কিভাবে একটি রংধনু সেনিল করা যায় || @shy-fox-এর10%

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

Picsart_22-05-02_21-51-06-451.jpg
আমার তোলা ছবি

হাই বন্ধুরা এবং আপনি যেখানেই থাকুন না কেন বিশ্বের সমস্ত #amarbanglablog সম্প্রদায়। আমার সাথে আবার ফিরে আসুন @umiriska খাবার এবং জলখাবার রেসিপি ব্লগে যা আপনার জন্য অনেক টাকা এবং সময় ব্যয় না করে বাড়িতে নিজেকে তৈরি করা খুব সহজ। আপনি যারা আপনার পরিবারের সাথে বা শুধু বাড়িতে ছুটিতে আছেন তাদের সবাইকে উইকএন্ডের শুভেচ্ছা, আমি আশা করি আপনারা সবাই ভালো আছেন এবং কোন সমস্যা নেই। চকোচিপ চকোলেট কেক কীভাবে তৈরি করতে হয় তার রেসিপি সম্পর্কিত আমার আগের পোস্টটি যারা থামিয়েছেন এবং সমর্থন করেছেন তাদের সবাইকে ধন্যবাদ। এই রেসিপি সম্পর্কে তুমি কি মনে কর? এই কেক বানাতে আগ্রহী? এই পোস্টের নীচে আপনার প্রতিক্রিয়া ছেড়ে দিন. ঠিক আছে, এই সপ্তাহান্তে, আমি একটি খুব আকর্ষণীয় রেসিপি শেয়ার করব যা আপনি আগে কখনও শোনেননি, সেনিল হল পূর্ব জাভার প্যাসিটান শহরের একটি সাধারণ খাবার। এই খাবারটি গোলাকার এবং গমের আটা এবং স্টার্চ দিয়ে তৈরি, সাধারণত সেনিল লুপিস সস এবং ব্রাউন সুগার দিয়ে পরিবেশন করা হয়। সুতরাং, আপনি কি বিভিন্ন রঙের মিষ্টির এই রেসিপিটি সম্পর্কে আগ্রহী? এটি শেষ না হওয়া পর্যন্ত নীচের রেসিপিটি একবার দেখুন এবং সৌভাগ্য কামনা করছি!

Picsart_22-05-02_21-51-54-519.jpg
আমার তোলা ছবি

এখন, এই সেনিলটি তৈরি করতে, আপনাকে যে উপাদানগুলি এবং সিজনিংগুলি কিনতে বা প্রস্তুত করতে হবে তা হল মাঝারি প্রোটিন ময়দা, স্টার্চ, চিনি, লবণ, ভ্যানিলার 1 প্যাক, লাল, গোলাপী, হলুদ এবং সবুজ খাবারের রঙ, তারপরে মাখানো নারকেল। বেক করা হয়েছে ঝাঁঝরি, লাঠি এবং সবশেষে 1 কাপ মিনারেল ওয়াটার। আপনি নিম্নলিখিত সমস্ত উপাদান এবং মশলা প্রস্তুত করার পরে, এখন সেনিল তৈরির প্রথম ধাপ শুরু করা যাক।

Picsart_22-05-02_21-53-04-031.jpg
আমার তোলা ছবি

প্রথম ধাপে আপনাকে একটি জায়গা প্রস্তুত করতে হবে এবং 10 টেবিল চামচ ময়দা, 10 টেবিল চামচ স্টার্চ এবং 1 টি ভ্যানিলা ঢালতে হবে।

Picsart_22-05-02_21-54-20-340.jpg
আমার তোলা ছবি

দ্বিতীয় ধাপে, আপনি স্টার্চ এবং ময়দা দেওয়ার পরে, এখন একটি জায়গা প্রস্তুত করুন এবং 1 কাপ মিনারেল ওয়াটার ঢালুন, তারপর সেই জায়গায় 3 টেবিল চামচ চিনি এবং 1 চা চামচ লবণ যোগ করুন। তারপর জল রান্না করুন যতক্ষণ না এটি সত্যিই ফুটে যায় এবং চিনি দ্রবীভূত হয়।

Picsart_22-05-02_21-55-05-227.jpg
আমার তোলা ছবি

তৃতীয় ধাপে, পানি ফুটে ওঠা পর্যন্ত এবং চিনি দ্রবীভূত না হওয়া পর্যন্ত, এখন ফুটন্ত পানি ময়দা এবং মাড়ের মিশ্রণে ঢেলে দিন। তারপর চামচ দিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না মিশ্রণটি সমানভাবে মিশে যায়।

