গল্প|| ক্ষমতার দাপট

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামু আলাইকুম


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন ?আশা করছি সবাই সুস্থ আছেন, ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে মোটামুটি ভাল আছি।



আজ আমি আপনাদের মাঝে একটি গল্প শেয়ার করতে এসেছি।আসলে গল্প মানেই আমাদের আশেপাশে ঘটে যাওয়া ঘটনা । যেই ঘটনা গুলো এক একটি গল্প আকারে আমাদের কাছে এসে ধরা দেয় ।আসলে প্রতিটি গল্প আমাদের সমাজে ঘটে যাওয়া কোন ঘটনা। আজকে আমি যে গল্পটি আপনাদের সঙ্গে শেয়ার করব এটি আমাদের শহরের একটি বাস্তব ঘটনাকে কেন্দ্র করে লেখা। আশা করছি আপনাদের কাছে আজকের গল্পটি ভালো লাগবে । তাহলে আর কথা না বাড়িয়ে চলুন চলে যাই মূল গল্পে।


overthink-7185863_1280.png

source

গল্প|| ক্ষমতার দাপট


আরিফ সাহেব সমাজের একজন মধ্যবিত্ত শ্রেণীর লোক ।একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ।ছেলেমেয়ে, স্ত্রী নিয়ে তাদের সুখের সংসার। তারা শহরে পাঁচ শতাংশ জায়গা কিনে সেখানে একটি বাড়ি তৈরি করেন এবং সেই বাড়িতে দীর্ঘদিন থেকে বসবাস করে আসছিলেন। বেশ ভালই চলছিল তাদের সংসার ।ছেলে কলেজে পড়ে ।মেয়ে ক্লাস টেনে পড়ে ।বেশ সুখের সংসার ছিল তাদের। কিন্তু একদিন যেন তাদের সংসারে কার কুনজর লেগে যায়। তারপর থেকে শুরু হয় তাদের সংসারে চরম বিপর্যয়।


আরিফ সাহেবের বাড়ির পাশেই থাকতেন এক পরিবার ।যে পরিবারের কর্তা হচ্ছে রাজনৈতিক দলের নেতা ।তার নাম শামীম চৌধুরী।একদিন হঠাৎ আরিফ সাহেব দেখতে পেলেন ওই রাজনৈতিক দলের নেতার বাড়িতে কাজ শুরু হয়েছে। তারা বাড়ি নতুন করে তৈরি করবে ।আরিফ সাহেবের বাড়ির বাউন্ডারি ভাঙতে লোকজন আসছে। তখন তিনি তাদেরকে বাধা দেন। তিনি বলেন আমার জায়গা যথাযথ মাপ দিয়ে আমি বাউন্ডারি করেছি। আমার বাউন্ডারি কেন ভাঙতে আসছো? তিনি লোকজনদেরকে ভাঙতে দেন না ।এমন সময় ওই রাজনৈতিক নেতা তার সামনে আসে এবং তাকে বলতে থাকে ভাল ভালই আমি যেটা করছি সেটা আমাকে করতে দেন। না হলে আপনার খারাপ হবে।


কিন্তু আরিফ সাহেব যথেষ্ট নিরীহ এবং ভদ্র স্বভাবের একজন লোক ছিলেন। তিনি যথেষ্ট বিনয়ের সঙ্গে তাকে বোঝাতে লাগলেন দেখুন আমি পাঁচ শতাংশ জায়গা কিনেছি এবং মাপ মতোই আমি বাউন্ডারি দিয়েছি ।এখন আপনি আমার বাউন্ডারি কেন ভাঙবেন ।তখন লোকটি বলে আমার যেটা ইচ্ছা আমি সেটাই করব ।আমার এই সাইডে আরও একটু জায়গা বেশি দরকার ।তাই আমি আপনার বাউন্ডারি ভেঙে জায়গা কিছুটা বাড়াবো। কিন্তু এটা কেউই মানবে না ।আরিফ সাহেব ও মানতে রাজি হলেন না ।বললেন এটা কি মগের মুল্লুক নাকি? আপনার যা ইচ্ছা আপনি তাই করবেন।


