কিভাবে ক্লেপন তৈরি করবেন (ঐতিহ্যবাহী খাবার) || @shy-fox-এর10%

in আমার বাংলা ব্লগ3 years ago

Picsart_22-01-21_09-31-19-753.jpg
আমার তোলা ছবি

হাই স্টিমিট বন্ধুরা এবং সারা বিশ্ব থেকে সমগ্র #amarbanglablog সম্প্রদায়। আমার খাবার এবং জলখাবার রেসিপি ব্লগে @umiriska আমার সাথে আবার ফিরে আসুন। আপনি যারা মধ্য জাভা থেকে ভুট্টা গ্রন্টল সম্পর্কিত আগের ঐতিহ্যবাহী খাবারের রেসিপিগুলিকে সমর্থন করেছেন এবং পড়েছেন তাদের জন্য আপনাকে ধন্যবাদ। আমি আপনাদের সকলের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যারা আমি এখানে পোস্ট করা সমস্ত রেসিপি সমর্থন করেছেন। ঠিক আছে, আজ আমি সেন্ট্রাল জাভা থেকে ঐতিহ্যবাহী খাবার তৈরি করতে আগ্রহী, এই খাবারটি একটি ঐতিহ্যবাহী জাভানিজ স্ন্যাক হয়ে উঠেছে এবং সমগ্র ইন্দোনেশিয়ায় ছড়িয়ে পড়েছে। ক্লেপন আমারও প্রিয় খাবার এবং আমার মা প্রায়ই রোজার মাসে এই ক্লেপন তৈরি করেন। আপনারা যারা এই ক্লেপনের স্বাদ কেমন তা নিয়ে কৌতূহলী, আপনিও খুব সহজেই এই খাবারটি তৈরি করতে পারেন এবং এতে খুব বেশি খরচ হয় না, নিচের ঐতিহ্যবাহী ক্লেপন খাবারের রেসিপিটি দেখে নিন।

Picsart_22-01-21_09-32-15-717.jpg
আমার তোলা ছবি

আপনাকে যে উপকরণগুলি প্রস্তুত করতে হবে তা হল, কয়েকটি পান্দান পাতা, একটি কোরানো নারকেল, এক প্যাক চালের আটা, আঠালো ময়দা, আপনি যে কোনও ব্র্যান্ড ব্যবহার করতে পারেন, আমি এটি বা গোলাপ ব্র্যান্ড কিনতে এসেছি। তারপর ক্লেপন খাবারের আসল রঙ অনুযায়ী ব্রাউন সুগার ও গ্রিন ফুড কালার তৈরি করুন। এখন ক্লেপন তৈরি করা শুরু করা যাক।

Picsart_22-01-21_09-33-10-918.jpg
আমার তোলা ছবি

24 টেবিল চামচ আঠালো চালের আটা, 4 টেবিল চামচ চালের আটা রাখার জন্য একটি জায়গা প্রস্তুত করুন, আপনি 2 টেবিল চামচ হোয়াইটিংও যোগ করতে পারেন যাতে ক্লেপনের ময়দা নরম হয় এবং 1 টেবিল চামচ লবণ যোগ করতে ভুলবেন না। এখন, প্রস্তুত পান্দান পাতা থেকে প্রাকৃতিক রং করা যাক।

Picsart_22-01-21_09-34-18-512.jpg
আমার তোলা ছবি

1টি ব্লেন্ডার প্রস্তুত করুন এবং ব্লেন্ডারে প্রায় 5টি পান্দান পাতা দিন, তারপর 1 কাপ পরিষ্কার জল ঢালুন। এর পরে, পান্ডান পাতাগুলি সম্পূর্ণ মসৃণ হওয়া পর্যন্ত ব্লেন্ডার করুন, পান্ডান পাতাগুলিকে মসৃণ করতে এটি বেশি সময় নেয় না, মাত্র কয়েক মিনিটের পান্ডান পাতাগুলি মসৃণ হয়, আসুন ফলাফলগুলি দেখি।

Picsart_22-01-21_09-35-18-145.jpg
আমার তোলা ছবি

ঠিক আছে, এখন পান্দান পাতা থেকে প্রাকৃতিক রঞ্জক প্রস্তুত, যদি সবুজ রঙ যথেষ্ট উজ্জ্বল না হয়, তবে একটু সবুজ রঞ্জক যোগ করুন যা শুরুতে প্রস্তুত করা হয়েছে, খুব বেশি করার দরকার নেই, কারণ আমরা প্রাকৃতিক রং ব্যবহার করে ক্লেপন তৈরি করি। পান্দন পাতা, পান্দন পাতার সুগন্ধও ক্লেপন স্বাদের জন্য খুব ভালো।