Picsart_22-05-02_21-55-30-113.jpg
আমার তোলা ছবি

চতুর্থ ধাপে, ময়দা ভালভাবে মিশ্রিত না হওয়া পর্যন্ত নাড়ার পরে, এখন উপরের ছবির মতো ময়দাটিকে 4 ভাগে ভাগ করুন, তারপরে আপনি 4 ভাগে বিভক্ত প্রতিটি ময়দার উপর একটু আলাদা রঙ ঢেলে দিন। তারপর প্রতিটি ময়দা মাখান যতক্ষণ না ময়দার রঙ পরিবর্তন হয়।

Picsart_22-05-02_21-56-19-490.jpg
আমার তোলা ছবি

ঠিক আছে, আপনি উপরের ছবিটি দেখতে পারেন, আপনি প্রতিটি ময়দা মাখার পরে, রঙটি আপনার পছন্দ মতো রঙে পরিবর্তিত হবে। এখন এর পাঁচ ধাপে যাওয়া যাক।

Picsart_22-05-02_21-57-15-431.jpg
আমার তোলা ছবি

পঞ্চম ধাপে, চারটি ময়দা প্রস্তুত হওয়ার পরে, এখন উপরের ছবির মতো প্রতিটি ময়দাকে একটি গোল আকারে ভাগ করুন। আপনার পছন্দ মতো 1টি সেলাই করে সামঞ্জস্য করুন। আমি সুপারিশ করছি 1টি কাঠি যাতে বিভিন্ন রঙের 4টি ক্যান্ডি রয়েছে৷ আকারের জন্য, এটি আরও আকর্ষণীয় করতে এটি একটি মার্বেলের আকার করুন।

Picsart_22-05-02_21-57-56-948.jpg
আমার তোলা ছবি

ষষ্ঠ ধাপ, আপনি আগের ময়দা প্রস্তুত করার পরে, এখন একটি প্যান তৈরি করুন এবং পর্যাপ্ত জল ঢালুন এবং প্যানে সামান্য রান্নার তেল দিন। তারপর পানি ফুটিয়ে নিন যতক্ষণ না পানি সত্যিই ফুটে ওঠে।

Picsart_22-05-02_21-58-51-851.jpg
আমার তোলা ছবি

সপ্তম ধাপে, পাত্রের পানি ফুটে উঠার পর, এখন পাত্রে এক এক করে সেনিল দিন এবং মাঝারি আঁচে সেনিল ফুটিয়ে নিন।

Picsart_22-05-02_21-59-22-692.jpg
আমার তোলা ছবি

অষ্টম ধাপ, সমস্ত সেনিল প্যানে রেখে সিদ্ধ করার পরে, এখন আপনি উপরের ছবিটি দেখতে পাচ্ছেন, এক এক করে সেনিল জলে ভেসে উঠবে, এটি একটি চিহ্ন যে সেনিল রান্না করা হয়েছে এবং একটি প্লেটে স্থানান্তর করা যেতে পারে।

Picsart_22-05-02_21-59-56-745.jpg
আমার তোলা ছবি

নবম ধাপে, সমস্ত সেনিল ভেসে যাওয়ার পরে এবং একটি প্লেটে স্থানান্তরিত হওয়ার পরে, এখন স্টিমার প্রস্তুত করুন, আপনি যে নারকেলটি গ্রেট করেছেন তার সাথে বাটিগুলিকে স্টিমারে রাখুন। তারপর গ্রেট করা নারকেলটি প্রায় 10 মিনিটের জন্য ভাপুন যাতে এটি বাসি না হয়।

Picsart_22-05-02_22-01-22-980.jpg
আমার তোলা ছবি

দশম ধাপ, আপনি ভাপানো নারকেল প্রস্তুত করার পর, এখন আপনার ইচ্ছামতো একটি কাঠিতে সমস্ত সেনিল ছিদ্র করুন। আমি 4 সেনিলের জন্য 1 লাঠি সুপারিশ, কারণ খুব বেশি হলে অকর্ষনীয় দেখায়। শেষ না হওয়া পর্যন্ত এই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন।

Picsart_22-05-02_22-02-08-120.jpg
আমার তোলা ছবি

এগারোতম ধাপে, আপনি সমস্ত দারুচিনি কাঠিতে রাখার পর যতক্ষণ না এটি ফুরিয়ে যায়, এখন ভাপানো নারকেল তৈরি করুন এবং 2 টেবিল চামচ দানাদার চিনি বা আপনার ইচ্ছা অনুযায়ী যোগ করুন। তারপর গ্রেট করা নারকেল যোগ করুন এবং চিনি সমানভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়ুন।

Picsart_22-05-02_22-03-17-548.jpg
আমার তোলা ছবি

আপনাকে এখন শেষ ধাপটি করতে হবে চিনির সাথে মিশ্রিত নারকেল দিয়ে সেনিল ছিটিয়ে বা দাগ দিতে হবে অথবা আপনি ব্রাউন সুগার সসের সাথে সেনিল মেশাতে পারেন।

