লইট্টা মাছ ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি পোস্ট নিয়ে এসেছি ।আমার আজকের রেসিপিটি হচ্ছে লইট্টা মাছ ভুনা রেসিপি ।আমি এই প্রথম এই লইট্টা মাছ এভাবে ভুনা করে খেয়েছি। এর আগে সাধারণত সব সময় লইট্টা মাছের শুটকি খেয়েছি। কিন্তু কখনো এই মাছ টাটকা কিনতে পারিনি।কেননা এই মাছ টি আমাদের বাজারে পাওয়া যেত না । আমাদের শহরে শুধু এর শুটকি পাওয়া যেত। এবারই প্রথম আমাদের এখানের বাজারে আমি এই মাছটি দেখলাম এবং বাসায় আমার সঙ্গে সঙ্গে মাছটি ভুনা করলাম। খেতে কিন্তু মোটামুটি বেশ ভালই ছিল। সেই রেসিপিটি এখন আমি আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করছি আপনাদের ভালো লাগবে ।তাহলে আর কথা না বাড়িয়ে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি লইট্টা মাছ ভুনা রেসিপি।



লইট্টা মাছ ভুনা রেসিপি



20220913_154228.jpg





Polish_20220921_000242865.jpg

উপকরণপরিমান
লইট্টা মাছ১০ পিছ
পেঁয়াজ কুচি৫ টি
রসুন কুচি১ টি
কাঁচা মরিচ৫ টি
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১ চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা
ধনিয়া গুঁড়া১ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া পাতাপরিমাণমত
লবনস্বাদমতো
তেলপরিমাণমত

প্রুস্তুতপ্রণালী



ধাপ -১

20220913_140403.jpg20220913_140447.jpg

প্রথমে একটি কড়াইয়ে তেল দিয়ে দেই ।তেল গরম হলে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে ভালোমত নেড়েচেড়ে নেই ।

ধাপ -২

20220913_140818.jpg20220913_140831.jpg

পেঁয়াজ কুচি বাদামি করে ভাজা হলে আদা বাটা ও রসুন বাটা দিয়ে দেই।

ধাপ -৩

20220913_140853.jpg20220913_140930.jpg

তারপর লবণ ও সব গুঁড়ো মসলা দিয়ে ভালো মত নেড়ে চেড়ে কিছুক্ষণ রান্না করি।

ধাপ -৪

20220913_141002.jpg20220913_141141.jpg

তারপর সামান্য পানি দিয়ে মশলাটা কষিয়ে নেই। মসলা কষানো হয়ে গেলে মাছগুলি দিয়ে দেই।

ধাপ -৫

20220913_141158.jpg20220913_141300.jpg

মাছগুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে কিছুক্ষণ রান্না করি। এই মাছটা একটু নরম হওয়ায় বেশি নাড়াচাড়া করা যাবে না।

ধাপ -৬

20220913_141350.jpg20220913_141817.jpg

তারপর সামান্য একটু পানি দিয়ে আরো বেশ কিছুক্ষণ রান্না করি।

ধাপ -৭

20220913_141842.jpg20220913_141932.jpg

তারপর জিরা গুড়া ও ধনিয়া পাতা দিয়ে দেই।

ধাপ -৮

20220913_142514.jpg20220913_154228.jpg

তারপর কিছুক্ষণ রান্না করার পর ব্যাস তৈরি হয়ে গেল আমার লইট্টা মাছ ভুনা রেসিপি। এখন একটি বাটিতে বেড়ে গরম গরম পরিবেশন করতে হবে ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

3jpR3paJ37V8JxyWvtbhvcm5k3roJwHBR4WTALx7XaoRovfEfMUsxphK2C94MUmPesRzxucV6L5C5WztC1e4L1hqcx2mH3BcV9oEFqiwTsErcMQNvVa4puc9hxr4N1FcnerVs (1).gif

Sort:  
 2 years ago 

লইট্টা মাছের শুঁটকি অনেক খেয়েছি, খুবই সুস্বাদু লাগে কিন্তু কাঁচা লইট্টা মাছ কখনো কাইনি এবং দেখিওনি আজকেই প্রথম দেখলাম।আপু আপনার লইট্টা মাছের ভুনা রেসিপি টি দেখতে খুবই সুন্দর হয়েছে, খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিল। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমিও এর আগে লইট্টা শুটকি খেয়েছি কখনো কাঁচা মাছ রান্না করে খাইনি । এই প্রথম রান্না করেছিলাম।খেতে বেশ ভালোই হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

