কিভাবে সাম-সাম পোরিজ তৈরি করবেন (ঐতিহ্যবাহী খাবার) || @shy-fox-এর 10

in আমার বাংলা ব্লগ2 years ago

IMG-20230201-WA0001.jpg
আমার তোলা আলোকচিত্র

হাই বন্ধুরা এবং আপনি যেখানেই থাকুন না কেন সারা বিশ্বের সমগ্র #amarbangla সম্প্রদায়। আমার সাথে আবার ফিরে আসুন @umiriska খাবার এবং স্ন্যাক রেসিপি ব্লগে যা আপনার জন্য বাড়িতে তৈরি করা খুব সহজ। আপনাদের সবাইকে শুভ বৃহস্পতিবার এবং এই সপ্তাহান্তে আপনার কি কোনো ছুটির পরিকল্পনা আছে? এই পোস্টের নীচে আপনার মন্তব্য ছেড়ে দিন. কিভাবে জ্যালাক্কা বীজ তৈরি করতে হয় তার আগের রেসিপিটি যারা পড়েছেন এবং প্রতিক্রিয়া দিয়েছেন তাদের জন্য ধন্যবাদ। আপনি কিম্বা সম্পর্কে কি মনে করেন? আপনি এই খাবার পছন্দ করেন? নীচে আপনার মন্তব্য ছেড়ে দিন. তাই কিছু দিন পর আমি ঐতিহ্যবাহী খাবারের রেসিপি শেয়ার করিনি, আজ আমি মাদুরা, পশ্চিম জাভার ঐতিহ্যবাহী খাবার শেয়ার করব। এই খাবারটি ইন্দোনেশিয়া জুড়ে বিস্তৃত, এমনকি আমার প্রতিবেশী দেশ মালয়েশিয়াতেও। চালের আটা দিয়ে তৈরি এবং ব্রাউন সুগার ছিটিয়ে এই খাবারটি পুরো দ্বীপপুঞ্জ জুড়ে একটি খুব জনপ্রিয় স্ন্যাক। এই খাবার দ্বারা আগ্রহী? আপনি যদি কৌতূহলী হন তবে নীচের রেসিপিটি পড়ুন এবং যারা এই সাম-সাম পোরিজ তৈরি করতে চান তাদের জন্য শুভকামনা।

IMG-20230201-WA0010.jpg
আমার তোলা আলোকচিত্র

সাম-সাম বরিজ তৈরি করতে কী কী উপকরণ প্রস্তুত করতে হবে? আপনাকে প্রথমে সাদা চালের আটা, নারকেলের দুধ, পান্দান পাতা, লবণ এবং ব্রাউন সুগার প্রস্তুত করতে হবে। ম্যারো পোরিজ তৈরি করার জন্য আপনার কাছে মাত্র 6টি উপাদান রয়েছে, আপনি কি মনে করেন যে উপরের উপাদানগুলি খুঁজে পাওয়া আপনার পক্ষে কঠিন? নীচে আপনার মন্তব্য ছেড়ে দিন. এখন এই মজ্জার দোল তৈরি করা শুরু করা যাক।

IMG-20230201-WA0009.jpg
আমার তোলা আলোকচিত্র

আপনাকে প্রথম ধাপটি করতে হবে সমস্ত নারকেল দুধ একটি পরিষ্কার জায়গায় ঢেলে দিন, তারপর নারকেলের দুধে 1টি পান্ডন পাতা দিন। তারপর 10 টেবিল চামচ চালের আটা যোগ করুন এবং আধা চা চামচ লবণ যোগ করুন। তারপর মিশ্রণটি সমানভাবে মিশে যাওয়া পর্যন্ত নাড়ুন।

IMG-20230201-WA0002.jpg
আমার তোলা আলোকচিত্র

দ্বিতীয় ধাপে প্যানটি প্রস্তুত করুন এবং সমস্ত মিশ্রণটি উত্তপ্ত প্যানে ঢেলে দিন, তারপর সমস্ত মিশ্রণটি ঢেলে দেওয়ার পরে, নারিকেল দুধের টেক্সচার ঘন না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন, নারকেল দুধ রান্না করতে কম তাপ ব্যবহার করুন। নাড়তে ভুলবেন না এবং প্রায় 2 মিনিটের জন্য নারকেল দুধ রান্না করুন।

IMG-20230201-WA0008.jpg
আমার তোলা আলোকচিত্র

নারকেলের দুধ সিদ্ধ হওয়ার পরে এবং টেক্সচার ঘন হয়ে যাওয়ার পরে, এর মানে হল যে মজ্জার পোরিজ প্রস্তুত। এখন আমাদের যা করতে হবে তা হল 1টি ছোট বাটি প্রস্তুত করুন এবং 1 টেবিল চামচ কর্নস্টার্চকে 2 টেবিল চামচ জল দিয়ে দ্রবীভূত করুন, তারপর কর্নস্টার্চটি দ্রবীভূত না হওয়া পর্যন্ত নাড়ুন।

