স্বরচিত কবিতা||একগুচ্ছ অনুকবিতা

in আমার বাংলা ব্লগ9 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে আবারও একগুচ্ছ অনুকবিতা নিয়ে হাজির হয়েছি । আসলে আমার বাংলা ব্লগে আসার আগে আমি জানতামই না যে অনু কবিতা বলে কিছু হয় । আমার বাংলা ব্লগে এসেই প্রথম জানতে পেরেছি ছোট ছোট কবিতা গুলোকে অনুকবিতা বলে । মূলত এই অনুকবিতা আমি প্রথম দাদার পোস্টে দেখেছিলাম । ছোট ছোট কবিতার মধ্যে মনের সম্পূর্ণ ভাব প্রকাশিত হয় যেটি পড়তে সত্যি ভীষণ ভালো লাগে । আর @rme দাদা চমৎকারভাবে অনুকবিতা লিখেন যা পড়ে আমি অনুকবিতা লেখার প্রতি আগ্রহী হয়েছি এবং চেষ্টা করেছি । জানিনা কেমন হয়েছে । তবে ইদানিং অনু কবিতাগুলো লিখতে আমার কাছে বেশ ভালই লাগে। আজকে আমার লেখা সপ্তম অনু কবিতা আপনাদের সঙ্গে শেয়ার করছি । আশা করছি আপনাদের কাছে ভালো লাগবে। যেহেতু নতুন নতুন লিখছি সেহেতু ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আর মন্তব্য করে জানাতে ভুলবেন না কেমন হয়েছে।


notebook-4184633_1280.jpg

source

মূলত প্রথম অনু কবিতাটিতে লিখেছি যখন মানুষ অসুস্থ অবস্থায় থাকে ,তখন তার প্রিয়জন পাশে থাকলে তার যন্ত্রণা একটু কম হয় এবং প্রিয়জনকে কাছে পাওয়ার আকুতি মানুষের মনে জাগে সেটা নিয়েই মূলত লিখেছি। আর দ্বিতীয় অনুকবিতায় বোঝাতে চেয়েছি আমাদের প্রত্যেকটা মানুষের জীবনে যেমন প্রত্যাশা থাকে তেমনি কিছু হতাশাও থাকে। প্রত্যাশা পূরণ হলে মানুষ যেমন আনন্দে নেচে ওঠে। তেমনি হতাশায় মানুষ দুঃখে ভারাক্রান্ত হয়ে ওঠে ।মূলত সেটিই কবিতায় বোঝাতে চেয়েছি।আর তৃতীয় অনুকবিতায় বোঝাতে চেয়েছি মানুষ তার প্রিয়জনের সঙ্গে ছোট ছোট ইচ্ছেগুলো পূরণ করতেও ভীষণ ভালোবাসে । সেই সঙ্গে ছোট ছোট খুনসুটি করতেও ভালবাসে। আর চতুর্থ অনুকবিতায় বোঝাতে চেয়েছি আমরা আমাদের জীবনে চলার পথে বিভিন্ন ধরনের মানুষ দেখে থাকি ।এ বিভিন্ন ধরনের মানুষের একেক জন একেক রকমের হয়ে থাকে। তারপরেও আমরা সবাই মানুষ ।এটাই মূলত কবিতার মূলভাব ছিল। আজ ভিন্ন ভিন্ন কয়েকটি অণু কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি ।আশা করছি আপনাদের ভালো লাগবে।


একগুচ্ছ অনুকবিতা


(১)

যখন অসুস্থতা শরীরে বাসা বাঁধে
প্রিয়জনকে কাছে পাওয়ার আকুতি মনে জাগে ।
নাই বা দিলে একটু সান্তনা ,
তারপরেও পাশে থেকো এটাই মনের কামনা।
তোমার আলতো হাতের স্পর্শে
ভুলে যাই সব যাতনা।
তবুও কি তুমি দেখা দেবে না।

(২)

জীবনে প্রত্যাশা যেমন আছে
হতাশাও তেমনি থাকে।
প্রত্যাশা পূরণের আনন্দে
নিচে উঠে মনটা।
হতাশায় পড়ে
কেঁদে উঠে হৃদয় টা।
তবুও চলতে থাকে জীবনটা ।।

(৩)

ভালোবাসি তোমার সঙ্গে ঘুরে বেড়াতে,
আনন্দ উল্লাসে মেতে উঠতে।
ভালোবাসি চটপটি, ফুসকা খেতে,
রাত বিরাতে রিকশায় ঘুরে বেড়াতে।
ভালোবাসি আইসক্রিম খেতে খেতে গল্প করতে,
মাঝরাতে আকাশের তারা গুনতে।
ভালোবাসি মিটিমিটি জোনাকির আলো দেখতে,
ভালোবাসি তারা ঝলমল
আকাশের দিকে তাকিয়ে থাকতে।
আরও ভালোবাসি তোমার সাথে
মিষ্টি মধুর ঝগড়া করতে।

(৪)

জীবনে চলার পথে
দেখেছি অনেক মানুষ ।
কেউ ভালো ,কেউ মন্দ,
কেউ আপন, কেউ পর,
কেউ সুখী ,কেউ দুঃখী,
কেউ মায়াবী ,কেউ অহংকারী,
কেউ ভালো চায়, কেউ মন্দ চায়,
কেউ মমতাময়ী ,কেউ দয়া-মায়াহীন,
কেউ স্বার্থপর, কেউ উদার,
সব মিলিয়েই আমরা মানুষ।


