লেভেল ৪ হতে আমার অর্জন - By @vivv | ১০% প্রিয় লাজুক-খ্যাকের🦊 জন্য বরাদ্দ

in আমার বাংলা ব্লগ3 years ago
নমস্কার প্রণাম আদাব সবাইকে। আজকের পোস্ট লেবেল ৪ ( #level04 ) এর পেপার সেট এবং কি কি শিখলাম সেই প্রসঙ্গে আলোচনা।

প্রশ্ন পত্রের লিস্ট -

ইন্টারন্যাল এবং এক্সটারন্যাল মার্কেট কি ?
p2p কি
p2p এর মাধ্যমে Steem/Sbd/Trx Transfer
polonix কি এবং তার ব্যাবহার।
External Market এ Steem এবং TRX Exchange করা।
Internal Market এ SBD থেকে Steem এ Convert করা।

ইন্টারন্যাল এবং এক্সটারন্যাল মার্কেট -

স্টিম ব্লক চেনের ভেতরে থাকা সমস্ত স্টীম সংক্রান্ত ওয়েবসাইট কে বলা হয় ইন্টারন্যাল মার্কেট। এই সাইট গুলোতে আপনি স্টিমিট, ট্রন বা এস বি ডি ছাড়া আর অন্য কোন কয়েন আদান প্রদান করতে পারবেন না। সেজন্যই এগুলিকে ইন্টারন্যাল মার্কেটপ্লেস বলা হয়। যেমন - steemit.com , steemd.com , steemworld.org ইত্যাদি।

এক্সটারন্যাল মার্কেট অরথে যে সাইট বা ব্লকচেইনের মধ্যে আপনি স্টিমিট ছাড়াও অন্য কোন কয়েন এক্সচেঞ্জ করতে পারবেন সেগুলি হল এক্সটারন্যাল মার্কেট প্লেস, যেমন binance, polonix,wazirx ইত্যাদি।

অনেক ক্ষেত্রেই অনেকের সমস্যা হয় যে তাহলে কি ডি টিউব হাইভ বা এই জাতীয় সাইট গুলি ইন্টারন্যাল নাকি এক্সটারন্যাল। এক্ষেত্রে মাথায় রাখতে হবে যে যে সাইট শুধু মাত্র স্টিম এবং এস বি ডি এবং ট্রন কয়েন লেনদেন করে সেগুলিই ইন্টারন্যাল। ডি টিউব যেমন ডি কয়েন বা p3 নিজস্ব কয়েন ব্যাবহার করে সেহেতু সেগুলি স্টিমিট ব্লকিং এর মধ্যে থাকলেও সেগুলি স্টিমিটের নিজস্ব এনটিটি নয়, তাই সেগুলি এই মুহূর্ত অবধি স্টিমিটের নিজস্ব কয়েন বেসের মধ্যে পরে না, ফলত সেগুলি এক্সটারন্যাল মার্কেট।

p2p কি -

P2p হচ্ছে peer 2 peer বা পার্সন টু পার্সন । অর্থাৎ এক ব্যাক্তির থেকে অন্য ব্যাক্তির কাছে ডাইরেক্ট টাকা/নগদ পাঠানো । মাঝে অন্য কোন ব্যাক্তি বা সংস্থা না রেখেই নিজের রিস্কে কেউ যদি অন্য কাউকে টাকা পাঠায় তাকে p2p ট্রান্সফার বলা হয়। প্রসঙ্গত আরো একটি বিষয় জেনে রাখা ভালো , সেটি হলো কেউ যদি অন্য কোণ ব্যাক্তিকে প্রমান রেখে বা মিডিল ম্যান রেখে কাউকে টাকা বা নগদ পাঠাতে চাই তাকে ESCROW TRANSFER বলা হয়।

এবং যদি কোন সংস্থার সাহায্য নিয়ে পাঠায় তাহলে সেটি p2p এর আওতায় না থেকে coin traction এর আওতায় যায়, বা বলা ভালো কন তৃতীয় কোম্পানীর সাহায্য নিয়ে কাউকে অর্থ প্রদান করলে তাকে coin traction বলা হয়।