তখন ওই নেতা রেগে বসলো। রেগে বলে উঠলো হ্যাঁ এটা মগের মুল্লুক ।আমার যা ইচ্ছা আমি তাই করবো ।এভাবে দু এক কথা কাটাকাটির এক পর্যায়ে ওই রাজনৈতিক নেতা আরিফ সাহেবকে খুব মারধর করলো। কিন্তু প্রথমেই বলেছি আরিফ সাহেব খুবই নিরীহ প্রকৃতির লোক ।তাই তিনি তার মারধর খেয়ে বাড়িতে এসে কাঁদতে কাঁদতে বলতে লাগলেন, আমার নিজের কিনা জমি এখন অন্যজন ক্ষমতার জোরে দখল নেবে। আর আমাকে মারবে এটা কোন কথা হলো।


তখন আরিফ সাহেবের ছেলে ছিল সেখানে । সে যখন শুনতে পারলো তার বাবাকে ওই নেতা মেরেছে তখন ছেলের শরীরের রক্ত টগবগিয়ে উঠলো। এটা যে কোন সন্তানেরই খারাপ লাগবে ।কারণ অন্যায় ভাবে তার বাবাকে মারলে কোন সন্তানই সহ্য করবে না ।তাই আরিফ সাহেবের ছেলে প্রতিবাদ করতে ওই রাজনৈতিক নেতার কাছে গেল। তার কাছে গিয়ে তাকে জিজ্ঞাসা করল আপনি কেন আমার বাবার গায়ে হাত দিয়েছেন। তখন ওই লোকটি বলল তোর এত বড় সাহস তুই আমার কাছে কৈফিয়ৎ চাস?

চলবে


আজকের মতো এখানেই শেষ করছি ।আগামীতে আবার দেখা হবে নতুন কোন লেখা নিয়ে ।সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন ।আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ।

ফটোগ্রাফার:@wahidasuma
ডিভাইস:OPPO Reno8 T

🔚ধন্যবাদ🔚

@wahidasuma

আমি ওয়াহিদা সুমা।আমি একজন হাউজ ওয়াইফ। সমাজবিজ্ঞানে অনার্স মাস্টার্স করেছি।ঘুরে বেড়াতে , ঘুমাতে এবং গান শুনতে আমি ভীষন পছন্দ করি।বাগান করা আমার শখ।এছাড়াও আর্ট , বিভিন্ন রেসিপি ট্রাই করতেও ভালো লাগে। আমি 🇧🇩বাংলাদেশি🇧🇩।বাংলা আমার মাতৃভাষা।আমি বাংলায় কথা বলতে ও লিখতে ভালোবাসি।ধন্যবাদ আমার বাংলা ব্লগকে এই সুযোগটি করে দেওয়ার জন্য।

VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy

witness_vote.png

logo.gif

Sort:  
 6 months ago 

আমাদের দেশের প্রশাসনিক অবস্থা খারাপ বলেই, এমন নেতারা ক্ষমতার দাপট দেখাতে পারে। আরিফ সাহেব কেনো,এটা কেউ মেনে নিবে না। আরিফ সাহেবকে মারধর করেছে, ব্যাপারটা খুব খারাপ লাগলো। আরিফ সাহেবের ছেলের সাথেও এমন কিছু ঘটবে মনে হচ্ছে। স্বাধীন দেশে আমরা পরাধীন হয়ে বেঁচে রয়েছি ভাবতেই অবাক লাগে। তবে ক্ষমতা চিরস্থায়ী নয়। এটা সবাইকে মনে রাখতে হবে। উপরে একজন আছে তিনি সব দেখছেন এবং তিনি অবশ্যই সময়মতো বিচার করবেন। যাইহোক পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম আপু।

 6 months ago 

আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ে দারুন একটি মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে ।ভালো থাকবেন সব সময় ।শুভকামনা রইল।

