বৃষ্টিময় দিনগুলি🌧️🌧️

in আমার বাংলা ব্লগlast year

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।


rain-2589233_1280.jpg

source

বৃষ্টিময় দিনগুলি


বন্ধুরা আজ আমি আপনাদের সঙ্গে বর্ষা কালে বৃষ্টির দিনের কিছু অনুভূতি নিয়ে হাজির হয়েছি। আসলে এখন বর্ষাকাল । এই ঋতু টি আমার ভীষণ পছন্দের একটি ঋতু । কেননা এই বর্ষাকালেই আমার জন্ম হয়েছিল তাইতো এই ঋতু টি হয়তো আমার এত বেশি ভালো লাগে । আসলে এই বর্ষাকাল আসার আগে প্রকৃতি একদম রুক্ষ হয়ে যায় । মাঠঘাট ফেটে চৌচির হয়ে যায় , প্রকৃতিও যেন তার সজীবতা হারিয়ে ফেলে। কিন্তু যখনই এই বর্ষাকাল আসে তখনই চারিদিকে যেন এক নতুন রূপে সজ্জিত হয়। প্রকৃতিও যেন তার সৌন্দর্য ফিরে পায়। তাই তো বর্ষাকালে প্রকৃতির যেদিকে চোখ যায় সেদিকেই দেখতে ভীষণ ভালো লাগে।


এইতো কিছুদিন আগেও নদীগুলোতে তেমন একটা পানি ছিল না । কিন্তু এই বর্ষাকাল আসার সঙ্গে সঙ্গেই নদীগুলো যেন পানিতে কানায় কানায় ভরে উঠে যা দেখতে সত্যিই ভীষণ ভালো লাগে। মাঝি নৌকা নিয়ে নদীতে মাছ ধরতে যায় সে দৃশ্যটি দেখতেও বেশ ভালো লাগে । আসলে নদীর পাড়ে গেলে তখন নদী পানিতে পরিপূর্ণ না থাকলে দেখেও মজা পাওয়া যায় না ।এখন নদীর পাড়ে গেলে অন্যরকম শান্তি অনুভব করা যায় । কিছুদিন আগেও আমার গাছপালা গুলো একদম মৃত প্রায় হয়ে উঠেছিল । এখন বর্ষাকালে টানা বৃষ্টিতে যেন আবার গাছগুলো সজীব হয়ে উঠেছে।


কয়েকদিনের টানা বৃষ্টিতে প্রকৃতি ও নব রূপে সজ্জিত হয়েছে । ভীষণ ভালো লাগে এই বৃষ্টি ।সাধারণত এই বৃষ্টির দিনে ইলিশ খিচুড়ি খেতে খুবই ভালো লাগে আমার।তাই তো মনে চায় প্রতিদিনই যেন খিচুড়ি রান্না করি। যদিও আজকে খিচুড়ি রান্না করেছিলাম । বৃষ্টির দিনে খিচুড়ি যেন একদম পারফেক্ট একটি খাবার আমার কাছে মনে হয়। বাইরে বৃষ্টি হাতে গরম এক কাপ চা অন্যরকম অনুভূতির সৃষ্টি হয়। এই বৃষ্টির দিনে আমার বৃষ্টির গানগুলো শুনতে ভীষণ ভালো লাগে। বৃষ্টিকে কেন্দ্র করে বেশ কয়েকটি সুন্দর সুন্দর গান আছে, যেগুলো শুনতে সত্যিই ভীষণ ভালো লাগে, যখন বাইরে প্রচুর বৃষ্টি হয়। আর নিজে গুনগুন করে গাইতেও ভীষণ ভালো লাগে। এই বৃষ্টিতে ভিজতেও আমার কাছে ভীষণ ভালো লাগে। তাইতো যখনই বৃষ্টি হয় তখনই মনে হয় বৃষ্টিতে ভিজি। গত পরশুদিনও আমি বৃষ্টিতে ভিজেছি। যদিও এখন চারিদিকে সবার জ্বর হচ্ছে তাই একটু বৃষ্টিতে ভিজতে ভয় লাগে, তার পরেও ভিজি।


