নার্সারিতে বিভিন্ন ফলের ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


বন্ধুরা কিছুদিন আগে আমি একটি নার্সারিতে ঘুরতে গিয়েছিলাম সেখানে বিভিন্ন ধরনের গাছ দেখেছিলাম । তার মধ্যে কিছু ছিল ফলের গাছ । সেই ফলের গাছের কিছু ফটোগ্রাফি নিয়ে আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি । বিভিন্ন রকমের ফলের গাছ দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। আপনাদেরও মনে হয় বেশ ভালই লাগবে । আসলে নার্সারি তে গেলে বিভিন্ন রকমের ফুলের গাছের পাশাপাশি ফলের গাছও দেখতে পাওয়া যায় যেটা আমার কাছে ভীষণ ভালো লাগে। ছোট ছোট গাছগুলোতে ফল ধরে থাকে সেটি দেখতে সত্যিই চমৎকার লাগে।যদিও জায়গার অভাব যার জন্য ফলের গাছগুলো কেনা হয় না । জায়গা থাকলে অবশ্যই আমি ফলের গাছগুলো কিনতাম । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি বিভিন্ন ফলের ফটোগ্রাফি।


নার্সারিতে বিভিন্ন ফলের ফটোগ্রাফি


IMG20230723180921~2.jpg

প্রথমেই যে ফটোগ্রাফিটি দেখতে পাচ্ছেন সেটি হচ্ছে একটি আম গাছের ফটোগ্রাফি । ছোট্ট একটি আম গাছে বেশ কিছু আম ধরে আছে দেখতে সত্যিই চমৎকার । এই আমগুলো নাকি ভীষণ মিষ্টি । যদিও আমের নাম টি আমার মনে নেই আর ফটোগ্রাফিতেও নাম ভালো বোঝা যাচ্ছেনা। যাইহোক আমের গাছটি বেশ সুন্দর দেখতে।


IMG20230723175603.jpg

আর এটি হচ্ছে থাই ছবেদা গাছ । এতদিন আমরা যে ছবেদা দেখেছি সেটি গোল আকৃতির এরকম লম্বা আকৃতির ছবেদা আমি এর আগে দেখিনি। আমি তো প্রথমে যেয়ে দোকানদারকে জিজ্ঞাসা করলাম এটি আবার কি গাছ । দোকানদার তখন বলল এটি থাই ছবেদা গাছ।


IMG20230723175010~2.jpg

আর এটি হচ্ছে আমাদের সকলেরই চিরচেনা লেবু গাছের ফটোগ্রাফি । আসলে এখান থেকে লেবু গাছগুলো কিনলে সেই লেবু গাছগুলো বেশ ভালো হয়। প্রচুর পরিমাণে লেবু ধরে ।যদিও আমার কেনা হয়নি কেননা এত বড় গাছ লাগানোর জায়গা নেই।


IMG20230723175605~2.jpg

IMG20230723175613~2.jpg

আর এ দুটি হচ্ছে মালটা গাছের ফটোগ্রাফি । আসলে মালটা গাছের মালটা গুলো যতবারই আমি দেখেছি বেশিরভাগই টক হয়েছে । জানি না এদের টা কেমন হবে । যাইহোক গাছ ভর্তি মালটা দেখতে বেশ ভালই লাগছিল।


IMG20230723180406~2.jpg

IMG20230723180408~2.jpg

আর এ দুটি হচ্ছে কাঠিমন আম গাছের ফটোগ্রাফি ।যদিও এই নামটি আমি এবারই প্রথম শুনেছি। এত প্রকারের আমের নাম শুনেছি কিন্তু কাঠিমন আম এর নাম এর আগে কখনো শুনিনি । যাক নতুন একটি আমের গাছ দেখতে পেয়ে ভালো লাগলো । জানিনা খেতে কেমন।


IMG20230723180413~2.jpg

আর এটি হচ্ছে চিরচেনা পেয়ারা গাছের ফটোগ্রাফি ।গাছটিতে মাত্র ছোট ছোট পেয়ারা ধরেছে। তবে বেশ কিছু পেয়ারা ধরেছে গাছটিতে। হয়তো ভালো জাতের কোন পেয়ারা হবে।


IMG20230723180423~2.jpg

আর এটি হচ্ছে আমড়া গাছের ফটোগ্রাফি । আসলে এতদিন আমি জানতাম আমড়া গাছগুলো বেশ বড় হয় এবং বড় বড় গাছগুলোতেই আমড়া ধরে। কিন্তু ইদানিং দেখতে পাচ্ছি মানুষ ছাদের ছোট ছোট জায়গায় আমড়া গাছ লাগায় এবং গাছ ভর্তি আমড়া ধরে থাকে । এই গাছটিতেও প্রচুর আমড়া ধরেছে ।দেখতে বেশ ভালই লাগছে।