 6 months ago 

আল্রাহই জানে যে আরিফ সাহেবের ছেলের ভাগ্যে কি আছে। এমন হলে তো যে কোন সন্তানের মাথায় রক্ত উঠে যাবার কথা। কিন্তু কতদিন থাকবে এরকমের নেতাদের দাপট আর ক্ষমতা? এই ক্ষমতা বান মানুষ গুলোর জন্যই তো আজকাল সমাজের মানুষ গুলো দিশে হারা। ধন্যবাদ সুন্দর একটি গল্প আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

আপু আপনার কাছে আমার পোস্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 6 months ago 

মনে হচ্ছে পরের পর্বটা আরো বেশি রোমাঞ্চকর হবে, ছেলেটির সাথে হয়তো আরো খারাপ কিছু হতে পারে, পরবর্তী পোস্টের জন্য অপেক্ষায় থাকলাম।

 6 months ago 

হ্যাঁ ভাইয়া খুব তাড়াতাড়ি পরবর্তী পর্ব শেয়ার করব ।আশা করছি পাশে থাকবেন ।ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

খুব দুঃখজনক ঘটনা।সত্যি আরিফ সাহেবের সংসারে রাজনৈতিক ওই নেতার কুনজর পড়েছে। নিরহ মানুষ পেলে একশ্রেণির মানুষ ক্ষমতার দাপটে যা নয় তাই করে।এসব আসলে মেনে নেয়ার মতো নয়।কেউ কারো জায়গা কাউকে দেবে না তাই আরিফ সাহেব প্রতিবাদ করতে গিয়ে মার খেয়েছে। আরিফ সাহেবের ছেলের এটা সহ্য না হওয়ারি কথা।কোন ছেলে তার বাবার নির্যাতন মেনে নিতে পারবেন না।পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

 6 months ago 

আপু আমার পোষ্টটি পরে গঠনমূলক একটি মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সবসময় ।শুভকামনা রইল।

 6 months ago 

নিরীহ মানুষ পেলেই এক শ্রেণীর ক্ষমতাবান ব্যক্তি তাদের ক্ষমতা দেখানোর একটি সুযোগ পেয়ে যায়৷ তারা মনে করে যে এখনই তাদের ক্ষমতার দাপট দেখানোর সময় হয়ে গিয়েছে৷ আরিফ সাহেবের পরিবারে এই দাপট যখন পড়ে তখন তিনি অনেকটাই প্রতিবাদমুখর হয়ে যান এবং তারপরে তাকে অনেক জায়গায় নির্যাতনের শিকার হতে হয়৷ আর কোন ছেলেই তার বাবার নির্যাতন সহ্য করতে পারে না৷ অনেক ভালো লাগলো আপনার এই গল্পটি পড়ে।

 6 months ago 

ভাইয়া আপনার কাছে আমার লেখা গল্পটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য ।ভালো থাকবেন।

 6 months ago 

আমাদের সমাজে এরকম অনেক শামীম নেতা আছে যারা অন্যের জায়গা সম্পত্তি দখল করে ফেলে। আরিফ সাহেব খুব ভালো লোক তার বাড়ির ওয়াল ভেঙ্গে শামীম সাহেব বাড়ি করতেছে এটা কেউ মেনে নেবে না। তবে আমার মতে শামীম নেতার বিচার হওয়া দরকার। সে কিভাবে একটা ভদ্রলোকের গায়ে হাত তুললেন। আসলে এখনকার সমাজ বলতে কিছু নেই সব পাতি নেতা ভরপুর হয়ে গেছে। যাইহোক দেখি পরে পরবে কি করে সে অপেক্ষা রইলাম। আশা করি গল্পটি খুব তাড়াতাড়ি আমাদের মাঝে শেয়ার করবেন।

 6 months ago 

হ্যাঁ ভাইয়া খুব তাড়াতাড়ি গল্পটি শেয়ার করব ।আশা করছি পাশে থাকবেন। অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 6 months ago 