আসলে এই বৃষ্টির দিনে টিনের ঘরে ঘুমোতে আমার কাছে ভীষণ ভালো লাগে । টিনের চালে বৃষ্টির রিমঝিম শব্দ শুনে গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে যাই ।সত্যি চমৎকার এক অনুভূতির সৃষ্টি হয়। যদিও দীর্ঘদিন হয় বৃষ্টির সময় টিনের ঘরে ঘুমানো হয় না। এটি আমার কাছে ভীষণ ভালোলাগার। ছোটবেলায় বৃষ্টির দিনে যখন গ্রামে বেড়াতে যেতাম তখন সব চাচাতো ভাই বোনেরা মিলে ঘরের মধ্যে বেশ আড্ডা দিতাম, অন্যরকম এক আনন্দ কাজ করতো।


তবে এই বৃষ্টির দিনে আমার কাছে ভাজাপোড়া খেতে ভীষণ ভালো লাগে । তাই মাঝে মাঝে ভাজাপোড়া খাওয়া হয়। যদিও বাসায় খুব একটা বানানো হয়না ,বাইরে থেকেই বেশি আনা হয়। কেননা বৃষ্টির দিনে আমার খুব আলসেমি লাগে কাজ করতে । শুধু মনে হয় যেন ঘুম দেই। অবশ্য বৃষ্টি আমার কাছে সবসময়ই ভালো লাগে যদি না বাইরে বের হওয়ার কোন কাজ থাকে। যখন কলেজ লাইফে ছিলাম তখন অবশ্য বৃষ্টি একটু সমস্যা মনে হতো। কেননা বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার জন্য বাইরে বের হওয়ার সময় নির্ধারণ করা থাকলে সেই মুহূর্তে বৃষ্টি আসলে তখন বেশ বিরক্ত লাগত। যদিও এখন আর এমনটি হয় না যার কারণে ঘরের মধ্যে থাকতে বেশ ভালই লাগে।


আসলে আমার বাইরে যাওয়ার প্রয়োজন হয় না যার কারণে হয়তো বৃষ্টি এতটা ভালো লাগে। কিন্তু একটানা কোন কিছুই অতিরিক্ত ভালো নয়। কেননা এই অতিরিক্ত বৃষ্টির কারণে খেটে খাওয়া মানুষগুলোর বেশ অসুবিধার সম্মুখীন হতে হয়। বেশ কয়েকদিনে দেখেছি বেশ কিছু লোক সাহায্য চাইতে আসছে ।এ বৃষ্টির কারনে তারা বাইরে কাজ করতে পারছে না ।আবার দেখা যাচ্ছে কিছু কিছু জায়গায় বন্যার সৃষ্টি হয়েছে। রাস্তাঘাটে পানি আটকে রয়েছে, যানবাহন চলাচলের অসুবিধা হচ্ছে। অতিরিক্ত বৃষ্টি হলেও সমস্যা আবার একেবারে বৃষ্টি না হলেও সমস্যা। সবদিকেই সমস্যা ,তারপরেও বৃষ্টিকে বড় ভালোবাসি।।



আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 last year 

আপু তাহলে আপনার বার্থডে টা কবে শুনি? বৃষ্টি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া বিরল। আপনার মত আমারও টিনের চালের বৃষ্টির শব্দ টা দারুন লাগে আপু। আমি আবার আরেকটু পাগল ধরনের আছি,, বৃষ্টির দিনে তো সাধারনত রাস্তা ফাঁকা থাকে, আর ঐ সময় টা তে ছাতা নিয়ে বৃষ্টির মধ্যে হাঁটতেও বেশ ভালো লাগে আমার। তবে এই দিনে ইলিশ খিচুড়ি হলে যেন ষোলো কলা পূর্ন হয়ে যায় পুরো।

 last year 

ভাইয়া বার্থডে শুনলে কিন্তু গিফট দিতে হবে। ১৯ জুন আমার বার্থডে ।আর আপনি ঠিকই বলেছেন বৃষ্টির দিনে ছাতা মাথায় দিয়ে রাস্তা দিয়ে হেঁটে বেড়াতেও চমৎকার লাগে । আসলে বৃষ্টির দিন মানেই মজার কিছু । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

ডেট ওভার হয়ে গেছে 🤪 আপু। এবছর বাম্পার একটা ট্রিট দিয়ে দেন, পরের বছর গিফট পাক্কা 😅।

Posted using SteemPro Mobile

 last year 

আহা !শখ কত??