IMG-20230201-WA0007.jpg
আমার তোলা আলোকচিত্র

এখন আমাদের প্রথমে ব্রাউন সুগার প্রস্তুত করতে হবে, ব্রাউন সুগারকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে, মানসম্পন্ন ব্রাউন সুগার ব্যবহার করতে হবে যাতে ব্রাউন সুগার সস ম্যারো-সাম পোরিজের সাথে ভালোভাবে মিশে যায়। ব্যবহৃত ব্রাউন সুগারের খুব বেশি প্রয়োজন নেই, তৈরি করা পোরিজের পরিমাণ অনুযায়ী অর্ধেক।

IMG-20230201-WA0003.jpg
আমার তোলা আলোকচিত্র

এখন, ক্রেজি রেড সস তৈরির পরবর্তী ধাপ হল একটি প্যান তৈরি করে প্যানে 1 কাপ জল ঢেলে দিন, তারপরে আগে কাটা সমস্ত বাদামী চিনি যোগ করুন, প্যানে আধা চা চামচ লবণ এবং 1 শীট যোগ করুন। pandan পাতা যাতে সুগন্ধ আরো সুগন্ধি হয়. তারপর ব্রাউন সুগার সস যোগ করুন, যতক্ষণ না ব্রাউন সুগার দ্রবীভূত হয় এবং ভালভাবে মিশে যায় ততক্ষণ নাড়ুন।

IMG-20230201-WA0004.jpg
আমার তোলা আলোকচিত্র

ব্রাউন সুগার সস নাড়ার পর যতক্ষণ না সমানভাবে বিতরণ করা হয় এবং ব্রাউন সুগার দ্রবীভূত হয়, ব্রাউন সুগার সসের টেক্সচার আরও ঘন করতে, এখন আপনি আগে দ্রবীভূত সমস্ত কর্নস্টার্চ দ্রবণ ঢেলে দিন। ঠিক আছে, সব হয়ে গেছে এবং এখন আমরা সাম-সাম পোরিজ এবং ব্রাউন সুগার সস কোট করতে যাচ্ছি।

IMG-20230201-WA0005.jpg
আমার তোলা আলোকচিত্র

এখন আপনাকে যা করতে হবে তা হল প্রলেপ দেওয়ার জন্য একটি সুন্দর প্লেট প্রস্তুত করুন, তারপরে প্রি-ফিনিশড ম্যারো পোরিজটি রাখুন, তারপর ধীরে ধীরে ম্যারো পোরিজের উপরে ব্রাউন সুগার সস ঢেলে দিন এবং সবকিছু নিখুঁত দেখায়।

IMG-20230201-WA0006.jpg
আমার তোলা আলোকচিত্র

ঠিক আছে, অবশেষে, এই সাধারণ মাদুরা সাম-সাম পোরিজ আপনার পরিবার বা বন্ধুদের পরিবেশনের জন্য প্রস্তুত। সাম সাম পোরিজের স্বাদ যা খুব চিবানো এবং মিষ্টি বাদামী চিনির সসের সাথে নরম এই খাবারটিকে দ্বীপপুঞ্জে খুব জনপ্রিয় করে তোলে। আপনি খুব কম এবং সস্তা উপাদান দিয়ে মাত্র 15 মিনিটের মধ্যে এই খাবারটি তৈরি করতে পারেন। আপনারা যারা এই খাবারটি তৈরি করতে চান তাদের জন্য সৌভাগ্য কামনা করছি। আজকের রেসিপিটি পড়ার এবং থামার জন্য ধন্যবাদ। আপনার পরামর্শ এবং সমর্থন দিন যাতে আমি অন্যান্য ঐতিহ্যবাহী খাবারের রেসিপিগুলি ভাগ করে নেওয়ার বিষয়ে আরও উত্সাহী হতে পারি। আমার সাথে পরবর্তী রেসিপিতে দেখা হবে @umiriska. শুভকামনা!

** আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:**

Vivo X50

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @umiriska ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7yP1zRm2eB8zkCy4JR5ZZTAbWd7zhk1bxJrXoxVCqasz7u1FGmSrn6myGwu3YYReTavTjZHRZPoywiNTriKLqRZVqACynE.jpeg

52k6mffrchQhs3Ssm9CLhkXcA8J5RhCbAhzzMtY9rBYwuoQWAQNGKNavumLdkMjC8yUxvXJpnAAcLnokBtd5NpVvpupJZSYENnPckFxfP1...3mCiPSoVLmHNMKRzCtsPy2zuJLtAgLvvdiovrBdneCUpFjsoqY6duyhs4wBCBBi1z6TcLP7RpVLDbpXXdFqtZvsj25nUNapEK1BLZzcYJRitWmEu8sPdC6TMFj.gif

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRQ3hpsmoj15mmztu6xAp1uYqepUBz9ZLy6c2CAuuUCLy64p2REDu9P9ehHG6rH...Xb8dAZvrpjAYtqC66r4AtimBK7MufjYUZLQavMScAp8tZoUGCJ74n9kkU4prh1pFMTZYufwf5GrhxEqKjpmSiRCmtqDoNFfaperGNPXzcpuwDJAX3yGYCCn5ED.gif

Sort:  
 2 years ago 

আপনি খুব অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। আপনি প্রতিনিয়তই আমাদের মাঝে খুব সুন্দর সুন্দর রেসিপি পোস্ট করছেন।সবগুলো রেসিপিই আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 58495.34
ETH 2300.70
USDT 1.00
SBD 2.47