টমেটো ও আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি ||১০%বেনিফিশিয়ারি আমার প্রিয় @shy-fox এর জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম



আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই এই রমজানে সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



বন্ধুরা আজ আমি আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে এসেছি। আমার আজকের রেসিপিটি হচ্ছে টমেটো ও আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি। এখন রমজান মাস। তাই প্রতিদিনই সবার ঘরে ছোলা ভুনা করা হয় ।আমার কাছে তো মনে হয় ছোলা ভুনা না থাকলে রোজার ইফতারি জমে ওঠে না ।তাইতো প্রতিদিন ইফতারে ছোলা ভুনা করি। সেই ছোলা ভুনা আজকে আপনাদের সঙ্গে শেয়ার করতে এলাম ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপি টি ভালো লাগবে ।তাহলে চলুন দেখে আসি আমার আজকের রেসিপি টমেটো ও আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি।


টমেটো ও আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি



Polish_20220409_153813332.jpg



Polish_20220409_153040953.jpg

উপকরণপরিমান
ছোলা১ কাপ
ডাবরী১কাপ
টমেটো২ টি
আলু২ টি
পেঁয়াজ কুচি৩ টি
কাঁচা মরিচ৪ টি
পেঁয়াজ বাটা৩ টেবিল চামচ
আদা বাটা১ চা চামচ
রসুন বাটা১চা চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
লাল মরিচ গুঁড়া১ চা
ধনিয়া গুঁড়া১ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
ধনিয়া পাতাপরিমাণমত
লবনস্বাদমতো
তেলপরিমাণমত

প্রস্তুত প্রণালী



ধাপ-১

20220405_171806.jpg20220405_171836.jpg
প্রথমে ছোলা ও ডাবরী ভালো মতো ধুয়ে হলুদ, লবণ ও একটু পানি দিয়ে প্রেসার কুকারে দিয়ে দেই সিদ্ধ করার জন্য।

ধাপ-২

20220405_175756.jpg20220408_170507.jpg
ছোলা সিদ্ধ হয়ে যাবার পর চুলায় একটি কড়াইয়ে তেল দিয়ে দেই।

ধাপ-৩

20220408_170517.jpg20220408_170635.jpg
তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে দেই ও পেঁয়াজ কুচি বাদামি করে ভেজে নেই।

ধাপ-৪

20220408_170657.jpg20220408_170804.jpg
তারপর সব বাটা মশলা, গুঁড়া মশলা ও লবণ দিয়ে দেই।

ধাপ-৫

20220408_170827.jpg20220408_170851.jpg
তারপর মশলাটা কিছুক্ষণ কষিয়ে আলু কুচি দিয়ে দেই।

ধাপ-৬

20220408_170911.jpg20220408_170933.jpg
তারপর টমেটো কুচি দিয়ে ভালোমতো নেড়েচেড়ে নেই।

ধাপ-৭

20220408_171001.jpg20220408_172053.jpg
তারপর সামান্য একটু পানি দিয়ে আলু ও টমেটো সিদ্ধ করে নেই।

ধাপ-৮

20220408_172214.jpg20220408_172252.jpg
আলু ,টমেটো সিদ্ধ হয়ে এলে ছোলা ও ডাবরি দিয়ে দেই এবং ভালোমতো নেড়েচেড়ে নেই।

ধাপ-৯

20220408_172313.jpg20220408_172354.jpg
তারপর কাঁচামরিচ ও একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করি।

ধাপ-১০

20220408_173419.jpg20220408_173639.jpg
তারপর ধনিয়া পাতা দিয়ে কিছুক্ষণ রান্না করার পর ব্যাস হয়ে গেল আমার ছোলা ভুনা ।

ধাপ-১১

20220408_173943.jpg

এখন একটি বাটিতে বেড়ে মুড়ি দিয়ে খেয়ে নিতে হবে ।আশা করছি আপনাদের কাছে আমার রেসিপিটি ভালো লেগেছে।

আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:স্যামসাং গ্যালাক্সি এ৪০

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

logo.gif

Sort:  
 2 years ago 

রমজান মাসে ইফতারিতে অতি জরুরী এক আইটেম এটি। আমার খুব পছন্দের ও বটে। শুধু ইফতারিতেই নয় আমি এমনি খাইতে খুব পছন্দ করি। আপনার রেসিপিটি দেখে ভালো লাগলো অনেক। খুব সুন্দর করে বানিয়েছেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপি টি ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো ভাইয়া ।এভাবে মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

