালোই লাগলো।সুন্দরভাবে সবকিছু বর্ণনা করেছেন।শুভ কামনা রইলো 🥰

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এটি খাওয়া যায় এবং খেতে খুবই সুস্বাদু। আপনিও একবার খেয়ে দেখবেন তাহলেই বুঝতে পারবেন এর স্বাদ কেমন ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

টক মিষ্টি ঝাল ডেউয়া মাখা রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে ধাপে ধাপে রেসিপিটি তৈরি করে আমাদের সাথে উপস্থাপন করলেন। সত্যিই রেসিপিটি আমার অনেক ভালো লেগেছে।

 2 years ago 

ভাইয়া দেখে তো খেতে ইচ্ছে করারই কথা ।খেতে ভীষণ মজা যে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 2 years ago 

কোন কিছু মানুষের সামনে উপস্থাপন করতে হলে অবশ্যই নতুন এবং ভালো পাত্রে উপস্থাপন করতে হয়। আর আপনি আপনার এই রেসিপিটা আজকে দারুন মেলামাইনের প্লেটের উপস্থাপন করে দেখিয়েছেন দেখে আমার বেশ ভালো লেগেছে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

এই ফলের নামটা আমি আপনার থেকেই শুনেছি তবে দেখেছি অনেকের খেতে। আমার খুব খাওয়ার ইচ্ছা আমি কখনো খাইনি। আপনারটি দেখে মনে হচ্ছে খেতে খুবই ভালো লাগে খুব মজা করে মাখিয়েছেন আমার তো দেখে জিভে পানি চলে এসেছে। আবার এই ফলের দেখছি অনেক উপকারিতা আমি ক'দিন ধরে খেতে চাইছি কিন্তু কোথাও তো পাচ্ছি না।

 2 years ago 

এই ফলটি খুব কমই পাওয়া যায় ।তবে আমাদের এখানে মাঝে মাঝে পাওয়া যায়। এটি ভীষণ সুস্বাদু আপনি একবার খেয়ে দেখলে বার বার খেতে চাইবেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টক মিষ্টি ঢেউয়ের ফল মাখা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। কালার টা দেখে অনেক খেতে ইচ্ছে করছে। ছোটবেলায় নানুর বাড়িতে গিয়েছিলাম যখন তখন দুই একবার খেয়েছিলাম। ডেউয়া ফল তো এখন দেখাই যায়। আপনার রেসিপিটা দেখে অনেক খেতে ইচ্ছে করছে। প্রতিটি ধাপ আমাদের মাঝে দারুন ভাবে বর্ণনা করেছেন এবং গুছিয়ে খুব সুন্দর করে লিখেছেন। সত্যি আপনার আজকের রেসিপিটি দারুন হয়েছে। ধন্যবাদ মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু এই ফল টি এখন খুব একটা দেখা যায় না। মাঝেমধ্যে বাজারে পাওয়া যায় ।খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টক মিষ্টি ঝাল ডেউয়া মাখা রেসিপি😋😋😋
যদিও আমাদের এই দিকে এটাকে বন কাঠাল।বলে তবে এটা খেতে অনেক সুস্বাদু।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এটাকে অনেকেই বন কাঁঠাল বলে। আর আপনি ঠিকই বলেছেন এটা খেতে ভীষণ সুস্বাদু ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ডেউয়া খেতে আমার কাছে অনেক ভালো লাগে। তবে অনেকদিন ধরেই ডেউয়া খাওয়া হয় না। আপনার রেসিপিটি দেখেই খেয়ে ফেলতে ইচ্ছা করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমার কাছে এই ফলটি বেশ ভালো লাগে ।প্রতিবারই এই সময় একবার হলেও খাওয়া হয় ।যদিও খুব একটা পাওয়া যায় না তার পরেও পাওয়া যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

উফ টক মিষ্টি ঝাল ডেউয়া মাখা রেসিপি যদি একটু খেতে পারতাম। আমার তো ভীষণ ভালো লাগছে আপনার এই পোস্ট দেখে। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আসেন তাড়াতাড়ি খেয়ে যান ।আপনার জন্য একটু রেখেছি না আসলে আমিই খেয়ে ফেলব।ভালো লাগবে? ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই মজাদার একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি বরাবরই আমাদের মাঝে অনেক মজাদার মজাদার রেসিপি শেয়ার করে থাকেন। পরবর্তীতেও আপনার কাছ থেকে এরকম মজাদার রেসিপি আশা করব

 2 years ago 

ভাই আপনার এত সুন্দর একটি মন্তব্য পড়ে সত্যি ভীষণ ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61110.96
ETH 2649.39
USDT 1.00
SBD 2.58