কিছু র‍্যান্ডম ফটোগ্রাফি||১০%বেনিফিশিয়ারী আমার প্রিয় shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই এই করোনাকালীন সময়েও সুস্থ আছেন, নিরাপদে আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সঙ্গে কিছু ফটোগ্রাফি শেয়ার করতে এসেছি। দীর্ঘদিন হয় কোন ফটোগ্রাফি শেয়ার করিনা ।তাই আজ মনে হলো কিছু ফটোগ্রাফি শেয়ার করি ।ফটোগ্রাফি গুলো বেশিরভাগই হচ্ছে আমার বাসার ছাদের আমার গাছের কিছু ফটোগ্রাফি ।এছাড়াও বাইরের কিছু ফটোগ্রাফি রয়েছে।মোবাইল ঘাটতে ঘাটতে আজ মোবাইলে ফটোগ্রাফি গুলো পেলাম ।তাই মনে হল ফটোগ্রাফি গুলো আপনাদের সঙ্গে একটু শেয়ার করি ।আশা করছি আপনাদের কাছে ফটোগ্রাফি গুলো ভালো লাগবে ।তাহলে চলুন দেখে আসি আমার ফটোগ্রাফি গুলি।



Polish_20220303_151635439.jpg

ফটোগ্রাফি গুলো পর্যায়ক্রমে আপনাদের সঙ্গে শেয়ার করছি:



ফটোগ্রাফি-১

20200314_174551.jpg

ফটোগ্রাফি-২

20200314_174524.jpg

এই ফটোগ্রাফি দুটি গত বছরের তোলা একটি গোলাপ গাছের ফটোগ্রাফি। এই গাছটি আমি যখন কিনে ছিলাম তখন অনেক বড় বড় গোলাপ ফুটে থাকতো ।দেখতে খুবই চমৎকার ছিল ।কিন্তু সময়ের সাথে সাথে গোলাপ যেন তার রূপ পরিবর্তন করে ফেললো। ফুলগুলো একদম ছোট আকারের হয়ে গেল ,জানিনা কেন এমন হলো ।পরবর্তীতে এ বিষয়টা নিয়ে অনেক চিন্তা করার পর এক গোলাপ চাষির মাধ্যমে জানতে পারলাম যে, হাইব্রিড গোলাপের ডালগুলো জংলি গোলাপ গাছের সঙ্গে কলম করা হয়। হাইব্রিড গোলাপের তুলনায় জংলী গোলাপ গাছ গুলো অতি দ্রুত গতিতে বাড়ে। যখনই ওই গাছটা দ্রুতগতিতে বাড়ে তখন হাইব্রিড গোলাপের ডালটি অনেক ক্ষেত্রে মারা যায় ।সে ক্ষেত্রে জংলী গোলাপ গাছটি নিজের আধিপত্য বিস্তার করে ফেলে ।যার কারণে ফুলগুলো ছোট হয়ে যায় ।অর্থাৎ বড় ফুলের ডাল টি মারা যায়। এক্ষেত্রে আমাদেরকে খেয়াল রাখতে হবে যেন হাইব্রিড গোলাপের ডাল থেকে ডাল ছারলে সেগুলো রক্ষা করতে হবে ।আর নিচের দিক থেকে সাত পাতার ডাল বের হলে সেগুলো কেটে দিতে হবে। তবেই হাইব্রিড গোলাপ গাছ পাওয়া যাবে।

ফটোগ্রাফি-৩

20200314_174516.jpg

ফটোগ্রাফি-৪

20200314_174446.jpg

ফটোগ্রাফি দুটি হচ্ছে আমার ছাদে আমার নিজ হাতে লাগানো ধনিয়া পাতা গাছ ।গতবছর আমি ছাদে ধনিয়াপাতা লাগিয়েছিলাম। প্রথমে আমি কিছু ধনিয়া বীজ রোপন করেছিলাম ।তার কিছুদিন পরেই ধনিয়া পাতা দিয়ে ভোরে উঠে ।দেখতে দারুণ চমৎকার লেগেছিল। ধনিয়া পাতা গুলো দেখে খুবই ভাল লেগেছিল।

ফটোগ্রাফি-৫

20200314_174419.jpg

ফটোগ্রাফি-৬

20200303_102522.jpg

এদুটি হচ্ছে একটি বেগুন গাছের ছবি ।আমার লাগানো গাছে বেগুন ধরেছিল, দেখে কি যে আনন্দ হয়েছিল তা বলে বুঝাতে পারব না।

ফটোগ্রাফি-৭

20220124_162307.jpg

ফটোগ্রাফি-৮

20220124_162303.jpg

উপরের সব গুলো ছবির স্থান-লিংক

এদুটি ছবি হচ্ছে কাঁটামুকুট ফুলের গাছের ছবি। ফুলটি আমরা অনেকেই চিনি। আমার খুবই পছন্দের একটি ফুল ।অনেক খোঁজাখুঁজির পরে আমি এই ফুলগাছটি পেয়েছিলাম। সারাবছর ফুল দিয়ে আলোকিত করে রাখে আমার ছাদকে।