রমজান মাসের সবচাইতে কমন আইটেম। তবে আমরা সাধারণত আলু দিয়ে ছোলা খেয়ে থাকি। টমেটো কখনো দেয়া হয় না। একদিন টমেটো দিয়ে ট্রাই করে দেখতে হবে মনে হচ্ছে। ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ ভাইয়া টমেটো দিয়ে একদিন খেয়ে দেখবেন ।দেখবেন অন্যরকম স্বাদ পাওয়া যায় ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

খুব চমৎকারভাবে আপনি ছোলার রেসিপি টা করেছেন। আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আপনি উপস্থাপন করেছেন। আপনার উপস্থাপনা আমার কাছে খুবই ভালো লেগেছে। এত চমৎকার একটি পোস্ট আমাদের শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কাছে আমার পোস্টটি ভাল লেগেছে জেনে বেশ ভাল লাগল ।এভাবে মন্তব্য করে পাশে থাকবেন আশা করছি ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ছোলা বুট আমার খুবই পছন্দ। ছোলা বুট ছাড়া ইফতারি অসম্ভব। প্রতিদিনই আমি এটি তৈরি করি এবং আমার কাছে খেতে খুব ভালো লাগে । আপনার এসিপিটি দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু ছোলা ভুনা রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু রেসিপিটা খুবই সুস্বাদু হয়েছিল। আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

 2 years ago 

ছোলা বুট ছাড়া তো ইফতারি জমেই না। আমার অনেক পছন্দের রেসিপি। আপনার রেসিপিটি অনেক লোভনীয় হয়েছে আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু ছোলা ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ও আপনার জন্য শুভকামনা রইল ।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ছোলা ছাড়া ইফতারি জমেই না ।আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন এই কামনা করি।

 2 years ago 

রমজান মাস উপলক্ষে প্রায় প্রত্যেক দিনই বাসায় ছোলা বুট খাওয়া হচ্ছে। কিন্তু আমার বাসা ছোলা বুট শুধু আলু দিয়েই ভুনা করা হয়। এভাবে কখনো টমেটো ব্যবহার করে ছোলা বুট ভুনা খাওয়া হয়নি। কালকেই এভাবে ছোলা বুট ভুনা খেয়ে দেখব। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে আপু। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া নিশ্চয়ই টমেটো দিয়ে একদিন খেয়ে দেখবেন ।তাহলে তারপর থেকে শুধু টমেটো দিয়েই খেতে ইচ্ছে করবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো ও আলু দিয়ে ছোলা ভুনা রেসিপি খুবই লোভনীয় হয়েছে আপু। আপনি অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন। আলু দিয়ে ছোলা ভুনা খেতে আমার অনেক ভালো লাগে। আপনি যেহেতু টমেটো দিয়েছেন তাই মনে হচ্ছে সেটা আরো বেশী মজাদার হয়েছে। আপনার রেসিপি তৈরীর প্রক্রিয়া দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। মজার একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

হ্যাঁ আপু এই ভাবে ছোলা ভুনা করলে বেশ মজা হয়ে থাকে ।আমার এই ছোলা ভুনা খুবই মজা হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

টমেটো আলু দিয়ে ছোলা বুটের ভুনা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকেও অসংখ্য ধন্যবাদ ।ভালো থাকবেন ।আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ছোলা অনেক পুষ্টিকর এবং শক্তিশালী একটি খাবার। এটা খুব দ্রুত শরীর ক‍্যালরী পূরণ করতে পারে। এজন্য রমজান মাসে প্রচুর পরিমাণ ছোলা খাওয়া হয়। ছোলা সাধারণত আলু দিয়ে বেশি ভুনা করা হয়। টমেটো দিয়ে কখনো ছোলা ভুনা খাইনি। আলু এবং টমেটো দিয়ে ছোলা ভুনা রেসিপি টা ভালো তৈরি করেছেন আপু। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ভাইয়া আপনি যেহেতু টমেটো দিয়ে ছোলা ভুনা খাননি। একবার নিশ্চয়ই খেয়ে দেখবেন ভালো লাগবে ।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো ও আলু দিয়ে আপনি অনেক সুন্দর ছোলা বুট ভুনা রেসিপি তৈরি করেছেন আপু। দেখে অনেক লোভনীয় লাগছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। রেসিপি তৈরি প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

হ্যাঁ খেতে বেশ সুস্বাদু হয়েছিল ।আপনার মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ।ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32