Picsart_22-01-21_09-36-03-387.jpg
আমার তোলা ছবি

ঠিক আছে, এখন আমরা পান্দন পাতা ছেড়ে দিই, এখন কি করতে হবে, প্রথমে গ্রেট করা নারকেলটি বাষ্প করুন যাতে এটি 20 মিনিটের জন্য বাসি না হয়, এটি আরও সুস্বাদু করতে সামান্য লবণ যোগ করুন। অনেক দূরে? এই ঐতিহ্যবাহী খাবারটি তৈরি করতে আপনার কি সমস্যা হচ্ছে? এই খাবার বানাতে না পারলে অসম্ভব। এখন, মূল ক্লেপন ময়দা তৈরি করা যাক।

Picsart_22-01-21_09-37-23-591.jpg
আমার তোলা ছবি

আপনার তৈরি আঠালো চালের আটা এবং চালের আটার মধ্যে পান্ডান পাতার জল মেশান।

Picsart_22-01-21_09-38-06-831.jpg
আমার তোলা ছবি

তারপরে, ময়দাটি ভাল করে মাখুন যতক্ষণ না এটি সত্যিই নরম হয়ে যায় যাতে এটি সহজেই একটি বলের আকারে তৈরি হতে পারে। ময়দা মেশানোর আগে প্রথমে আপনার হাত ধুতে ভুলবেন না, কারণ হাতে ময়দা মেশানো সহজ, আপনি যদি আপনার খালি হাতে ব্যবহার করতে না চান তবে আপনি প্লাস্টিকের গ্লাভস ব্যবহার করতে পারেন।

Picsart_22-01-21_09-38-43-998.jpg
আমার তোলা ছবি

ময়দা নরম না হওয়া পর্যন্ত নাড়ার পরে, আপনি শুরুতে প্রস্তুত করা বাদামী চিনি প্রস্তুত করুন। আপনার কাছে ব্রাউন সুগারের জন্য 2টি বিকল্প রয়েছে, আপনি ব্রাউন সুগারকে ছোট ছোট টুকরো করে কেটে নিতে পারেন বা আমার মতো ব্রাউন সুগার গুঁড়ো করতে পারেন। দুটি বিকল্পের মধ্যে পার্থক্য কি? আসলে যেটা বেশি বাঞ্ছনীয় তা ছোট স্কোয়ারে কাটা হয়, কারণ সিদ্ধ করলে ব্রাউন সুগার ক্লেপনে গলে যায়, আমি আসলেই গলিত ব্রাউন সুগার পছন্দ করি না, তাই আমি ব্রাউন সুগার গুঁড়ো করতে পছন্দ করি যাতে এটি খুব বেশি গলে না যায়।

Picsart_22-01-21_09-39-30-358.jpg
আমার তোলা ছবি

এবার উপরের ছবির মতো মাপ দিয়ে মাখানো ময়দা থেকে একটি বৃত্ত তৈরি করুন, তারপর মাঝখানে একটি ছিদ্র করে ব্রাউন সুগার দিতে হবে, যদি এটি ইতিমধ্যেই ময়দার মাঝখানে থাকে তবে ব্রাউন সুগার দিন, আবার গর্তটি বন্ধ করুন। আপনার হাতে ময়দা সঙ্গে. আপনি যতবার ময়দা তৈরি করেছেন ততবার পুনরাবৃত্তি করুন।

Picsart_22-01-21_09-40-11-612.jpg
আমার তোলা ছবি

ময়দা তৈরি করা শেষ হলে, একটি প্লেট তৈরি করুন এবং প্লেটে চালের আটা ছিটিয়ে দিন যাতে গোল ময়দা প্লেটে লেগে না যায়। এখন রান্নাঘরে গিয়ে গোলাকার ময়দা সিদ্ধ করা যাক।

Picsart_22-01-21_09-40-55-214.jpg
আমার তোলা ছবি

আচ্ছা, আপনি ক্লেপন সিদ্ধ করার জন্য যে জায়গাটি ব্যবহার করেন তার অর্ধেক পরিষ্কার জল প্রস্তুত করুন, আপনি কীভাবে জানেন যে ক্লেপন রান্না করা হয়েছে এবং অপসারণ করা যেতে পারে? ভালভটি উত্তোলন করা যেতে পারে তা জানা খুব সহজ, আপনাকে ভালভটি ভাসানোর জন্য অপেক্ষা করতে হবে এবং তারপরে আপনি ভালভটি তুলতে পারবেন।

Picsart_22-01-21_09-41-32-405.jpg
আমার তোলা ছবি

এবার একটা প্লেটে স্টিম করা সব নারকেল রাখুন, তারপর সেদ্ধ করা ক্লেপনগুলো গ্রেট করা নারকেলের মধ্যে দিয়ে দিন। উপরের ছবির মতো সেদ্ধ ক্লেপনের উপরে সমস্ত গ্রেট করা নারকেল ছিটিয়ে দিন, পিছনে কিছু রাখবেন না এবং সাবধান থাকুন, এটি শেষ প্রক্রিয়া এবং এটি হয়ে গেলে, গ্রেট করা নারকেল দেওয়া সমস্ত ক্লেপনকে প্রলেপ দিন।