ফটোগ্রাফি-৯

20220105_171114.jpg

ফটোগ্রাফি-১০

20220105_171108.jpg

স্থান-লিংক

এদুটি ছবি হচ্ছে একটি লেকের ছবি ।একদিন লেকের ধারে বেড়াতে গিয়েছিলাম ।তখন এই ফটোগ্রাফি দুটি তুলেছিলাম। খুবই মনোরম পরিবেশ ছিল ।দেখতে খুবই চমৎকার ছিল লেকটি।খুব সুন্দর সময় কাটিয়ে ছিলাম সেখানে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

Sort:  
 2 years ago 

সবুজে ভরপুর হয়েছে সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে পোস্টটা । ভালোই লেগেছে আমার ।

 2 years ago 

ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভালো থাকবেন।

 2 years ago 

অনেক অসাধারণ কিছু শেয়ার করেছেন তো। সেরকম ফটোগ্রাফিক গুলো দেখতে খুবই ভালো লাগে। নিজের বাসার ছাদে অনেক কিছুই লাগিয়েছেন দেখছি। গতবছরের ফটোগ্রাফি হলেও কিন্তু দেখতে খুবই ভালো লাগলো। ধনিয়া পাতা গুলো দেখতে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। নিজের হাতে এরকম ভাবে সবজি লাগানো কিন্তু অনেক ভালো। এটা আমাদের জন্য অনেক স্বাস্থ্যকর হয়। আমাদের মাঝে এত অসাধারণ ফটোগ্রাফি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভাল লেগেছে জেনে খুবই ভালো লাগলো ।এভাবে মন্তব্য করে পাশে থাকলে ভালো লাগবে ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার তোলা ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। প্রতিটি ফটোগ্রাফির দেখার মত। আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার পোস্টটি আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যি ভাইয়া অনেক ভালো লাগলো। এভাবে মন্তব্য করে উৎসাহ দিলে কাজ করার আগ্রহ বেড়ে যায়। সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার শেয়ার করা ফটোগ্রাফিগুলো খুবই সুন্দর হয়েছে। বিশেষ করে আপনার ছাদ বাগানের ফটোগ্রাফিগুলো দেখে আমার অনেক ভালো লাগলো। ধনিয়া পাতা ও অনেক সুন্দর বেগুন গাছের ফটোগ্রাফি দেখে আমার অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু। সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার ফটোগ্রাফি গুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যিই অনেক ভালো লাগলো। এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি। ধন্যবাদ।

 2 years ago 

অসাধারণ কিছু আলোকচিত্র আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার আলোকচিত্রগুলো দেখার মত ছিল বিশেষ করে ধনিয়া গাছ ও গোলাপ দারুন উপস্থাপনা করেছেন ফটোগ্রাফি গুলো সম্পর্কে শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

অনেক সুন্দর ফটোগ্রাফি করেছেন। আমার কাছে অনেক ভালো লাগলো আপনার ফটোগ্রাফি গুলো। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য

 2 years ago 

আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা রইল ।ভালো থাকবেন।

 2 years ago 

আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি খুব চমৎকার হয়েছে বেশি ভাল লেগেছে আপনার ছাদে নিজ হাতে লাগানো কিছু শাকসবজির গাছ। নিজের হাতে লাগানো গাছে ফলন দেখে আসলে খুব ভালো লাগে এটা অন্যরকম
একটা অনুভূতি। আমনার ছাদ বাগানের সুন্দর সুন্দর ফটোগ্রাফি মাঝে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো। ধন্যবাদ আপনার সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া নিজের হাতে লাগানো গাছে ফল ধরলে সেটা সত্যি অনেক আনন্দের ।আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

অসাধারণ সুন্দর রেনডম ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপু। যা দেখে খুবই ভালো লাগছে। আপনার নিজ হাতে বোনা ধনিয়া পাতা গুলো দেখে বেশি ভালো লাগছে।পুকুরের পার থেকে প্রাকৃতিক দৃশ্যের ফটোগ্রাফি সত্যি খুবই চমৎকার হয়েছে। এত সুন্দর ফটোগ্রাফি পোস্ট টি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। ভাল থাকবেন, সুস্থ থাকবেন এই প্রত্যাশা করছি।

 2 years ago 

আমার ধনিয়া পাতা গাছ গুলো আপনার ভাল লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো। গাছ গুলো দেখতে সত্যিই অনেক চমৎকার ছিল ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার ছাদ বাগানের লাগান ধনেপাতা গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে। এছাড়াও আপনার লাগানো বেগুন গাছে কি সুন্দর বেগুন ধরেছে দেখেও ভাল লাগল। অনেক সুন্দর ফটোগ্রাফি গুলো শেয়ার করেছেন এজন্য ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আপনার কাছে আমার ফটোগ্রাফি গুলো ভাল লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো ।এভাবে মন্তব্য করলে অনেক অনুপ্রেরণা পাই ।ভালো থাকবেন।

 2 years ago 

অসাধারণ কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আমার কাছে অনেক ভাল লেগেছে আপনার তোলা সবগুলো ছবি। তবে সবচেয়ে ভালোলাগলো শেষের দুইটা ছবি। লেকের ছবিটা দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে। আপনি খুব সুন্দর করে প্রতিটা ছবির বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। এরকম সুন্দর কিছু ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আমার ছবিগুলো আপনার কাছে ভাল লেগেছে জেনে সত্যি অনেক ভালো লাগলো ।লেকটা দেখতে আসলে অনেক সুন্দর ছিল ।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74