আমাদের আমার বাংলা ব্লগ কোন ভাবেই p2p লেনদেনকে সহায়তা, সমর্থন বা প্রচার করে না। যদি না সেটি শেখার উদ্দেশ্যে বা কোন বিশেষ কারনে হয়ে থাকে। কোন ভাবেই আপভোটের বিনিময়ে এস বি ডি বা স্টীম দেওয়া নেওয়া বা যে কোন প্রচার মুলক স্বার্থেই গ্রুপের ব্যাক্তি বিশেষের মধ্যে p2p ট্রাঞ্জাকশন সমর্থন করা হয় না। এবং দলের নিয়ম অনুযায়ী এটি অন্যায় বা শাস্তি যোগ্য বিষয়।

এবার আমরা শিখবো p2p এর মাধ্যমে steem/sbd/trx coin ট্রান্সফার-

এরজন্য আমি যে আইডি তে আমার কয়েন পাঠাবো সেটি হলো @level4test এই আইডিতে আমি ইন্টারনাল মার্কেটের নিয়ম অনুযায়ী করবো। এক্ষেত্রে স্টিমিটের নিজস্ব ইন্টারন্যাল ওয়েবসাইট হচ্ছে steemitwallet.com . এবং আমরা এই সাইট থেকেই দেখবো কি করে কয়েন ট্রান্সফার হচ্ছে।

প্রথমে আমরা সাইটটিকে লগিন করবো আমাদের নিজস্ব স্টিমিট আইডি এবং পাসওয়ার্ড দিয়ে। পারোয়ার্ডের ক্ষেত্রে আমরা যেমন শিখেছি ওয়ালেট সংরকান্ত যে কোণ বিষয়েয় আমাদের পাসোয়ার্ড হবে প্রাইভেট কি। তাই এখানেও আমরা আমাদের প্রাইভেট কি দিয়েই লগিন করবো। এবার প্রতিটি স্ক্রিণ সট আমাদের দেখতে হবে।

1.png

আমরা steemitwallet.com খুললাম এবং লগিন অপশনে ক্লিক করলাম.

2.png

এই ছবিতে আমরা আমাদের নিজস্ব স্তিমিট আইডি এবং প্রাইভেট আক্টিভ কি দিয়ে লগিন করলাম

3.png

এই ছবিতে আমার স্টিমিট প্রোফাইলের ব্যালেন্স দেখতে পাচ্ছি আমরা , এক্ষেত্রে আমার স্টীম ডলার বা SBD আছে ১৪.৫৯৪। আমরা পরের ছবিতে ০.০০১ এস বি ডি ট্রান্সফার করবো #level4test আইডিতে ।

4.png

এই ছবিতে আমরা স্টীম ডলারের যে ড্রপ ডাউন আইকন সেখানে ক্লীক করে ট্রান্সফার অপশন সিলেক্ট করলাম

5.png

এখন যে ইন্টারফেসটি এলো সেই ফর্মটি ফিলাপ করবো, সেন্ডার অর্থাৎ from - vivv সেখানে দেওয়ায় আছে, এরপর To অর্থাৎ কাকে পাঠাচ্ছি তার নাম, এক্ষেত্রে আমরা level4test আইডি টি দিলাম

6.png

এখানে আমরা কন আমাউন্ট পাঠাচ্ছি সেটি দিলাম এবং মেমো দিলাম। মেমো অর্থে কি কারনে পাঠাচ্ছি সেই কারনটি লিখলাম এবং নেক্সট অপশনে ক্লিক করলাম।

7.png

এই ছবিতে আমাদের ট্রানজাকশন কনফার্ম করার জন্য অনুমতি চাইছে। এখানে আমরা ok ক্লিক করলেই আমাদের ফান্ড এক একাউন্ট থেকে অন্য আকাউন্টে চলে যাবে। আমরা ok বাটনে ক্লিক করলাম।

8.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি আমাদের ফান্ড অলরেডি আমাদের রেমিট / বেনিফিসারি আকাউন্টে পৌঁছে গেছে, কারন আমার ব্যালেন্স যা ছিল তার থেকে কম দেখাচ্ছে। যদিও আমরা কনফার্ম হবার জন্য আরো অনেক গুলি তালিকা অনুসরন করতে পারি।