লইট্টা মাছ ভুনা রেসিপি এ মাছটার নাম আমি আগে কখনো শুনিনি কিন্তু মাছটি দেখেই বোঝা যাচ্ছে অনেক লোভনীয় এবং মজাদার হয়েছে রান্না। কারণ মাছটির কালার অসাধারণ ছিল। দেখে আমার জিভে জল চলে এসেছে। আশা করি মাছটি সামুদ্রিক একটি মাছ ছিল ধন্যবাদ এত সুন্দর একটি মাছ রান্না করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা এই মাছ টি একটি সামুদ্রিক মাছ ।আপনি যেহেতু কখনো খাননি অবশ্যই একবার খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

লইট্টা মাছের মাঝখানের নরম কাঁটা টা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। লইট্টা মাছ বা শুটকি দুটোই আমার খুব পছন্দ। লইট্টা মাছ ভুনার মধ্যে ধনিয়া পাতা ব্যবহার করলে খেতে আরো বেশি ভালো লাগে। আমাদের বাসায় মাঝেমধ্যে লইট্টা মাছ খাওয়া হয়। রান্না প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে শেয়ার করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাদের বাসায়ও মাঝেমধ্যে লইট্টা মাছ খাওয়া হয় জেনে বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য । ভালো থাকবেন।

 2 years ago 

লইট্টা মাছ ভুনা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আসলে লইট্টা মাছ আমার অনেক প্রিয় মাছ। আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এসেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আশা করি এভাবে অনেক সুন্দর সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করবেন।

 2 years ago 

আমার রেসিপিটি দেখে যে আপনার জিভে জল চলে এসেছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

আজ প্রথম শুনলাম লুইট্টা মাছ৷
আমার মনে হচ্ছে আপনাদের ওই দিক লইট্টা মাছ আর আমাদের এই দিক মনে হয় বাইন মাছ বলে ৷
কিন্তু রেসেপি টি সত্যি অনেক সুন্দর ভাল ছিল ৷ মাছের ঝোল বেশ ভালো ই লাগে খেতে ৷
ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি উপস্থাপন করেছেন ৷

 2 years ago 

লইট্টা মাছ আর বাইম মাছ সম্পূর্ণ আলাদা দুটি মাছ ।বাইম মাছ আমাদের এদিকে ও পাওয়া যায় । তবে লইট্টা মাছ সমুদ্রের মাছ । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

 2 years ago 

সামুদ্রিক মাছের মধ্যে লইট্টা মাছ আমার খুবই ফেভারেট মাঝে মাঝেই খাওয়া হয়।। তবে আপনি যে রকম ভুনা করেছেন এরকম ভুনা করলে সব থেকে বেশি মজা হয় খেতে।। রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার কাছে আমার রান্নার প্রণালী ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো । ধন্যবাদ মন্তব্য করার জন্য ।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে লইট্টা মাছ ভুনা রেসিপি তৈরি করেছেন। সুন্দরভাবে তৈরি করার পাশাপাশি ধাঁপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে জেনে বেশ ভাল লাগল । মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 2 years ago 

ছোটবেলা থেকেই আমি লইট্টা মাছের খুব ফ্যান। আমার কাছে সুস্বাদু মাছগুলোর মধ্যে লইট্টা মাছ অন্যতম। আপনার আজকে শেয়ার করা লইট্টা মাছের এই ভুনা রেসিপিটি দেখে আমার জিভে জল চলে আসলো।

 2 years ago 

লইট্টা মাছ আপনার এত প্রিয় একটি মাছ জেনে বেশ ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।

 2 years ago 

সাগরের মাঝে প্রচুর পরিমাণে ভিটামিন থাকে। তাই আমাদের সকলের সাগরের মাছ খাওয়া উচিত। লইট্টা মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। লইট্টা মাছ থেকেও মাছের কাটাটা আমার বেশ ভালো লাগে 😁। আপনি খুব সুন্দর করে একটা মাছ ভুনা করেছেন কালারটা খুবই লোভনীয় লাগছে।

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপিটি লোভনীয় লেগেছে জেনে বেশ ভাল লাগল । মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

 2 years ago 

আপনার মত আমিও কখনো তাজা লইট্টা মাছ খাইনি। সবসময়ই লইট্টা মাছের শুটকি খেয়েছি। অবশ্য লইট্টা মাছ এর আগে দেখছিলাম কিন্তু আমার কাছে কেমন যেন লেগেছে। এজন্য আর খাওয়া হয়নি। কিন্তু আপনার আজকের লইট্টা মাছ ভুনা দেখে মনে হচ্ছে যে খেতে বেশ মজাদার হয়েছিল। তাছাড়া আপনি অনেকগুলো পেঁয়াজ দিয়ে রান্না করেছেন এর ফলে স্বাদ আরো বেড়ে গিয়েছে নিশ্চয়ই।

 2 years ago 

হ্যাঁ এই মাছটি খেতে বেশ ভালোই লাগে । আপনি একবার খেয়ে দেখতে পারেন । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41