আসলে আমাদের সমাজে এমন কিছু মানুষ রয়েছে যারা নিজেদেরকে অনেক বড় মাপের মানুষ মনে করে। তারা মনে করে তাদের যেটা ইচ্ছা তারা সেটাই করবে, এখানে কেউ বাধা দিতে পারবে না। বিশেষ করে যদি হয় রাজনৈতিক নেতা তাহলে তো কোন কথা নেই। কয়েকজন রাজনৈতিক নেতা রয়েছে যারা নিজেদেরকে কি মনে করে তারা নিজেরাও জানে না। আরিফ সাহেবের মত এরকম একজন লোকের জমি দখল করতেছে, আবার উনাকে মারধর করেছে। আসলে বাবার গায়ে কেউ হাত দিলে সন্তান রেগে যাবে এটা স্বাভাবিক। রাজনৈতিক নেতার কাছে আরিফ সাহেবের ছেলে যাওয়ার পর দেখছি, তার সাথেও কিরকম ব্যবহার করছিল। এখন পরবর্তী পর্বে কি হয় এটাই দেখতে হবে।

 6 months ago 

আসলে আপু এখন রাজনৈতিক নেতাদের দাপটে সাধারণ মানুষের অবস্থা খুবই কাহিল। যাইহোক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 6 months ago 

আপনার গল্পের প্রথম পর্বটি পড়ে সত্যি অনেক খারাপ লাগলো। নিরীহ শিক্ষিত আরিফ সাহেবের কত কষ্টের বাড়িটি ক্ষমতাশীল লোকে দখল করতেছে। এবং একজন নিরীহ মানুষের গায়ে সে শামীম চৌধুরী হাতও তুললেন। আসলে এরকম অনেক নেতা আছে যেগুলো মানুষের গায়ে হাত তুলে মানুষের সাথে ব্যবহার খারাপ করে। অনেক মানুষ তাদের কাছে লাঞ্চিত হয়। আর নিরীহ মানুষগুলো এদের সাথে কোন দিক দিয়ে টিকে উঠতে পারে না। তবে আরিফ সাহেবের ছেলে যখন তাকে জিজ্ঞেস করেছে কি ঘটে সেটা আশা করি আগামী পর্বে জানতে পারবো। অনেক সুন্দর করে পোস্টটি আমাদের মাঝে শেয়ার করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

আসলে আপু আমাদের সমাজে এটাই হয়। ক্ষমতাধর ব্যক্তিদের কাছে সাধারণ মানুষ একেবারে নিরুপায়। অসংখ্য ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 6 months ago 

এই ধরনের রাজনৈতিক নেতাদের কারণে সাধারণ মানুষদের বেঁচে থাকাই যেন একেবারে মুশকিলের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সাধারণ মানুষেরা নিজেদের জায়গায়ও দেখছি থাকতে পারবে না। এরকম একটা সুখের সংসারে আগুন যদি লাগে তাহলে নেভানো যায় না। লোকটা কতই না ভালো মানুষ। উনার জায়গা রাজনৈতিক নেতা দেখছি দখল করতে চলে এসেছে। আবার তাকে কেউ কিছু বলতে পারছে না। লোকটা বলার কারণে আবার তাকে মারধর করেছে, এটা সত্যি মেনে নেওয়া যায় না। এখন দেখা যাক তার ছেলে যাওয়ার পরে কি হয়।

 6 months ago 

আসলে ভাইয়া এগুলো মেনে নেওয়া না গেলেও মানুষকে এভাবে মেনে নিয়েই বাঁচতে হয়। কারণ এদের ক্ষমতার কাছে টিকে থাকা খুবই মুশকিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 6 months ago 

ক্ষমতা! সেটা আজ তোমার কাল আপনার! ক্ষমতা, টাকা এসব নিয়ে কখনোই গর্ব করতে নেই! আরিফ ভাইয়ের সাথে চেয়ারম্যনের সাথে এমনটা করা কখনোই উচিত হয়নি! ক্ষমতার দাপট দেখিয়ে অন্যের জমি হাতিয়ে নেয়া চরম অন্যায়

 6 months ago 

আসলে ক্ষমতা বান ব্যক্তিরা ক্ষমতার দাপট দেখিয়েই সমাজের টিকে থাকে। সাধারণ মানুষের কিছু করার উপায় নেই ।যাই হোক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ।ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64182.86
ETH 3531.12
USDT 1.00
SBD 2.53