 last year 

বৃষ্টিময় দিন তো আমার কাছে খুবই ভালো লাগে। তবে এখনো তেমন একটা ভালো লাগলো। কেননা এখন প্রতিদিনই বৃষ্টি হচ্ছে। আর কোন কিছুই অতিরিক্ত ভালো লাগেনা। তবে বৃষ্টি দিনে ভাজা পোরা খেতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপু আপনার একটু ভুল হয়েছে আমি ভাইয়া না আপু। যাই হোক বৃষ্টি আপনারও ভালো লাগে জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে।

 last year 

বৃষ্টি আমারও খুব ভালো লাগে, তবে অতিরিক্ত বৃষ্টি একেবারেই বিরক্ত লাগে। কারণ অতিরিক্ত বৃষ্টি সব প্ল্যান মাটি করে দেয়। তবে বৃষ্টির দিনে দুপুর বেলা খিচুড়ি খেয়ে ২ ঘন্টা ঘুমিয়ে, তারপর বিকেলে ভাজাপোড়া খেতে দারুণ লাগে। বৃষ্টির দিন ঘুম খুব ভালো হয়। বর্ষাকালে নদীতে পানি থৈ থৈ করে, যা দেখে সত্যিই খুব ভালো লাগে। পোস্টটি পড়ে খুব ভালো লাগলো আপু। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

আপনি ঠিকই বলেছেন বৃষ্টির দিনে ঘুম ভালো হয় আর ভাজাপোড়া খেতেও ভালো লাগে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার শেয়ার করার বৃষ্টির দিনের অনুভূতিগুলো অসাধারণ ছিল। আপনার অনুভূতির সাথে আমার অনুভূতির মিলে গেছে আপু। বৃষ্টির দিনে ভাজা পুড়া খেতে ভীষণ ভালো লাগে। তাছাড়া বৃষ্টির আওয়াজ এর সাথে গান করতে ভীষণ পছন্দ করি আমি। তবে অতিরিক্ত বৃষ্টির কারণে মাঠ ঘাট ডুবে যায় রাস্তা থেকে গাড়ি চলাচলের সমস্যা হয় এটা তো ঝামেলার। তাছাড়া অন্য সব কিছু ভালো লাগে বর্ষাকালে।

 last year 

আপু আমার অনুভূতির সঙ্গে আপনার অনুভূতি মিলে গিয়েছে জেনে বেশ ভালো লাগলো । অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

বৃষ্টির দিনগুলো আমারও ভীষণ ভালো লাগে। তবে অবশ্যই গ্রামে থাকলে।

 last year 

হ্যাঁ ভাইয়া ঠিকই বলেছেন গ্রামে বৃষ্টির দিনে অন্যরকম আনন্দ পাওয়া যায় । আপনার কাছেও বৃষ্টি ভালো লাগে জেনে ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

বৃষ্টিময় দিনগুলো আমার কাছেও খুব ভালো লাগে। বৃষ্টির সময় অনেক ভালো মুহূর্ত কাটানো যায় এমনিতে। বৃষ্টি হওয়ার পরে পরিবেশটা যখন একেবারে নিস্তব্ধ হয়ে যায়, তখন ঠান্ডা এবং শীতল হওয়া বয়ে যায়, যা উপভোগ করতে আমি খুব পছন্দ করি। আমার মনে হয় আপনি বৃষ্টির দিনে জন্মগ্রহণ করেছিলেন বলেই বৃষ্টি আপনার অনেক বেশি পছন্দের। আপনার অনুভূতিগুলো বেশ ভালোই উপভোগ করলাম।

 last year 

হ্যাঁ আপু আপনি ঠিকই বলেছেন বৃষ্টি হওয়ার পর পরিবেশটা একদম শীতল হয়ে যায় সেই মুহূর্ত টা সত্যি চমৎকার লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

বৃষ্টির পরিবেশ আমিও খুব পছন্দ করি, তবে মাঝে মাঝে আবার খারাপ লাগে। কারণ কোথাও জরুরি কাজে বৃষ্টির জন্য বের হতে পারি না। যদি এমনিতে সারাদিন ঘরে থাকা হয়, তখন ঘরে বসে বৃষ্টি উপভোগ করা যায় অনেক সুন্দর ভাবে। আপনি বৃষ্টি এত বেশি পছন্দ করেন এটা জেনে খুব ভালো লাগলো আপু। আর আপনার জন্মদিনটা যেহেতু বৃষ্টির সময়, এখনো কিন্তু বৃষ্টিটা যায়নি। সেজন্য ট্রিট অবশ্যই দিতে ভুলবেন না আশা করছি।

 last year 

আসলে ভাইয়া বৃষ্টির দিনে ঘরে বসে থাকলে বেশ ভালো লাগে । তবে বাইরে কাজ থাকলে খুবই বিরক্তি লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58729.26
ETH 2640.67
USDT 1.00
SBD 2.47