দীর্ঘদিন পর কলেজ ক্যাম্পাসে যাওয়া

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে দীর্ঘদিন পর আমার কলেজ ক্যাম্পাসে যাওয়ার কিছু অনুভূতি শেয়ার করতে এসেছি । বেশ কয়েক বছর আগে কলেজ ছেড়ে এসেছি। তারপর অনেকদিন হয় কলেজে যাওয়া হয় না। সেদিন বিজয় দিবসের দিন কলেজ ক্যাম্পাসে গিয়েছিলাম । কেননা স্টেডিয়াম ও কলেজ রাস্তার এপার ওপার। তাই যখন স্টেডিয়ামে বিজয় দিবসের দিনে ঘুরতে গিয়েছিলাম তখন চিন্তা করলাম তাহলে কলেজ থেকেও একটু ঘুরে যাই। সে চিন্তা থেকেই প্রথমে স্টেডিয়ামে ঘোরাঘুরি করে তারপর কলেজ ক্যাম্পাসে গিয়েছিলাম। দীর্ঘদিন পর কলেজে যেয়ে সত্যি ভীষণ ভালো লেগেছিল । তারই কিছু ফটোগ্রাফি আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করব ।আশা করছি আপনাদের ভালো লাগবে।

দীর্ঘদিন পর কলেজ ক্যাম্পাসে যাওয়া


20221216_102217.jpg

20221216_101929.jpg

এটি মূলত আমাদের কলেজের প্রধান শাখা ।এখানে সকল অফিশিয়াল কাজ সম্পন্ন হয় এবং ডিগ্রী ক্লাস হয় ।এখানে আমার বেশিরভাগ আসা হয়েছে অফিশিয়াল কাজের জন্য। তারপরেও আমরা অনার্স শাখা থেকে ডিগ্রি শাখাই এসে মাঝে মাঝে কলেজের মাঠে আড্ডা দিতাম। অনার্স শাখা ডিগ্রি শাখা থেকে একটু দূরে ছিল। ডিগ্রি শাখা থেকে অনার্স শাখায় কলেজ বাসে করে আমরা যেতাম ।কলেজ বাসে করে যাওয়ার অন্যরকম আনন্দ ছিল।

20221216_101939.jpg

এই কলেজের মাঠ টি বিশাল বড় ছিল। এই মাঠে বসে বন্ধু বান্ধব মিলে কত না আড্ডা দিয়েছি। আজ সেগুলো শুধুই স্মৃতি। বিজয় দিবসের দিনে দেখলাম কলেজে অনেক ছেলে মেয়ে আছে। কেউবা এখনো অধ্যয়নরত আর কেউবা পুরনো স্মৃতিকে খুঁজে ফিরতে কলেজে এসেছে আমার মত।

20221216_101945.jpg

20221216_102018.jpg

আমার সঙ্গে ছিল আমার হাজবেন্ড ও আমার মেয়ে। আমরা কলেজের মধ্যে বেশ কিছুক্ষণ হাঁটাহাঁটি করলাম। তারপর আমার মেয়েকে কলেজের বিভিন্ন জায়গা ঘুরে ঘুরে দেখালাম। আর তাকে বোঝালাম এই কলেজেই তোমার বাবা-মা পড়াশোনা করেছে। আমার মেয়ে কলেজ ঘুরে বেশ আনন্দ পাচ্ছিল।

20221216_102031.jpg

20221216_102024.jpg

গাছের নিচে এই জায়গাটিতে বসে কতই না আড্ডা দিয়েছি। আজ ছেলেমেয়েদের বসে থাকতে দেখে বেশ ভালো লাগলো। আসলে অনেকদিন পর কলেজ ক্যাম্পাসে যাওয়ার পর অন্যরকম অনুভূতি হচ্ছিল ।পুরনো সবকিছুই চোখের সামনে ভেসে উঠছিল। খুব মিস করছিলাম সেই দিনগুলিকে । যারা এখনো অধ্যায়নরত আছে তারা এখন এই বিষয়টা বুঝতে পারবে না ।যখন তাদের শিক্ষা জীবন শেষ হবে তখন তারা এই বিষয়টি খুব ভালোভাবে অনুভব করতে পারবে।

20221216_102334.jpg

20221216_102335.jpg

আমি যেদিন কলেজে গিয়েছিলাম সেদিন বিজয় দিবস ছিল বিধায় কলেজের শহীদ মিনার চত্বরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। বেশ ভালই অনুষ্ঠান হচ্ছিল দেখলাম। আমিও যেয়ে চেয়ারে বসে স্যারদের আলোচনা সভা কিছুক্ষণ শুনলাম। কিছুক্ষণ ওখানে বসে থেকে তারপর আবার চলে এলাম।

20221216_103148.jpg

20221216_103154.jpg

তারপর কলেজের এই রাস্তা ধরে আমরা সামনের দিকে হাঁটতে থাকলাম। এভাবে কিছু সময় হাঁটাহাঁটি করে তারপর আমরা আবার স্টেডিয়ামে গিয়েছিলাম ।আসলে দীর্ঘদিন পর কলেজ ক্যাম্পাসে বেশ ভালই লেগেছিল ।আশা করছি আপনাদের কাছেও আমার আজকের আয়োজন ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 2 years ago 