9.png

যেমন এই ছবিতে আমি আমার ওয়ালেট হিস্ট্রি চেক করলাম , সেখানে দেখা যাচ্ছে আমি অলরেডি আমার আকাউন্ট থেকে level4test আইডি তে ০.০০১ এস বি ডি ট্রাস্নফার করে দিয়েছি। একই ভাবে যদি সেই আইডিতে দিয়ে সেটির ওয়ালেট হিস্ট্রি দেখি তাহলে সেখানে দেখতে পাবো সেই আইডিতে আমার আইডি থেকে একই আমাউন্ট রিসিভ হয়েছে।

এতদুর আমরা শিখলাম কিভাবে এক আইডি থেকে অন্য আইডিতে এস বি ডি ট্রাস্নফার করা যায়।

এবার আমরা শিখবো sbd theke steem convert করা।

একই ভাবে আমরা স্টিম ওয়েলেতে লগিন করবো ( আমার যেহেতু করা আছে আগের ছবিতেই তাই ডাইরেক্টলি আমরা এবার ছবিতে চলে যাব ) এতক্ষন আমরা শিখলাম কি করে স্টিম ট্রান্সফার করতে হয়। এবার আমরা শিখবো কিভাবে স্টিম ট্রাস্নফার করবো এক আইডি থেকে অন্য আইডিতে। একই ভাবে করা যাবে পুরো প্রসেস ফ্লো টি। নিচের ছবি গুলি দেখা যাক সেক্ষেত্রে-

1.png

এই ছবিতে দেখতে পাচ্ছি আমার স্টিম এই মুহূর্তে ১১.৪৪৩ । আমরা ০.০০১ স্টিম ট্রাস্নফার করবো level4test আইডিতে।

2.png

আগের মতই আমরা ড্রপ ডাউন বাটন থেকে ট্রানসফার অপশনে ক্লিক করলাম

3.png

নতুন যে পপ আপ বক্সটি এলো সেখানে To অর্থাৎ যাকে পাঠাচ্ছি তার নাম, আমাউন্ট এবং মেমো কি দিলাম। মেমো অর্থে কি জন্য পাঠাচ্ছি সেটি উল্লেখ করা জরুরি। এবং তারপর নেক্সট বাটনে ক্লিক করলাম।

4.png

এখন যে নতুন পপ আপ টি এলো সেটি আমার ফাইন্যাল রিমাইন্ডার। এক্ষেত্রে ok বাটনে ক্লিক করতেই আমার টাকা আমার আকাউন্ট থেকে অন্য আকাউন্টে চলে যাবে।

5.png

এই ছবিতে আমরা দেখতে পেলাম আমার মেইন স্টিম ব্যালেন্স কমে গেছে, অর্থাৎ আমার স্টিম থেকে ০.০০১ স্টিম কেটে অন্য রেমিট আকাউন্টে পৌঁছে গেছে।

6.png

কনফার্ম হবার জন্য আমি আমার হিস্ট্রি দেখতে এলাম। এখানেও দেখলাম আমার আকাউন্ট থেকে যে অন্য আকাউন্টে টাকাটা গেছে সেটা আমার হিস্ট্রিতে দেখাচ্ছে । এবার আমি শিওর হলাম যে আমার টাকা ঠিক ঠাক পৌঁছে গেছে ।

পরের প্রশ্ন - পলোনিক্স কি এবং তার ব্যাবহার কি ?

উত্তর - পোলনিক্স হচ্ছে একটা এক্সটারন্যাল সাইট যা শুধু স্টিম না স্টিম ছাড়াও বাকি সমস্ত রকম কয়েন এক্সচেঞ্জ বা ট্রান্সফার করতে পারে। পোলনিক্স ছাড়াও আরো অনেক কিছু সাইট আছে যা আগেই বলেছি কিন্তু আমরা পোলনিক্স ব্যাবহার করবো কারন এই সাইট ব্যাবহারের জন্য কোন পারসোনাল ডকুমেন্টেশন প্রয়োজন হয় না। তাই আমরা এখন এই সাইট লগিন করবো এবং শিখবো কি করে ট্রাস্নফার বা রিসিভ করতে হয়।

1.png

এই ছবিতে আমরা polonix.com website আমাদের ব্রাউসারে খুললাম এবং সাইন আপ বাটনে ক্লিক করলাম

2.png

সাইন আপ বাটনে ক্লিক করার পর যে ইন্টারফেস টি খুললো সেটিতে আমাদের ক্রেডেনশিয়ালস দিলাম, অর্থাৎ আইডি, পাসোয়ার্ড, রিটাইপ পাসোয়ার্ড এবং নিচে স্ক্রোল করলাম।