IMG20230723180440~2.jpg

IMG20230723180441~2.jpg

আর এটি হচ্ছে আরো একটি ভিন্ন জাতের মাল্টা গাছ । গাছটিতে বেশ কয়েকটি মালটা ধরে আছে। তবে মালটা গুলো দেখতে একটু অন্যরকম । দেখতে আমার কাছে বেশ ভালই লাগছে জানিনা খেতে মিষ্টি হবে কিনা।


IMG20230723180731~2.jpg

আর এটি হচ্ছে ড্রাগন ফলের গাছ । এখন মানুষের ছাদ বাগান গুলোতে এই ড্রাগন ফলের প্রচুর চাষ দেখা যাচ্ছে। এই গাছটিতে ড্রাগন ফল মাত্র ধরতে শুরু করেছে, দেখতে বেশ ভালই লাগছিল। আশা করছি আপনাদের কাছেও ফলের ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। প্রতিটি গাছ অনেক সুন্দর। সত্যি নার্সারিতে গেলে বিভিন্ন ধরনের গাছ সম্পর্কে পরিচিত হওয়া যায়। তবে এই লম্বা জাতীয় ছবেদা আমি কখনো দেখিনি। যাইহোক আপনার পোস্টের মাধ্যমে দেখতে পেয়ে অনেক ভালো লাগল। আপনার জন্য শুভকামনা রইল।

 last year 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন নার্সারি গুলোতে গেলে বিভিন্ন গাছ সম্পর্কে জানা যায় । আর এই সবেদা আমিও এই প্রথম দেখলাম ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু নার্সারিতে গিয়ে বিভিন্ন রকম ফলের ফটোগ্রাফি করেছেন যা দেখতে অনেক সুন্দর লাগছে। অনেক রকম মালটা দেখেছি তবে রিকেট মালটা আপনার পোস্ট থেকেই চিনলাম। প্রতিটি ফটোগ্রাফি সাথে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

ভাইয়া এ ধরনের মালটা আমিও এর আগে কখনো দেখিনি এবারই প্রথম দেখলাম। তবে মাল্টাটি দেখতে কিন্তু বেশ চমৎকার ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

কাঠিময় আমগাছ আবার কি.... আমি নিজেও কিন্তু নামটা প্রথমবার শুনলাম। আসলে ফটোগ্রাফি করার জন্য নার্সারীর কোন বিকল্প হয় না। আমি নিজেও কিন্তু মাঝে মাঝে নার্সারিতে গিয়ে ফটোগ্রাফি করে নিয়ে আসে। বেশ ভালো হয়েছে আপু আপনার ফটোগ্রাফি গুলো।

 last year 

হ্যাঁ ভাইয়া এই আমের নামটি একদমই অপরিচিত। জানিনা খেতে কেমন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

 last year 

আপু নার্সারিতে গেলে ফুলের পাশাপাশি ফলের গাছগুলোও দেখতে ভীষণ ভালো লাগে। এই যে ছোট ছোট গাছে আম,আমড়া,লেবু,মাল্টা ধরে আছে দেখতে কতো কিউট লাগছে তাই না। আর কতো রকমের যে আম আছে।এটা নাকি কাঠিমন আম।খুব অবাক হলাম নাম দেখে।খুব সুন্দর হয়েছে আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপু।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন নার্সারি গুলোতে গেলে বিভিন্ন অজানা অচেনা ফলের গাছ দেখতে পাওয়া যায় । আর এই আমের নামটি শুনে আমিও অবাক হয়েছিলাম । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপু আপনি আজকে খুবই সুন্দর কিছু ফলের ফটোগ্রাফি করেছেন। এর মধ্যে আম পেয়ারা সবেদা এই ফলগুলো খেতে খুবই সুস্বাদু। পেয়ারা আম তো সুস্বাদু আছে তার মধ্যেও সবেদা ফলটি কিন্তুু খেতে খুবই ভালো লাগে। ছোটকালে অনেক খেয়েছি এখন আর খেতে পারি না। সত্যি বলতে সবেদা সেভাবে পায় না। গ্রামে যেহেতু আমরা বসবাস করি তাই সেভাবে কিনে খাব সেটা হয়ে ওঠেনা। সবমিলে আপনি খুব চমৎকার কিছু ফলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

