নার্সারিতে কিছু ফলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



নার্সারিতে কিছু ফলের ফটোগ্রাফি


বন্ধুরা আজ আমি আপনাদের সামনে নার্সারির কিছু ফলের ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি । শীতকাল মানেই নার্সারিতে যাওয়া আসা । কেননা এ সময় হরেক রকমের নতুন নতুন গাছ কিনতে পাওয়া যায় ।তাই তো মাঝেমধ্যেই নার্সারি থেকে ঘুরে আসি ।কয়েকদিন আগে আবারও গিয়েছিলাম নার্সারিতে ।তখন কিছু ফলের গাছ দেখতে পেলাম । ছোট ছোট গাছগুলোতে ফল ধরে আছে দেখতে ভীষণ ভালো লাগছিল । তারই কিছু ফটোগ্রাফি আমি আজ আপনাদের সঙ্গে শেয়ার করব । আশা করছি আপনাদের ভালো লাগবে ।


20230105_172006.jpg

20230105_171821.jpg

এটি একটি মালটা গাছ । ছোট গাছটিতে পাকা মালটা ধরে আছে দেখতে সত্যি ভীষণ ভালো লাগছিল । জানিনা খেতে কেমন মিষ্টি না টক । তবে এ ধরনের গাছগুলো কেনার খুব একটা সাহস হয় না । কেননা এর ফল গুলো কেমন হবে সেটি জানা যায় না । আমার নানু বাড়িতে একটি মালটার গাছ ছিল । সেই গাছের ফল মুখে দিলেই সমস্ত পৃথিবী অন্ধকার হয়ে যেত , এত টক ! যাইহোক গাছটিতে পাকা মালটা দেখে সত্যিই ভীষণ ভালো লাগলো । তাই তো আপনাদের সঙ্গে শেয়ার করলাম ।


20230105_172022.jpg

20230105_171839.jpg

এ দুটি হচ্ছে বড়ই এর গাছ । গাছটি ছোট্ট একটি গাছ কিন্তু তাতে অসংখ্য বড়ই ধরে আছে । এই বড়ইগুলো মাত্র হালকা হলুদ হলুদ হয়েছে । হয়তো পাক ধরেছে । খুব তাড়াতাড়ি পেকে যাবে । এই গাছটি দেখেও ভীষণ ভালো লেগেছিল । কেননা ছোট্ট একটি বড়ই গাছে অসংখ্য বড়ই ধরে আছে দেখে ভালোলাগারই কথা ।নিশ্চয়ই আপনাদেরও ভালো লেগেছে ।


20230105_171939.jpg

20230105_171845.jpg

এদুটিও বড়ই এর গাছ । তবে এই বড়ইগুলো আমার কাছে দেশি বড়ই এর মত লাগল । যদিও এখন দেশি বড়ই খুব একটা পাওয়া যায় না । সব জায়গায় আপেল কুলে ভরে গেছে । দেশি বড়ই খুঁজে পাওয়া খুবই মুশকিল । আমি কয়েকদিন থেকে দেশি বড়ই খুঁজছি কিন্তু কোথাও পাচ্ছিনা । এই গাছ টি আমাকে মুগ্ধ করেছিল । এই বরই গাছটির দাম ছিল দেড়শ টাকা । এরকম ফল ধরা গাছের দাম এত কম টাকা শুনে তো আমি অবাক হয়েছিলাম । আমি আরো একটু বেশি দাম হবে মনে করেছিলাম ।


20230105_171318.jpg

20230105_171316.jpg

এদুটি হচ্ছে বোম্বাই মরিচের গাছ । বোম্বাই মরিচ গুলো আমার কাছে দেখতে বেশ ভালই লাগে । এর আগে আমি গত বছর একটি বোম্বাই মরিচের গাছ কিনেছিলাম । সেই গাছ টিতে প্রচুর পরিমাণে মরিচ ধরেছিল । এবার অবশ্য কেনা হয়নি । এই মরিচ গুলো দেখতে বেশ ভালই লাগে । গাছ ভর্তি হয়ে থাকলে আরো অনেক বেশি ভালো লাগে । যাই হোক আশা করছি আপনাদের কাছে আমার ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে ।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