3.png

এই ছবিতে দেখতে পাচ্ছি সাইট অথেন্টেকেশন চাইছে, অর্থাৎ আমাদের কোন রেফারার আছে কিনা, থাকলে তার ইউজার আইডি, ক্যাপচা এবং কোম্পানি টার্মস এবং পলিসি'স সমস্ত কিছু আকসেপ্ট করার পর আমরা সাইন আপ বাটনে ক্লিক করলাম।

4.png

সাইন আপ করার পর আমাদের কাছে সাইট নোটিফিকেশন আসবে যে আমাদের মেইলে একটি ভেরিফিকেশন মেইল গেছে, সেটিকে ক্লিক করার জন্য। আমরা আমাদের মেইল খুলবো এবার।

5.png

আমাদের নিজস্ব মেইলে যে মেইলটি এসেছে ( খেয়াল রাখবেন এটি স্পাম বক্সেও আসতে পারে তাই ইনবক্সে না পেলে স্পাম বক্সে অবশ্যই চেক করবেন। ) সেটিতে ভেরিফাই নাও লেখা বাটনে ক্লিক করতেই পাশের ব্রাউজারে আমাদের পোলনিক্স ভেরিফাই হয়ে যাবে এবং সাইট আক্সেস পুরপুরি ভাবে আমাদের নিজস্ব হাতে চলে আসবে।

6.png

এই ছবিতে দেখতে পাচ্ছি যে ভেরিফাই হয়ে গেছে এবং আমাদের আবার নতুন করে লগিন করতে হবে সাইট আকসেস নেবার জন্য। আমরা আমদের আইডি পাসোয়ার্ড দিয়ে পলোনিক্স লগিন করবো এবার।

7.png

লগিনে ক্লিক করে আইডি এবং পাসোয়ার্ড দেবার পর কোয়ারি সাবমিট করলাম আমরা।

8.png

এই ছবিতে একই ভাবে সাবমিট করার পর আমাদের কাছে ক্যাপচা ভেরিফিকেশন এলো এবং আমরা ভেরিফাই করলাম মানুষ হিসেবে।

9.png

এবার আমাদের পোলোনিক্স আকাউন্ট পুরোপুরি ভাবে খুলে গেল, এতক্ষন আমরা শিখলাম কি করে পোলোনিক্স আকাউন্ট খুলতে হয়। এবার যেহেতু আকাউন্ট খুলে গেছে এবং ভেরিফাই হয়ে গেছে এবার আমাদের পরের পার্টে যাব।

প্রশ্ন - External Market এ Steem এবং TRX Exchange করবো কি করে -

এবার যেহেতু স্টিম বা এস বি ডি আছে আমার স্টিমিট ওয়েবসাইটে এবং পোলোনিক্স একটি আউটবক্সড এনটিটি তাই এক্ষেত্রে আমাকে আমার স্টিম বা এস বিডি গুলো স্টিমিট থেকে পোলোনিক্সে নিয়ে আসবো। প্রথমে কি করে স্তিমিট থেকে নিয়ে আসবো সেটা দেখা যাক-

1.png

প্রথমে আমরা ওয়ালেটে ক্লিক করবো এবং তারপর তার নিচে যে সার্চ বার আছে সেখানে স্টিম লিখবো, কারন আমরা স্টিম ট্রাস্নফার করবো, যদি ট্রন/টি আর এক্স ট্রান্সফার করতাম সেক্ষেত্রে আমাদের ট্রন লিখতে হত।

2.png

এরপর আমরা স্টিম সার্চ করার পর এন্টার হিট করলেই ডানদিকে যে নতুন উইজার্ড বক্স আসবে সেখানে স্ট্রিম সংক্রান্ত সমস্ত কিছু কাজ করা যায়, আমাদের দরকার স্টিমিট প্রোফাইল থেকে এই পলোনিক্স আকাউন্টে ডিপোজিট। তাই আমরা ডিপোজিটে ক্লিক করবো।

3.png

ডিপোজিটে ক্লিক করার পর আমাদের পলোনিক্সের নিজস্ব যে ড্রপ আকায়ান্ট আছে তার কিউ আর কোড দেখাবে। আমরা সেটিকে কপি বাটনে ক্লিক করে কপি করবো এবং সেটিকে কপি করার পর স্টিম ওয়ালেটে যাব।