ভাইয়া আপনার এখন ছবেদা খাওয়া হয় না জেনে বেশ খারাপ লাগলো । কিন্তু আমাদের এখানে বাজার গুলোতে প্রচুর ছবেদা পাওয়া যায় । যেটা প্রতিবছরই কেনা হয় ।খেতে ইচ্ছে করলে আপনিও কিনে খাবেন ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনি নার্সারি বাগান থেকে খুব সুন্দর করে কিছু ফল গাছের ফটোগ্রাফি করছেন। তবে জায়গা থাকলে এসব ফল গাছগুলো লাগালে নিজের জন্য এবং পরিবেশের জন্য খুব ভালো হতো। তবে আপনার ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো। নার্সারি বাগানে গেলে এমনি মন অনেক ফ্রেশ হয়ে যায়। তবে আপনি ঠিক বলেছেন এখন মানুষ বাসার ছাদের উপর বিভিন্ন ধরনের ফল গাছ চাষ করতেছে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে ফল গাছের ফটোগ্রাফি গুলো সুন্দর ভাবে বর্ণনা দিয়েছে শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন নার্সারি গুলোতে গেলে মন বেশ ফ্রেশ হয়ে যায়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা।

 last year 

সতী নার্সারিতে ঘুরতে গেলে বিভিন্ন গাছের পাশাপাশি অনেক রকম ফল এবং ফুলের দেখা পাওয়া যায়। দেখেই বোঝা যাচ্ছে নার্সারিতে গিয়ে খুবই সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছেন সুন্দর মুহূর্ত অতিবাহিত করার পাশাপাশি চমৎকার কিছু ফলের ফটোগ্রাফি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। নার্সারি ভ্রমণ করতে আমারও অনেক বেশি ভালো লাগে তবে কখনো নার্সারি থেকে গাছ কেনা হয়নি। আপনার এই সুন্দর মুহূর্তটা আমাদের সকলের মাঝে ফোটোগ্রাফির মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

ভাইয়া আপনিও নার্সারিতে যেতে ভালোবাসেন জেনে ভালো লাগলো। তবে নার্সারিতে যেয়ে কখনো গাছ কেনেন নি এটি শুনে বেশ অবাক লাগলো ।অবশ্যই একবার কিনে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার ফল গাছের ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম। নার্সারি বাগানে গেলে এরকম ফল গাছ দেখলে মন চাইবে সব ফল গাছ কিনে নিয়ে আসতে। তবে এসব ফল গাছ লাগাতে হলে জায়গার দরকার । আপনার ফল গাছের ফটোগ্রাফি সবগুলো অসাধারণ হয়েছে। সবগুলো ফটোগ্রাফি আমার কাছে অসম্ভব ভালো লাগলো। অনেক সুন্দর করে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 last year 

হ্যাঁ ভাইয়া আপনি ঠিকই বলেছেন এই নার্সারি গুলোতে গেলে আমারও মনে হয় যেন সবগুলো গাছ কিনে নিয়ে আসি। কিন্তু তা তো আর সম্ভব নয় । যাই হোক দু-একটা কিনে নিয়ে আসি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 last year 

নার্সারিতে ঘুরতে যেতে আমার খুবই ভালো লাগে। তাই আমি সুযোগ পেলে নার্সারিতে ঘুরতে যাই। এখন বৃক্ষরোপনের বিশেষ বিশেষ কর্মসূচি দেশের বিভিন্ন স্থানে চলছে। তাই নার্সারিতেও বহু মানুষের চলাচল। যাইহোক নার্সারিতে বিভিন্ন প্রকার ফলের দেখা যায় বিশেষ করে আপনি ঠিক তেমন কিছু ফলের ফটোগ্রাফি করেছেন নার্সারি থেকে, যেমন আম কমলা লেবু আমরা পেয়ারা। সমস্ত ফটোগ্রাফি গুলো ছিল দেখার মতো এবং ভালো লাগলো আপনার এই সুন্দর পোস্ট দেখে।

 last year 

আসলে ভাইয়া আপনি ঠিকই বলেছেন এখন বৃক্ষরোপণ কর্মসূচি চলছে ।তাই তো বিভিন্ন নার্সারি গুলোতেও ফলের গাছ দেখা যাচ্ছে ।আপনার কাছে ফটোগ্রাফি গুলো ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে আপু। তবে আমি এই প্রথম রিকেট মালটা দেখলাম। বেশ দারুণ তো দেখতে।নার্সারিতে গেলে এমন অনেক আনকমন ফলমূলের গাছ দেখা যায় যেগুলো দেখতে অনেক ভালো লাগে।ধন্যবাদ আপু বেশ কয় প্রকার ফলের গাছের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু এই মালটা টি আমিও এই প্রথমবার দেখলাম। তবে মালটা টি দেখতে কিন্তু ভীষণ সুন্দর ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56784.71
ETH 2392.67
USDT 1.00
SBD 2.27