Picsart_22-01-21_09-42-51-770.jpg
আমার তোলা ছবি

অবশেষে, ঐতিহ্যবাহী ক্লেপন খাবার শেষ হয় এবং আপনার বন্ধু বা পরিবারের সাথে একসাথে খাওয়া যেতে পারে। আমি আধা ঘন্টার জন্য এই মেনুটি শেষ করেছি এবং এই সমস্ত উপাদানগুলি কিনতে আমি প্রায় $3 খরচ করেছি। আপনি কি মনে করেন ? এইটা কি কঠিন? নাকি এটা খুব সহজ? আপনারা যারা এই ঐতিহ্যবাহী জাভানিজ স্ন্যাক তৈরি করতে চান তাদের জন্য সৌভাগ্য কামনা করছি। এই পোস্ট পড়া এবং থামার জন্য আপনাকে ধন্যবাদ. আমাকে আপনার সমর্থন এবং পরামর্শ দিন যাতে আমি স্ন্যাকস বা অন্যান্য খাদ্য সামগ্রী খুঁজতে আরও সক্রিয় হতে পারি। পরবর্তী খাবার এবং জলখাবার রেসিপিতে দেখা হবে।

আমি আমার ফোন ব্যবহার করে এই ছবিটি তুলেছি:

#vivo X50 Pro+

স্ক্রিন: 6.56 ইঞ্চি AMOLED
চিপসেট: স্ন্যাপড্রাগন 865
GPU: Adreno 650
RAM: 8GB, 12GB
অভ্যন্তরীণ মেমরি: 128GB, 256GB
বাহ্যিক স্মৃতি:-
রিয়ার ক্যামেরা: 50 MP + 13 MP + 32 MP + 13 MP
সামনের ক্যামেরা: 32 এমপি
ব্যাটারি: Li-Po 4350 mAh

এবং আমি এই সময়ে আমার গল্পটি শেষ করেছি, আমি আশা করি আপনি আমার লেখাটি উপভোগ করবেন এবং আমি আশা করি আমি এই প্রিয় প্ল্যাটফর্মে বাড়তে এবং অবদান রাখতে পারব, সত্যি বলতে আমি এখানে খুব খুশি আমি কোথায় আছি তা না দেখেই আমি অভিযোগ বা আনন্দ ভাগ করতে পারি। আর কোন জাতি থেকে, আপনাদের জেনে ভালো লাগলো এবং @কিউরেটর এবং @এডমিনকেও ধন্যবাদ যারা আমার জন্য ইতিবাচক ভোট দিয়েছেন, এইটুকুই এবং আবার দেখা হবে বিদায়!

PicsArt_06-01-01.26.10.jpg

13-20-21-Untitled design .gif

2N61tyyncFaFVtpM8rCsJzDgecVMtkz4jpzBsszXjhqan9xBEnshRDSVua5J9tfneqYmTykad6e45JWJ8nD2xQm2GCLhDHXW9g25SxugWCoAi3D22U3571jpHMFrwvchLVQhxhATMitu.gif

Sort:  
 3 years ago 

ক্লেপন তৈরি দারুন হয়েছে আপু এটা আগে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

আমি আনন্দিত যে এই কেকটি আপনাকে আগ্রহী করেছে, এটি তৈরি করতে ভুলবেন না

আপনি যে ক্লেপন রেসিপিটা তৈরি করেছেন। আসলে এটা খুবই সুন্দর হয়েছে। আগে কখনো এতো সুন্দর করে এই রেসিপিটা দেখিনি। কিন্তু আপনি ধাপে ধাপে খুবই ভালভাবে দেখিয়েছেন। দেখে মনে হচ্ছে যেন আমি এখন নিজেই এটা তৈরি করতে পারব। তারপরও আপনার পোস্ট করার কোয়ালিটি টা অসাধারন ছিল। সবমিলিয়ে অনেক ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমি খুশি যে আপনি এই রেসিপিটি উপভোগ করেছেন, আমি আশা করি আপনি এটি তৈরি করার চেষ্টা করবেন

 3 years ago 

ওয়াও খুবই সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। আপু,রেসিপি টি সত্যিই অনেক লোভনীয় এবং সুস্বাদু লাগছে।ক্লেপন তৈরি করার প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু এত সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার ভালো লেগেছে, আশা করি আপনিও এই রেসিপিটি তৈরি করতে পারবেন

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67443.33
ETH 3253.95
USDT 1.00
SBD 2.66