4.png

এক্ষেত্রে শুধু ওয়ালেট না, পোলোনিক্সের মেমো টিও আমাদের কপি করতে হবে কারন সেটিও দরকার হবে। তাই জন্য আমরা আলাদা আলাদা ভাবে দুটি কি আমাদের স্টিম ওয়ালেটে ট্রাস্নফারের যে পপ আপ বক্স সেখানে প্রয়োজন মত দেব।

5.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি আমরা আমাদের স্টিমিট ওয়ালেটে এসেছি এবং এখানে স্টিম আছে আমার ১১.৪৪২।

6.png

আমরা ড্রপ ডাউন মেনুতে ক্লিক করে সেখান থেকে ট্রাস্নফার বাটনে ক্লিক করবো এবং একটি নতুন পপ আপ খুলবে।

7.png

আমরা পোলোনিক্সের আকাউন্টটি কপি করবো এবং স্টিমিট ওয়ালেটে দেব

8.png

একই ভাবে মেমো কি টিকেও কপি করবো এবং স্টিমিট ওয়ালেটে দেব।

9.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি যে বক্সের মধ্যে To অর্থাৎ যাকে পাঠাচ্ছি তার আইডি অর্থাৎ পোলোনিক্সের আইডি এবং নিচে তার মেমো কি দেওয়া আছে, সাথে সাথেই আমরা কত আমাউন্ট পাঠাচ্ছি সেটা দেব এবং নেক্সট বাতনে ক্লিক করবো।

10.png

নেক্সট বাটনে ক্লিক করার পর আমাদের ফান্ড আমার আকাউন্ট থেকে সোজা পোলোনিক্সের আকাউন্টে চলে যাবে।

11.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি আমাদের ফান্ড চলে গেছে কারন আমার স্টিম আগের ছবিতে যা ছিল তার থেকে ঠিক ০.০০১ স্টীম কম।

12.png

তবুও আমরা আমাদের ওয়ালেট হিস্ট্রি চেক করবো। এবং দেখাবো সেখানেও পরিস্কার লেখা আছে যে আমাদের স্টিম থেকে ০.০০১ স্টিম পোলনিক্স আকাউন্টে পাঠানো হয়েছে।

13.png

এরপর আমরা পোলনিক্সে যাব এবং সেখানে আক্টিভিটিতে ক্লিক করবো, আক্টিভিটিতে ক্লিক করার পর ডিপোজিট বাটনে ক্লিক করলেই দেখতে পাবো যে আমার ফান্ড ট্রাস্নফার হচ্ছে। এটি সময় এবং লোকেশনের ভিত্তিতে একটু সময় নিতে পারে। আমরা মিনিট খানেক অপেক্ষা করবো সে জন্য।

14.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি যে ফান্ড অলরেডি ট্রাস্নফার হয়ে গেছে এবং ডিপোজিটেড ভ্যালুর সাথে পোলোনিক্সের দেওয়া মেমো কি এবং ০.০০১ ষ্টীম ও দেখতে পাচ্ছি। অর্থাৎ আমাদের শ্তিমিট ওয়ালেট থেকে টাকা পুরোপুরি রুপে আমাদের পোলোনিক্স আকায়ান্টে এবার এসে গেছে।

এবার ওপরের ১৪ টি ছবিতে বুঝতে পারলাম কি করে আমার স্টিমিট প্রোফাইলের আকাউন্ট থেকে ফান্ড অন্য কোন থার্ড পার্টি পেমেন্ট সাইটে ট্রাস্নফার করা যায়। একই ভাবে এবার আমরা শিখবো কি করে ট্রন ভ্যালু ট্রাস্নফার করবো স্তিমিট প্রোফাইল থেকে পোলনিক্স আকাউন্টে। একই ভাবে প্রথমে যেতে হবে আমাদের স্টিমিট ওয়ালেট আকাউন্টে -

15.png

এখানে আমরা ওয়ালেটে এসে ট্রন সেকশনে ক্রিয়েট অ্যা ট্রন আকাউন্টে ক্লিক করবো।

16.png

ক্রিয়েট অ্যা ট্রন আকাউন্টে ক্লিক করার পরেই আমার কাছে নোটিফিকেশন আসবে যে আমার ট্রন আকাউন্ট বানানোর জন্য পারমিশন চাইছে , এবং একসাথেই সেই আইডি এবং পাসোয়ার্ড ডাউনলোড ও হবে।