নার্সারিতে গেলে এই দৃশ্যগুলো দেখলে খুবই ভালো লাগে। ছোট্ট ছোট্ট গাছে ফল ধরেছে সত্যিই অবাক হই। ছোট্টবেলায় এইগুলো দেখতে পেতাম না বর্তমান ছোট ছোট গাছে এই ধরনের ফল ধরার দৃশ্য দেখতে পাওয়া যায়। ছাদে বাগান তৈরির ক্ষেত্রে এগুলো খুবই উপযোগী।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন এই ফলসহ গাছগুলো ছাদে লাগানোর ক্ষেত্রেই বেশি উপযোগী । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন আপু নার্সারি থেকে তোলা বিভিন্ন ফলের ফটোগ্রাফি দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে।আপনি ঠিক বলছেন আপু আসলে নার্সারিতে শীতকালে গেলে অনেক ভালো লাগে কারণ বিভিন্ন ধরনের ফুল ফুটে এবং ফল ধরে গাছের মধ্যে যা দেখে মনে অনেক তৃপ্তি আসে।অসংখ্য ধন্যবাদ আপু নার্সারি থেকে ফলের ফটোগ্রাফি গুলো নিয়ে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু আসলেই নার্সারিতে গেলে অনেক সুন্দর সুন্দর ফুল ও ফলের গাছ দেখলে বেশ ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

গাছ লাগানো আমার প্রিয় শখের মধ্যে অন্যতম একটি শখ তাই মাঝে মধ্যে নার্সারিতে গাছ কিনতে যাওয়া হয়।নার্সারিতে গেলে সবগুলো গাছ দেখে মনে হয় কোনটা রেখে কোনটা নেই মন চায় সবগুলোই নিয়ে আসি।আমি বারান্দায় ফুলের গাছ লাগাই তাই ফলের গাছের সাইডে কখনো যাওয়া হয়নি।আপু আপনার ফলের গাছের ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে এরকম গাছ কিনে আনলে বেশ ভালোই হবে সাথা সাথে গাছ থেকে ফল পেরে খাওয়া যাবে। সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই আপু।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন নার্সারিতে গেলে মনে হয় সবগুলো গাছ একসঙ্গে কিনে নিয়ে আসি । আর ফলসহ গাছ কিনতে পারলে গাছ থেকে সাথে সাথেই ফল খাওয়া যায় এটি একটি সুবিধা । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

নার্সারি ঘুরে অনেক সুন্দর সময় অতিবাহিত করেছেন সেই সাথে সুন্দর ফলের ছবি আমাদের মাঝে শেয়ার করেছেন খুবই ভালো লাগছে দেখতে।।
পাকা মালটা দেখে তো খুব লোভ হচ্ছিল আমি হয়তো উঠায় নিয়ে চলে আসতাম। আবার বোম্বাই মরিচ দেখে কিন্তু ঝাল ঝাল মনে হচ্ছিল ভালোই লাগে ঝালমুড়ির সাথে খেতে।।

 2 years ago 

আসলে ভাইয়া পাকা মালটা টা দেখতে বেশ ভালই লাগছিল । তবে উঠিয়ে নিয়ে আসার কোন সুযোগ নেই । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

নার্সারিতে গিয়ে তোলা ফলের ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে আপু। আসলে এতো ছোট ছোট গাছের মধ্যে ফল ধরে আছে, দেখতে খুব সুন্দর লাগে। আপনার প্রতিটি ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে, তবে মালটার ফটোগ্রাফি দেখতে সবচেয়ে বেশি সুন্দর লাগছে। যাইহোক এতো সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাল্টার ফটোগ্রাফি আপনার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

বাহ আপু নার্সারিতে গিয়ে আপনি সুন্দর সুন্দর ফলের ফটোগ্রাফি করেছেন । নার্সারিতে যেমন বিভিন্ন রকম ফুলের গাছ দেখতে পাওয়া যায় ঠিক তেমনি অনেক রকম ফলের গাছ পাওয়া যায়। মালটা গুলো দেখতে সুন্দর লাগছে আপু। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ আপু নার্সারিতে ফুল ও ফলের গাছ দেখতে পাওয়া যায় যা দেখে ভীষণ ভালো লাগে এবং নিয়ে আসতে মন চায় । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60255.54
ETH 2640.76
USDT 1.00
SBD 2.55