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 9 months ago 

সুন্দর কবিতা লিখেছেন আপু তবে সবচেয়ে ভালো লাগলো কবিতার ভাষায় বাস্তবতাটা পুরোপুরি তুলে ধরেছেন। প্রতিটা মুহূর্তে প্রিয় মানুষগুলোকে যেন কাছে প্রয়োজন সেটাই এই কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাইয়া আপনার কাছে আমার কবিতা ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 9 months ago 

আপু আমিও আপনার মতো আমার বাংলা ব্লগে এসেই জানতে পেরেছি ছোট ছোট কবিতা গুলোকে অনুকবিতা বলে। কিন্তু অনু কবিতা আমি এখনো শেয়ার করতে পারিনি। তবে ভেবেছি কিছুদিনের মধ্যেই শেয়ার করবো। যাই হোক আপনার কবিতা পড়ে অনেক ভালো লাগলো। প্রতিটা কবিতাই খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর কবিতা শেয়ার করার জন্য।

 9 months ago 

আপু আপনার কবিতা পড়ার অপেক্ষায় রইলাম ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন সব সময়।

 9 months ago 

দাদার লিখা কবিতাগুলো আমাদের সবার অনেক ভালো লাগে। আপু আপনিও কিন্তু দারুন কবিতা লিখেন। আর আপনার লিখা ১ নং কবিতাটি সত্যি দারুন ছিল। আসলে অসুস্থতার সময় আমরা অনেক অসহায় হয়ে যাই। আর সেই সময় প্রিয়জন পাশে থাকলে সত্যিই অনেক ভালো লাগে।

 9 months ago 

আপু আপনার কাছে আমার কবিতা ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য। ভালো থাকবেন সবসময়।

 9 months ago 

প্রতিটা মানুষের জীবনে প্রিয় একজন থাকে যে পাশে থাকলে সকল দুঃখ-কষ্ট লাগব হয়। এবং হতাশার জীবনে দুঃখ পাওয়াটা স্বাভাবিক আনন্দময় মুহূর্তগুলো সবাই চায় সব মিলিয়ে অনুভূতি গুলো দারুন ভাবে প্রকাশ করেছেন। খুবই সুন্দর ছিল আপনার আজকের অনেক কবিতা।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাইয়া আমি লেখার চেষ্টা করেছি মাত্র ।আপনাদের ভালো লাগলেই আমার লেখা স্বার্থক ।ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 9 months ago 

দিনে দিনে আপনার কবিতা লেখার হাত অনেক ভালো হচ্ছে । প্রত্যেকটা অনুকবিতা অনেক সুন্দর হয়েছে । আপনি দাদার অনু কবিতা লেখার অনুপ্রেরণা থেকে কবিতাগুলো লিখে যাচ্ছেন ভালো হচ্ছে । আর প্রত্যেকটা কবিতার সারমর্ম খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন ভালো লাগলো আপনার কবিতাগুলো পড়ে । ঠিকই বলেছেন অসুস্থ হয়ে পড়ে থাকলে তখন প্রিয়জনকে খুব কাছে পেতে ইচ্ছা করে ।

 9 months ago 

আপু আমার কবিতা পড়ে দারুন একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। সবসময় ভালো থাকবেন শুভকামনা রইল।

 9 months ago 

সুন্দর সুন্দর কিছু অনু কবিতা শেয়ার করেছেন আপনি৷ সবগুলো অনু কবিতা একদম অসাধারণ হয়েছে। আর এরকম সুন্দর সুন্দর কিছু অনু কবিতা পড়তে পেরে খুবই ভালো লাগলো৷ আর সবগুলো অনু কবিতার মধ্যে দ্বিতীয় নাম্বারে আপনি যে অনু কবিতাটি শেয়ার করেছেন সেটি আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷

 9 months ago 

ভাইয়া আমার দ্বিতীয় অনু কবিতাটি আপনার কাছে বেশি ভালো লেগেছে যেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 9 months ago 

প্রত‍্যাশা এবং হতাশা যেন একটা মুদ্রার দুইপিট। প্রত‍্যাশা পূরণে যেমন আনন্দ হয় হতাশায় ঠিক তেমনি বেদনাও হয়ে থাকে। মানুষ সবসময়ই রহস্যময়। জীবনে চলার পথে কত মত কত চরিত্রের মানুষের সঙ্গে আমাদের দেখা হয় তার কী ঠিক আছে হা হা। চমৎকার ছিল আপনার অনু কবিতা গুলো আপু।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাইয়া মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ে দারুন একটি মন্তব্য করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ।সব সময় ভালো থাকবেন শুভকামনা রইল।

 9 months ago 

কবিতা ও অনু কবিতা দুটোই আমার পছন্দের। আর সেই জন্য প্রতি সপ্তাহে আমিও চেষ্টা করি আপনাদের মাঝে শেয়ার করতে। আপনার আজকের অনু কবিতা গুলো খুব চমৎকার হয়েছে। ধন্যবাদ আপু আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 9 months ago 

ভাইয়া আপনি অনু কবিতা, কবিতা দুটিই পছন্দ করেন জেনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার কবিতাটি পড়ে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54336.36
ETH 2283.81
USDT 1.00
SBD 2.34