17.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি ট্রন আকাউন্ট রেডি হয়ে গেছে এবং তা ডাউনলোড হলো আমার সিস্টেমে।

18.png

ডাউনলোড হবার পর আমার পাবলিক আইডি এবং প্রাইভেট আইডি এরকম দেখতে হবে। সুরক্ষার জন্য আমি এখনে আমার প্রাইভেট কি টিকে হাইড করলাম।

এবার আমরা দেখলাম কি করে ট্রন আকাউন্ট খুজে বের করে পোলনিক্সের ট্রন আকাউন্টের আইডি কপি করে সেটাকে স্টিমিট ওয়ালেটের মধ্যে দিতে হয়, ট্রন ট্রাস্নফার করার জন্য-

19.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি পোলোনিক্সের সাইটে গিয়ে একই ভাবে ওয়ালেটে ক্লিক করার পর সার্ছ বারে লিখতে হবে tron এবং তারপর এন্টার দিতে হবে।

20.png

এন্টার দেবার পরেই ট্রনের অনেক গুলো ভারশন দেখাবে, আমরা সিলেক্ট করবো ডিফল্ট ARC Tron টিকে। তারপর সেটিকে ক্লিক করলেই ওপরে ছবিটি দেখাবে। সেখানে আমরা ডিপোজিট এ ক্লিক করবো।

21.png

ডিপোজিটে ক্লিক করার সঙ্গে সঙ্গে যে উইজার্ড টি দেখাবে সেখানে ট্রন সিলেক্ট করবো।

22.png

এই ছবিতে দেখতে পাওয়া যাচ্ছে ট্রন সিলেক্ট করার সঙ্গে সঙ্গে স্টীমের মতই পোলোনিক্সের নিজস্ব ট্রন আকাউন্টের আইডি দেখতে পাওয়া যাচ্ছে, আমরা সেতিকে কপি করবো আমাদের স্টিমিট ওয়ালেটে গিয়ে ট্রন ট্রাস্নফার বাটনে ক্লিক করে সেই আইডি এবং মেমো কি দেব। তারপর নেক্সট এ ক্লিক করার পর ok করলেই আমার স্টিমিট ওয়ালেট থেকে প্রদেয় মুল্যের ট্রন পোলোনিক্স আকাউন্টে পৌঁছে যাবে ।

দুর্ভাগ্য বশত আমার ট্রন আকাউন্টে কিছুই নেই :( । আপনারা আপভোট দিলে এবং যদি কিছু টি আর এক্স ভ্যালু জমা হয় অবশ্যই আবার একটা নতুন পোস্ট করে কি করে টি আর এক্স ট্রাস্নফার করতে হয় সেটি ছবি সহ প্রকাশ করবো।
যদিও নিয়মটি একই স্টিমিট ট্রাস্নফার করার মতই। নতুন কিছু না।

এবার আসি প্রসঙ্গের শেশ চ্যাপ্টারে। আমাদের পোলোনিক্স আকাউন্টে জমা হওয়া স্টিম বা ট্রন কে কি করে ইউ এস ডি তে কনভার্ট করবো। চলুন দেখা যাক -

23.png

প্রথমে পোলোনিক্স সাইটের এক্সচেঞ্জে ক্লিক করার পর ওপরের ইন্টারফেস টি দেখবো। আপাত দ্রিস্টিতে খুবই জটিল মনে হলেও সেরকম কিছুই না। এখানে আমরা বাম দিকে কোনায় লাল দাগ দেওয়া অংশে বিটিসি/ ইউ এস ডি অংশে ক্লিক করে সার্ছ বারে লিখবো steem কারন আমরা স্টিম থেকে ইউ এস ডি কনভার্ট করবো, যদি ট্রন কনভার্ট করতে হয় তাহলে ট্রন লিখবো, যদি হাইভ কনভার্ট করতে হয় তাহলে হাইভ লিখবো।

