কুয়াকাটায় ঘুরে আসা দিনগুলি শেষ পর্ব

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে আমার কুয়াকাটা ভ্রমণের শেষ পর্ব নিয়ে হাজির হয়েছি। আসলে কুয়াকাটায় অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে, যার এক এক পর্ব করে আপনাদের সামনে সবগুলো জায়গা দেখানোর চেষ্টা করেছি। আজও সেমনি কুয়াকাটার আরো কিছু সুন্দর জায়গার ফটোগ্রাফি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লাগবে ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি কুয়াকাটার দর্শনীয় স্থানগুলো।


কুয়াকাটা ভ্রমণের দিনগুলি



Polish_20220813_220513133.jpg



দ্বিতীয় দিন বিকেলের দিকে আমাদের আগে থেকে ঠিক করে রাখা ইঞ্জিন চালিত ভ্যানে করে কুয়াকাটার দর্শনীয় স্থানগুলো ভ্রমণে বেরিয়ে পড়লাম। আমরা জানতে পেরেছিলাম কুয়াকাটার বেশ কিছু দর্শনীয় স্থান রয়েছে, যেমন- লাল কাকড়ার চর ,লেবুর চর, তিন নদীর মোহনা ,ঝাউবন ইত্যাদি। সে স্থান গুলো দেখার উদ্দেশ্যেই আমরা যাত্রা শুরু করলাম।

20220602_160219.jpg

20220602_160230.jpg

সমুদ্রের তীর ঘেঁষে আমাদের ভ্যানটি চলছিল। খুবই চমৎকার একটি অনুভূতি ছিল ।খুব সুন্দর সুন্দর জায়গা দেখে আমরা সেখানে নেমে পড়ছিলাম আর সমুদ্রের পানিতে পা ভেজাচ্ছিলাম। পানির মধ্যে হাঁটছিলাম। সত্যিই দারুণ লাগছিল।

20220602_160415.jpg

আবার কিছুদূর যাবার পর দেখলাম একটি জায়গায় প্রচুর ঝিনুক পড়ে আছে। সমস্ত জায়গাটি ঝিনুকে সাদা সাদা হয়ে আছে ।দেখতে এত চমৎকার লাগছিল যে আবারও সেখানে নেমে কিছুক্ষণ ঘুরে বেড়ালাম ও ঝিনুক কুড়িয়েছিলাম। বেশ ভালো লেগেছিল।

20220602_160120.jpg

এই জায়গাটিতে জোয়ারের সময় সমুদ্রের পানি এসে আটকে ছিল। আবার একটু একটু করে পানি সমুদ্র ফিরে যাচ্ছিল। যার কারণে বালুগুলো এমন দেখাচ্ছিল। সত্যি বালু গুলো দেখতে দারুন লাগছিল। এখান দিয়েও আমরা কিছুক্ষণ হাঁটাহাঁটি করলাম।

20220602_155423.jpg

এখানে সমুদ্রের একদম শেষ প্রান্তে অনেক ব্লক দিয়ে রাখা হয়েছে ।কারণ ঢেউয়ের ধাক্কা খেয়ে খেয়ে তীরগুলো ভেঙে যাচ্ছিল। এই জন্যই ব্লক দেওয়া।

20220602_160449.jpg

এখানে বালুতে পা দিয়ে আমি আমার নাম লিখেছি।

20220602_160922.jpg

20220602_160938.jpg

তারপর আবার আমরা সামনের দিকে চলতে লাগলাম। সামনে বেশ সুন্দর গাছ ছিল। গাছ গুলো দেখে মনে হচ্ছিল যেন গেটের মতো তৈরি করা হয়েছে ।অনেকে এখানে নেমে ফটোগ্রাফি করছিল। আমরাও কয়েকটি ফটোগ্রাফি করলাম।।

20220602_161849.jpg

20220602_161427.jpg

এটি হচ্ছে লাল কাঁকড়ার চড়।একসময় এখানে লাল কাঁকড়া দিয়ে পুরো চড় টা লাল হয়ে থাকত। কিন্তু এখন লোকজনের সমাগম এদিকে বেশি। তাই কাকড়া গুলো খুব একটা দেখা যায় না ।আমরা যাওয়ার পর কিছু কাকড়া দূর থেকে দেখতে পাচ্ছিলাম। কিন্তু কাছে যাওয়ার আগেই তারা গর্তের মধ্যে ঢুকে যায়।তাই খুব কাছ থেকে কাঁকড়ার একটি ছবিও তুলতে পারিনি ।অনেকক্ষণ ছবি তোলার জন্য চেষ্টা করতে দেখে ভ্যানচালক একটি কাঁকড়া কে গর্তে ঢুকতে দেখে কাঁকড়ার গর্তে হাত ঢুকিয়ে দিলেন ।কিন্তু খুঁজে পেলেন না ,অনেক দূরে চলে গিয়েছে। এত অল্প সময়ের মধ্যে কিভাবে এত গভীরে চলে যায় সেটা দেখে আমরা খুবই অবাক হলাম।

20220602_161448.jpg

20220602_161510.jpg

20220602_162047.jpg

20220602_163024.jpg

এগুলো হচ্ছে ঝাউ বনের ফটোগ্রাফি।ঝাউ বনের এই এলাকাটি দেখতে খুবই চমৎকার।

20220602_163141.jpg

20220602_163204.jpg

এই ফটোগ্রাফি গুলো হচ্ছে তিন নদীর মোহনা। আমি এর আগে এতদিন শুধু শুনেছি নদী সাগরে পতিত হয়।আজ স্বচক্ষে দেখতে পেলাম ।তিন নদী তিন দিক থেকে সাগরে কি করে পতিত হচ্ছে। তবে অনেক দূরে থাকায় ফটোগ্রাফি খুব একটা স্পষ্ট হয়নি। এই পর্যন্তই ছিল আমাদের ঘোড়ার স্পট গুলি। আর দূরে যাওয়া যায় না ।তারপর আমরা আবার উল্টো দিকে ফিরতে শুরু করলাম।