Picsart_22-05-02_22-04-09-688.jpg
আমার তোলা ছবি

এবং অবশেষে রেইনবো সেনিল আপনার পরিবার এবং বন্ধুদের সাথে খাওয়ার জন্য প্রস্তুত। সেনিলের টেক্সচার খুব নরম এবং সেনিলের স্বাদ খুব বেশি মিষ্টি নয়, তবে চিনির সাথে মিশ্রিত নারকেলের উপস্থিতি সেনিলের মিষ্টিতা বাড়িয়ে তুলবে। আপনি কি মনে করেন ? আকর্ষণীয় ডান? এই পোস্টের নীচে আপনার প্রতিক্রিয়া ছেড়ে দিন. রেইনবো সেনিল তৈরির রেসিপি সম্পর্কে আপনারা যারা আমার আজকের পোস্ট পড়েছেন এবং থামিয়েছেন তাদের জন্য ধন্যবাদ। আপনার পরামর্শ এবং সমর্থন দিতে ভুলবেন না যাতে আমি অন্যান্য অনন্য খাবার এবং স্ন্যাক রেসিপিগুলি ভাগ করে নেওয়ার বিষয়ে আরও বেশি উত্সাহী হতে পারি। আমার সাথে পরবর্তী রেসিপিতে দেখা হবে। শুভকামনা!.

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

vivo X50 Pro+

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @এডমিনকেও ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

Picsart_22-03-24_00-04-33-521.jpg

13-20-21-Untitled design .gif

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 2 years ago 

প্রতিনিয়ত খুব ইউনিক ইউনিক রেসিপি তৈরি করেন আপনি। এতো সুস্বাদু ইউনিক রেসিপি গুলো শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। এভাবে সামনের দিকে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাই, আপনার জন্যও শুভ কামনা

 2 years ago 

খুবই লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন রেসিপি দেখে খুব লোভ হচ্ছে নিশ্চয়ই খেতে অনেক সুস্বাদু হয়েছিল যদিও এ ধরনের রেসিপি এর সাথে আগে কখনো পরিচিত হয়েনি সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনাকে ধন্যবাদ, আমি আশা করি আপনি এটি বাড়িতে তৈরি করার চেষ্টা করতে পারেন

 2 years ago 

আপনার রেসিপিগুলো সব সময় অনেক ইউনিক হয়। আমার কাছে আপনার রেসিপি খুব ভালো লাগে। রংধনু সেনিল আমি আগে কখনো খাই নাই। তবে এর আকর্ষনীয় লুক আমাকে আকৃষ্ট করেছে। অনেক ধন্যবাদ বোন।

 2 years ago 

প্রশংসার জন্য আপনাকে ধন্যবাদ বন্ধু

 2 years ago 

এ কি দেখাইলেন ভাই। আগে কখনো দেখি নাই। নামটিও নতুন, কাজটিও নতুন। মন থেকে ভাবতেও নতুন নতুন লাগবে। তাই অল্প অল্প ভাবছি এই বিষয়টা নিয়ে। দারুন একটা কাজ করে দেখিয়েছেন।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ, আমি এই রেসিপি দরকারী আশা করি

 2 years ago 

ঈদের শুভেচ্ছা। কিভাবে একটি রংধনু সেনিল করা যায় শেয়ার করেছেন দারুন হয়েছে। আপনার এধরনের রেসিপি গুলো ভিশন ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ থাকুন।

 2 years ago 

আপনাকে ধন্যবাদ, এবং আমি আশা করি আপনি বাড়িতে এই রেসিপি চেষ্টা করতে পারেন

 2 years ago 

আপনার রেসিপিটি দেখে অনেক লোভনীয় লাগছে। রেসিপির কালারটা সবথেকে বেশি ভালো লেগেছে। কি সুন্দর রংবেরঙের কালার কম্বিনেশন দিয়েছেন। ভাবলাম এই রকম করে কখনো তৈরি করা দেখবো। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ বোন, আমি আশা করি আপনি এই রেসিপিটি বাড়িতে তৈরি করতে পারবেন

 2 years ago 

রংধনুর সেনিল কিভাবে তৈরি করা যায় তা আমি জানতাম না। এর নাম ও আমি আগে কখনো শুনিনি। আজ আপনার রেসিপি পোস্ট এর মাধ্যমে জেনে নিলাম। দেখতে অনেক সুন্দর লাগছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে। ‌ রংধনুর সেনিল তৈরি প্রতিটি ধাপ সুন্দরভাবে উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ বোন আমি খুশি যে আপনি এটা পছন্দ করেছেন

 2 years ago 

রংধনুর সেলিন দেখতে খুবই লোভনীয় লাগছে।। আপনার রেসিপি মানে নতুনত্বের ছোঁয়া।। এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

প্রশংসার জন্য ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66911.69
ETH 3521.53
USDT 1.00
SBD 3.19