24.png

এই ছবিতে আমরা দেখতে পাচ্ছি স্টীম সিলেক্ট করার পর নতুন যে চার্ট ট্রে টি খুলেছে সেটি থেকে আমরা স্টিম কিনতে বা বেচতে পারি এবং সাথে সাথেই কোন ভেন্ডার কত দামে সেই মুহূর্তে ষ্টীম সেল দিচ্ছে সেটিও দেখতে পাবো।

25.png

আমরা এবার সেল ওপশনে ক্লিক করবো, কারন আমরা স্টিম বিক্রি করে ইউ এস ডি কিনবো। কাজেই সেল ওপশন সিলেক্ট করবো।

26.png

এই ছবিতে দেখতে পাচ্ছি আমরা sell সিলেক্ট করার পর যে নতুন উইজার্ড বক্স টি এসেছে সেখানে সবথেকে কম রেটে যে ভেন্ডার বিক্রি করছে তার ভ্যালু ইনপুট দেব, নিজের আকাউন্ট থেকে কত আমাউন্টের স্টিম সেল করতে চাইছি সেটি দেব এবং সাথে সাথে কত পারসেন্ট সেল করবো সেটি দেব। তারপর নিজে নিজেই sell steem বাটন টি আকটিভ হয়ে গেলে সেটিকে ক্লিক করলেই আমার স্টিম লিকুউডেট হয়ে ইউ এস ডি তে কনভার্ট হয়ে আমার আকাউন্টে জমা হয়ে যাবে।

দুর্ভাগ্য বশত আমি ০.০০১ স্টিম কনভার্ট করছিলাম। কিন্তু এত কম মুল্যের স্টিম সেই মুহূর্তে কেউই বিক্রি করছিল না তাই জন্য আমার sell steem অ্যা বাটনটি আকটিভ হয়নি। কিন্তু এটিই সর্ব শেষ অধ্যায়। এরপর ফান্ড আমার আকাউন্টেই ইউ এস ডি রুপে থাকবে আপনি সেটিকে নিজের ব্যাঙ্কে ট্রাস্নফার করতে পারেন।

আশা করি লেবেল ০৪ এর সমস্ত বিষয়গুলিই তুলে ধরতে পেরেছি । যদি কোন ভুল থাকে আডমিন মডারেটরগন ক্ষমা করবেন অযাচিত ভুলের জন্য। সবশেষে আমার মডারেটর এবং প্রফেসর মিস/মিসেস @nusuranur এবং @moh.arif কে অসংখ্য ধন্যবাদ তাদের নিজস্ব সময় ব্যয় করে আমাদের এত সব কিছু শেখানোর জন্য।
ধন্যবাদ

Sort:  
 3 years ago 

অভিনন্দন আপনাকে লেভেপ ৪ হতে আপনি বিষেস কিছু জানতে পেরেছন যা অত্যান্ত গুরুত্বপূর্ণ। এভাবে এগিয়ে জান শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার সত্যিই কিছু অভিজ্ঞতা আছে এবং এটি একটি ভালভাবে ব্যাখ্যা করা পোস্ট, যদিও Poloniex আমার প্রিয় বিনিময় নয়, কিন্তু ক্রিপ্টোকারেন্সি বিনিময়ের ক্ষেত্রে এটি একটি ভাল বিকল্প হতে পারে।

 3 years ago 

লেভেল ৪ হতে আপনার অর্জন দেখে অনেক ভালো লাগলো অনেক সুন্দর করে সব কিছু বোঝানোর চেষ্টা করেছেন। লেভেল ৪ এর ক্লাস অনেক গুরুত্বপূর্ণ। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনাই করি

 3 years ago 

  • লেভেল 4 এর ক্লাস শেষ করে পরীক্ষা দিয়েছেন দেখে খুবই ভাল লেগেছে আমার কাছে। আর মাত্র একটি পরীক্ষা দিলে আপনি ভেরিফাইড হয়ে যাবেন। আপনার জন্য অপেক্ষায় থাকলাম। শুভকামনা রইল আপনার জন্য।
 3 years ago 

আপনার এক্সামটি বেশ বিস্তারিত, যা ভালো লেগেছে আমার কাছে।আপনি সুন্দর ভাবেই লেভেল - ৪ এক্সামের সবকিছু উল্লেখ্য করেছেন।

আশা করছি ভবিষ্যৎ এ আপনি কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে আমাদের সাথেই থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57868.91
ETH 2362.75
USDT 1.00
SBD 2.36