অনেকদিন পর কলেজ ক্যাম্পাসে গিয়ে খুব সুন্দর মুহূর্ত পার করেছেন। আসলে মাঝে মাঝে কলেজ ক্যাম্পাসে গেলে কি যে ভালো লাগে তা বলে বোঝানো সম্ভব নয়। কত মধুর মুহূর্ত জড়িয়ে আছে কলেজ ক্যাম্পাসের মাঝে। আপনার ফটোগ্রাফি গুলো অনেক চমৎকার ছিলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন কলেজ ক্যাম্পাসে আসলেই অনেক মধুর স্মৃতি জড়িয়ে আছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

এমনিতে অনেকদিন পর হুট করে এভাবে কলেজ ক্যাম্পাসে যাওয়ার ফলে অন্যরকম একটা অনুভূতি কাজ করে। আপনি তো দেখছি খুবই ভালো একটি সময় অতিবাহিত করেছেন কলেজ ক্যাম্পাসে গিয়ে। সুন্দর সুন্দর ফটোগ্রাফি ও করেছেন কলেজ ক্যাম্পাসের। ভেতরের দিক এবং বাহিরের দিকটা কিন্তু অসাধারণ দেখতে। যেহেতু বিজয় দিবস তাই প্রত্যেকটি স্কুল-কলেজে একটা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে আপনাদের ওই কলেজ
টিতে ও দেখছি বেশ ভালোই আয়োজন করেছে। আপনি স্যারদের বক্তব্য শুনেছেন দেখে ভীষণ ভালো লেগেছে।

 2 years ago 

হ্যাঁ আপু বিজয় দিবসের দিন কলেজ ক্যাম্পাসে দেখলাম বেশ ভালোই আয়োজন করেছে। বেশ ভালো লেগেছিল মুহূর্তগুলো। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই ভালো একটি মুহূর্ত কাটিয়েছেন তো দেখছি আপনার কলেজে গিয়ে। অনেকদিন পর যাওয়া হলে এমনিতেই খুবই ভালোই লাগে। বিজয় দিবস উপলক্ষে দেখছি আপনাদের কলেজে বেশ ভালই আয়োজন করেছে।বিজয় দিবসের অনুষ্ঠানে গিয়ে ভালই সময় অতিবাহিত করেছেন। আমাদের সাথে শেয়ার করার জন্য বেশি ভালো ভালো ফটোগ্রাফিও করেছেন। আপনার কাটানো এরকম একটি সুন্দর মুহূর্ত শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া সেদিন কলেজে বেশ ভালোই সময় অতিবাহিত করেছিলাম আর পুরনো স্মৃতিগুলোকে মনে করেছিলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলে কোনো পরিচিত জায়গায় দীর্ঘদিন পর গেলে খুবই ভালো লাগে ৷ আপনি দীর্ঘদিন পর বিজয় দিবসের দিন ঘোরাঘুরি করতে গিয়ে কলেজ ক্যাম্পাসে বেশ ভালোই মুহূর্ত কাটিয়েছেন ৷ এবং চমৎকার কিছু ফটোগ্রাফি করেছেন ৷ আপনার অনুভুতি এবং ফটোগ্রাফি দেখে অনেক ভালো লাগলো আপু ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে মন্তব্য করার জন্য। আসলে অনেকদিন পর কলেজে গেলে সবারই মনে হয় ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বিজয় দিবস উপলক্ষে প্রায় প্রতিটি কলেজে ই অনেক রকম অনুষ্ঠানের আয়োজন করা হয় আপনাদের কলেজেও দেখছি তেমনি। আসলে আমার মনে হয় বিজয় দিবস উপলক্ষে প্রায় প্রত্যেকটি কলেজ স্কুলে অনেক রকম অনুষ্ঠানের আয়োজন করে দেখতে অনেক বেশি ভালো লাগে। অনেকদিন পরে আপনি কলেজে গিয়েছেন এবং সেখানে গিয়ে খুবই সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছেন এটা জেনে খুবই ভালো লাগলো, সুন্দর মুহূর্ত অতিবাহিত করার পাশাপাশি আপনার স্যারদের বক্তব্য শুনে খুবই ভালো লেগেছে এটা জেনে আরও বেশি ভালো লাগলো। ধন্যবাদ আপনার কলেজ ক্যাম্পাসে ঘোরাঘুরির সুন্দর মুহূর্তটা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আমার পোষ্টটি পড়ে মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

দীর্ঘদিন পর কলেজ ক্যাম্পাসে গিয়ে আপনার ভীষণ ভালো লেগেছিল, সেটা সম্পূর্ণ পোস্ট পড়ে বুঝতে পারলাম। আপনার মেয়েও খুব আনন্দ পেয়েছিল ক্যাম্পাস ঘুরে ঘুরে। আসলে অনেকদিন পর কলেজ ক্যাম্পাসে গিয়ে খুব সুন্দর স্মৃতিচারণ করেছেন। ছাত্র জীবন হচ্ছে মানুষের জীবনের সবচেয়ে মূল্যবান সময়, যদিও সেটা অধ্যয়নরত অবস্থায় গভীরভাবে উপলব্ধি করা যায় না। যাইহোক পুরো পোস্টটি পড়ে খুব ভালো লাগলো আপু, অনেক ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই আপনি ঠিকই বলেছেন অধ্যায়নরত অবস্থায় ছাত্র জীবনের মুহূর্তগুলো উপলব্ধি করা যায় না ।যখন সেই সময়টা আমরা পার করে আসি তখনই বুঝতে পারি কতটা মধুর সময় ছিল ।যাই হোক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62613.64
ETH 2438.01
USDT 1.00
SBD 2.67