20220602_164237.jpg

20220602_164243.jpg

20220602_164246.jpg

20220602_164322.jpg

উল্টো দিকে ফিরে আসার পথে আমরা এই দৃশ্য গুলি দেখতে পেলাম ।অসংখ্য গাছ এভাবে দাঁড়িয়ে আছে। দেখতে বেশ চমৎকার লাগছিল ।


আজকের মতো এখানেই শেষ করছি । আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০
লোকেশনকুয়াকাটা

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

দেখতে দেখতে সবগুলো পর্ব শেষ প্রত্যেকটা পর্বই আমি দেখেছি আপনার ফটোগ্রাফি এবং আপনার বর্ণনা অনেক ভাল ছিল।। আমিও কুয়াকাটা সমুদ্র সৈকতে ঘুরেছি অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে।।

 2 years ago 

আপনি আমার কুয়াকাটা ভ্রমণের সবগুলো পর্বই দেখেছেন জেনে বেশ ভালো লাগলো। এভাবেই মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

কুয়াকাটায় খুব সুন্দর মুহূর্ত পার করেছেন আপু। আপনার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। বিশেষ করে ঝাউ বনের ফটোগ্রাফি টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। এবং সর্বশেষ দিকের গাছের ফটোগ্রাফি গুলো কিছুটা অদ্ভুত লেগেছে। গাছগুলো কিছুটা ভিন্ন রকম লাগছে দেখতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু এখানকার গাছপালা গুলো একটু অদ্ভুত ধরনের সুন্দর ।আমার কাছেও বেশ ভালো লেগেছে ।আপনার কাছে ঝাউবন বেশি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু অসাধারণ আপনি কুয়াকাটা গিয়ে চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন ৷নদীর দৃশ্য বালুর দৃশ্য ৷গাছ পপে পরে আছে মেঘলা আকাশ সব মিলে খুব সুন্দর সময় কাটিয়েছেন ৷

 2 years ago 

আমার কুয়াকাটার সমুদ্রের ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সমুদ্র সৈকতে ঘুরতে গেলে মন মানসিকতা খুবই ভাল হয়ে থাকে। আমিও কিছুদিন আগে কক্সবাজারে ঘুরতে গিয়েছিলাম অসম্ভব রকমের সুন্দর সময় ছিল ।।আপনি কুয়াকাটা সমুদ্র সৈকতে গিয়ে খুবই সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন ।।খুবই ভালো লাগলো।।

 2 years ago 

আপনিও কিছুদিন আগে কক্সবাজার সমুদ্র সৈকতে গিয়েছিলেন জেনে বেশ ভালো লাগলো। আসলে সমুদ্রের কাছে গেলে সত্যি মনটা ভীষণ ভালো লাগে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এবার শীতের সময় আমাদের এখান থেকে অনেক মানুষ কুয়াকাটা ভ্রমনে গিয়েছিল। হয়তো ইচ্ছে ছিল দেখতে যাওয়ার জন্য কিন্তু ব্যস্ততার ফলে যাওয়া সম্ভব হয় নাই। বেশ ভালো লাগলো আপনার এই ফটোগ্রাফি গুলো দেখে, সাথে সুন্দর বর্ণনা করেছেন। আশা করি বেশ মনোমুগ্ধ করার সময় অতিবাহিত করেছেন।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া বেশ ভালো সময় কাটিয়েছিলাম কুয়াকাটায়। আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কুয়াকাটা বেশ ভালো একটি সময় কাটিয়েছেন এবং সেটি ক্যামেরা বন্দি করে খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের উপহার দিয়েছেন ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদায়

 2 years ago 

হ্যাঁ ভাইয়া কুয়াকাটায় বেশ ভালো সময় কাটিয়েছিলাম ।আর আপনাদের জন্যই ফটোগ্রাফি গুলো ক্যামেরাবন্দি করেছিলাম। আপনাদের ভালো লাগলেই আমার ফটোগ্রাফি করার সার্থকতা। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি যাব যাব চিন্তা করতে করতে এখনো পর্যন্ত যাওয়া হয়নি কোন একদিন সময় পেলে ঘুরে আসবো ধন্যবাদ আপনাকে

Nature deserves our protection.🌱🛡♻💪

 2 years ago 

আপনার কুয়াকাটা ঘুরে আসার দিনগুলোর আগের পর্ব আমি দেখেছিলাম আগের প্রতিটি পর্ব আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে শেষ পর্বটি দেখে আরও বেশি ভালো লাগলো। সুন্দর এই মুহূর্তগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আপনি আমার কুয়াকাটা ভ্রমণের আগের পর্বগুলো দেখেছেন জেনে বেশ ভালো লাগলো। মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

সমুদ্র সৈকতের সৌন্দর্য অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন আর ছোট ছোট পাথরগুলো অনেক ভালো লেগেছে। খুব কাছ থেকে এমন প্রাকৃতিক সৌন্দর্যগুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু মনি।

 2 years ago 

আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে বেশ ভাল লাগল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

কুয়াকাটায় ঘুরে আসার শেষের দিনগুলির কথা জানতে পেরে আমার খুবই ভালো লাগলো। কুয়াকাটার অসাধারণ সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। সব সময় ভালো থাকবেন এই শুভ কামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59605.49
ETH 2607.69
USDT 1.00
SBD 2.42